কম্পিউটার

শীর্ষ 5টি কারণ কেন DevOps টিমগুলি Redis Enterprise পছন্দ করে৷

শীর্ষ 5টি কারণ কেন DevOps টিমগুলি Redis Enterprise পছন্দ করে৷

অনেক এন্টারপ্রাইজে, DevOps টিম ডিজিটাল রূপান্তরের দিকে এগিয়ে যাচ্ছে। এই যাত্রা প্রায়শই শুরু হয় অ্যাপ্লিকেশন এবং অবকাঠামো আধুনিকীকরণ প্রচেষ্টার মাধ্যমে ডিজিটাল অর্থনীতির সম্ভাবনাকে আনলক করার জন্য এবং প্রতিযোগিতার মোকাবিলা করার জন্য ডিজাইন করা হয়েছে যা শুধুমাত্র একটি ক্লিক দূরে। মাত্র কয়েক সেকেন্ডের অ্যাপ্লিকেশন পারফরম্যান্সের ব্যবধান গ্রাহকের অভিজ্ঞতা এবং শেষ পর্যন্ত ব্যবসার সাফল্যের উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, যদি Gap অ্যাপটি তাত্ক্ষণিকভাবে লোড না হয় বা কয়েক সেকেন্ডের মধ্যে ইনভেন্টরি আপডেট না দেয়, তবে অনেক ক্রেতা অন্য কোথাও তাদের খাকি কিনতে দ্বিধা করবেন না। সহজ কথায়, রিয়েল-টাইম পারফরম্যান্সের জন্য ভোক্তাদের চাহিদার সাথে তাল মিলিয়ে চলার জন্য অ্যাপ্লিকেশনটির ডেটা প্রসেসিং অবশ্যই যথেষ্ট দ্রুত হতে হবে।

একটি অ্যালাইড মার্কেট রিসার্চ রিপোর্ট অনুসারে, 2026 সালের মধ্যে বিশ্বব্যাপী NoSQL ডাটাবেস বাজার $22.08 বিলিয়ন পৌঁছবে বলে অনুমান করা হয়েছে। অসংগঠিত ডেটা বৃদ্ধি, রিয়েল-টাইম ডেটা অ্যানালিটিক্সের চাহিদা এবং সারা বিশ্বে অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কার্যক্রমের বৃদ্ধি হল মূল কারণ। ঐতিহ্যগত রিলেশনাল ডাটাবেস প্রায়ই খুব ধীর এবং সহজভাবে আজকের ওয়েব-স্কেল চাহিদা মেলে না। এগুলি উল্লম্বভাবে এবং একটি একক নোডে স্কেলিং করার অভিপ্রায়ে ডিজাইন করা হয়েছিল। আধুনিক বিতরণ করা, অ-সম্পর্কহীন NoSQL ডাটাবেসগুলিকে মাল্টি-নোড এবং অনুভূমিকভাবে স্কেল করার জন্য ডিজাইন করা হয়েছিল, যা এন্টারপ্রাইজগুলিকে আরও চটপটে হতে দেয়৷

DevOps ডাটাবেসের প্রয়োজনীয়তা

NoSQL ডাটাবেসগুলি নমনীয় ডেটা স্টোরেজ এবং ডেভেলপার এবং অপারেশন টিমের ম্যানিপুলেশন প্রয়োজনের জন্য পুরোপুরি উপযুক্ত। DevOps এন্টারপ্রাইজ প্রযুক্তির একটি দৃষ্টিভঙ্গি গ্রহণ করে যা ঐতিহ্যগতভাবে তৈরি করা উন্নয়ন, ক্রিয়াকলাপ এবং গুণমান নিশ্চিতকরণ বিভাগগুলিকে একীভূত করে৷ বিভিন্ন উপাদানের মধ্যে যোগাযোগ এবং সহযোগিতার উপর জোর দিয়ে, DevOps টিমগুলি উন্নয়ন, গুণমান পরীক্ষা, এবং অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির উত্পাদন স্বয়ংক্রিয় এবং একীভূত করার উপায়গুলিতে ফোকাস করে৷ তাদের বাজারের সময় কমিয়ে দেয়।

