কম্পিউটার

ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

কম্পিউটার আমার শখ এবং আমার পেশা উভয়ই। আমার প্রায় 10টি আমার অ্যাপার্টমেন্টের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে, সবগুলোই লিনাক্স চলছে (আমার ম্যাক সহ)। যেহেতু আমি আমার কম্পিউটার এবং আমার কম্পিউটার দক্ষতা আপগ্রেড করতে উপভোগ করি, যখন আমি এটি আউট করুন Sylvain Leroux দ্বারা, আমি এটি কেনার সুযোগে ঝাঁপিয়ে পড়েছি। আমি ডেবিয়ান লিনাক্সে কমান্ড লাইনটি অনেক ব্যবহার করি এবং এটি আমার ব্যাশ জ্ঞান প্রসারিত করার একটি দুর্দান্ত সুযোগ বলে মনে হয়েছিল। আমি হেসেছিলাম যখন লেখক মুখবন্ধে ব্যাখ্যা করেছিলেন যে তিনি ডেবিয়ান লিনাক্স ব্যবহার করেন, যেটি আমার দুটি প্রিয় বিতরণের একটি।

ব্যাশ আপনাকে কাজগুলি স্বয়ংক্রিয় করতে দেয়, তাই এটি একটি শ্রম-সঞ্চয়কারী, আকর্ষণীয় এবং দরকারী টুল। বইটি পড়ার আগে, ইউনিক্স এবং লিনাক্সে ব্যাশের সাথে আমার ইতিমধ্যেই যথেষ্ট অভিজ্ঞতা ছিল। আমি একজন বিশেষজ্ঞ নই, কারণ স্ক্রিপ্টিং ভাষা এত ব্যাপক এবং শক্তিশালী। আমি প্রথমে ব্যাশের প্রতি আগ্রহী হয়ে উঠি যখন আমি এটিকে EndeavourOS-এর স্বাগত স্ক্রিনে দেখেছিলাম, একটি আর্চ-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন৷

নিম্নলিখিত স্ক্রিনশটগুলি EndeavourOS থেকে কিছু বিকল্প দেখায়। বিশ্বাস করুন বা না করুন, এই প্যানেলগুলি কেবল ব্যাশ স্ক্রিপ্টগুলির দিকে নির্দেশ করে, যার প্রতিটি কিছু তুলনামূলকভাবে জটিল কাজগুলি সম্পন্ন করে। এবং যেহেতু এটি সবই ওপেন সোর্স, আমি চাইলে এই স্ক্রিপ্টগুলির যেকোনো একটি পরিবর্তন করতে পারি৷

ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

সর্বদা কিছু শেখার আছে

এই বই আমার ছাপ খুব অনুকূল. এটি দীর্ঘ নয়, তবে এটি সুচিন্তিত। লেখকের ব্যাশ সম্পর্কে খুব বিস্তৃত জ্ঞান এবং এটি কীভাবে ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করার একটি অদ্ভুত ক্ষমতা রয়েছে। বইটিতে 16টি ধাঁধা ব্যবহার করে মৌলিক, মাঝারি এবং উন্নত ব্যাশ স্ক্রিপ্টিং রয়েছে, যাকে তিনি "চ্যালেঞ্জ" বলে অভিহিত করেছেন। এটি আমাকে ব্যাশ স্ক্রিপ্টিংকে সমাধান করার জন্য একটি প্রোগ্রামিং ধাঁধা হিসাবে দেখতে শিখিয়েছে, যা এটির সাথে খেলতে আরও আকর্ষণীয় করে তোলে।

ব্যাশের একটি উত্তেজনাপূর্ণ দিক হল এটি লিনাক্স সিস্টেমের সাথে গভীরভাবে একত্রিত। যদিও এর শক্তির একটি অংশ এর সিনট্যাক্সের মধ্যে রয়েছে, এটিও শক্তিশালী কারণ এটির অনেক কিছু অ্যাক্সেস রয়েছে। আপনি পুনরাবৃত্তিমূলক কাজগুলি বা কাজগুলিকে স্ক্রিপ্ট করতে পারেন যা সহজ কিন্তু আপনি ম্যানুয়ালি সম্পাদন করতে করতে ক্লান্ত হয়ে পড়েছেন৷ কোন কিছুই খুব বড় বা খুব ছোট নয়, এবং এটি আউট করুন আপনি কী করতে পারেন এবং কীভাবে এটি অর্জন করবেন তা বুঝতে সাহায্য করে।

এই পর্যালোচনাটি সম্পূর্ণ হবে না যদি আমি ডেভিড বোথের বিনামূল্যের সংস্থান ব্যাশ স্ক্রিপ্টিংয়ের জন্য একটি সিসাডমিনের গাইড উল্লেখ না করি। Opensource.com এ। এই 17-পৃষ্ঠা পিডিএফ গাইড ব্যাশ ইট আউট থেকে আলাদা , কিন্তু যারা এটি সম্পর্কে শিখতে চায় তাদের জন্য তারা একসাথে একটি বিজয়ী সমন্বয় তৈরি করে।

আমি একজন কম্পিউটার প্রোগ্রামার নই, তবে এটি আউট করুন ব্যাশ স্ক্রিপ্টিংয়ের আরও উন্নত স্তরে যাওয়ার আমার ইচ্ছাকে বাড়িয়ে দিয়েছে—আমি পরিকল্পনা ছাড়াই অসাবধানতাবশত একজন কম্পিউটার প্রোগ্রামার হিসাবে শেষ হয়ে যেতে পারি।

আমি লিনাক্সকে ভালোবাসি কারণ অপারেটিং সিস্টেমটি কতটা শক্তিশালী এবং বহুমুখী। আমি লিনাক্স সম্পর্কে যতই জানি না কেন, সবসময়ই নতুন কিছু শেখার আছে যা আমাকে লিনাক্সের প্রশংসা করে।

একটি প্রতিযোগিতামূলক এবং সর্বদা পরিবর্তনশীল চাকরির বাজারে, এটি আমাদের সকলকে ক্রমাগত আমাদের দক্ষতা আপডেট করতে বাধ্য করে। এই বইটি আমাকে খুব হাতে-কলমে ব্যাশ শিখতে সাহায্য করেছে। প্রায় মনে হয়েছিল যেন লেখক আমার সাথে একই ঘরে ছিলেন, ধৈর্য সহকারে আমাকে আমার শেখার জন্য গাইড করছেন।

লেখক, Leroux, পাঠকদের জড়িত করার একটি অদ্ভুত ক্ষমতা আছে. এটি একটি বিরল উপহার যা আমি মনে করি তার প্রযুক্তিগত দক্ষতার চেয়েও বেশি মূল্যবান। আসলে, আমি আমার নিজের শেখার প্রয়োজনীয়তা প্রত্যাশা করার জন্য লেখককে ধন্যবাদ জানাতে এই বইটির পর্যালোচনা লিখছি; যদিও আমরা কখনও দেখা করিনি, আমি তার উপহার থেকে প্রকৃত উপায়ে উপকৃত হয়েছি।


  1. পাসওয়ার্ড দিয়ে লিনাক্স ব্যবহারকারী তৈরি করুন

  2. এই ব্যাশ স্ক্রিপ্টের সাথে ইমেজ প্রসেসিং স্বয়ংক্রিয় করুন

  3. ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

  4. এই সাধারণ ব্যাশ স্ক্রিপ্টের সাহায্যে ঘরে বসে ডবল-পার্শ্বযুক্ত নথি মুদ্রণ করুন