কম্পিউটার

কীভাবে একটি দুর্দান্ত সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং দলকে নেতৃত্ব দেওয়া যায়

আমাদের মধ্যে আমাদের ছোটদের জন্য উপদেশ সিরিজ, Redis মহিলা কারিগরি কর্মীরা অন্তর্দৃষ্টি ভাগ করে নেয় যে তারা তাদের কর্মজীবন শুরু করার সময় জানতে পারে।

খুব অল্প বয়স থেকেই, আদি গডকিন পোষা প্রাণী পছন্দ করতেন এবং বিশ্বাস করতেন যে তিনি একজন পশুচিকিত্সক হবেন। অবশেষে, যদিও, তিনি একজন পশুচিকিত্সক হিসেবে অস্ত্রোপচার করতে হবে তা শিখেছেন—এবং তিনি বুঝতে পেরেছিলেন যে এটি তার জন্য ভূমিকা নাও হতে পারে।

18 বছর বয়সে, আদিকে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর একটি প্রযুক্তিগত ইউনিট মামরামের জন্য বেছে নেওয়া হয়েছিল। যদিও তার কম্পিউটারে কাজ করার তেমন অভিজ্ঞতা ছিল না, তবুও তিনি দেখতে পান যে তিনি সত্যিই সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং প্রোগ্রামিং উপভোগ করতেন, তাই স্বাভাবিকভাবেই তিনি বিশ্ববিদ্যালয়ে যাওয়ার সময় কম্পিউটার বিজ্ঞান পড়ার সিদ্ধান্ত নেন।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার থেকে R&D ম্যানেজার পর্যন্ত বিভিন্ন প্রকৌশল ভূমিকায় বেশ কয়েক বছর পরে, আদি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-এর একজন পরিচালক হিসাবে Redis-এর R&D টিমে যোগদান করেন, যেখানে তিনি 3টি সরাসরি রিপোর্ট সহ 14 জন প্রকৌশলীর একটি দল পরিচালনা করেন। আমরা আদিকে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হওয়ার জন্য তার টিপস শেয়ার করতে বলেছিলাম এবং সে যখন ছোট ছিল তখন সে জানতে চেয়েছিল।

রেডিস:আপনার প্রথম কাজ কি ছিল? আপনি এখন যা করেন তার সাথে এটি কি সম্পর্কযুক্ত?

আদি গডকিন :আমার পড়াশুনার সময়, আমি অনেক বাচ্চাদের পড়াচ্ছিলাম, যাদের মধ্যে কেউ কেউ দরিদ্র পাড়া এবং দুস্থ পরিবার থেকে এসেছিল- প্রতিবার দেখা হলে আমি তাদের হাসি দেখেছি, এবং একসাথে সময় কাটানোর সময় দেখেছি যে একজন ছাত্র তাদের পরামর্শ দিতে পেরে তারা কতটা গর্বিত। এটি খুব সন্তোষজনক বোধ করেছে, এবং এটি আমাকে নিজের সম্পর্কে কিছু শিখিয়েছে:আমি সত্যিই অন্যদের পরামর্শ দিতে পছন্দ করি এবং আমার এমন একটি ভূমিকা সন্ধান করা উচিত যেখানে এটি আমার কাজের একটি প্রধান অংশ ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় শেষ করার পর আমার প্রথম আসল কাজ ছিল একটি বড় টেলিকমিউনিকেশন কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে।

রেডিস:এখন আপনার কাজের সেরা অংশ কী?

আদি গডকিন :আজ, আমি তরুণ ম্যানেজার এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারদের নেতৃত্ব দিচ্ছি, এবং নিঃসন্দেহে আমার কাজের সর্বোত্তম অংশ হল তারা কীভাবে বিকশিত হয় এবং বৃদ্ধি পায় এবং পথে তারা কী শিখে।

কর্মক্ষেত্রে প্রতিটি দিন অন্যের কথা শোনার জন্য নিবেদিত, এবং যে জিনিসগুলি ভালভাবে কাজ করে না এবং উন্নত করা দরকার তা বোঝার জন্য। আমি ক্রমাগত অন্যদের ক্ষমতায়নের উপায় খুঁজছি, তাদের চিন্তাভাবনা প্রকাশ করতে এবং তাদের ধারণাগুলি ভাগ করে নেওয়ার জন্য তাদের উত্সাহিত করি এবং অন্যদের সাথে ভাল সহযোগিতা করার জন্য তাদের চাপ দিই, পাশাপাশি তারা যা সেরা তা করার জন্য।

যখন আমি একজন সফ্টওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করতাম, তখন আমি খুব নিবেদিতপ্রাণ এবং কঠোর পরিশ্রমী ছিলাম, কিন্তু একজন ম্যানেজার হওয়ার মধ্যে পার্থক্য কী এবং তারা দৈনিক ভিত্তিতে কী করছে তা সত্যিই বুঝতে পারিনি। আমি যখন একজন হয়েছি, আমি বুঝতে পেরেছি যে পরিচালকরা আরও কঠোর পরিশ্রম করে। ম্যানেজারদের পণ্যের গুণমান এবং ডেলিভারি উভয়ের জন্যই বড় দায়িত্ব রয়েছে, তবে অনেক ব্যক্তির ক্যারিয়ারের পথের জন্যও৷

রেডিস:আপনার কি কোনো পরামর্শদাতা আছে?

