কম্পিউটার

গিট কমিট

একটি গিট সংগ্রহস্থলে পরিবর্তনগুলি সংরক্ষণ করা কেবল একটি ফাইল সংরক্ষণ করার মতো সহজ নয়। গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থা পরিবর্তনগুলি ট্র্যাক করার একটি আরও বিস্তৃত পদ্ধতি ব্যবহার করে, যা ডেভেলপারদের একটি সংগ্রহস্থলে কোডে করা পরিবর্তনগুলির উপর আরও দানাদার নিয়ন্ত্রণ করতে দেয়।

গিট কমিট কমান্ড একটি রিপোজিটরিতে একটি প্রকল্পে করা পরিবর্তনগুলিকে "সংরক্ষণ" করার এক ধাপ। গিট অ্যাড কমান্ড লাইন ফাংশনটি প্রথমে একটি কমিটের মধ্যে সংরক্ষিত পরিবর্তনগুলির একটি রেকর্ড তৈরি করতে ব্যবহৃত হয়, তারপর সেই পরিবর্তনগুলির সাথে একটি প্রতিশ্রুতি তৈরি করতে গিট কমিট ব্যবহার করা হয়। অবশেষে, গিট পুশ একটি কেন্দ্রীয় সংগ্রহস্থলে কমিট পুশ করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালে, আমরা উদাহরণ সহ অন্বেষণ করতে যাচ্ছি, কিভাবে গিট দিয়ে কমিট তৈরি করতে গিট কমিট কমান্ড ব্যবহার করতে হয়। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি গিট কমিট ব্যবহার করে কমিট তৈরিতে বিশেষজ্ঞ হবেন।

গিট কমিটস

কমিটগুলি গিট সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ।

প্রতিশ্রুতি সম্পর্কে চিন্তা করার একটি উপায় হ'ল প্রকল্পের ইতিহাসের একটি নির্দিষ্ট মুহুর্তে এগুলি একটি প্রকল্পের স্ন্যাপশট। যখন একটি প্রতিশ্রুতি তৈরি করা হয়, তখন এটি একটি রেকর্ড তৈরি করে যে সমস্ত ফাইল এবং ডিরেক্টরিগুলি একটি প্রকল্পে কীভাবে উপস্থিত হয়েছিল সেই সময়ে কমিট তৈরি করা হয়েছিল।

এই রেকর্ডটি ভবিষ্যতে একটি প্রকল্পের সময় একটি বিন্দুতে কেমন দেখায় এবং কে প্রকল্পের কোন ফাইলগুলিতে কী পরিবর্তন করেছে তা দেখতে ভবিষ্যতে পড়া যেতে পারে। প্রকৃতপক্ষে, কমিটগুলি গিট-এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কারণ এটি ডেভেলপারদের তাদের সংগ্রহস্থল কীভাবে সময়ের সাথে বিকশিত হয়েছে তার একটি বিস্তৃত রেকর্ড রাখতে দেয়।

অন্যান্য সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার বিপরীতে, আপনি প্রস্তুত না হওয়া পর্যন্ত একটি প্রতিশ্রুতি একটি কেন্দ্রীয় সংগ্রহস্থলকে প্রভাবিত করে না, যার অর্থ এটি একটি সংগ্রহস্থলে করা পরিবর্তন এবং একটি রেপোর মূল সংস্করণের মধ্যে একটি ফাঁক হিসাবে কাজ করতে পারে।

অন্য কথায়, একটি রেপোর মূল সংস্করণে সরাসরি পরিবর্তন করার পরিবর্তে-যেটিতে অনেক অবদানকারী সক্রিয়ভাবে রেপো দেখছেন-একজন বিকাশকারী তাদের স্থানীয় রেপোতে তাদের কোড কমিট করতে পারে এবং পরে এটিকে মূল সংগ্রহস্থলে ঠেলে দিতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

একটি প্রতিশ্রুতি তৈরি করা গিট-এ একটি পরিবর্তন "সংরক্ষণ" করার দ্বিতীয়-থেকে-শেষ পর্যায়। আপনি একটি প্রতিশ্রুতি তৈরি করার পরে, পরবর্তী পদক্ষেপটি হল গিট পুশ ব্যবহার করে কেন্দ্রীয় সংগ্রহস্থলে আপনি যে পরিবর্তনগুলি করেছেন তা পুশ করতে।

কিভাবে গিট কমিট ব্যবহার করবেন

গিট কমিট কমান্ড স্থানীয় সংগ্রহস্থলে সমস্ত পর্যায়কৃত পরিবর্তনগুলি সংরক্ষণ করে।

"পর্যায়ে পরিবর্তন" বলতে স্টেজিং এরিয়ার সমস্ত ফাইলকে বোঝায়, যেগুলি git add কমান্ড ব্যবহার করে যোগ করা হয়। গিট অ্যাড কমান্ড সম্পর্কে আরও জানতে, আপনি গিট অ্যাডের জন্য আমাদের শিক্ষানবিস গাইড পড়তে পারেন।

গিট কমিট কমান্ড কীভাবে ব্যবহার করবেন তা অন্বেষণ করা যাক।

গিট কমিট

গিট কমিট কমান্ডের সবচেয়ে মৌলিক ব্যবহার নিম্নরূপ:

git commit

এই কমান্ডটি স্থানীয় সংগ্রহস্থলে পর্যায়ক্রমে পরিবর্তনগুলি কমিট করে। এই কমান্ডটি চালানো হলে, একটি পাঠ্য সম্পাদক খুলবে যা আপনাকে একটি কমিট বার্তা জমা দিতে বলবে।

এই বার্তাটি হল যেখানে আপনি একটি প্রতিশ্রুতিতে একটি সংগ্রহস্থলে করা পরিবর্তনগুলিকে সংক্ষেপে বর্ণনা করতে হবে। আপনি একটি প্রতিশ্রুতি বার্তা লেখার পরে, আপনি পাঠ্য সম্পাদক বন্ধ করতে পারেন এবং তারপর প্রতিশ্রুতি তৈরি করা হবে।

গিট কমিট -a

-একটি পতাকা, যা সকলের জন্য দাঁড়িয়েছে, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত পরিবর্তিত ফাইলগুলিকে প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য স্টেজ করার অনুমতি দেয়।

ধরুন আপনার কাছে CONTRIBUTORS.md নামে একটি ফাইল আছে যা আপনি আপনার সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ। আপনি যদি এই ফাইলটি পরিবর্তন করেন তবে আপনি গিট কমিট -এ কমান্ডটি স্টেজ করতে এবং আপনার সংগ্রহস্থলে পরিবর্তনগুলি যুক্ত করতে ব্যবহার করতে পারেন।

-a পতাকা ব্যবহার করে আপনি সমস্ত পরিবর্তিত ফাইলগুলিতে "গিট অ্যাড" চালানোর উপর এড়িয়ে যেতে পারবেন। এর কারণ হল -a পতাকা গিটকে সমস্ত পরিবর্তিত ফাইল স্টেজ করার নির্দেশ দেয়। যাইহোক, -a পতাকা কোনো নতুন ফাইল স্টেজ করবে না। সুতরাং, আপনি যদি "README.md" নামে একটি ফাইল তৈরি করেন, তবে আপনি প্রথমে "গিট অ্যাড" চালালে এটি স্টেজ করা হবে না।

এখানে -a পতাকার সিনট্যাক্স:

git commit -a

এই কমান্ডটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত পরিবর্তিত ফাইলগুলিকে আমাদের সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য স্টেজ করবে।

গিট কমিট -m

সম্ভবত গিট কমিটের সাথে ব্যবহৃত সবচেয়ে সাধারণ পতাকা হল -m পতাকা। -m পতাকা, যা বার্তা বোঝায়, একটি প্রতিশ্রুতিতে একটি কমিট বার্তা যোগ করতে ব্যবহৃত হয়।

আপনি যখন -m পতাকা ছাড়া গিট কমিট কমান্ড ব্যবহার করেন, তখন একটি পাঠ্য সম্পাদক খোলা হবে যেখানে আপনি একটি বার্তা লিখতে পারেন, যেমন আমরা আগে আলোচনা করেছি। যাইহোক, -m পতাকা ব্যবহার করে আপনি সরাসরি একটি কমিট মেসেজ উল্লেখ করে টেক্সট এডিটর খোলার উপর এড়িয়ে যেতে পারবেন।

এখানে -m পতাকার সাথে গিট কমিট কমান্ড ব্যবহার করার জন্য সিনট্যাক্স রয়েছে:

git commit -m "feat: commit message"

