কম্পিউটার

2021 সালে আপনার কমান্ড লাইন দক্ষতা বাড়ানোর জন্য 7টি ব্যাশ টিউটোরিয়াল

বেশিরভাগ লিনাক্স সিস্টেমে ব্যাশ হল ডিফল্ট কমান্ড লাইন শেল। তাহলে কেন শিখবেন না কিভাবে এর থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে হয়? এই বছর, ওপেনসোর্স ডটকম আপনাকে ব্যাশ শেলের শক্তিকে কাজে লাগাতে সাহায্য করার জন্য অনেকগুলি দুর্দান্ত নিবন্ধ বৈশিষ্ট্যযুক্ত করেছে। এগুলি ব্যাশ সম্পর্কে সর্বাধিক পঠিত কিছু নিবন্ধ:

লিনাক্স টার্মিনালে পুনঃনির্দেশ সহ যেকোন স্থান থেকে ডেটা পড়ুন এবং লিখুন

ইনপুট এবং আউটপুটের পুনঃনির্দেশ করা যেকোনো প্রোগ্রামিং বা স্ক্রিপ্টিং ভাষার একটি স্বাভাবিক কাজ। টেকনিক্যালি, যখনই আপনি একটি কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করেন তখন এটি সহজাতভাবে ঘটে। ইনপুট stdin থেকে পড়া হয় (স্ট্যান্ডার্ড ইনপুট, সাধারণত আপনার কীবোর্ড বা মাউস), আউটপুট stdout এ যায় (স্ট্যান্ডার্ড আউটপুট, একটি পাঠ্য বা ডেটা স্ট্রিম), এবং ত্রুটিগুলি stderr এ পাঠানো হয়। এই ডেটা স্ট্রিমগুলি বিদ্যমান তা বোঝার ফলে আপনি যখন ব্যাশের মতো শেল ব্যবহার করছেন তখন তথ্য কোথায় যায় তা নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। সেথ কেনলন অনেক মাউস নড়াচড়া না করে এবং কী টিপে এক জায়গা থেকে অন্য জায়গায় ডেটা পেতে এই দুর্দান্ত টিপসগুলি ভাগ করেছেন৷ আপনি প্রায়ই পুনঃনির্দেশ ব্যবহার নাও করতে পারেন, তবে এটি ব্যবহার করতে শেখা আপনার অপ্রয়োজনীয়ভাবে ফাইল খোলার এবং ডেটা কপি এবং পেস্ট করার অনেক সময় বাঁচাতে পারে৷

সিসাডমিনের জন্য ব্যাশ স্ক্রিপ্টিং দিয়ে শুরু করুন

ব্যাশ একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সফ্টওয়্যার, তাই যে কেউ এটি ইনস্টল করতে পারে, তারা লিনাক্স, বিএসডি, ওপেনইন্ডিয়ানা, উইন্ডোজ বা ম্যাকওএস চালান। সেথ কেনলন আপনাকে কমান্ড এবং বৈশিষ্ট্যগুলি শিখতে সাহায্য করে যা ব্যাশকে উপলব্ধ সবচেয়ে শক্তিশালী শেলগুলির মধ্যে একটি করে তোলে৷

বড় ফাইল সিস্টেমের জন্য এই ব্যাশ স্ক্রিপ্ট ব্যবহার করে দেখুন

আপনি কি কখনও একটি ডিরেক্টরিতে সমস্ত ফাইল তালিকাভুক্ত করতে চেয়েছিলেন, কিন্তু শুধু ফাইলগুলি, অন্য কিছু নয়? কিভাবে শুধুমাত্র ডিরেক্টরি সম্পর্কে? যদি আপনার কাছে থাকে, তাহলে নিক ক্লিফটনের নিবন্ধটি আপনি যা খুঁজছেন তা হতে পারে। নিক একটি নিফটি ব্যাশ স্ক্রিপ্ট শেয়ার করে যা ডিরেক্টরি, ফাইল, লিঙ্ক বা এক্সিকিউটেবল তালিকা করতে পারে। স্ক্রিপ্টটি খোঁজ ব্যবহার করে কাজ করে অনুসন্ধান করার জন্য কমান্ড, এবং তারপর এটি ls চালায় বিস্তারিত দেখানোর জন্য। এটি একটি বৃহৎ লিনাক্স সিস্টেম পরিচালনার জন্য একটি চতুর সমাধান।