DevOps দলগুলি তাদের ডাটাবেস স্থাপন এবং পরিচালনা করার চেষ্টা করে ঠিক যেমন তারা অ্যাপ্লিকেশন কোড করে। ডাটাবেসের পরিবর্তনগুলিকে কেবলমাত্র অন্য একটি কোড স্থাপনা হিসাবে স্বীকৃত করা হয় যা পরিচালনা, পরীক্ষিত, স্বয়ংক্রিয় এবং একই ধরণের বিরামহীন, শক্তিশালী, নির্ভরযোগ্য পদ্ধতি প্রয়োগের কোডে প্রয়োগ করা হয়। ডাটাবেসগুলো এখন একটানা ইন্টিগ্রেশন/কন্টিনিউয়াস ডিপ্লয়মেন্ট (CI/CD) পাইপলাইনের অংশ। যদি DevOps পাইপলাইন ডাটাবেস অন্তর্ভুক্ত না করে, তবে এটি নতুন বৈশিষ্ট্যগুলির ডেলিভারি ধীরগতিতে বাধা হয়ে দাঁড়ায়। প্রকৃতপক্ষে, DevOps দলগুলি শুধুমাত্র ডেভেলপমেন্ট পাইপলাইনেই নয়, সামগ্রিক রিলিজ পাইপলাইনেও ডেটাবেসগুলিকে একীভূত করে৷

ফরোয়ার্ড-চিন্তাকারী DevOps দলগুলি ডেটা স্তর সহ অ্যাপ্লিকেশন ডিজাইন করে, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা পূরণ করতে চায়:

  • অপারেশনাল নমনীয়তা (ক্লাউডে, অন-প্রিমিসেস এবং হাইব্রিড স্থাপনায় চালানো)
  • অপারেশনাল সরলতা
  • সত্যি উচ্চ প্রাপ্যতা এবং স্থিতিস্থাপকতা
  • সীমাহীন পরিমাপযোগ্যতা এবং উচ্চ কর্মক্ষমতা
  • প্ল্যাটফর্ম অজ্ঞেয়বাদী
  • লেখা এবং পড়ার জন্য স্থানীয় বিলম্ব সহ বিশ্বব্যাপী বিতরণ
  • মালিকানার মোট খরচ কম (TCO)

রেডিস একটি জনপ্রিয় ডাটাবেস পছন্দ হয়ে উঠেছে এর বাস্তবায়নের সহজতা এবং অন্যান্য সুবিধার মধ্যে ব্যতিক্রমী উচ্চ কর্মক্ষমতার কারণে। বেশিরভাগ রিয়েল-টাইম ডেটা শেষ পর্যন্ত রেডিসে আসে কারণ এর চিত্তাকর্ষকভাবে কম লেটেন্সি (1 মিলিসেকেন্ডের কম)। সর্বোচ্চ-সম্পাদিত NoSQL ডাটাবেস, Redis অন্যান্য NoSQL ডাটাবেসের তুলনায় 8 গুণ পর্যন্ত থ্রুপুট এবং 80% কম লেটেন্সি প্রদান করে। একটি একক, পরিমিত ক্লাউড ইন্সট্যান্সে চলাকালীন সাব-মিলিসেকেন্ড লেটেন্সিতে রেডিসকে 1.5 মিলিয়ন অপারেশন/সেকেন্ডে বেঞ্চমার্ক করা হয়েছে। Datadog-এর 2020 কন্টেইনার রিপোর্টে, Redis ছিল Kubernetes StatefulSets-এ সবচেয়ে জনপ্রিয় কন্টেইনার ইমেজ।

