কম্পিউটার

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

আপনি যদি একটি নতুন ব্যবসায়িক ওয়েবসাইট তৈরি করেন এবং একটি নিরাপদ সিএমএস খুঁজছেন, তাহলে কোনো সন্দেহ নেই যে আপনি ওয়ার্ডপ্রেসকে একটি বিকল্প হিসেবে বিবেচনা করেছেন।

ওয়ার্ডপ্রেস হল সবচেয়ে জনপ্রিয় সিএমএসগুলির মধ্যে একটি, এবং ওয়ার্ডপ্রেস অফার করে এমন অনেকগুলি টুল এবং এক্সটেনশন রয়েছে যা একটি সুন্দর সংযোজন হতে পারে৷

কিন্তু আমরা একটি ব্যবসায়িক ওয়েবসাইটের কথা বলছি, নিরাপত্তাই অগ্রাধিকার। ওয়ার্ডপ্রেস নিরাপদ আপনার ব্যবসার ওয়েবসাইটের গোপনীয়তা এবং জটিলতা সামলাতে যথেষ্ট?

TL;DR: ওয়ার্ডপ্রেস একটি জনপ্রিয় এবং সুরক্ষিত CMS যা একটি ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য প্রচুর সুযোগ দিতে পারে। প্লাগইন এবং থিম ওয়ার্ডপ্রেসে অনেক অতিরিক্ত কার্যকারিতা দিতে পারে। যাইহোক, এই এক্সটেনশনগুলি আপনার ওয়েবসাইটের নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে। আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত থাকে তা নিশ্চিত করতে MalCare-এর মতো একটি নিরাপত্তা প্লাগইন দিয়ে আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত করুন।

ওয়ার্ডপ্রেস কি নিরাপদ? (কেন এবং কেন নয়)

ওয়ার্ডপ্রেস নিরাপদ যতক্ষণ না ওয়েবসাইট মালিকরা নিরাপত্তার জন্য সর্বোত্তম অনুশীলন অনুসরণ করে ততক্ষণ আপনার ওয়েবসাইট চালানোর প্ল্যাটফর্ম। যদিও ওয়ার্ডপ্রেস কোর সুরক্ষিত, ওয়েবসাইটের নিরাপত্তাকে শক্তিশালী এবং হ্যাক থেকে নিরাপদ রাখতে অনেক কিছু করা যেতে পারে।

প্রদত্ত যে ওয়ার্ডপ্রেস এত জনপ্রিয়, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট আক্রমণ করে আরও অনেক কিছু অর্জন করা যায়। হ্যাকাররা ওয়ার্ডপ্রেসে দুর্বলতা খুঁজে পেতে সক্রিয়ভাবে সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করে কারণ তারা লক্ষ লক্ষ ওয়েবসাইট আক্রমণ করার জন্য তাদের প্রচেষ্টার প্রতিলিপি করতে পারে।

যাইহোক, কোন বুলেটপ্রুফ CMS নেই এবং প্রতিটি CMS এর নিজস্ব নিরাপত্তা সমস্যা আছে। প্রকৃতপক্ষে, ওয়ার্ডপ্রেসের যে বৃহৎ এবং সমৃদ্ধশালী সম্প্রদায় রয়েছে, তার অনেকগুলি সমস্যা যা এখনও অন্যান্য সিএমএসে বিদ্যমান, বহু বছর আগে ওয়ার্ডপ্রেসে সমাধান করা হয়েছে৷

আমরা যদি সম্পূর্ণ সৎ হই, তাহলে ওয়ার্ডপ্রেস যতটা নিরাপদ হতে পারে। এবং এর জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে:

  • ওয়ার্ডপ্রেস কোর টিম অত্যন্ত দক্ষ এবং বিশ্বের সেরা ডেভেলপারদের গর্ব করে৷
  • কর্মক্ষম, দক্ষ এবং সুরক্ষিত থাকার জন্য ওয়ার্ডপ্রেস ক্রমাগত আপডেট এবং উন্নত হয়।
  • ওয়ার্ডপ্রেসে যে কোনো সমস্যা দেখা দিতে পারে, তা অবিলম্বে তাদের ডেভেলপারদের দল দ্বারা ঠিক করা হয়।
  • ওয়ার্ডপ্রেসকে দূষিত অভিনেতাদের থেকে সুরক্ষিত রাখতে কিছু সর্বোত্তম ব্যবস্থা নিযুক্ত করা হয়েছে।
  • ওয়ার্ডপ্রেস তার প্ল্যাটফর্মের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতি বছর মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে৷

