কম্পিউটার

কমিট ব্যাখ্যার জন্য গিট পরিবর্তনগুলি মঞ্চস্থ হয়নি

আপনি একটি প্রতিশ্রুতি তৈরি করার আগে, আপনাকে সেই প্রতিশ্রুতিতে পরিবর্তন করা ফাইলগুলি যোগ করতে হবে। আপনি যখন git status চালান একটি প্রতিশ্রুতিতে ফাইল যোগ করার আগে কমান্ড, আপনি changes not staged for commit দেখতে পাবেন কমান্ডের আউটপুটে বার্তা।

এই নির্দেশিকায়, আমরা এই বার্তাটির অর্থ কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আপনি একটি প্রতিশ্রুতিতে যোগ করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি কীভাবে স্টেজ করতে পারেন তার একটি উদাহরণ আমরা দেখব।

প্রতিশ্রুতির জন্য পরিবর্তনগুলি মঞ্চস্থ করা হয়নি

একটি গিট রিপোজিটরির ফাইলগুলি হয় উপেক্ষা করা যেতে পারে, স্টেজিং এরিয়াতে বা একটি কমিটের অংশ।

উপেক্ষা করা ফাইলগুলি একটি গিট সংগ্রহস্থলের রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয় না। স্টেজিং এরিয়ার ফাইলগুলি হল সেইগুলি যেগুলি পরবর্তী কমিটে যোগ করা হবে।

স্টেজিং ক্ষেত্রটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে একটি প্রতিশ্রুতিতে কোন ফাইলগুলি যোগ করা উচিত এবং করা উচিত নয় তা চয়ন করতে দেয়। আপনি একটি প্রতিশ্রুতি তৈরি করার আগে যেকোন সময় স্টেজিং এরিয়া থেকে ফাইল যোগ করতে বা অপসারণ করতে পারেন।

এর মানে হল স্টেজিং এরিয়া কিছুটা ট্রাইজ স্পেস। যদি আপনি উপলব্ধি করেন যে একটি প্রতিশ্রুতিতে একটি অতিরিক্ত ফাইল যোগ করা দরকার, আপনি এটি স্টেজিংয়ে যুক্ত করতে পারেন। তারপর, একবার আপনি নিশ্চিত হন যে আপনি স্টেজিং এলাকায় সমস্ত পরিবর্তন যোগ করেছেন, আপনি একটি প্রতিশ্রুতি তৈরি করতে পারেন।

একটি উদাহরণ দৃশ্য

এই বার্তাটি পেতে, আমাদের প্রথমে একটি Git সংগ্রহস্থলে একটি ফাইল পরিবর্তন করতে হবে। ধরুন আমাদের কাছে README.md নামে একটি ফাঁকা ফাইল সহ একটি গিট সংগ্রহস্থল রয়েছে। নিম্নলিখিতগুলি দেখানোর জন্য আমরা এর বিষয়বস্তু পরিবর্তন করতে যাচ্ছি:

# Example Repo

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

আমরা আমাদের সংগ্রহস্থলে একটি ফাইল পরিবর্তন করেছি। এরপরে, আমরা পরিবর্তিত সমস্ত ফাইলের সারসংক্ষেপ দেখতে গিট স্ট্যাটাস কমান্ড চালাতে যাচ্ছি:

git status

আসুন দেখি এই কমান্ডটি কী প্রদর্শন করে:

শাখা মাস্টারের উপর

আপনার শাখা 'অরিজিন/মাস্টার'-এর সাথে আপ টু ডেট।

প্রতিশ্রুতির জন্য পরিবর্তনগুলি মঞ্চস্থ করা হয়নি:

(use "git add <file>..." to update what will be committed)
  (use "git checkout -- <file>..." to discard changes in working directory)

    modified:   README.md

গিট কমান্ড লাইন আমাদের বলে যে আমরা মাস্টার শাখা দেখছি এবং আমাদের বর্তমান শাখা আমাদের দূরবর্তী শাখার সাথে আপ টু ডেট আছে। আমরা একটি ফাইল পরিবর্তন করেছি:README.md. এই ফাইলটি এখনও স্টেজিং এরিয়া বা একটি কমিট যোগ করা হয়নি। আমাদের কাজের ডিরেক্টরি পরিবর্তন করা হয়.