রেডিস ডেভঅপস মডেলের সাথে খুব ভালভাবে ফিট করে কারণ এর মোতায়েন, কঠোর ইউনিট এবং মূল এবং সম্পূরক রেডিস প্রযুক্তির কার্যকারিতা পরীক্ষা এবং ডকার, অ্যানসিবল এবং পাপেটের মতো সরঞ্জামগুলির মাধ্যমে অটোমেশনের সহজতার কারণে। রেডিস এন্টারপ্রাইজ হল একটি এন্টারপ্রাইজ-গ্রেড, বিতরণ করা, ইন-মেমরি NoSQL ডাটাবেস সার্ভার, ওপেন সোর্স রেডিসের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ। Redis Enterprise ওপেন সোর্স Redis প্রসারিত করে এবং স্থিতিশীল উচ্চ কর্মক্ষমতা, শূন্য-ডাউনটাইম লিনিয়ার স্কেলিং এবং উচ্চ উপলব্ধতা প্রদান করে। কম ব্যবস্থাপনা পরিশ্রম এবং কম ওভারহেড দিয়ে DevOps টিমগুলিকে তাদের লক্ষ্য পূরণে সহায়তা করার জন্য এটি অনন্যভাবে অবস্থান করে৷

শীর্ষ 5টি কারণ কেন DevOps টিমগুলি Redis Enterprise পছন্দ করে৷

কেন DevOps টিম Redis Enterprise বেছে নেয়

তাহলে, ঠিক কী, DevOps দলগুলি রেডিস এন্টারপ্রাইজে খুঁজছে? এখানে পাঁচটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষমতা রয়েছে:

  1. পাঁচ-নয় (99.999%) আপটাইম 
  2. নমনীয় স্থাপনার বিকল্প 
  3. ভার্চুয়ালি সীমাহীন রৈখিক মাপযোগ্যতা এবং উচ্চ কর্মক্ষমতা
  4. গ্লোবাল ডিস্ট্রিবিউশন (সক্রিয়-সক্রিয় জিও-ডিস্ট্রিবিউশন সহ)
  5. মাল্টি-টেন্যান্ট আর্কিটেকচার
  1. ফাইভ-নইনস (99.999%) আপটাইম 

বেশিরভাগ DevOps টিমের জন্য উচ্চ প্রাপ্যতা হল পবিত্র গ্রেইল, এবং তারা প্রায়শই তাদের অ্যাপ্লিকেশন চালু রাখতে প্রচুর সময় এবং অর্থ ব্যয় করে। কিন্তু সময়মত ডাটাবেস ব্যর্থতা থেকে পুনরুদ্ধার করতে ব্যর্থ হলে ডেটা হারাতে পারে এবং লক্ষ লক্ষ অপারেশন হতে পারে। রেডিস এন্টারপ্রাইজ নিরবচ্ছিন্ন উচ্চ প্রাপ্যতা, ডিস্কলেস রেপ্লিকেশন, তাত্ক্ষণিক ব্যর্থতা সনাক্তকরণ এবং র‌্যাক, জোন এবং ভৌগোলিক জুড়ে একক-অঙ্ক-সেকেন্ডের ব্যর্থতা সহ DevOps টিমের কাছে সম্পূর্ণ স্বচ্ছ। ক্লাস্টারে নতুন নোড যোগ করা, সফ্টওয়্যার আপগ্রেড করা, ভারসাম্য বজায় রাখা এবং ডেটা পুনরায় ভাগ করার মতো ক্লাস্টার-পরিবর্তন ক্রিয়াকলাপের সময়ও এটি উচ্চ থ্রুপুট এবং কম লেটেন্সি প্রদান করে।

উচ্চ-উপলভ্য প্রযুক্তির এই অনন্য সমন্বয় বিশ্বব্যাপী বিতরণকৃত ডাটাবেসের সক্রিয়-সক্রিয় স্থাপনায় চার-নয় (99.99%) আপটাইম এবং পাঁচ-নয়টি (99.999%) আপটাইমের গ্যারান্টি দেয়। সক্রিয়-অ্যাকটিভ জিও ডিস্ট্রিবিউশন একাধিক ভৌগলিক অবস্থান জুড়ে একই ডেটাসেটে একযোগে পড়া এবং লেখার ক্রিয়াকলাপ সক্ষম করে। একাডেমিকভাবে প্রমাণিত দ্বন্দ্ব-মুক্ত প্রতিলিপিকৃত ডেটা টাইপ (CRDTs) প্রযুক্তি ব্যবহার করে, Redis Enterprise আপনার অ্যাপ্লিকেশন Redis ব্যবহার করার উপায় পরিবর্তন না করে স্বয়ংক্রিয়ভাবে বিরোধপূর্ণ লেখার সমাধান করে। এটি জিও-ডিস্ট্রিবিউটেড অ্যাপ্লিকেশানগুলির জন্য একটি বিপর্যয়-প্রমাণ আর্কিটেকচার সক্ষম করে, পাশাপাশি স্থানীয় লেটেন্সি প্রদান করে৷

