কম্পিউটার

ম্যাকের সফ্টওয়্যারটি কীভাবে মুছবেন যা মুছবে না

ম্যাকে অনেক বেশি অ্যাপ্লিকেশন ইনস্টল করা আপনার সিস্টেমকে বিশৃঙ্খল করতে পারে। এটি ফাইলগুলি খুঁজে পাওয়াও কঠিন করে তোলে এবং অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি সহজেই আপনার ডিভাইসের সীমিত স্টোরেজ স্থান নিতে পারে। স্টোরেজ স্পেস হালকা করতে, আপনি লঞ্চপ্যাড বা ফাইন্ডার থেকে অ্যাপগুলি মুছতে পারেন। আপনার যদি কিছু অ্যাপ সরাতে সমস্যা হয়, তাহলে এই পোস্টটি পড়ুন কিভাবে Mac-এ সফ্টওয়্যার মুছে ফেলতে হয় যা মুছে যাবে না।

পার্ট 1. ম্যাকের অকেজো অ্যাপ মুছে ফেলার সুবিধাগুলি

আপনার ম্যাকের অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি কেবল স্টোরেজ স্পেস নেওয়ার চেয়ে বেশি ক্ষতি করতে পারে। এখানে কিছু সুবিধা রয়েছে যা ম্যাক ডিভাইসে অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলার সাথে আসে।

  • সঞ্চয়স্থান খালি করে
  • উপযোগীতা এবং বৈশিষ্ট্যগুলিতে সহজ অ্যাক্সেসের অনুমতি দেয় যা দরকারী
  • আপনার সিস্টেমকে আরও সুরক্ষিত করে তোলে যেহেতু পুরানো অ্যাপগুলি যা নিয়মিত আপডেট পায় না সেগুলি সহজেই বড় নিরাপত্তা ত্রুটিগুলিকে আশ্রয় করতে পারে
  • আপনার সিস্টেমের কার্যকলাপ ট্র্যাক করছে এমন সম্ভাব্য অ্যাপগুলি থেকে আপনি সহজেই পরিত্রাণ পাবেন
  • আপনার ম্যাকের কার্যক্ষমতা বৃদ্ধি পেয়েছে

অংশ 2. ম্যাকের লঞ্চপ্যাড এবং ফাইন্ডার থেকে অ্যাপস/সফ্টওয়্যার কীভাবে মুছবেন

নিঃসন্দেহে, আপনার ম্যাকে আর প্রয়োজন নেই এমন অ্যাপ এবং সফ্টওয়্যার থেকে মুক্তি পাওয়া সহজ নয়। আপনি যদি ম্যাকবুক প্রো-এর অ্যাপগুলি মুছে ফেলার বিষয়ে লড়াই করে থাকেন যেগুলি মুছে যাবে না, তাহলে এই বিভাগটি আপনি সেগুলি সরাতে পারেন এমন দুটি সহজ উপায় শেয়ার করবে। আসুন সরাসরি এতে প্রবেশ করি!

পদ্ধতি 1:লঞ্চপ্যাড থেকে অ্যাপস/সফ্টওয়্যার মুছুন

আপনি ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড এবং ইনস্টল করেছেন এমন যেকোনো অ্যাপ মুছে ফেলতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। এটি আপনার ডিভাইস থেকে অ্যাপ্লিকেশনগুলি সরানোর সবচেয়ে কার্যকর এবং দ্রুততম উপায়৷ এখানে ধাপগুলো আছে:

ধাপ 1:লঞ্চপ্যাড মেনু খুঁজতে ডকে যান। আইকন একটি রূপালী রকেট জাহাজ মত দেখায়. আইকন খুঁজে পাওয়ার আরেকটি উপায় হল লঞ্চপ্যাড কী, F4 ক্লিক করা। আপনি এটি টাচ বারে অবস্থিত আইকনগুলির সারিগুলিতেও খুঁজে পেতে পারেন৷

ধাপ 2:লঞ্চপ্যাড আইকনে ক্লিক করুন এবং একবার এটি খোলা হলে, অ্যাপগুলির একটি গ্রিড প্রদর্শিত হবে। আপনি যে অ্যাপগুলি মুছতে চান সেগুলি সনাক্ত করতে ব্রাউজ করুন৷