ওয়ার্ডপ্রেস সুরক্ষিত প্ল্যাটফর্ম স্থাপনের জন্য এটি যথেষ্ট না হলে, কিছু বড় ডিজিটাল ব্র্যান্ড যেমন বিবিসি আমেরিকা, টেকক্রাঞ্চ, ওয়াল্ট ডিজনি কোম্পানি এবং আরও অনেকে তাদের ব্যবসার সাইটের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করে।

প্রদত্ত যে কোনও ডিজিটাল সম্পত্তি 100% সুরক্ষিত নয়, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলিও হ্যাক করার উপায় রয়েছে, তবে এটি অন্যান্য CMS পরিষেবাগুলির তুলনায় এটিকে কম সুরক্ষিত করে না৷

কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হ্যাক হয়?

ওয়ার্ডপ্রেস একটি সুরক্ষিত প্ল্যাটফর্ম যা লক্ষ লক্ষ ব্যবহারকারীদের দ্বারা বিশ্বাস করা হয় - প্ল্যাটফর্মটি তার ব্যবহারকারী, তাদের ডেটা এবং গোপনীয়তা রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। যাইহোক, ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের কার্যকারিতা যোগ করার জন্য অনেক এক্সটেনশন ব্যবহার করে এবং এই এক্সটেনশনগুলি যেমন থিম এবং প্লাগইনগুলি প্রায়ই তৃতীয় পক্ষ দ্বারা তৈরি করা হয়।

থিম এবং প্লাগইন নিরাপত্তা

সমস্ত সফ্টওয়্যার নিরাপত্তা সমস্যা আছে এবং কিছুই 100% নির্বোধ হতে পারে না. এটি থিম এবং প্লাগইনগুলির জন্যও সত্য। প্লাগইন এবং থিমগুলির মধ্যে দুর্বলতাগুলি নিজেই একটি নিরাপত্তা উদ্বেগ হতে পারে।

এক্সটেনশন হল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলির মধ্যে হ্যাক হওয়ার অন্যতম জনপ্রিয় কারণ। কিন্তু নিরাপত্তা ঝুঁকি মানে এই নয় যে ঝুঁকি পুরস্কারের চেয়ে বেশি। ওয়ার্ডপ্রেস আপনাকে আপনার নির্দিষ্ট প্রয়োজনে আপনার ওয়েবসাইটকে সত্যিই কাস্টমাইজ করতে এবং আপনার প্রয়োজনীয়তার জন্য জটিল ফাংশন চালাতে দেয়।

যাইহোক, অতিরিক্ত জটিলতার অর্থ হল আপনার ওয়েবসাইট সুরক্ষিত রাখতে আপনাকে কিছু অতিরিক্ত ব্যবস্থা নিতে হবে। অতএব, আপনার ওয়েবসাইটের জন্য প্লাগইন এবং থিম সুরক্ষা বজায় রাখা গুরুত্বপূর্ণ৷

ব্যবহারকারীর নিরাপত্তা

ওয়েবসাইট নিরাপত্তা শুধুমাত্র পরিষেবা প্রদানকারীদের দায়িত্ব নয়, বরং সক্রিয় ব্যবহারকারী যেমন ওয়েব অ্যাডমিন বা মালিকদেরও দায়িত্ব।

আপনি যদি আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত রাখতে চান তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে নিরাপত্তা প্রক্রিয়া যেমন দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ, সঠিক ব্যবহারকারীর ভূমিকা ইত্যাদি বজায় রাখা হয়েছে। ব্যবহারকারীদের নিরাপত্তায় ত্রুটি এমনকি ছোট ওয়েবসাইটেও আক্রমণের একটি বড় কারণ হতে পারে।

দ্রষ্টব্য :কখনই ধরে নিবেন না যে আপনি হ্যাক হওয়ার জন্য খুব ছোট বা অপ্রাসঙ্গিক। ওয়েবসাইটগুলি হল সম্পদের ভান্ডার এবং এমনকি ক্ষুদ্রতমগুলিকে স্থান, আইপি ঠিকানা এবং সন্দেহজনক সাইটগুলিতে আক্রমণ করার জন্য খনন করা যেতে পারে।