  1. নমনীয় স্থাপনার বিকল্প 
শীর্ষ 5টি কারণ কেন DevOps টিমগুলি Redis Enterprise পছন্দ করে৷

বর্তমান প্রযুক্তির ল্যান্ডস্কেপে, প্ল্যাটফর্মের ক্ষেত্রে উপলব্ধ পছন্দের পরিমাণ কেবল আশ্চর্যজনক৷ প্রতিটি বিকল্পের তদন্ত করার জন্য সময় নেওয়া কার্যত অসম্ভব, তাই এন্টারপ্রাইজগুলি প্রায়শই এমন প্ল্যাটফর্মগুলিতে লেগে থাকে যেগুলির সাথে তারা স্বাচ্ছন্দ্য বোধ করে, এমনকি যদি তারা ' t অগত্যা টাস্ক জন্য সেরা টুল. DevOps সফলভাবে বাস্তবায়নের অংশ হল আপনার প্রতিষ্ঠানের পরিবেশের অনন্য প্রেক্ষাপট এবং আপনার প্রক্রিয়ার প্রকৃতির জন্য সেরা প্ল্যাটফর্ম বেছে নেওয়া। ঠিক এই কারণেই রেডিস এন্টারপ্রাইজ DevOps-এর প্রতি প্ল্যাটফর্ম-অজ্ঞেয়বাদী অবস্থান নেয়।

রেডিস এন্টারপ্রাইজ সফ্টওয়্যারটি অ্যামাজনের AWS মার্কেটপ্লেস, Google ক্লাউড মার্কেটপ্লেস এবং মাইক্রোসফ্ট Azure মার্কেটপ্লেসে একক-ক্লিক স্থাপনের সহজে উপলব্ধ। এটি যেকোন ভার্চুয়াল মেশিন/বেয়ার-মেটাল কনফিগারেশনে স্থাপন করা যেতে পারে যা Linux/RHEL/CentOS অপারেটিং সিস্টেম সমর্থন করে। উদ্দেশ্য-নির্মিত Redis এন্টারপ্রাইজ অপারেটরের সাথে মিলিত Redis Enterprise সফ্টওয়্যারটি এন্টারপ্রাইজ-গ্রেড ক্ষমতা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে যেমন কয়েক মিনিটের মধ্যে ক্লাস্টার এবং ডাটাবেসের ঘোষণামূলক স্থাপনা, ইনফ্রাস্ট্রাকচার-এজ-কোড (IaC); আপগ্রেড এবং পুনরুদ্ধার সহ স্বয়ংক্রিয় ক্লাস্টার-লাইফসাইকেল ব্যবস্থাপনা; বিজোড় ব্যর্থতা সঙ্গে উচ্চ প্রাপ্যতা; কুবারনেটস ক্লাস্টার জুড়ে সক্রিয়-সক্রিয় স্থাপনা এবং ডেটা অধ্যবসায়। RedHat OpenShift, Google Kubernetes Engine (GKE), VMware Tanzu Kubernetes Grid (পূর্বে Enterprise PKS) পাশাপাশি আপস্ট্রিম কুবারনেটস সহ একাধিক কুবারনেটস প্ল্যাটফর্মে রেডিস এন্টারপ্রাইজ কুবারনেটস অপারেটরকে মোতায়েন করা যেতে পারে। (আমাদের কেন কুবারনেটস পৃষ্ঠায় কুবারনেটসে Redis এন্টারপ্রাইজ স্থাপন করার জন্য আমরা যে নীতিগুলি ব্যবহার করি সে সম্পর্কে আরও জানুন৷)