এই বার্তাটি দূরে যেতে, আমাদের স্টেজিং এলাকায় README.md ফাইলটি যোগ করতে হবে। আমরা গিট অ্যাড কমান্ড ব্যবহার করে এটি করতে পারি:

git add README.md

এই কমান্ডটি আমাদেরকে একটি প্রতিশ্রুতিতে যুক্ত করার জন্য ফাইলগুলিকে বেছে বেছে নিতে দেয়। এর পরে, আমরা বর্তমানে স্টেজিং এরিয়াতে যে ফাইলগুলি পরিবর্তন করেছি তার সাথে আমরা একটি প্রতিশ্রুতি তৈরি করতে পারি। আসুন একটি প্রতিশ্রুতি তৈরি করতে গিট কমিট চালাই:

git commit -m “docs: Update README.md”

এটি স্টেজিং এরিয়াতে আমরা যে সমস্ত পরিবর্তনগুলি যোগ করেছি তার সাথে সংগ্রহস্থলের বর্তমান অবস্থার একটি রেকর্ড তৈরি করবে। আপনি যদি রিমোট সংস্করণের সাথে একটি সংগ্রহস্থলের সাথে কাজ করেন তবে আপনি এটি তৈরি করার পরে আপনার প্রতিশ্রুতিটি সংগ্রহস্থলে ঠেলে দিতে চাইতে পারেন:

git push

আমাদের পরিবর্তন এখন আমাদের সংগ্রহস্থলের স্থানীয় এবং দূরবর্তী উভয় সংস্করণে করা হয়েছে।

আসুন আবার শাখায় গিট স্ট্যাটাসটি আবার একবার দেখে নেওয়া যাক:

On branch master
Your branch is up to date with 'origin/master'.

nothing to commit, working tree clean

কমান্ড আমাদের বলে যে কোনও পরিবর্তন নেই যা একটি কমিট বা স্টেজিং এলাকায় যোগ করা হয়নি। এর মানে আমরা সফলভাবে আমাদের সংগ্রহস্থল পরিবর্তন করেছি। এখন আমাদের সংগ্রহস্থলে একটি অতিরিক্ত প্রতিশ্রুতি রয়েছে যাতে আমরা README.md-এ করা পরিবর্তন ধারণ করে।

উপসংহার

আপনি যখন "গিট স্ট্যাটাস" কমান্ডটি চালান এবং আপনার কাছে একটি ফাইল আছে যা পরিবর্তন করা হয়েছে কিন্তু স্টেজিং এরিয়াতে এখনও যোগ করা হয়নি তখন "পরিবর্তনগুলি কমিটের জন্য স্টেজ করা হয়নি" বার্তাটি দেখায়।

এটি একটি ত্রুটি বার্তা নয়, বরং একটি বিজ্ঞপ্তি যে আপনি ফাইলগুলি পরিবর্তন করেছেন যা স্টেজিং এরিয়া বা একটি প্রতিশ্রুতিতে নেই৷ আপনি একটি প্রতিশ্রুতিতে আপনার ফাইলগুলি যোগ করে এবং একটি সংগ্রহস্থলে প্রতিশ্রুতি দিয়ে বার্তাটি দূরে যেতে পারেন।
একজন পেশাদার বিকাশকারীর মতো এই গিট ত্রুটিটি ঠিক করতে আপনার প্রয়োজনীয় জ্ঞান এখন আপনার আছে!


  1. ম্যাকের জন্য সেরা গ্রাফিকাল গিট ক্লায়েন্টগুলির মধ্যে 5টি৷

  2. আর্চ লিনাক্সের জন্য 5টি দুর্দান্ত AUR সাহায্যকারী

  3. এই ব্যবহারকারীর ত্রুটির জন্য OneDrive-এর ব্যবস্থা করা হয়নি

  4. ঠিক করুন:ইথারনেটের জন্য DHCP সক্ষম করা নেই