ধাপ 3:আইকনটি ঝাঁকুনি শুরু না হওয়া পর্যন্ত আপনি যে অ্যাপটি মুছতে চান সেটিতে ক্লিক করুন এবং ধরে রাখুন। যখন আইকনগুলো ঝাঁকুনি দিতে শুরু করবে, আপনি প্রতিটি আইকনের উপরের-বাম দিকে একটি 'X' দেখতে পাবেন। আপনি মুছতে চান এমন প্রতিটি অ্যাপের 'X' এ ক্লিক করুন। আপনি আইকন মুছে ফেলতে চান কিনা তা নিশ্চিত করতে বলা হবে। ম্যাক থেকে অ্যাপটি সরাতে 'মুছুন' এ ক্লিক করুন। লঞ্চপ্যাড থেকে অ্যাপ/সফ্টওয়্যার মুছে ফেলতে এতটুকুই লাগে।

পদ্ধতি 2:ম্যাকের ফাইন্ডার থেকে অ্যাপস/সফ্টওয়্যার মুছুন

আপনি লঞ্চপ্যাডে যে অ্যাপগুলি মুছতে চান তা খুঁজে না পেলে, ফাইন্ডারটি পরীক্ষা করার পরের জায়গা। ফাইন্ডারের মাধ্যমে অ্যাপগুলি মুছতে, নীচে হাইলাইট করা পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:ডকে যান এবং 'ফাইন্ডার' আইকনে ক্লিক করুন। এটি একটি হাস্যকর কম্পিউটার স্ক্রীনের মত দেখাচ্ছে৷

ধাপ 2:আপনি ফাইন্ডার থেকে মুছে ফেলতে চান এমন সফ্টওয়্যারটি অনুসন্ধান করুন বা 'অ্যাপ্লিকেশন' ফোল্ডারটি পরীক্ষা করুন। আপনি যে অ্যাপটি খুঁজছেন সেটি খুঁজে পেতে এটির মাধ্যমে স্ক্রোল করুন।

ধাপ 3:সফ্টওয়্যারটিতে একটি ফোল্ডার আছে কিনা তা পরীক্ষা করুন এবং যদি তা থাকে তবে ফোল্ডারটি খুলতে ক্লিক করুন। সাধারণত, পুরানো এবং বড় অ্যাপগুলি একটি আনইনস্টলার দিয়ে প্যাক করা হয়। ফোল্ডারটি একটি আনইনস্টলারে অন্তর্ভুক্ত থাকলে, স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টলার চালানোর জন্য এটিতে ক্লিক করুন। আপনি Mac-এ এমন অ্যাপ আনইন্সটল করার বিষয়ে নির্দেশাবলীর একটি সেট দেখতে পাবেন যা মুছে যাবে না। আপনার ম্যাক থেকে একগুঁয়ে অ্যাপগুলি সরাতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

অংশ 3. কিভাবে ম্যাকবুক প্রো-তে এমন অ্যাপ মুছে ফেলবেন যেগুলো মুছে যাবে না

আপনি একাধিকবার মুছে ফেলার চেষ্টা করলেও একটি অ্যাপ ঝুলে থাকার জন্য অনেক কারণ দায়ী হতে পারে। এই বিভাগে, আমরা এই কারণগুলির মধ্যে কয়েকটি এবং তাদের সমাধানের সমাধানগুলি দেখব৷

#1. একটি অ্যাপ অন্য প্রক্রিয়া বা অ্যাপ

দ্বারা ব্যবহৃত হচ্ছে

কখনও কখনও আপনি একটি অ্যাপ মুছতে চান এবং আপনি 'ফাইল ইন ইউজ' বার্তাটি পান। এর মানে হল যে অ্যাপ বা অ্যাপের একটি ফাইল বর্তমানে অন্য অ্যাপ ব্যবহার করছে। আপনাকে এটি ব্যবহার করে অ্যাপটি খুঁজে বের করতে হবে এবং সমস্যাটি সমাধান করতে এটি বন্ধ করতে হবে। এই কারণে যে অ্যাপগুলি Mac এ মুছে ফেলা যায় না সেগুলি কীভাবে মুছবেন তা এখানে দেওয়া হল:

ধাপ 1:আপনি যে অ্যাপটি খুলেছেন সেটি চেক করুন এবং যেকোনো সন্দেহজনক উইন্ডো বন্ধ করুন।