Redis Enterprise VMware Tanzu অ্যাপ্লিকেশন পরিষেবার সাথে একটি শক্তভাবে সমন্বিত সমাধান প্রদান করে। অ্যাপ্লিকেশন ডেভেলপাররা তাদের ডাটাবেস/ক্যাশে সিস্টেমের জীবনচক্র চালু ও পরিচালনার জন্য ভিএমওয়্যার তানজু-এর জন্য রেডিস এন্টারপ্রাইজ সার্ভিস ব্রোকারকে স্থানীয়ভাবে ব্যবহার করতে পারে এবং অপারেটররা উন্নত পর্যবেক্ষণ ক্ষমতা, ব্যর্থতা পুনরুদ্ধার, নির্বিঘ্ন মাইগ্রেশন সহ তাদের রেডিস স্থাপনা পরিচালনার জন্য বিভিন্ন ধরনের অটোমেশন টুল নিয়োগ করতে পারে। পরিকল্পনা, এবং বিরামহীন সফ্টওয়্যার আপগ্রেডের মধ্যে। (VMware Tanzu ডকুমেন্টেশনের জন্য Pivotal's Redis Enterprise-এ আপনার Tanzu পরিবেশে Redis Enterprise-এর সুবিধা সম্পর্কে আরও জানুন,)

সিআই/সিডি প্রক্রিয়ায় আরও শক্তি এবং নমনীয়তা আনার জন্যও রেডিস এন্টারপ্রাইজ একটি দুর্দান্ত উপায়। Redis বিতরণ করা উন্নয়ন দলগুলিকে নিরাপদে নতুন বৈশিষ্ট্য প্রকাশ করতে সাহায্য করতে পারে এবং প্রয়োজনে ন্যূনতম প্রভাবের সাথে সেগুলিকে ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে.. এই ব্লগ পোস্টে কীভাবে বৈশিষ্ট্য টগল, বৈশিষ্ট্যের প্রসঙ্গ এবং ত্রুটি লগগুলি আপনার CI/CD প্রক্রিয়াকে উন্নত করতে পারে সে সম্পর্কে আরও জানুন৷)

3. ভার্চুয়ালি সীমাহীন পরিমাপযোগ্যতা এবং উচ্চ কর্মক্ষমতা

আজকের দ্রুত-গতির উন্নয়ন পরিবেশে, প্রক্রিয়াটিকে মসৃণ এবং সহজ করার জন্য স্কেলেবিলিটির জন্য একটি সুচিন্তিত প্রস্তুতির কৌশল আবশ্যক। অনেক DevOps ব্যর্থতা ঘটে কারণ অন্তর্নিহিত অবকাঠামো চাহিদা মেটাতে অক্ষম, যার ফলে অ্যাপ্লিকেশনটি ক্র্যাশ হয়ে যায়। এটি একটি বাস্তব সমস্যা, কারণ ডাটাবেস সমাধানগুলিকে স্কেলিং করার জন্য বিশাল অতিরিক্ত পরিকাঠামো বিনিয়োগের প্রয়োজন কারণ তারা স্কেল-আউট পরিবেশে অ-রৈখিক ওভারহেড সংগ্রহ করে।

রৈখিক স্কেলিং, যার মানে হল যে 2x পারফরম্যান্স পেতে আপনার পরিকাঠামো মোটামুটি 2x প্রয়োজন, 4x পারফরম্যান্সের জন্য প্রায় 4x পরিকাঠামোর চাহিদা রয়েছে এবং আরও অনেক কিছু, দ্রুত বর্ধনশীল প্রয়োজনীয়তাগুলিকে সাশ্রয়ীভাবে রাখতে DevOps দলগুলিকে সক্ষম করার জন্য গুরুত্বপূর্ণ। DevOps এনভায়রনমেন্টের জন্য তৈরি, Redis এন্টারপ্রাইজ সেই ব্যবসাগুলিকে জ্বালানি দেয় যেগুলি এক সময়ে লক্ষ লক্ষ ব্যবহারকারীর কাছে দ্রুত গতিশীল অ্যাপ স্থাপন করতে চায়৷ (এখানে রেডিস এন্টারপ্রাইজে লিনিয়ার স্কেলেবিলিটি সম্পর্কে আরও জানুন।)