এই কমান্ডে, আমরা আমাদের প্রতিশ্রুতিতে সরাসরি একটি প্রতিশ্রুতি বার্তা যুক্ত করতে চাই তা নির্দেশ করার জন্য -m পতাকাটি নির্দিষ্ট করি (আমরা যেখানে একটি বার্তা যোগ করি সেখানে একটি পাঠ্য সম্পাদক খোলার পরিবর্তে)। তারপর, আমরা -m পতাকা অনুসরণ করে উদ্ধৃতি চিহ্নগুলিতে আমাদের প্রতিশ্রুতি বার্তাটি আবদ্ধ করি। এই ক্ষেত্রে, আমাদের প্রতিশ্রুতি বার্তা হল "ফেট:কমিট বার্তা"।

গিট কমিট উদাহরণ

আপনি কীভাবে গিট কমিট কমান্ড ব্যবহার করতে পারেন তা বোঝাতে আসুন একটি উদাহরণ দিয়ে হেঁটে যাই।

ধরুন আমরা একটি প্রকল্পে কাজ করছি এবং আমরা আমাদের প্রকল্পে app.py ফাইলটি সম্পাদনা করেছি। আমরা ফাইলটিতে যে সমস্ত পরিবর্তন করতে চেয়েছিলাম সেগুলি আমরা করেছি এবং আমরা ফাইলটির জন্য একটি প্রতিশ্রুতি তৈরি করতে প্রস্তুত।

প্রথম ধাপ হল গিট অ্যাড ব্যবহার করে স্টেজিং এরিয়াতে ফাইল যোগ করা। আপনি এই কোড ব্যবহার করে তা করতে পারেন:

git add app.py

এখন app.py ফাইলটি স্টেজিং এরিয়াতে রয়েছে। এর মানে হল যে আমরা প্রস্তুত হলে আমরা এটিকে আমাদের কোডে কমিট করতে পারি।

আমরা আমাদের app.py ফাইলে "runApp()" নামে একটি নতুন ফাংশন যোগ করেছি, যা আমরা স্থানীয় সংগ্রহস্থলে প্রতিশ্রুতিবদ্ধ করতে চাই। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

git commit -m "feat: Add runApp() function"

এই কমান্ডটি আমাদের app.py ফাইলে করা পরিবর্তনগুলির সাথে একটি প্রতিশ্রুতি তৈরি করে। আমাদের প্রতিশ্রুতির সাথে যুক্ত বার্তাটি হল "ফেট:রানঅ্যাপ () ফাংশন যোগ করুন", যা সংক্ষিপ্তভাবে আমাদের সংগ্রহস্থলে করা পরিবর্তনগুলি বর্ণনা করে।

একটি গিট কমিট সংশোধন করুন

গিট কমিট কমান্ডটি পূর্ববর্তী কমিট সংশোধন করার অনুমতি দেয়। আপনি -amend বিকল্পটি ব্যবহার করে আগের কমিট সংশোধন করতে পারেন।

ধরুন আমরা আমাদের প্রতিশ্রুতি তৈরি করেছি এবং আমরা আমাদের প্রতিশ্রুতিতে __init__.py ফাইলটি যোগ করতে ভুলে গেছি। আমরা আমাদের প্রাথমিক প্রতিশ্রুতি সংশোধন করতে পারি যাতে আমাদের ফাইলটি এই কোড ব্যবহার করে অন্তর্ভুক্ত করা হয়:

git add __init__.py
git commit --amend -m "feat: Add runApp() function and update init file"

এটি __init__.py ফাইলটি অন্তর্ভুক্ত করার জন্য আমাদের পূর্ববর্তী প্রতিশ্রুতি সংশোধন করবে এবং আমরা উপরের কমান্ডে নির্দিষ্ট করা নতুন প্রতিশ্রুতি বার্তা ব্যবহার করার জন্য আমাদের প্রতিশ্রুতি সংশোধন করবে।

