কম্পিউটার

Git প্রতিশ্রুতিতে কিছুই যোগ করেনি কিন্তু আনট্র্যাক করা ফাইলগুলি সমাধান উপস্থাপন করে

আপনি যদি আপনার স্থানীয় মেশিনে ফাইলগুলি যোগ করেন তবে সেই ফাইলগুলিকে সংগ্রহস্থলে যোগ না করে একটি সংগ্রহস্থলের একটি দূরবর্তী অনুলিপি টেনে আনার চেষ্টা করুন, আপনি "কমিটে যোগ করা হয়নি কিন্তু আনট্র্যাক করা ফাইল উপস্থিত" গিট ত্রুটির সম্মুখীন হবেন।

এই ত্রুটির অর্থ কী তা এই নির্দেশিকা আলোচনা করে। আমরা এই সমস্যার দুটি সম্ভাব্য সমাধান এবং তাদের সুবিধা এবং অসুবিধাগুলির মধ্য দিয়ে যাব।

কমিটে কিছু যোগ করা হয়নি কিন্তু আনট্র্যাক করা ফাইল উপস্থিত রয়েছে

গিট একটি বিতরণকৃত সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা। এর মানে হল আপনি একটি সংগ্রহস্থলের একটি স্থানীয় অনুলিপি তৈরি করতে পারেন এবং সেই সংগ্রহস্থলে আপনার নিজের পরিবর্তন করতে পারেন। এই পরিবর্তনগুলি আপনি প্রতিশ্রুতি না দেওয়া পর্যন্ত মূল প্রকল্পে প্রতিফলিত হয় না।

আপনি যখন রিমোট সার্ভার থেকে কোড টেনে আনেন, তখন নিশ্চিত করুন যে আপনার স্থানীয় মেশিনের সমস্ত ফাইল গিট স্টেজিং এরিয়ার অংশ, বা একটি কমিটের অংশ। এর কারণ হল গিটকে জানা দরকার কোন ফাইলগুলি একটি সংগ্রহস্থলের অংশ।

একটি রিপোজিটরিতে একটি গিট পুল কমান্ড চালানো যেখানে আপনি স্টেজিং এরিয়াতে প্রতিটি ফাইল যোগ করেননি বা একটি প্রতিশ্রুতি নিম্নলিখিত ত্রুটির কারণ হবে:

প্রতিশ্রুতিতে কিছুই যোগ করা হয়নি তবে আনট্র্যাক করা ফাইল উপস্থিত রয়েছে

আনট্র্যাক করা ফাইল:একটি প্রাইমার

আনট্র্যাক করা ফাইলগুলি হল একটি প্রকল্পের মধ্যে থাকা ফাইল যা গিট দিয়ে কনফিগার করা হয়েছে, কিন্তু গিট সংগ্রহস্থলের অংশ হয়ে ওঠেনি।

ফাইলগুলি শুধুমাত্র একটি গিট সংগ্রহস্থলের অংশ হয়ে ওঠে যদি আপনি সেগুলিকে "গিট অ্যাড" কমান্ড ব্যবহার করে যুক্ত করেন। এটি আপনাকে আপনার স্থানীয় মেশিনে ফাইলগুলি তৈরি এবং সংশোধন করতে দেয় যেগুলিকে একটি সংগ্রহস্থলে বিকাশের লাইনের অংশ হতে হবে না।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আনট্র্যাক করা ফাইলগুলি হয় একটি প্রকল্পে যোগ করা উচিত, অথবা একটি .gitignore ফাইলে একটি নিয়ম ব্যবহার করে উপেক্ষা করা উচিত৷

সমাধান

এই ত্রুটি দুটি সম্ভাব্য সমাধান আছে.

প্রথম সমাধান হল সমস্ত আনট্র্যাক করা ফাইলগুলিকে একটি গিট সংগ্রহস্থলে যুক্ত করা। গিট অ্যাড কমান্ড ব্যবহার করে এটি করুন:

git add file_to_add.md

এটি ফাইলটিকে স্টেজিং এলাকায় নিয়ে যাবে। আপনি যখন স্টেজিং এলাকায় একটি ফাইল যোগ করেন, এটি ট্র্যাক হয়ে যায়। এর কারণ হল স্টেজিং এলাকার সমস্ত ফাইল আপনার তৈরি করা পরবর্তী প্রতিশ্রুতিতে যোগ করা হয়, যদি না সেগুলি সরানো হয়। গিটকে এই ফাইলগুলিকে একটি প্রতিশ্রুতিতে যুক্ত করতে জানতে ট্র্যাক করতে হবে।

দ্বিতীয় বিকল্পটি হল আপনার সংগ্রহস্থলে আপনার যোগ করা ফাইলগুলিকে উপেক্ষা করা। আপনি যদি না চান যে আপনার তৈরি করা ফাইলগুলি Git সংগ্রহস্থলের অংশ হয়ে উঠুক তবে এই বিকল্পটি নেওয়া ভাল। এটি কনফিগারেশন ফাইলগুলির জন্য সাধারণ যা API কী বা স্থানীয় নির্ভরতা স্টোরেজ ফোল্ডার সংরক্ষণ করে।

আপনি আপনার প্রকল্পের .gitignore ফাইলে একটি এন্ট্রি যোগ করে ফাইলগুলিকে উপেক্ষা করতে পারেন:

file_to_add.md
directory/

আপনি আপনার প্রকল্পের যেকোনো ডিরেক্টরিতে একটি gitignore ফাইল রাখতে পারেন। আপনার সংগ্রহস্থলের রুট ফোল্ডারে আপনার .gitignore রাখা ভাল যাতে এটি অ্যাক্সেস করা সহজ হয়। একটি .gitignore ফাইলের সমস্ত নিয়ম পুনরাবৃত্তভাবে .gitignore ফাইলটি যে ফোল্ডারে সংরক্ষণ করা হয়েছে তার মধ্যে থাকা ফাইল এবং ফোল্ডারগুলিতে প্রযোজ্য হবে।

এখন যেহেতু আমরা ত্রুটিটি সমাধান করেছি, আমরা গিট পুল কমান্ড ব্যবহার করে একটি গিট সংগ্রহস্থলের সাম্প্রতিকতম সংস্করণ টানতে পারি:

git pull

এই কমান্ডটি সফল হওয়া উচিত কারণ আমরা এখন প্রকল্প ফোল্ডারে থাকা সমস্ত ফাইল ট্র্যাক করছি বা উপেক্ষা করছি৷

উপসংহার

nothing added to commit but untracked files present ” ত্রুটি উত্থাপিত হয় যখন আপনি একটি সংগ্রহস্থলের আপনার স্থানীয় কার্যকারী অনুলিপিতে নতুন ফাইল তৈরি করেন এবং সংগ্রহস্থলের একটি নতুন সংস্করণ টানার আগে সেগুলিকে স্টেজিং এলাকায় যোগ করতে ভুলে যান।

এই ত্রুটিটি ঠিক করতে, হয় স্টেজিং এরিয়াতে ত্রুটি সৃষ্টিকারী ফাইলগুলি যোগ করুন অথবা .gitignore ফাইল ব্যবহার করে তাদের উপেক্ষা করুন। এখন আপনার কাছে এই সাধারণ গিট ত্রুটিটি পেশাদারের মতো ঠিক করার জন্য প্রয়োজনীয় জ্ঞান রয়েছে।


  1. গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

  2. গিটের জন্য শিক্ষানবিস গাইড

  3. Windows Sandbox:Windows 10

  4. ভিডিওল্যান (ভিএলসি) দূরবর্তী ফাইলগুলি চালাতে পারে না - সমাধান