ধাপ 2:অ্যাপটি মুছুন।

ধাপ 3:আপনি যদি এখনও 'ফাইল ইন ইউজ' বিজ্ঞপ্তি পেয়ে থাকেন, তাহলে অ্যাক্টিভিটি মনিটর অ্যাপ চালু করুন। অ্যাক্টিভিটি মনিটর মেনুতে, 'মেমরি' বা মেনুতে ক্লিক করুন এবং চলমান প্রক্রিয়া এবং অ্যাপের তালিকা পরীক্ষা করুন। আপনি যদি অপরাধীকে খুঁজে পান, তাহলে এটি বন্ধ করতে ‘প্রক্রিয়া ছাড়ুন’ আইকনে ক্লিক করুন।

#2। ফাইলটি লক করা আছে

একটি অ্যাপ মুছে ফেলার চেষ্টা করার সময় আপনি 'ফাইল লক হয়েছে' বার্তা পেতে পারেন। এর সমাধান হল প্রথমে ফাইলটি আনলক করা। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. ফাইন্ডার খুলুন এবং নির্দিষ্ট অ্যাপে নিয়ন্ত্রণ-ক্লিক করুন

2. মেনু থেকে 'তথ্য পান' টিক দিন।

3. যদি এটি প্রসারিত না হয়, তা করতে 'সাধারণ' বিভাগে ক্লিক করুন

4. 'লকড' চেকবক্সটি অনির্বাচন করুন এবং আপনি অ্যাপটি মুছতে এগিয়ে যেতে পারেন

পর্ব 4. অপ্রত্যাশিত মুছে ফেলার ফলে সৃষ্ট ডেটা কীভাবে পুনরুদ্ধার করবেন

Mac এ একটি অ্যাপ মুছে ফেলার প্রক্রিয়ায়, ঘটনাক্রমে কিছু ডেটা মুছে ফেলা সম্ভব। যখন এটি ঘটে, বিরক্ত করবেন না। আপনি একটি টুল দিয়ে ডেটা পুনরুদ্ধার করতে পারেন। ম্যাকের জন্য iBeesoft ডেটা রিকভারি হল কাজটি সম্পন্ন করার সেরা টুল।

এটি একটি 100% নিরাপদ এবং কার্যকর টুল যা ম্যাক ডেস্কটপ, ম্যাক নোটবুক, এসডি কার্ড, বাহ্যিক হার্ড ড্রাইভ এবং ইউএসবি ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি ব্যবহার করা খুব সহজ এবং ম্যাকের যেকোন মডেল এবং এর আনুষাঙ্গিকগুলিতে কাজ করে৷ ম্যাকবুকে যে অ্যাপগুলি মুছে ফেলা যায় না সেগুলির সমাধানগুলির কোনওটি ব্যবহার করার সময় আপনি যদি ডেটা হারিয়ে ফেলে থাকেন তবে এটি ডেটা পুনরুদ্ধারের জন্য ব্যবহার করার টুল৷

ম্যাকের জন্য iBeesoft ডেটা রিকভারি দিয়ে অ্যাপ আনইনস্টলেশনের কারণে হারিয়ে যাওয়া ডেটা কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 1:iBeesoft ডেটা রিকভারি ডাউনলোড এবং ইনস্টল করুন। টুলটি চালু করুন এবং আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন। এরপর, 'স্টার্ট' এ ক্লিক করুন।

ধাপ 2:মুছে ফেলা ফাইলগুলি যেখানে রয়েছে সেই নির্দিষ্ট অবস্থানটি নির্বাচন করুন এবং Mac এ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে 'স্ক্যান' এ ক্লিক করুন৷

ধাপ 3:ফাইলগুলির পূর্বরূপ দেখুন এবং আপনার হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে 'পুনরুদ্ধার করুন' এ ক্লিক করুন৷

সেখানে আপনার কাছে উত্তর আছে যে অ্যাপটি কীভাবে মুছে ফেলবেন যেটি Mac মুছে যাবে না। আপনি যদি অ্যাপ আন-ইনস্টল করার প্রক্রিয়া চলাকালীন ডেটা হারিয়ে ফেলেন, তাহলে iBeesoft ডেটা রিকভারি হল পুনরুদ্ধারের জন্য ব্যবহার করার জন্য সবচেয়ে প্রস্তাবিত টুল৷


  1. ম্যাকের অ্যাপগুলি কীভাবে মুছবেন যা মুছবে না?

  2. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন

  3. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন

  4. যে ফাইলগুলি মুছে যাবে না তা কীভাবে মুছবেন