কম্পিউটার

পাইথনে পান্ডাসে বিদ্যমান ডেটাফ্রেমে একটি নতুন কলাম যুক্ত করা হচ্ছে


এই টিউটোরিয়ালে, আমরা শিখতে যাচ্ছি কিভাবে পান্ডাসে বিদ্যমান ডেটাফ্রেমে একটি নতুন কলাম যোগ করতে হয়। একটি নতুন কলাম যোগ করার জন্য আমাদের বিভিন্ন পদ্ধতি থাকতে পারে। চলুন তাদের সব।

তালিকা ব্যবহার করা

আমরা তালিকা ব্যবহার করে একটি নতুন কলাম যোগ করতে পারেন. একটি নতুন কলাম যোগ করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

অ্যালগরিদম

<পূর্ব>1. একটি অভিধান ব্যবহার করে DataFrame তৈরি করুন.2. নতুন কলাম ডেটা সম্বলিত একটি তালিকা তৈরি করুন। নিশ্চিত করুন যে তালিকার দৈর্ঘ্য ইতিমধ্যে ডেটা ফ্রেমে উপস্থিত ডেটার দৈর্ঘ্যের সাথে মেলে৷3৷ অভিধান উপাদানের মতো ডেটাফ্রেমে তালিকা যোগ করুন।

আসুন একটি উদাহরণ দেখি।

উদাহরণ

# pd হিসেবে পান্ডাসিমপোর্ট পান্ডা আমদানি করা হচ্ছে 'Pythoneer', 'Programmer', 'Student']}dataframe =pd.DataFrame(data)print('------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ ')print(dataframe)print('\n\n')# নতুন কলামের জন্য একটি তালিকা তৈরি করা =['নেলোর', 'মুম্বাই', 'অন্ধ্র' # আমরা কলামের নাম হিসেবে 'স্থান' ব্যবহার করছি# তালিকা যোগ করছি ডাটাফ্রেমে columndataframe['Places'] =স্থান ছাপ ডেটাফ্রেম)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ নাম বয়স পেশা0 হাফিজ 19 পাইথোনিয়ার1 আসলান 18 প্রোগ্রামার2 করিম 15 ছাত্র--------- ------একটি নতুন কলাম যোগ করার পর------------ নাম বয়স পেশা স্থান0 হাফিজ 19 পাইথোনিয়ার নেলোর1 আসলান 18 প্রোগ্রামার মুম্বাই2 কে আরেম 15 ছাত্র অন্ধ্র

DataFrame.insert()

insert() নামে একটি বিল্ট-ইন পদ্ধতি আছে একটি নতুন কলাম যোগ করতে। অনুসরণ করার জন্য পদক্ষেপ।

অ্যালগরিদম

<পূর্ব>1. অভিধান ব্যবহার করে DataFrame তৈরি করুন.2. নতুন কলাম ডেটা সম্বলিত একটি তালিকা তৈরি করুন। নিশ্চিত করুন যে তালিকার দৈর্ঘ্য ইতিমধ্যে ডেটা ফ্রেমে উপস্থিত ডেটার দৈর্ঘ্যের সাথে মেলে৷3৷ DataFrame.insert(index, column_name, data) পদ্ধতি ব্যবহার করে DataFrame-এ ডাটা ঢোকান।

উদাহরণ

# pd হিসেবে পান্ডাসিমপোর্ট পান্ডা আমদানি করা হচ্ছে 'Pythoneer', 'Programmer', 'Student']}dataframe =pd.DataFrame(data)print('------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ ')print(dataframe)print('\n\n')# নতুন কলামের জন্য একটি তালিকা তৈরি করা =['নেলোর', 'মুম্বাই', 'অন্ধ্র' # আমরা কলামের নাম হিসেবে 'স্থান' ব্যবহার করছি# তালিকা যোগ করছি insert(index, column_name, data)dataframe.insert(2,'Places',places)print('---------------একটি নতুন কলাম যোগ করার পর- -----------')প্রিন্ট(ডেটাফ্রেম)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ নাম বয়স পেশা0 হাফিজ 19 পাইথোনিয়ার1 আসলান 18 প্রোগ্রামার2 করিম 15 ছাত্র--------- ------একটি নতুন কলাম যোগ করার পর------------ নাম বয়স স্থান পেশা0 হাফিজ 19 নেলোর পাইথোনিয়ার1 আসলান 18 মুম্বাই প্রোগ্রামার2 করিম 15 অন্ধ্র ছাত্র

DataFrame.assign()

এই পদ্ধতিটি একটি আর্গুমেন্ট নেয় যেমন, ডেটার একটি তালিকা এবং শেষে একটি কলাম হিসাবে ডেটা ফ্রেমে যুক্ত করে৷

অ্যালগরিদম

<পূর্ব>1. একটি অভিধান ব্যবহার করে DataFrame তৈরি করুন.2. নতুন কলাম ডেটা সম্বলিত একটি তালিকা তৈরি করুন। নিশ্চিত করুন যে তালিকার দৈর্ঘ্য ইতিমধ্যে ডেটা ফ্রেমে উপস্থিত ডেটার দৈর্ঘ্যের সাথে মেলে৷3৷ DataFrame.assign(column_name =data) পদ্ধতি ব্যবহার করে DataFrame-এ ডাটা ঢোকান। এটি একটি নতুন ডেটা ফ্রেম প্রদান করে। সুতরাং, আমরা এটি সংরক্ষণ করতে হবে.4. নতুন ডেটা ফ্রেম প্রিন্ট করুন।

আসুন একটি উদাহরণ দেখি।

উদাহরণ

# pd হিসেবে পান্ডাসিমপোর্ট পান্ডা আমদানি করা হচ্ছে 'Pythoneer', 'Programmer', 'Student']}dataframe =pd.DataFrame(data)print('------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ ')print(dataframe)print('\n\n')# নতুন কলামের জন্য একটি তালিকা তৈরি করা =['নেলোর', 'মুম্বাই', 'অন্ধ্র' # আমরা কলামের নাম হিসেবে 'স্থান' ব্যবহার করছি# তালিকা যোগ করছি assign(column_name=data)new_dataframe =dataframe.assign(Places=places)print('---------------একটি নতুন কলাম যোগ করার পর------- ব্যবহার করে কলাম হিসাবে ডেটাফ্রেমে -------')প্রিন্ট(নতুন_ডেটাফ্রেম)

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত ফলাফল পাবেন৷

------------একটি নতুন কলাম যোগ করার আগে------------ নাম বয়স পেশা0 হাফিজ 19 পাইথোনিয়ার1 আসলান 18 প্রোগ্রামার2 করিম 15 ছাত্র--------- ------একটি নতুন কলাম যোগ করার পর------------ নাম বয়স পেশা স্থান0 হাফিজ 19 পাইথোনিয়ার নেলোর1 আসলান 18 প্রোগ্রামার মুম্বাই2 করিম 15 ছাত্র অন্ধ্র

উপসংহার

টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথনে স্ট্রিং ডেটা ব্যবহার করে পান্ডাসে একটি ডেটাফ্রেম তৈরি করুন

  2. পাইথন - পান্ডাস ডেটাফ্রেমে কলামের নাম এবং সারি সূচী পরিবর্তন করুন

  3. পাইথনে পান্ডাস ডেটাফ্রেমের একটি কলামে বড় হাতের অক্ষর প্রয়োগ করুন

  4. পান্ডাসে বিদ্যমান ডেটাফ্রেমে নতুন কলাম যোগ করা হচ্ছে