কম্পিউটার

বস্তুর উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বৈশিষ্ট্যগুলি কি সাধারণীকরণ করা যায়?


একটি বস্তু শনাক্তকারী নিম্নরূপ সাধারণীকরণ করা যেতে পারে. প্রথমত, অবজেক্ট আইডেন্টিফায়ারকে সর্বনিম্ন সাবক্লাসের আইডেন্টিফায়ারের সাথে সাধারন করা হয় যেটা অবজেক্টের অন্তর্গত। এই সাবক্লাসের আইডেন্টিফায়ার তারপরে, ক্লাস/সাবক্লাস হায়ারার্কিতে আরোহণ করে একটি উচ্চ স্তরের শ্রেণী/সাবক্লাস শনাক্তকারীতে সাধারণীকরণ করা যেতে পারে। একইভাবে, একটি ক্লাসর একটি সাবক্লাসকে তার সংশ্লিষ্ট সুপারক্লাস (es) তে সাধারণীকরণ করা যেতে পারে আপিট সম্পর্কিত শ্রেণী/উপশ্রেণি শ্রেণিবিন্যাসের মাধ্যমে।

যেহেতু অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেসগুলি ক্লাস/সাবক্লাস শ্রেণীবিন্যাসে সংগঠিত হয়, তাই অবজেক্ট ক্লাসের কিছু বৈশিষ্ট্য বা পদ্ধতি ক্লাসে স্পষ্টভাবে নির্দিষ্ট করা হয় না তবে অবজেক্টের উচ্চ-স্তরের ক্লাস থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়। কিছু অবজেক্ট-ওরিয়েন্টেড ডেটাবেস সিস্টেম একাধিক উত্তরাধিকারের অনুমতি দেয়, যেখানে একাধিক সুপারক্লাস থেকে বৈশিষ্ট্যগুলি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হতে পারে যখন ক্লাস/সাবক্লাস "হায়ারার্কি" একটি জালির আকারে সংগঠিত হয়।

অবজেক্টের উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বৈশিষ্ট্যগুলি অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেসে ক্যোয়ারী প্রক্রিয়াকরণের মাধ্যমে পরিবর্তন করা যেতে পারে। ডেটা সাধারণীকরণের দৃষ্টিকোণ থেকে, ক্লাসের মধ্যে কোন ডেটা সংরক্ষণ করা হয় এবং কোনটি তার সুপারক্লাস থেকে উত্তরাধিকারসূত্রে পাওয়া যায় তা আলাদা করা অপ্রয়োজনীয়৷

যতক্ষণ পর্যন্ত প্রাসঙ্গিক ডেটার সেটগুলি ক্যোয়ারী প্রক্রিয়াকরণের মাধ্যমে সংগ্রহ করা হয়, ততক্ষণ ডেটা মাইনিং প্রসেস উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ডেটাকে অবজেক্ট ক্লাসে সংরক্ষিত ডেটার মতোই আচরণ করবে এবং সেই অনুযায়ী সাধারণীকরণ সম্পাদন করবে। পদ্ধতিগুলি অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেসের অপরিহার্য উপাদান। তারা বস্তু দ্বারা উত্তরাধিকারসূত্রে পাওয়া যেতে পারে।

পদ্ধতির প্রয়োগের মাধ্যমে বস্তুর বেশ কিছু আচরণগত ডেটা পরিবর্তন করা যেতে পারে৷ যেহেতু একটি পদ্ধতি সাধারণত একটি গণনামূলক প্রক্রিয়া/ফাংশন বা ডিডাকশন নিয়মের একটি সেট দ্বারা উপস্থাপিত হয়, সেহেতু নিজেই পদ্ধতিতে সাধারণীকরণ করা অসম্ভব৷ তবে, পদ্ধতির প্রয়োগের মাধ্যমে প্রাপ্ত ডেটাতে সাধারণীকরণ কার্যকর করা যেতে পারে। অর্থাৎ, পদ্ধতির প্রয়োগের মাধ্যমে একবার টাস্ক-প্রাসঙ্গিক ডেটার সেট পাওয়া গেলে, এই ডেটাতে সাধারণীকরণ করা যেতে পারে।

একটি বস্তুর একটি বৈশিষ্ট্য অন্য বস্তুর দ্বারা গঠিত বা সংজ্ঞায়িত করা যেতে পারে, যার কিছু বৈশিষ্ট্য পালাক্রমে অন্যান্য বস্তুর দ্বারা গঠিত বা প্রতিনিধিত্ব করতে পারে, এইভাবে একটি শ্রেণী রচনা শ্রেণিবিন্যাস তৈরি করে। একটি শ্রেণির রচনাক্রমের সাধারণীকরণকে নেস্টেড স্ট্রাকচার্ড ডেটার একটি সেটের সাধারণীকরণ হিসাবে দেখা যেতে পারে (যা সম্ভবত অসীম, যদি নেস্টিং পুনরাবৃত্তি হয়)।

একটি অবজেক্ট ডাটাবেসে, ডেটা সাধারণীকরণ এবং বহুমাত্রিক বিশ্লেষণ একক বস্তুর জন্য নয় বরং বস্তুর শ্রেণির জন্য ব্যবহৃত হয়। যেহেতু একটি ক্লাসে অবজেক্টের একটি সেট অনেকগুলি বৈশিষ্ট্য এবং পদ্ধতি ভাগ করে নিতে পারে এবং প্রতিটি বৈশিষ্ট্য এবং পদ্ধতির সাধারণীকরণ সাধারণীকরণ অপারেটরগুলির একটি ক্রম প্রয়োগ করতে পারে, তাই প্রধান সমস্যাটি হয়ে ওঠে কিভাবে সাধারণীকরণ প্রক্রিয়াগুলি ক্লাসে বিভিন্ন বৈশিষ্ট্য এবং পদ্ধতির মধ্যে সহযোগিতা করে।


  1. কিভাবে আমি গতিশীলভাবে দুটি জাভাস্ক্রিপ্ট অবজেক্টের বৈশিষ্ট্য একত্রিত করতে পারি?

  2. ডেটা স্ট্রাকচারে সাধারণীকৃত তালিকা

  3. ডাটা স্ট্রাকচারে বাইনারি ট্রি এবং প্রোপার্টি

  4. আমি কীভাবে আমার ডেটা ব্যাকআপ করতে পারি?