কম্পিউটার

লিনাক্সে আপনার ব্যাশ প্রম্পটকে শীতকালীন করুন

লিনাক্স কমান্ড-লাইন খেলনা আবির্ভাব ক্যালেন্ডারের আরেকটি কিস্তির জন্য আবারও হ্যালো। যদি এই সিরিজে আপনার প্রথম পরিদর্শন হয়, তাহলে আপনি হয়ত নিজেকে প্রশ্ন করতে পারেন একটি কমান্ড-লাইন খেলনা কি? সত্যিই, আমরা এটিকে বেশ খোলামেলা রাখছি:টার্মিনালে এটি একটি মজার ডাইভারশন, এবং আমরা ছুটির থিমযুক্ত যেকোনো কিছুর জন্য বোনাস পয়েন্ট দিচ্ছি।

হয়ত আপনি এর কিছু আগে দেখেছেন, হয়ত দেখেননি। যেভাবেই হোক, আমরা আশা করি আপনি মজা পাবেন।

আজকের খেলনাটি খুবই সহজ:এটি আপনার ব্যাশ প্রম্পট। আপনার ব্যাশ প্রম্পট? হ্যাঁ! আমাদের কাছে ছুটির মরসুমের আরও কয়েক সপ্তাহ এটির দিকে তাকানোর জন্য বাকি আছে, এবং এখানে উত্তর গোলার্ধে শীতের আরও কয়েক সপ্তাহ আছে, তাহলে কেন এর সাথে কিছু মজা করবেন না।

আপনার ব্যাশ প্রম্পট বর্তমানে একটি সাধারণ ডলার চিহ্ন হতে পারে ($ ), অথবা আরো সম্ভবত, এটা একটু দীর্ঘ কিছু। আপনি যদি নিশ্চিত না হন যে এই মুহূর্তে আপনার ব্যাশ প্রম্পট কী তৈরি করে, আপনি এটি $PS1 নামক একটি পরিবেশ পরিবর্তনশীল-এ খুঁজে পেতে পারেন। এটি দেখতে, টাইপ করুন:

echo $PS1 

আমার জন্য, এটি ফিরে আসে:

[\u@\h \W]\$ 

\u , \h , এবং \W ব্যবহারকারীর নাম, হোস্টনাম এবং কাজের ডিরেক্টরির জন্য বিশেষ অক্ষর। আপনি পাশাপাশি ব্যবহার করতে পারেন অন্যান্য আছে; আপনার ব্যাশ প্রম্পট তৈরি করতে সাহায্যের জন্য, আপনি EzPrompt ব্যবহার করতে পারেন, PS1 কনফিগারেশনের একটি অনলাইন জেনারেটর যাতে তারিখ এবং সময়, গিট স্ট্যাটাস এবং আরও অনেক কিছু সহ অনেকগুলি বিকল্প রয়েছে।

আপনার অন্যান্য ভেরিয়েবল থাকতে পারে যা আপনার ব্যাশ প্রম্পট সেট তৈরি করে; $PS2 আমার জন্য আমার কমান্ড প্রম্পটের ক্লোজিং ব্রেস রয়েছে। আরও তথ্যের জন্য এই নিবন্ধটি দেখুন৷

আপনার প্রম্পট পরিবর্তন করতে, আপনার টার্মিনালে এনভায়রনমেন্ট ভেরিয়েবল সেট করুন এইভাবে:

$ PS1='\u ঠান্ডা:'
জেহব ঠান্ডা:

এটিকে স্থায়ীভাবে সেট করতে, আপনার /etc/-এ একই কোড যোগ করুন bashrc   আপনার প্রিয় পাঠ্য সম্পাদক ব্যবহার করে৷

তাহলে এই শীতকালীনকরণের সাথে কী করার আছে? ভাল, সম্ভাবনা একটি আধুনিক মেশিনে, আপনার টার্মিনাল সমর্থন ইউনিকোড, তাই আপনি মান ASCII অক্ষর সেটে সীমাবদ্ধ নন। আপনি যে কোনো ইমোজি ব্যবহার করতে পারেন যা ইউনিকোড স্পেসিফিকেশনের একটি অংশ, যার মধ্যে একটি স্নোফ্লেক ❄, একটি স্নোম্যান ☃, বা এক জোড়া স্কি? আপনার কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর শীতকালীন বিকল্প রয়েছে।

<প্রে>? ক্রিসমাস ট্রি
? কোট
? হরিণ
? গ্লাভস
? মিসেস ক্লজ
? সান্তা ক্লজ
? স্কার্ফ
? স্কিস
? স্নোবোর্ডার
❄ স্নোফ্লেক
☃ স্নোম্যান
⛄ স্নোম্যান ছাড়া তুষারমানব
? মোড়ানো উপহার

আপনার প্রিয় বাছাই করুন, এবং কিছু শীতের আনন্দ উপভোগ করুন। মজার ঘটনা:আধুনিক ফাইল সিস্টেমগুলি তাদের ফাইলের নামগুলিতে ইউনিকোড অক্ষরগুলিকেও সমর্থন করে, যার অর্থ আপনি প্রযুক্তিগতভাবে আপনার পরবর্তী প্রোগ্রামটির নাম দিতে পারেন "❄❄❄❄❄.py" . যে বলেন, দয়া করে না.

আপনার কি একটি প্রিয় কমান্ড-লাইন খেলনা আছে যা আপনি মনে করেন যে আমার অন্তর্ভুক্ত করা উচিত? এই সিরিজের ক্যালেন্ডার বেশিরভাগই পূরণ করা হয়েছে কিন্তু আমার কাছে কয়েকটি দাগ বাকি আছে। নীচের মন্তব্যে আমাকে জানান, এবং আমি এটি পরীক্ষা করে দেখব। যদি স্থান থাকে, আমি এটি অন্তর্ভুক্ত করার চেষ্টা করব। যদি না হয়, তবে আমি কিছু ভাল জমা পেয়েছি, আমি শেষ পর্যন্ত সম্মানজনক উল্লেখগুলির একটি রাউন্ড আপ করব৷

গতকালের খেলনা দেখুন, আপনার লিনাক্স টার্মিনাল জুড়ে সাপ করুন এবং আগামীকাল আরেকটির জন্য আবার দেখুন!


  1. লিনাক্স টার্মিনাল প্রম্পটে ব্যাশের রঙ এবং বিষয়বস্তু কীভাবে কাস্টমাইজ করবেন

  2. ব্যাশ টুলের সাহায্যে আপনার লিনাক্স সিস্টেম কনফিগারেশনের স্ক্রিনশট করুন

  3. ধাঁধার এই বইটি দিয়ে ব্যাশ শিখুন

  4. ব্যাশ শেল PS1:অ্যাঞ্জেলিনা জোলির মতো আপনার লিনাক্স প্রম্পট তৈরি করার 10 উদাহরণ