আপনার ওয়েবসাইট নিরাপদ কিনা তা নিশ্চিত করতে ব্যবহারকারীর প্রান্তে নিম্নলিখিত ত্রুটিগুলির জন্য সতর্ক থাকুন৷

দুর্বল ওয়ার্ডপ্রেস লগইন শংসাপত্র

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

আপনি কি লক্ষ্য করেছেন যে কিভাবে বেশিরভাগ ওয়েবসাইট আপনাকে তাদের লগইনের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে উত্সাহিত করে? এর একটা কারণ আছে।

এটি শুধু যে তারা আপনাকে পাসওয়ার্ড মনে রাখতে চায় না তা নয়, শক্তিশালী পাসওয়ার্ডগুলি একটি পাশবিক আক্রমণের মাধ্যমে ক্র্যাক করা কঠিন। আপনি যদি অভিধানের শব্দ ব্যবহার করেন, হ্যাকাররা আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে অভিধান আক্রমণের জন্য বট ব্যবহার করতে পারে।

অতএব, আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইটের জন্য শক্তিশালী লগইন শংসাপত্র বজায় রাখতে হবে।

ওয়ার্ডপ্রেস আপডেট বিলম্বিত বা পিছিয়ে দেওয়া

ওয়ার্ডপ্রেস আপডেটগুলি শুধুমাত্র যোগ করা বৈশিষ্ট্যগুলির জন্য নয়, এই আপডেটগুলিতে কখনও কখনও সুরক্ষা প্যাচ থাকে যা আপনার ওয়েবসাইটে উপস্থিত কোনো দুর্বলতা বা বাগগুলিকে ঠিক করে। কিন্তু আপনি যদি নিয়মিত ওয়ার্ডপ্রেস আপডেট না করেন, তাহলে এই বাগগুলি রয়ে যেতে পারে এবং আক্রমণকারীদের লক্ষ্যে পরিণত হতে পারে।

ভুল ব্যবহারকারীর ভূমিকা বরাদ্দ করা

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

আপনি কি কখনও আপনার ওয়েবসাইটে একজন লেখককে সম্পাদকের অনুমতি দিয়েছেন, এই বিশ্বাস করে যে এটি তাদের জন্য দরকারী হতে পারে? আপনি মূলত যা করেছেন তা হল অতিরিক্ত ব্যবহারকারীর অনুমতি এবং প্রমাণীকরণ হস্তান্তর করা যা একজন লেখকের অগত্যা প্রয়োজন হয় না। এগুলি পৃথক ব্যবহারকারী বা দূষিত অভিনেতাদের দ্বারা শোষণ করা যেতে পারে যা প্রক্রিয়াটিকে বাধা দেয়৷

SSL ইনস্টল করা হচ্ছে না

একটি SSL শংসাপত্র ইনস্টল না করা এটিকে পাবলিক নেটওয়ার্কগুলিতে আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে৷ হ্যাকাররা এটিতে অ্যাক্সেস পেতে আপনার ওয়েবসাইটে সার্ভারের অনুরোধগুলিকে বাধা দিতে পারে। এটি একটি SSL শংসাপত্রের মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে যা আপনার ওয়েবসাইট সার্ভারে এবং থেকে সমস্ত যোগাযোগ এনক্রিপ্ট করে৷

পাইরেটেড থিম এবং প্লাগইন ব্যবহার করা

জলদস্যু এবং বাতিল থিম এবং প্লাগইনগুলি ওয়েবসাইটগুলিতে হ্যাক এবং আক্রমণের এক নম্বর কারণ। এই এক্সটেনশনগুলি ইনজেকশনযুক্ত ম্যালওয়্যারে পূর্ণ যা আপনার ওয়েবসাইটকে ধ্বংস করে এবং তারপর আক্রমণকারীদের ধ্বংসস্তূপে আমন্ত্রণ জানায়।

এখন আপনি জানেন যে সব কি ভুল হতে পারে, আসুন আপনার ওয়েবসাইটকে আরও সুরক্ষিত করতে আপনি কী করতে পারেন তা দেখুন।

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সুরক্ষিত রাখার সর্বোত্তম অনুশীলন

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলির মধ্যে দুর্বলতা থাকার মানে এই নয় যে এটি আপনার জন্য একটি ভাল বিকল্প নয়। ওয়ার্ডপ্রেস নিরাপদ? হ্যাঁ! কিন্তু এমন কিছু উপায় আছে যার মাধ্যমে আপনি নিরাপত্তাকে আরও শক্তিশালী করতে পারেন এবং আপনার ওয়েবসাইটকে শক্ত করতে পারেন।

