কম্পিউটার

আপনার প্রিয় লিনাক্স টার্মিনাল ট্রিক কি?

একটি নতুন বছরের শুরু সবসময় আরও দক্ষ হওয়ার নতুন উপায়গুলি মূল্যায়ন করার জন্য একটি দুর্দান্ত সময়। অনেক লোক নতুন উত্পাদনশীলতা সরঞ্জামগুলি চেষ্টা করে বা তাদের সবচেয়ে জাগতিক প্রক্রিয়াগুলিকে কীভাবে অপ্টিমাইজ করা যায় তা বের করে। মূল্যায়ন করার জন্য একটি এলাকা হল টার্মিনাল। বিশেষ করে ওপেন সোর্সের জগতে, শর্টকাট এবং কমান্ড সহ টার্মিনালে জীবনকে আরও দক্ষ (এবং মজাদার!) করার জন্য প্রচুর উপায় রয়েছে৷ আমরা আমাদের লেখকদের তাদের প্রিয় টার্মিনাল কৌশল সম্পর্কে জিজ্ঞাসা করেছি। তারা তাদের সময় বাঁচানোর টিপস এবং এমনকি একটি মজার টার্মিনাল ইস্টার ডিম ভাগ করেছে। আপনি কি এই কীবোর্ড শর্টকাট বা কমান্ড লাইন হ্যাকগুলির মধ্যে একটি গ্রহণ করবেন? আপনি শেয়ার করতে চান একটি প্রিয় আছে? আমাদের পোল নিয়ে বা একটি মন্তব্য রেখে এটি সম্পর্কে আমাদের বলুন। "আমি পছন্দসই বেছে নিতে পারিনি; আমি এই তিনটিই প্রতিদিন ব্যবহার করি:
  • Ctrl + L৷ স্ক্রীন পরিষ্কার করতে ("ক্লিয়ার" টাইপ করার পরিবর্তে)।
  • সুডো !!৷ সুডো সুবিধা সহ পূর্ববর্তী কমান্ড চালানোর জন্য।
  • grep -Ev '^#|^$' মন্তব্য বা খালি লাইন ছাড়াই ফাইল সামগ্রী প্রদর্শন করবে।"
—মার্স টোকটোনালিভ "আমার জন্য, যদি আমি একটি টার্মিনাল টেক্সট এডিটরে থাকি এবং আমি এটিকে সরিয়ে দিতে চাই যাতে আমি দ্রুত অন্য কিছু করতে পারি, আমি Ctrl + Z এর সাথে ব্যাকগ্রাউন্ড করি। , আমার যা করা দরকার তা করুন এবং তারপর fg দিয়ে ফিরিয়ে আনুন . আমি মাঝে মাঝে টপ এর সাথেও একই জিনিস করব অথবা htop। আমি এটিকে ব্যাকগ্রাউন্ড করতে পারি, এবং যে কোনো সময় আমি বর্তমান কর্মক্ষমতা পরীক্ষা করতে চাই এটি ফিরিয়ে আনতে পারি। আমি বন্য অঞ্চলে প্রায়শই ব্যাকগ্রাউন্ডিং এবং ফোরগ্রাউন্ডিং দেখতে পাই না এবং এটি সত্যিই টার্মিনালে মাল্টিটাস্কিংকে উন্নত করতে পারে৷"—জে লাক্রোইক্স "কারণ আমি একটি নির্দিষ্ট দিনে টার্মিনালে একই জিনিসগুলি করার প্রবণতা রাখি, দুটি জিনিস আমার দিনে ধ্রুবক:
  • Ctrl + R একটি কমান্ডের জন্য আমার ব্যাশ ইতিহাসকে বিপরীত অনুসন্ধান করতে যা আমি ইতিমধ্যেই চালিয়েছি এবং আবার করতে চাই
  • ক্যারেট প্রতিস্থাপন সর্বোত্তম কারণ আমি প্রায়শই sudo dnf এর মত কিছু করি অনুসন্ধান <প্যাকেজের নাম> তারপর যদি আমি সেইভাবে একটি উপযুক্ত প্যাকেজ পাই তাহলে আমি ^search^install করব ইনস্টলের সাথে অনুসন্ধানের পরিবর্তে কমান্ডটি পুনরায় চালু করতে।
নিশ্চিতভাবেই এই জিনিসগুলি মৌলিক কিন্তু আমার জন্য তাই সময় সাশ্রয়ী।"-স্টিভ মরিস

"আমার দুর্দান্ত টার্মিনাল কৌশলটি আমি টার্মিনালে করি এমন কিছু নয়, তবে কোন টার্মিনাল আমি ব্যবহার করি. কখনও কখনও আমি কেবল একটি Apple II, বা একটি পুরানো অ্যাম্বার-অন-ব্ল্যাক টার্মিনাল ব্যবহার করার অনুভূতি চাই। তখনই আমি কুল রেট্রো টার্ম চালু করি। স্ক্রিনশট ওয়েবসাইটে আছে।"

—জিম হল "সম্ভবত ssh -X অন্যান্য মেশিনে গ্রাফিকাল প্রোগ্রাম চালানোর জন্য। কপি/পেস্ট করা (কিছু টার্মিনাল এমুলেটরে, যেমন জিনোম-টার্মিনাল) C-S c এবং C-S v। আমি নিশ্চিত নই যে এটি গণনা করা হবে কিনা (যেমন এটি আকর্ষণীয় অংশে গ্রাফিকাল হয়, কিন্তু ssh দিয়ে শুরু হয় ) অতি সম্প্রতি আমার অন্য মেশিনে লগ ইন করার প্রয়োজন ছিল কিন্তু আমার বাচ্চারা আমার ল্যাপটপ থেকে বড় স্ক্রিনে অনুসরণ করতে সক্ষম হবে। এই লিঙ্কটি আমাকে এমন কিছু দেখিয়েছে যা আমি আগে কখনও দেখিনি:স্থানীয় নেটওয়ার্কে (x11vnc -ডেস্কটপ) আমার ল্যাপটপের অন্য কম্পিউটার স্ক্রীন থেকে সক্রিয় সেশনটি মিরর করা এবং একই সময়ে উভয় মেশিন থেকে এটি নিয়ন্ত্রণ করতে সক্ষম হওয়া৷"—কাইল আর . Conway "আপনি 'sl' ইনস্টল করতে পারেন $ sudo apt install sl অথবা $ sudo dnf install sl , এবং যখন sl কমান্ড ব্যাশ প্রম্পটে প্রবেশ করানো হয় একটি টেক্সট-ভিত্তিক স্টিম লোকোমোটিভ ডিসপ্লে জুড়ে চলে।"-ডন ওয়াটকিন্স
  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. লিনাক্সে AppImage কি?

  3. লিনাক্সে আপনার প্রিয় স্ট্রিমিং পরিষেবাগুলি কীভাবে দেখবেন

  4. আপনার লিনাক্স টার্মিনাল থেকে Flatpaks চালু করুন