4. গ্লোবাল ডিস্ট্রিবিউশন (সক্রিয়-সক্রিয় জিও ডিস্ট্রিবিউশন সহ)

DevOps দলগুলি এমন অ্যাপ্লিকেশন স্থাপন করে যা মাইক্রোসার্ভিস ব্যবহার করে ক্রমবর্ধমানভাবে নির্মিত হয়। এই অ্যাপ্লিকেশানগুলি বিভিন্ন উপাদানের অংশগুলির একটি বৃহৎ ব্যবহার করে, পরিকাঠামোতে বিভিন্ন পদ্ধতির সাথে, বিভিন্ন স্থানে হোস্ট করা হয়, সর্বত্র লোকেরা ব্যবহার করে এবং বিভিন্ন প্ল্যাটফর্মে বিতরণ করে।

বিতরণ করা অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজনীয় প্রতিক্রিয়াশীলতা এবং স্কেলেবিলিটি সমর্থন করার জন্য, DevOps টিমগুলি ক্রমবর্ধমানভাবে উদ্ভাবনী ডেটাবেস প্রযুক্তিগুলির দিকে নজর দিচ্ছে যেমন জিও-ডিস্ট্রিবিউটেড ডেটা প্রসেসিং অত্যন্ত ইন্টারেক্টিভ, স্কেলযোগ্য, এবং কম-বিলম্বিত জিও-ডিস্ট্রিবিউটেড অ্যাপ সরবরাহ করতে। অনেকেই রেডিস এন্টারপ্রাইজকে একটি আধুনিক ডাটাবেস হিসাবে বেছে নিচ্ছে যা বিশ্বব্যাপী স্থাপন করা যেতে পারে তবে লেখা এবং পড়ার জন্য স্থানীয় বিলম্ব প্রদান করে, যখন দ্বন্দ্বের সমাধানকে সহজ করে এবং ডেটাসেটের জন্য শক্তিশালী চূড়ান্ত সামঞ্জস্যতা সক্ষম করে।

আপনার পরিবেশে প্রাঙ্গনে চলমান অ্যাপ্লিকেশনগুলি, একটি হাইব্রিড ক্লাউডে, বা একাধিক ক্লাউডে—অথবা তিনটির মিশ্রণে অন্তর্ভুক্ত থাকুক না কেন—রেডিস এন্টারপ্রাইজের সক্রিয়-সক্রিয় জিও ডিস্ট্রিবিউশন উচ্চ প্রাপ্যতা এবং কম লেটেন্সি প্রচার করে৷ CRDTs-এর উপর ভিত্তি করে অন্তর্নির্মিত সক্রিয়-সক্রিয় ডেটাবেস প্রযুক্তির সাহায্যে, Redis Enterprise DevOps টিমগুলিকে বিতরণ করা ডেটাসেটগুলিতে উচ্চ কার্যক্ষমতা অর্জনে সহায়তা করে৷ এটি আধুনিক অ্যাপ্লিকেশন তৈরিতে জড়িত উন্নয়ন প্রচেষ্টাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে যা স্থানীয় বিলম্বগুলি সরবরাহ করে এমনকি যখন তাদের র্যাক, ক্লাউড বা অঞ্চলগুলিকে স্প্যান করার প্রয়োজন হয়।