ব্যাশ টুলের সাথে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

আপনি আপনার লিনাক্স কনফিগারেশন অন্য লোকেদের সাথে ভাগ করতে চাইতে পারেন এমন অনেক কারণ রয়েছে। আপনি হয়তো আপনার সিস্টেমে সমস্যা সমাধানের জন্য সাহায্য খুঁজছেন, অথবা আপনি যে পরিবেশ তৈরি করেছেন তার জন্য আপনি এতটাই গর্বিত যে আপনি সহকর্মী ওপেন সোর্স উত্সাহীদের কাছে এটি প্রদর্শন করতে চান। আপনার সিস্টেম কনফিগারেশন ক্যাপচার এবং শেয়ার করতে ডন ওয়াটকিন্স আমাদের স্ক্রিনফেচ এবং নিওফেচ দেখায়।

গিটের জন্য ৬টি হ্যান্ডি ব্যাশ স্ক্রিপ্ট

গিট একটি সর্বব্যাপী কোড ম্যানেজমেন্ট সিস্টেম হয়ে উঠেছে। একটি গিট সংগ্রহস্থল কীভাবে পরিচালনা করবেন তা জানা আপনার বিকাশের অভিজ্ঞতাকে প্রবাহিত করতে পারে। বব পিটারসন ছয়টি ব্যাশ স্ক্রিপ্ট শেয়ার করেছেন যা আপনার জীবনকে সহজ করে তুলবে যখন আপনি গিট রিপোজিটরির সাথে কাজ করছেন। গিটলগ মাস্টার সংস্করণের বিপরীতে বর্তমান প্যাচগুলির একটি সংক্ষিপ্ত তালিকা প্রিন্ট করে। স্ক্রিপ্টের বৈচিত্রগুলি প্যাচ SHA1 আইডিগুলি দেখাতে পারে বা প্যাচগুলির একটি সংগ্রহের মধ্যে একটি স্ট্রিং অনুসন্ধান করতে পারে৷

আপনার ব্যাশ স্ক্রিপ্ট উন্নত করার 5 উপায়

একজন সিস্টেম অ্যাডমিন প্রায়শই বিভিন্ন কাজ সম্পন্ন করার জন্য ব্যাশ স্ক্রিপ্ট লিখে, কিছু ছোট এবং কিছু বেশ লম্বা। অ্যালান ফরমি-ডুভাল ব্যাখ্যা করেছেন যে আপনি কীভাবে আপনার ব্যাশ স্ক্রিপ্টগুলিকে সহজ, আরও শক্তিশালী এবং পড়তে এবং ডিবাগ করা সহজ করতে পারেন৷ আমরা অনুমান করতে পারি যে আমাদের উচ্চতর কার্যকারিতার জন্য পাইথন, সি বা জাভা-এর মতো ভাষা ব্যবহার করতে হবে, কিন্তু এটি অগত্যা সত্য নয়। ব্যাশ স্ক্রিপ্টিং ভাষা খুবই শক্তিশালী। এর উপযোগিতা বাড়ানোর জন্য অনেক কিছু শেখার আছে।

আমার প্রিয় ব্যাশ হ্যাকস

কেটি ম্যাকলাফলিন আপনাকে উপনাম এবং অন্যান্য শর্টকাটগুলির সাথে আপনার উত্পাদনশীলতা উন্নত করতে সাহায্য করে যা আপনি প্রায়শই ভুলে যান৷ আপনি যখন সারাদিন কম্পিউটারের সাথে কাজ করেন, তখন পুনরাবৃত্তিযোগ্য কমান্ডগুলি খুঁজে পাওয়া এবং পরবর্তীতে সহজে ব্যবহারের জন্য ট্যাগ করা চমৎকার। আপনার সময় বাঁচাতে দরকারী ব্যাশ বৈশিষ্ট্য এবং সহায়ক কমান্ডের কেটির সারাংশ।

এই ব্যাশ টিপসগুলি ইতিমধ্যেই একটি শক্তিশালী শেলকে একটি সম্পূর্ণ নতুন উপযোগিতায় নিয়ে যায়। আপনার নিজস্ব টিপসও নির্দ্বিধায় শেয়ার করুন।


  1. লিনাক্স ln – কিভাবে লিনাক্সে একটি সিম্বলিক লিঙ্ক তৈরি করবেন [উদাহরণ ব্যাশ কমান্ড]

  2. আপনার গো-টু কমান্ড লাইন ভাষা হিসাবে পাইথন দিয়ে ব্যাশকে কীভাবে প্রতিস্থাপন করবেন

  3. লিনাক্স কমান্ড - বেসিক ব্যাশ কমান্ড লাইন টিপস আপনার জানা উচিত

  4. দরকারী লিনাক্স কমান্ড লাইন ব্যাশ শর্টকাটগুলি আপনার জানা উচিত