কম্পিউটার

পাইথন অভিধানের মান:একটি গাইড

পাইথন অভিধান মান () পদ্ধতি একটি অভিধানে মান ধারণকারী বস্তু প্রদান করে। এই পদ্ধতিটি উপযোগী যদি আপনি শুধুমাত্র অভিধানের মানগুলির উপর পুনরাবৃত্তি করতে চান। আপনি যদি পরে একটি অভিধান পরিবর্তন করেন, মান() পদ্ধতিতে সংরক্ষিত ডেটা নতুন অভিধান প্রতিফলিত করতে পরিবর্তিত হবে।

আপনি যখন পাইথনের সাথে কাজ করছেন, আপনি একটি অভিধানে ডেটা সংরক্ষণ করার সিদ্ধান্ত নিতে পারেন। উদাহরণস্বরূপ, ধরুন আপনি একটি রেস্টুরেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করছেন। আপনি প্রতিটি অর্ডার সম্পর্কে ডেটা সংরক্ষণ করতে একটি অভিধান ব্যবহার করতে চাইতে পারেন৷

আপনি হয়তো ভাবছেন:আমি কীভাবে একটি অভিধানে সংরক্ষিত মানগুলি পুনরুদ্ধার করতে পারি? এখানেই পাইথন অভিধান values() পদ্ধতি আসে। মান() পদ্ধতি একটি অভিধানে সংরক্ষিত সমস্ত মানগুলির একটি তালিকা প্রদান করে৷

এই টিউটোরিয়ালটি উদাহরণের রেফারেন্স সহ, পাইথন অভিধানের মৌলিক বিষয় এবং কিভাবে মান() ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করবে। পদ্ধতি।

পাইথন অভিধানের মান()

পাইথন অভিধান মান () পদ্ধতি একটি অভিধানে মানগুলির একটি তালিকা প্রদান করে। values() কোন আর্গুমেন্ট গ্রহণ করে না। আপনি একটি অভিধানের নামের পরে মান () নির্দিষ্ট করুন৷

আসুন এই পদ্ধতির জন্য সিনট্যাক্সটি একবার দেখে নেওয়া যাক:

dict_name = { "name1": "value1" }
dict_name.values()

আপনি দেখতে পাচ্ছেন, বিল্ট-ইন ফাংশন কোনো প্যারামিটার গ্রহণ করে না। পরিবর্তে, পদ্ধতিটি অভিধানের শেষে যুক্ত করা হয়।

values() একটি তালিকা ফেরত দেয় না। এটি একটি dict_values প্রদান করে বস্তু মানগুলিকে একটি নিয়মিত তালিকায় রূপান্তর করতে, আপনি Python list() পদ্ধতি ব্যবহার করতে পারেন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

dict_name = { "name1": "value1" }
new_list = list(dict_name.values())

new_list এর মান আমাদের নির্দিষ্ট করা অভিধানের সমস্ত মানগুলির একটি নিয়মিত তালিকা। এই তালিকাটি একটি dict_values নয়৷ বস্তু, আমাদের প্রথম সিনট্যাক্স সংজ্ঞা থেকে তৈরি করা থেকে ভিন্ন।

বিকল্পভাবে, আপনি dict_values রাখতে পারেন অবজেক্ট করুন এবং এটির উপর পুনরাবৃত্তি করুন।

মান () পদ্ধতিটি সাধারণত লুপের জন্য পাইথনের সাথে ব্যবহৃত হয়। লুপের জন্য ব্যবহার করা হলে, আপনি একটি অভিধানে প্রতিটি মানের উপর পুনরাবৃত্তি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি অভিধানে প্রতিটি কীর একটি মান আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

অভিধানের মান() পাইথন উদাহরণ

আমাদের কাছে একটি পাইথন অভিধান রয়েছে যা একটি স্কুলে একজন ছাত্রের তথ্য সংরক্ষণ করে৷

simon = {
	'name': 'Simon Henderson',
	'birthday': '02/09/2002',
	'class': 'Senior Year',
	'honor_roll': True
}

নাম একটি কী, এবং এর সংশ্লিষ্ট মান হল সাইমন হেন্ডারসন . জন্মদিন এছাড়াও একটি কী, এবং 02/09/2002 মান নির্ধারণ করা হয়েছে . এছাড়াও আমরা শিক্ষার্থীদের ক্লাস এবং তারা স্কুলের অনার রোলে আছে কিনা সে সম্পর্কে তথ্য সংরক্ষণ করি।

ধরুন আমরা আমাদের অভিধানে সংরক্ষিত সমস্ত মানগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে চাই। এটি আমাদের অভিধান কীগুলির সাথে ডিল না করেই প্রতিটি মান নিয়ে কাজ করতে দেয়। আমরা মান() পদ্ধতি ব্যবহার করে এই মানগুলি পুনরুদ্ধার করতে পারি:

simon = {
	'name': 'Simon Henderson',
	'birthday': '02/09/2002',
	'class': 'Senior Year',
	'honor_roll': True
}

print(simon.values())

আমাদের কোড ফিরে আসে:

dict_values(['Simon Henderson', '02/09/2002', 'সিনিয়র ইয়ার', True])

