কম্পিউটার

ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

আপনি আপনার লিনাক্স কনফিগারেশন অন্য লোকেদের সাথে ভাগ করতে চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে। আপনি হয়তো আপনার সিস্টেমে কোনো সমস্যা সমাধানের জন্য সাহায্য খুঁজছেন, অথবা আপনি যে পরিবেশ তৈরি করেছেন তার জন্য আপনি এতটাই গর্বিত যে আপনি সহকর্মী ওপেন সোর্স উত্সাহীদের কাছে এটি প্রদর্শন করতে চান৷

আপনি একটি cat /proc/cpuinfo দিয়ে সেই তথ্যের কিছু পেতে পারেন৷ অথবা lscpu Bash প্রম্পটে কমান্ড। কিন্তু আপনি যদি আপনার অপারেটিং সিস্টেম, কার্নেল, আপটাইম, শেল এনভায়রনমেন্ট, স্ক্রিন রেজোলিউশন ইত্যাদির মতো আরও বিশদ বিবরণ শেয়ার করতে চান, তাহলে আপনার কাছে বেছে নেওয়ার জন্য দুটি দুর্দান্ত সরঞ্জাম রয়েছে:স্ক্রিনফেচ এবং নিওফেচ৷

ScreenFetch

ScreenFetch হল একটি Bash কমান্ড-লাইন ইউটিলিটি যা আপনার সিস্টেম কনফিগারেশন এবং আপটাইমের একটি খুব সুন্দর স্ক্রিনশট তৈরি করতে পারে। এটি একটি রঙিন উপায়ে অন্যদের সাথে আপনার সিস্টেমের কনফিগারেশন ভাগ করার একটি সহজ উপায়৷

অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য screenFetch ইনস্টল করা সহজ।

ফেডোরাতে, লিখুন:

$ sudo dnf install screenfetch

উবুন্টুতে, লিখুন:

$ sudo apt install screenfetch

FreeBSD, MacOS এবং আরও অনেক কিছু সহ অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য, screenFetch উইকির ইনস্টলেশন পৃষ্ঠাটি দেখুন। একবার স্ক্রিনফেচ ইনস্টল হয়ে গেলে, এটি একটি বিস্তারিত এবং রঙিন স্ক্রিনশট তৈরি করতে পারে যেমন:

ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

ScreenFetch আপনার ফলাফলগুলিকে সূক্ষ্ম সুর করার জন্য বিভিন্ন কমান্ড-লাইন বিকল্প সরবরাহ করে। উদাহরণস্বরূপ, স্ক্রিনফেচ -v ভার্বোজ আউটপুট প্রদান করে যা উপরে দেখানো ডিসপ্লের সাথে লাইন-বাই-লাইন প্রতিটি বিকল্প উপস্থাপন করে।

এবং স্ক্রিনফেচ -n অপারেটিং সিস্টেম আইকন বাদ দেয় যখন এটি আপনার সিস্টেমের তথ্য প্রদর্শন করে।

ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে স্ক্রিনফেচ -N৷ , যা আউটপুট থেকে সমস্ত রঙ বের করে দেয়; স্ক্রিনফেচ -t , যা টার্মিনালের আকারের উপর নির্ভর করে আউটপুটকে ছোট করে; এবং screenFetch -E , যা ত্রুটি দমন করে।

অন্যান্য বিকল্পের জন্য আপনার সিস্টেমের ম্যান পৃষ্ঠাটি পরীক্ষা করতে ভুলবেন না। ScreenFetch হল GPLv3-এর অধীনে ওপেন সোর্স, এবং আপনি এর GitHub সংগ্রহস্থলে প্রকল্প সম্পর্কে আরও জানতে পারবেন।

নিওফেচ

Neofetch হল আপনার সিস্টেমের তথ্য দিয়ে একটি স্ক্রিনশট তৈরি করার আরেকটি টুল। এটি Bash 3.2-এ লেখা এবং MIT লাইসেন্সের অধীনে ওপেন সোর্স।

প্রকল্পের ওয়েবসাইট অনুসারে, "নিওফেচ প্রায় 150টি ভিন্ন অপারেটিং সিস্টেম সমর্থন করে। লিনাক্স থেকে উইন্ডোজ পর্যন্ত, মিনিক্স, এআইএক্স এবং হাইকু-এর মতো আরও অস্পষ্ট অপারেটিং সিস্টেম পর্যন্ত।"

ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

প্রকল্পটি বিভিন্ন ধরনের ডিস্ট্রিবিউশন এবং অপারেটিং সিস্টেমের জন্য চমৎকার ইনস্টলেশন ডকুমেন্টেশন সহ একটি উইকি বজায় রাখে।

আপনি যদি Fedora, RHEL, বা CentOS-এ থাকেন, তাহলে আপনি Bash প্রম্পটে Neofetch ইনস্টল করতে পারেন:

$ sudo dnf install neofetch

উবুন্টু 17.10 এবং তার পরে, আপনি ব্যবহার করতে পারেন:

$ sudo apt install neofetch

এর প্রথম দৌড়ে, Neofetch একটি ~/.config/neofetch/config.conf লিখেছে আপনার হোম ডিরেক্টরিতে ফাইল করুন (.config/config.conf ), যা আপনাকে Neofetch-এর আউটপুটের প্রতিটি দিক কাস্টমাইজ এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। উদাহরণস্বরূপ, আপনি ইমেজ, ASCII ফাইল, বা আপনার পছন্দের ওয়ালপেপার ব্যবহার করতে Neofetch কনফিগার করতে পারেন—বা কিছুই না। config.conf ফাইলটি অন্যদের সাথে আপনার কাস্টমাইজেশন শেয়ার করা সহজ করে তোলে।

যদি Neofetch আপনার অপারেটিং সিস্টেমকে সমর্থন না করে বা আপনি যে সমস্ত বিকল্পগুলি খুঁজছেন তা প্রদান না করে, তাহলে প্রজেক্টের GitHub রেপোতে একটি সমস্যা খুলতে ভুলবেন না।

উপসংহার

আপনি কেন আপনার সিস্টেম কনফিগারেশন ভাগ করতে চান না কেন, স্ক্রিনফেচ বা নিওফেচ আপনাকে এটি করতে সক্ষম করবে। আপনি কি অন্য একটি ওপেন সোর্স টুলের কথা জানেন যা Linux-এ এই কার্যকারিতা প্রদান করে? মন্তব্যে আপনার পছন্দ শেয়ার করুন.


  1. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  2. ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

  3. ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

  4. এই 5টি সেরা টুল (লিনাক্স এবং উইন্ডোজ) দিয়ে আপনার কম্পিউটারগুলিকে সহজে ঠিক করুন