কম্পিউটার

কিভাবে জাভাস্ক্রিপ্ট তৈরি করা হয়েছিল?


NCSA-এর মোজাইক ছিল প্রথম জনপ্রিয় ব্রাউজার, যা 1993 সালে প্রকাশিত হয়েছিল। এক বছর পর, 1994 সালে, নেটস্কেপ প্রতিষ্ঠিত হয়েছিল, যা নেটস্কেপ নেভিগেটর ওয়েব ব্রাউজারটির সাথে এসেছিল এটি 1990-এর দশকে অনেক জনপ্রিয়তা অর্জন করেছিল। অনেক মোজাইক লেখক নেভিগেটরের জন্য কাজ করেছেন।

ব্যবহারকারীদের প্রয়োজনীয়তা এবং বাজারের প্রবণতা বিবেচনা করে, নেটস্কেপ বুঝতে পেরেছিল যে ওয়েব আরও গতিশীল হওয়া উচিত। 1995 সালে নেটস্কেপ ব্রেন্ডন ইচকে নিয়োগ করেছিল

1995 সালে, নেটস্কেপ ব্রাউজারে স্কিম বাস্তবায়নের জন্য ব্রেন্ডন ইচকে নিয়োগ দেয়। কিন্তু, নেভিগেটরে জাভা অন্তর্ভুক্ত করার জন্য নেটস্কেপ সূর্যের সাথে সহযোগিতা করেছে। নেটস্কেপ জাভা অনুরূপ একটি সিনট্যাক্স সহ একটি স্ক্রিপ্টিং ভাষা থাকতে চেয়েছিল। ব্রেন্ডন ইচ 1995 সালের মে মাসে 10 দিনের মধ্যে একটি প্রোটোটাইপ লিখেছিলেন। এটিকে মোচা নাম দেওয়া হয়েছিল।

মোচা নামটি নেটস্কেপের প্রতিষ্ঠাতা মার্ক অ্যান্ড্রিসেন বেছে নিয়েছিলেন। 1995 সালের সেপ্টেম্বরে নামটি লাইভস্ক্রিপ্টে পরিবর্তন করা হয়। একই বছর, ডিসেম্বরে, এটি সান থেকে একটি ট্রেডমার্ক লাইসেন্স পায় এবং জাভাস্ক্রিপ্ট নামটি ছবিতে আসে। সুতরাং, জাভাস্ক্রিপ্ট 1995 সালে Eich দ্বারা এসেছিল।


  1. অপেরায় জাভাস্ক্রিপ্ট কিভাবে সক্রিয় করবেন?

  2. কিভাবে জাভাস্ক্রিপ্ট পদ্ধতি ধার?

  3. কিভাবে জাভাস্ক্রিপ্ট অ্যারে কমাতে?

  4. কিভাবে জাভাস্ক্রিপ্ট বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে?