কম্পিউটার

পাইথনে একটি প্রদত্ত শর্তের উপর ভিত্তি করে একটি পান্ডাস ডেটাফ্রেম কলাম তৈরি করা হচ্ছে


পান্ডাস একটি পাইথন প্রোগ্রামে ডেটা প্রক্রিয়া করার জন্য ডেটা ফ্রেম তৈরি করে। এই নিবন্ধে আমরা দেখব কিভাবে আমরা নির্দিষ্ট শর্তের ভিত্তিতে বিদ্যমান ডেটাফ্রেমে একটি নতুন কলাম যোগ করতে পারি।

প্রদত্ত ডেটা ফ্রেম

নীচে প্রদত্ত পান্ডা ডেটাফ্রেম রয়েছে যেখানে আমরা অতিরিক্ত কলাম যুক্ত করব। এটি একটি পরীক্ষার দিন এবং বিষয় বর্ণনা করে৷

উদাহরণ

pd হিসেবে পান্ডা আমদানি করুন# পরীক্ষার বিষয় এবং দিনের জন্য তালিকা =['সোম', 'মঙ্গল', 'বুধ', 'বৃহস্পতি', 'শুক্র']সাব =['রসায়ন', 'পদার্থবিদ্যা', 'গণিত' ,'ইংরেজি','জীববিজ্ঞান' # পরীক্ষার সময়সূচীর জন্য অভিধানExam_Subjects ={'পরীক্ষার দিন':দিন, 'পরীক্ষার বিষয়':Sub}# ডাটাফ্রেমএক্সাম_বিষয়_ডিএফ =pd.DataFrame(Exam_Subjects)প্রিন্ট (প্রিন্ট_প্রিন্ট) 

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

 পরীক্ষার দিন পরীক্ষার বিষয়0 সোম রসায়ন 1 মঙ্গল পদার্থবিদ্যা2 বুধ গণিত3 বৃহস্পতি ইংরেজি4 শুক্র জীববিদ্যা

একটি নতুন কলাম যোগ করা হচ্ছে

পরবর্তীতে আমরা পরীক্ষার সময় উল্লেখ করে আরেকটি কলাম যোগ করার সিদ্ধান্ত নিই। এখানে আমরা if স্টেটমেন্ট ব্যবহার করে শর্ত যোগ করি এবং অতিরিক্ত কলামের নাম দিই সময়।

উদাহরণ

pd হিসেবে পান্ডা আমদানি করুন# পরীক্ষার বিষয়ের তালিকার দিন =['সোম', 'মঙ্গল', 'বুধ', 'বৃহস্পতি', 'শুক্র']সাব =['রসায়ন', 'পদার্থবিদ্যা', 'গণিত',' ইংরেজি', 'বায়োলজি' # পরীক্ষার সময়সূচীExam_Subjects এর জন্য অভিধান ={'পরীক্ষার দিন':দিন, 'পরীক্ষার বিষয়':উপ}# ডাটাফ্রেমএক্সাম_বিষয়_ডিএফ =pd.DataFrame(Exam_Subjects)Exam_Subjects'=Pd_M] ' যদি x in('সোম','বৃহস্পতি') অন্যথায় '10 AM' x-এর জন্য Exam_Subjects_df['Exam Day']]print(Exam_Subjects_df)

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

 পরীক্ষার দিন পরীক্ষার বিষয় সময়0 সোম রসায়ন 2 PM1 মঙ্গল পদার্থবিদ্যা 10 AM2 বুধ গণিত 10 AM3 বৃহস্পতি ইংরেজি 2 PM4 শুক্র জীববিদ্যা সকাল 10 AM

  1. পাইথন - কিভাবে একটি পান্ডাস ডেটাফ্রেম থেকে একটি কলাম নির্বাচন করবেন

  2. পাইথনে ন্যারে-লিস্টের ডিক্ট থেকে ডেটাফ্রেম তৈরি করা

  3. পাইথনে পান্ডাসে বিদ্যমান ডেটাফ্রেমে একটি নতুন কলাম যুক্ত করা হচ্ছে

  4. পাইথনে পান্ডাস ডেটাফ্রেমের একটি কলামে বড় হাতের অক্ষর প্রয়োগ করুন