আপনার ওয়েবসাইট বহিরাগত হুমকি থেকে নিরাপদ তা নিশ্চিত করতে নিম্নলিখিতগুলি প্রয়োগ করুন৷ এই অনুশীলনগুলি আপনার ওয়েবসাইটে পৌঁছানো কঠিন করে তুলবে, এবং এটি বেশিরভাগ দূষিত ট্র্যাফিককে এড়াতে হবে, কারণ হ্যাকাররা জটিলগুলির চেয়ে সহজ লক্ষ্যগুলি পছন্দ করে৷

একটি নিরাপত্তা এবং ফায়ারওয়াল প্লাগইন ইনস্টল করুন

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)
MalCare আপনার ওয়েবসাইট নিরাপত্তার একটি 360° ওভারভিউ অফার করে

একটি নিরাপত্তা এবং ফায়ারওয়াল প্লাগইন যেমন MalCare আপনার ওয়েবসাইটের জন্য একটি সম্পূর্ণ নিরাপত্তা সমাধান হিসাবে কাজ করবে। একটি সিকিউরিটি প্লাগইন যেকোন সন্দেহভাজন ভিজিটরদের তাড়িয়ে দেবে এবং নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ বলে মনে হলে আপনাকে সতর্ক করবে। উপরন্তু, একটি ভাল ফায়ারওয়াল নৃশংস শক্তির আক্রমণকে দূরে রাখবে এবং লগইন অনুরোধের সাথে আপনার ওয়েবসাইটকে ওভারলোড করতে দেবে না।

আপনার সাইট আপডেট রাখুন

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

যেমনটি আমরা আলোচনা করেছি, ঘন ঘন আপনার সাইট আপডেট না করা আপনার ওয়েবসাইটকে হ্যাকারদের কাজে লাগানোর জন্য উন্মুক্ত রাখতে পারে। আপনি যখন আপনার ওয়েবসাইট নিয়মিত আপডেট করেন, তখন কোনো বাগ বা দুর্বলতা প্যাচ করা হয়। এইভাবে নিয়মিত আপডেট করা নিরাপত্তার দিকে একটি বড় পদক্ষেপ হতে পারে।

একটি SSL সার্টিফিকেট ইনস্টল করুন

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

SSL সার্টিফিকেট আপনার ওয়েবসাইটে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর অফার করে। ব্রাউজার URL-এ ছোট প্যাডলক খোঁজার মাধ্যমে আপনি দেখতে পারেন আপনার কাছে একটি SSL শংসাপত্র আছে কিনা। প্যাডলক নির্দেশ করে যে একটি ওয়েবসাইট একটি SSL শংসাপত্র দিয়ে সুরক্ষিত।

SSL সার্টিফিকেট আপনার ওয়েবসাইট এবং অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে সংঘটিত যেকোনো যোগাযোগ এনক্রিপ্ট করে। এটি গুরুত্বপূর্ণ কারণ আক্রমণকারীরা আপনার ওয়েবসাইট হ্যাক করার জন্য যেকোনো যোগাযোগে বাধা দেওয়ার চেষ্টা করতে পারে। আপনি যখন হোস্টিং প্ল্যান পাবেন তখন আপনার ওয়েবহোস্ট আপনাকে একটি SSL সার্টিফিকেট অফার করবে৷

দৃঢ় লগইন শংসাপত্র ব্যবহার করুন

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)

আপনার লগইন শংসাপত্রগুলি মূলত আপনার ওয়েবসাইটের লক এবং চাবি। যদি তারা যথেষ্ট শক্তিশালী না হয়, যে কেউ আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে চায় তা করতে পারে।

শক্তিশালী লগইন শংসাপত্রগুলি ব্যবহার করা আপনার ওয়েবসাইটের নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তবে শুধুমাত্র একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়ার চেয়ে আরও বেশি কিছু প্রয়োজন৷

আদর্শভাবে, ব্যবহারকারীর নাম 'অ্যাডমিন' ব্যবহার করবেন না কারণ এটি ওয়েবসাইট জুড়ে একটি খুব সাধারণ ব্যবহারকারীর নাম এবং হ্যাকারদের কাজগুলিকে অনেক সহজ করে তোলে। এবং অভিধান আক্রমণের শিকার হওয়া এড়াতে আপনার পাসওয়ার্ডের যেকোনো অভিধানের শব্দ এড়িয়ে চলুন।

সঠিক ব্যবহারকারীর ভূমিকা বরাদ্দ করুন

আপনি যখন ব্যবহারকারীর ভূমিকা অর্পণ করেন, আপনি মূলত আপনার ওয়েবসাইটের অংশগুলি ব্যবহার করার অনুমতি দিচ্ছেন। When doing this, you need to implement the Principle of Least Privilege in order to keep your website as secure as possible. Doing this will ensure higher accountability and lower chances of credentials being exploited.