5. মাল্টি-টেন্যান্ট আর্কিটেকচার

শীর্ষ 5টি কারণ কেন DevOps টিমগুলি Redis Enterprise পছন্দ করে৷

একটি মাল্টি-টেন্যান্ট সফ্টওয়্যার আর্কিটেকচারে, একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের একটি একক উদাহরণ (ডাটাবেস সহ) একাধিক ভাড়াটেদের পরিবেশন করে। প্রতিটি ভাড়াটেদের ডেটা আবেদনের দৃষ্টান্ত ভাগ করে নেওয়া অন্যান্য ভাড়াটেদের থেকে আলাদা করা হয়। এটি সমস্ত ভাড়াটেদের জন্য ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা নিশ্চিত করে৷ মাল্টি-টেন্যান্ট অ্যাপ্লিকেশনের জন্য একটি ডাটাবেস বেছে নেওয়ার সময়, ডেভেলপারদের গ্রাহকদের চাহিদা বা ডেটা আইসোলেশনের আকাঙ্ক্ষার মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে এবং এমন একটি সমাধান যা দ্রুত এবং সাশ্রয়ীভাবে বৃদ্ধির প্রতিক্রিয়া বা অ্যাপ্লিকেশন ট্র্যাফিকের বৃদ্ধির প্রতিক্রিয়ায় স্কেল করে। তাই, সম্পূর্ণ বিচ্ছিন্নতা নিশ্চিত করতে, বিকাশকারী প্রতিটি ভাড়াটে জন্য একটি পৃথক ডাটাবেস উদাহরণ বরাদ্দ করতে পারেন; অন্য চরমে, সর্বাধিক মাপযোগ্যতা নিশ্চিত করার জন্য, বিকাশকারী সমস্ত ভাড়াটেদের একই ডাটাবেস উদাহরণ ভাগ করতে পারে।

বেশিরভাগ বিকাশকারীরা রেডিস এন্টারপ্রাইজ ব্যবহার করতে বেছে নেয় কারণ এটি সফ্টওয়্যার মাল্টি-টেনেন্সি সমর্থন দেয়। রেডিস এন্টারপ্রাইজ সফ্টওয়্যারের একটি একক স্থাপনা (প্রায়শই নোডের ক্লাস্টার হিসাবে স্থাপন করা হয়) শত শত ভাড়াটেদের পরিবেশন করে। প্রতিটি ভাড়াটেদের নিজস্ব রেডিস ডাটাবেস এন্ডপয়েন্ট রয়েছে যা অন্যান্য রেডিস ডাটাবেস থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। বাম দিকের চিত্রে যেমন দেখানো হয়েছে, JSON ডেটা সংরক্ষণের জন্য DB1, অনুসন্ধান এবং ফিল্টারিংয়ের জন্য DB2, সময় সিরিজ সংরক্ষণ এবং বিশ্লেষণ করার জন্য DB3 এর মতো একাধিক ডেটাবেস রয়েছে।

Redis Enterprise + DevOps

দ্রুত স্থাপনা একটি সফল DevOps পদ্ধতির একটি মূল উপাদান। Redis Enterprise একটি দ্রুত ডাটাবেস সরবরাহ করে যা DevOps টিমগুলিকে আরও দক্ষতার সাথে অ্যাপ্লিকেশনগুলি তৈরি এবং পরিচালনা করতে সহায়তা করে৷ রেডিসের সহজে শেখার ডেটা স্ট্রাকচার এবং মডিউলগুলি বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট নমনীয়—এবং রেডিস এন্টারপ্রাইজ বৈশিষ্ট্যগুলি যেমন স্থায়ী-মেমরি স্টোরেজ এবং শেয়ার্ড-নথিং ক্লাস্টার আর্কিটেকচার অপারেশনাল বোঝা কমাতে সাহায্য করে। এই কারণেই DevOps টিমগুলি ডেভেলপারদের মতো Redisকে ততটা পছন্দ করে।

তুমি কিসের জন্য অপেক্ষা করছো? রেডিস এন্টারপ্রাইজের সাথে আজই শুরু করুন, এটি ক্লাউডে বিনামূল্যে বা এখনই সফ্টওয়্যারটি ডাউনলোড করুন।


  1. রেডিস এন্টারপ্রাইজ কি আপনার অর্থ বাঁচাতে পারে?

  2. Redis ডেভেলপার হাব ডেভঅপস টিমের প্রয়োজনীয়তাকে সমর্থন করার জন্য প্রসারিত হয়েছে

  3. কেন একটি ডাইনোমাইট ডেটাবেসকে একটি রেডিস এন্টারপ্রাইজ সক্রিয়-সক্রিয় ডেটাবেসে স্থানান্তরিত করবেন?

  4. শীর্ষ 10 Redis CLI কমান্ড