আদি গডকিন :আমার কর্মজীবনে আমার বেশ কয়েকজন পরামর্শদাতা ছিলেন এবং তাদের মধ্যে একজন আমার প্রাক্তন ম্যানেজার ছিলেন। অন্যান্য অনেক কিছুর মধ্যে, তিনি আমাকে শিখিয়েছেন যে আপনার সহকর্মীদের সাথে ভাল সহযোগিতা সাফল্যের চাবিকাঠি এবং আপনার ম্যানেজারের সাথে আপনার সম্পর্ক আপনার ব্যক্তিগত বৃদ্ধিতে একটি দুর্দান্ত প্রভাব ফেলে।

যখন আমি একজন তরুণ ম্যানেজার ছিলাম তখন আমি কিছু ভুল করেছিলাম-আমি খুব মৃত্যুদন্ড-ভিত্তিক ছিলাম, এবং সেইজন্য আমি মাঝে মাঝে নিজেকে এমন কিছু করতে দেখেছি যা আমার দলের করা উচিত ছিল, বেশিরভাগ কারণ আমি চেয়েছিলাম যে কাজটি সেরা এবং দ্রুততম উপায়ে দেওয়া হোক। আমি শিখেছি যে যদিও এটি স্বল্পমেয়াদে ডেলিভারির গতি বাড়াতে পারে, তবে এটি আপনার দলকে বাড়ানোর সেরা উপায় নয়। ভুল করা এবং সেগুলি থেকে শেখা হল উন্নতির সেরা উপায়গুলির মধ্যে একটি, এবং আমি এখনও আমার অংশটি তৈরি করি, এবং কিছু অনুষ্ঠানে আমি আমার সরাসরি প্রতিবেদনগুলিকে তাদের নিজস্ব ভুল করতে দিই যখন আমি দেখি যে তারা এটি থেকে শিখতে পারে — এবং অবশ্যই, যখন আমি এটি একটি বিপর্যয়ের ফলাফল হবে না জানি.

রেডিস:আপনি কি মনে করেন যে তরুণরা এবং/অথবা মহিলারা প্রযুক্তিতে কাজ করতে চান তাদের শিল্প সম্পর্কে কী জানা উচিত?

আদি গডকিন :এই উচ্চ-প্রযুক্তি শিল্পের চাহিদা অনেক কাজের সময় এবং চাপ সহ। যদিও রেডিস কাজ/জীবনের ভারসাম্যের উপর জোর দেয়, সেখানে সবসময় প্রচুর কাজ করতে হয়, তাই আপনাকে সত্যিই এটি পছন্দ করতে হবে। অন্যদিকে, এটা খুবই সন্তোষজনক এবং ফলপ্রসূ হতে পারে যদি আপনি এতে আপনার হৃদয় রাখেন এবং প্রভাব ফেলতে সক্ষম হন।

জিনিসগুলিকে অনুপাত এবং দৃষ্টিকোণে দেখাও গুরুত্বপূর্ণ এবং যদি কিছু পরিকল্পনা অনুযায়ী কাজ না করে তবে খুব বেশি উদ্বিগ্ন না হওয়া। এটি সমস্ত যাত্রার অংশ—যখন আপনি ব্যর্থ হন, তখন মূল বিষয় হল দ্রুত পুনরুদ্ধার করা এবং এগিয়ে যাওয়া।

রেডিস:আপনি কি তিনটি দক্ষতার নাম দিতে পারেন (প্রযুক্তিগত বা সফট) যা যারা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হতে চায় তাদের নিশ্চিত হওয়া উচিত?

আদি গডকিন :আপনি যদি একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হতে চান, তাহলে আপনার শক্ত টেকনিক্যাল এবং আর্কিটেকচার দক্ষতার পাশাপাশি কঠিন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে। আপনার কর্মীদের প্রতি আপনার সহানুভূতি থাকা উচিত, তারা যখন ব্যক্তিগত সমস্যার সম্মুখীন হয় তখন তাদের সাহায্য করার উপায় খুঁজে বের করা এবং তাদের ব্যক্তিগত বৃদ্ধির যত্ন নেওয়া উচিত। আপনার কর্মীদের অভ্যন্তরীণ ড্রাইভ বুঝতে এবং তাদের কী অনুপ্রাণিত করে তা শিখতে এই কাজের জন্য প্রচুর সংবেদনশীলতা এবং উচ্চ মানসিক বুদ্ধিমত্তার প্রয়োজন হয়৷

রেডিস:আপনার কিশোর বয়সের জন্য আপনার কি কোনো পরামর্শ আছে?

আদি গডকিন :আমি বলবো শেখা বন্ধ করো না। আপনি যখন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন এবং আপনার কর্মজীবন শুরু করেন, আপনি বুঝতে পারেন যে অনেক কিছু শেখার আছে, তাই প্রথমে আপনি নিজেকে শিক্ষিত করার, প্রশ্ন জিজ্ঞাসা করা এবং অন্যদের কাছ থেকে শেখার কাজ করেন। কিন্তু একবার আপনি আপনার চাকরিতে প্রাসঙ্গিক দক্ষতা অর্জন করলে, শেখার অগ্রাধিকার কম করা সহজ। তবে সবচেয়ে সফল ব্যক্তিরা, কর্মক্ষেত্রে এবং জীবনে, শেখা এবং উন্নতি করা বন্ধ করেন না।


  1. কিভাবে মাইক্রোসফ্ট টিমে একটি দল ছাড়বেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপডেট করবেন?

  3. উইন্ডোজ 10-এ ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার সফলভাবে ইনস্টল করা ত্রুটি ছিল না?

  4. কিভাবে ল্যাপটপে সফ্টওয়্যার আপডেট করবেন [2022]