প্রথমত, আমরা চারটি কী এবং মান সহ একটি অভিধান ঘোষণা করি। এই অভিধানের নাম হল simon . তারপর, আমরা values() ব্যবহার করে আমাদের অভিধানে সংরক্ষিত মানগুলি পুনরুদ্ধার করি পদ্ধতি এবং সেগুলিকে কনসোলে প্রিন্ট আউট করুন৷

আমাদের কোড একটি dict_values ​​অবজেক্ট প্রদান করে যাতে আমাদের অভিধানের সমস্ত মানগুলির একটি তালিকা থাকে৷

লুপের জন্য a ব্যবহার করে পুনরাবৃত্তি করা

ধরুন আমরা কনসোলে আমাদের অভিধানের সমস্ত মানগুলির একটি তালিকা প্রিন্ট করতে চাই। প্রতিটি মান একটি নতুন লাইনে প্রদর্শিত হচ্ছে। এখানেই একটি লুপ কাজে আসে৷

আমরা আমাদের dict_values-এর প্রতিটি আইটেমের উপর পুনরাবৃত্তি করার জন্য একটি লুপ ব্যবহার করতে পারি বস্তু এবং প্রতিটি আইটেম কনসোলে মুদ্রণ করুন:

simon = {
	'name': 'Simon Henderson',
	'birthday': '02/09/2002',
	'class': 'Senior Year',
	'honor_roll': True
}

for item in simon.values():
	print(item)

আমাদের কোড ফিরে আসে:

Simon Henderson
02/09/2002
Senior Year
True

কারণ values() পদ্ধতি একটি dict_object প্রদান করে আমাদের কীগুলির একটি তালিকা সহ, আমরা একটি for ব্যবহার করে এটির উপর পুনরাবৃত্তি করতে পারি লুপ।

এই উদাহরণে, আমরা একটি লুপ তৈরি করেছি যা simon-এর প্রতিটি মান দিয়ে চলে অভিধান প্রতিবার লুপ চালানো হলে, সমস্ত মান অতিক্রম না করা পর্যন্ত অভিধান থেকে একটি মান কনসোলে প্রিন্ট করা হয়।

কনসোলে সমস্ত মান প্রিন্ট হওয়ার পরে, আমাদের কোডটি কার্যকর করা বন্ধ করে দেয়

লুপের জন্য একটি ব্যবহার করে ডেটা যাচাই করা

আমাদের অভিধানে কোনো ফাঁকা স্ট্রিং আছে কিনা তা যাচাই করার জন্য আমরা একটি লুপ এবং মান() পদ্ধতি ব্যবহার করতে পারি।

নিম্নলিখিত কোড বিবেচনা করুন:

simon = {
	'name': 'Simon Henderson',
	'birthday': '02/09/2002',
	'class': 'Senior Year',
	'honor_roll': True
}

blank = 0
for item in simon.values():
	if item == "":
		blank += 1

print("There are {} blank values in the dictionary.".format(blank))

আমরা একটি পাইথন ভেরিয়েবলকে ফাঁকা বলে ঘোষণা করি। এই পরিবর্তনশীলটি আমাদের অভিধানে কতগুলি ফাঁকা মান রয়েছে তা ট্র্যাক করে৷

কোনো আইটেমের মান “” আছে কিনা তা মূল্যায়ন করতে আমরা আমাদের ফর লুপে একটি Python if স্টেটমেন্ট ব্যবহার করি। এই মান একটি ফাঁকা স্ট্রিং. যদি আমাদের তালিকায় একটি ফাঁকা স্ট্রিং থাকে, আমাদের কোড আমাদের "খালি" ভেরিয়েবলে 1 যোগ করে।

একবার আমাদের লুপ কার্যকর হয়ে গেলে, আমাদের কোড আমাদের বলে যে অভিধানে কতগুলি ফাঁকা মান রয়েছে। আমরা কনসোলে যে স্ট্রিংটি মুদ্রণ করি তাতে ফাঁকা মানগুলির সংখ্যা যোগ করতে আমরা পাইথন বিন্যাস() বিবৃতি ব্যবহার করি৷

উপসংহার

পাইথন অভিধান মান () পদ্ধতি একটি অভিধানে মান পুনরুদ্ধার করে। মানগুলি একটি dict_values ​​অবজেক্টে ফর্ম্যাট করা হয়। আপনি একটি ফর লুপ ব্যবহার করে values() পদ্ধতি দ্বারা প্রত্যাবর্তিত প্রতিটি মান পড়তে পারেন।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে আপনি অভিধানে মান পুনরুদ্ধার করতে dictionary.values() পদ্ধতি ব্যবহার করতে পারেন। এখন আপনি পাইথন বিশেষজ্ঞের মত মান() পদ্ধতির সাথে কাজ শুরু করতে প্রস্তুত!

আপনি কি পাইথন সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখতে হয় গাইড পড়ুন। এই গাইডটিতে কিউরেট করা কোর্স, শেখার টিপস, বই এবং সম্পদের একটি তালিকা রয়েছে যা আপনি পাইথন সম্পর্কে আপনার জ্ঞানকে এগিয়ে নিতে ব্যবহার করতে পারেন।


  1. পাইথন অভিধানের মানগুলি কীভাবে যোগ করবেন?

  2. কিভাবে একটি পাইথন অভিধান মান আপডেট করতে?

  3. কিভাবে মান দ্বারা পাইথনে একটি অভিধান বাছাই?

  4. পাইথনে একটি অভিধানের সমস্ত মান কীভাবে প্রিন্ট করবেন?