কম্পিউটার

পাইথনে ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান


arccos হল একটি বহুমূল্যের ফাংশন:প্রতিটি x এর জন্য অসীমভাবে অনেক সংখ্যা z আছে যেমন cos(z)=x। কনভেনশনটি হল কোণ z ফেরত দেওয়া যার আসল অংশটি [0, pi] এ রয়েছে। বাস্তব-মূল্যবান ইনপুট ডেটাটাইপগুলির জন্য, arccos সর্বদা বাস্তব আউটপুট প্রদান করে। প্রতিটি মানের জন্য যা একটি বাস্তব সংখ্যা বা অসীম হিসাবে প্রকাশ করা যায় না, এটি nan প্রদান করে এবং অবৈধ ফ্লোটিং পয়েন্ট ত্রুটি পতাকা সেট করে। জটিল-মূল্যবান ইনপুটের জন্য, আর্কোসিস একটি জটিল বিশ্লেষণাত্মক ফাংশন যার শাখা কাটা আছে [-inf, -1] এবং [1, inf] এবং এটি পূর্বের উপর থেকে এবং পরবর্তীতে নীচে থেকে অবিচ্ছিন্ন। বিপরীত cos এছাড়াও acos বা cos^-1 নামে পরিচিত।

ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arccos() পদ্ধতি ব্যবহার করুন। থিমথ রেডিয়ান[0, pi]-এ প্রদত্ত x-স্থানাঙ্কে একক বৃত্তকে ছেদ করে অ্যারের কোণ ফেরত দেয়। এটি একটি স্কেলার যদি x একটি স্কেলার হয়। ১ম প্যারামিটার, x হল একক বৃত্তের x-স্থানাঙ্ক। ফররিয়াল আর্গুমেন্ট, ডোমেইন হল [-1, 1]। ২য় এবং ৩য় প্যারামিটার ঐচ্ছিক।

2য় প্যারামিটার হল একটি ndarray, একটি অবস্থান যেখানে ফলাফল সংরক্ষণ করা হয়। প্রদান করা হলে, এটির একটি আকৃতি থাকতে হবে যা ইনপুট সম্প্রচার করে। যদি প্রদান করা না হয় বা কোনটিই না হয়, একটি নতুনভাবে বরাদ্দ করা অ্যারে ফেরত দেওয়া হয়। আউটপুট সংখ্যার সমান দৈর্ঘ্য থাকা আবশ্যক।

3য় পরামিতি হল ইনপুটের মাধ্যমে সম্প্রচারিত শর্ত। অবস্থানে যেখানে শর্তটি সত্য, আউট অ্যারেটি ufunc ফলাফলে সেট করা হবে। অন্যত্র, আউট অ্যারে তার আসল মান বজায় রাখবে।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান। 1 −

এর জন্য আর্কোস খোঁজা হচ্ছে
প্রিন্ট("\nফলাফল...", np.arccos(1))

-1 −

এর জন্য আর্কোস খোঁজা হচ্ছে
মুদ্রণ("\nফলাফল...", np.arccos(-1))

0 −

এর জন্য আর্কোস খোঁজা হচ্ছে
মুদ্রণ("\nফলাফল...", np.arccos(0))

0.3 −

এর জন্য আর্কোস খোঁজা হচ্ছে
মুদ্রণ("\nফলাফল...", np.arccos(0.3))

উদাহরণ

np# হিসাবে numpy আমদানি করুন ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arccos() পদ্ধতিটি ব্যবহার করুন# পদ্ধতিটি রেডিয়ানে প্রদত্ত x-কোঅর্ডিনেটে একক বৃত্তকে ছেদকারী অ্যারের কোণ ফেরত দেয় [0, পাই]। এটি একটি স্কেলার যদি x হয় একটি scalar.print("ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান...")# 1প্রিন্টের জন্য আর্কোস খোঁজা হচ্ছে("\nফলাফল...", np.arccos(1))# -1প্রিন্টের জন্য আর্কোস খোঁজা হচ্ছে ("\nফলাফল...", np.arccos(-1))# 0.3মুদ্রণের জন্য আরকোস খোঁজা হচ্ছে("\nফলাফল...",np.arccos(0))# 0.3মুদ্রণের জন্য আর্কোস খোঁজা হচ্ছে("\nফলাফল... .",np.arccos(0.3))

আউটপুট

ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান... ফলাফল... 0.0 ফলাফল... 3.141592653589793 ফলাফল... 1.5707963267948966 ফলাফল... 1.2661036727794992

  1. পাইথনের সাথে ডিগ্রীতে দেওয়া কোণের অ্যারের ত্রিকোণমিতিক স্পর্শক পান

  2. Python Pandas - ব্যবধানের দৈর্ঘ্য পান

  3. পাইথন পান্ডা - মাল্টি ইনডেক্সের স্তরগুলি পান

  4. পাইথন - কলামের ডেটাটাইপ পান