সফ্টওয়্যার বিকাশকারীরা প্রায়শই -অ্যামেন্ড পতাকা ব্যবহার করে কারণ আপনি যখন সফ্টওয়্যার সংস্করণ করছেন তখন ভুল করা সহজ। উদাহরণস্বরূপ, আপনি একটি প্রতিশ্রুতিতে একটি ফাইল স্টেজ করতে ভুলে যেতে পারেন, বা আপনি যখন একটি কমিট বার্তা লিখছেন তখন আপনি একটি টাইপো করতে পারেন, বা আপনার প্রতিশ্রুতি বার্তায় আপনার কোডে করা একটি বড় পরিবর্তন অন্তর্ভুক্ত নাও হতে পারে।

এইভাবে, আপনি যখন সফ্টওয়্যার তৈরি করছেন তখন আপনি প্রায়শই -amend পতাকা ব্যবহার করবেন।

একটি ভাল প্রতিশ্রুতি বার্তা লেখা

যেমনটি আমরা আলোচনা করেছি, আপনি যখন গিট কমান্ড ব্যবহার করছেন তখন একটি কমিট বার্তা লেখা বাধ্যতামূলক। যদিও একটি প্রতিশ্রুতি বার্তা প্রযুক্তিগতভাবে আপনি যা চান তা অন্তর্ভুক্ত করতে পারে, আপনি আপনার প্রতিশ্রুতি বার্তায় কী অন্তর্ভুক্ত করতে চান তা নিয়ে আপনার কিছু সময় ব্যয় করা উচিত।

আপনি কীভাবে একটি ভাল প্রতিশ্রুতি বার্তা লিখতে পারেন তার কোনও নিয়ম না থাকলেও, কিছু সেরা অনুশীলন রয়েছে যা প্রায়শই বিকাশকারীরা সুসংগত এবং বর্ণনামূলক প্রতিশ্রুতিমূলক বার্তা লিখতে নিশ্চিত করতে ব্যবহার করে।

আপনি যখন একটি গিট কমিট বার্তা লিখছেন তখন এখানে কয়েকটি জিনিস আপনার মনে রাখা উচিত:

  • কমিট মেসেজের সাবজেক্ট লাইন ক্যাপিটাল করুন
  • বিষয় লাইনটি 50টি অক্ষরে সীমাবদ্ধ করুন
  • আপনি কী পরিবর্তন করেছেন তা ব্যাখ্যা করার জন্য একটি কমিটের মূল অংশটি ব্যবহার করুন (কেনের পরিবর্তে)
  • প্রতিটি লাইনকে কমিটের বডিতে ৭২টি অক্ষরের কম রাখুন।

এই নিয়মগুলি অনুসরণ করলে আপনি আরও পাঠযোগ্য প্রতিশ্রুতি বার্তা লিখতে পারবেন যা ব্যাখ্যা করা সহজ।

উপরন্তু, আপনি অন্যান্য সমস্যা উল্লেখ করতে বা আপনার প্রতিশ্রুতি বার্তায় অনুরোধ টানতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, যদি একটি প্রতিশ্রুতি একটি সংগ্রহস্থলে সমস্যা #22 সমাধান করে, তাহলে আপনি আপনার প্রতিশ্রুতির শিরোনাম করতে পারেন "ফিক্স:সমস্যা #22 সমাধান করে" এবং সমস্যাটির সমাধান করার জন্য আপনি কী পরিবর্তন করেছেন সে সম্পর্কে কমিটের মূল অংশে একটি বিবরণ অন্তর্ভুক্ত করতে পারেন।



উপসংহার

গিট কমিট কমান্ডটি স্টেজিং এরিয়া থেকে একটি কমিট এ ফাইল সরাতে ব্যবহৃত হয়। এই কমান্ডটি গিট অ্যাডের পরে চালানো হয়, যা স্টেজিং এলাকায় ফাইল যোগ করতে ব্যবহৃত হয়। গিট কমিট একটি গিট রিপোজিটরিতে করা পরিবর্তনগুলির একটি স্ন্যাপশট তৈরি করে যা বিকাশকারী যখন এটি করতে প্রস্তুত থাকে তখন মূল সংগ্রহস্থলে ঠেলে দেওয়া যেতে পারে।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে গিট রিপোজিটরিতে পরিবর্তন করতে গিট কমিট কমান্ড ব্যবহার করতে হয়। এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো গিট কমিট কমান্ড ব্যবহার শুরু করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!


  1. গিট রেসকিউতে রিসেট করুন

  2. গিট চেরি পিক:একটি ধাপে ধাপে গাইড

  3. গিট পুশ

  4. গিট স্ট্যাশ