Implement WordPress Hardening

There are a few measures that WordPress itself suggests to its users in order to harden their websites. It is known as WordPress Hardening, and these measures make small incremental enhancements to your website security.

In order to harden your website, you need to implement the following changes to your website:

  • Disable plugin installations
  • Disable plugin and theme editors
  • লগইন প্রচেষ্টা সীমিত করুন
  • Implement 2 Factor Authentication
  • Change WordPress salts and keys
  • Block PHP execution in untrusted folders

If all of these changes seem too complex or time-consuming to you, you can always use a security plugin like MalCare, which will do it for you at the click of a button.

ওয়ার্ডপ্রেস কি ২০২২ সালে হ্যাকারদের থেকে নিরাপদ? (নিরাপত্তা ব্যবস্থা অন্তর্ভুক্ত)
MalCare hardening your website with a click

Use Trusted Themes and Plugins

Themes and plugins can be a major source of attacks for WordPress websites. Therefore, using themes and plugins only from trusted sources is one of the most important security measures you can implement for your website.

Never use nulled themes or plugins, as they have malware in them most often, and can wreak havoc with your website.

Is WordPress Secure? Conclusion

All websites on the internet are a target for hackers. But given that WordPress is one of the most popular CMS, it attracts more attention.

Although when compared to any other CMS, WordPress is a secure and trustworthy platform that boasts of a robust and reliable community.

WordPress is constantly evolving and making incremental advances towards a more secure service. Until then, these practices will help you secure your website from external attacks and hacks.

We recommend always keeping a security &firewall plugin active such as MalCare on your WordPress site. This will ensure that hackers are blocked from the get-go. In case they find a way through, you will be alerted of suspicious activity and you can use MalCare to instantly clean up your site before any damage is done.

FAQs

Is WordPress safe to use?

Yes, WordPress is a safe Content Management System that allows you to manage the content that goes up on your website. It is used by several big companies such as Microsoft News, Facebook Newsroom, and even The Rolling Stones.

Is WordPress easily hacked?

WordPress has over 1.3 billion active websites on the internet and is the most popular choice for a CMS by website owners. Given its popularity, it attracts a lot more attention from hackers than any other CMS and thus is assumed to be easily hackable.

But, is WordPress secure? Yes! WordPress is a completely secure solution that can be further hardened by individual site owners.

Is it safe to create a website on WordPress?

WordPress is completely secure with a core team of some of the best engineers in the world. This team is constantly ensuring that WordPress is a safe platform for its users.

So it is completely safe to create a website on WordPress.

Is WordPress safe from hackers?

Yes, WordPress is safe.

No software or website is entirely safe. If it’s connected to the internet, it will always have vulnerabilities or ways to break-in. However, the WordPress infrastructure is some of the best infrastructures built and is designed to be secure from hackers and attackers.

How do I secure my WordPress site?

There are various ways to secure your WordPress site. First and foremost, investing in a security solution such as MalCare will save you a ton of time and headache. You can also take other measures such as hardening your website, Installing an SSL certificate, Updating your site regularly, and use strong credentials.


  1. কিভাবে আপনার OpenCart বা WordPress ওয়েবসাইট থেকে pub2srv ম্যালওয়্যার সরাতে হয়

  2. ওয়ার্ডপ্রেস এবং জুমলা ওয়েবসাইট থেকে ক্লোকি ম্যালওয়্যার সরানো (ওয়েবসাইট স্লোডাউন)

  3. ভিজিটররা ওয়ার্ডপ্রেস ব্লগ থেকে ক্ষতিকারক ডোমেনে পুনঃনির্দেশ করছেন? এখনই সমাধান করুন

  4. কীভাবে নিরাপদ ওয়েবসাইট থেকে এক্সেলে ডেটা আমদানি করবেন (দ্রুত পদক্ষেপ সহ)