কম্পিউটার

টাইপোগ্রাফিতে কখন আপনি বোল্ড বনাম ইটালিক ব্যবহার করবেন?

টাইপোগ্রাফিতে, অনেকগুলি জোর দেওয়ার কৌশল রয়েছে, যার মধ্যে তির্যক এবং সাহসী হল সবচেয়ে সাধারণ। ইটালিক এবং বোল্ড হল মূল টাইপফেস ডিজাইনের বিভিন্ন ফন্টের ভিন্নতা। আসুন জেনে নেওয়া যাক কখন আপনার টাইপোগ্রাফিতে তির্যক বা বোল্ড ব্যবহার করবেন এবং একই নথিতে আপনার উভয়ই ব্যবহার করা উচিত কিনা।

এই নিবন্ধের বেশিরভাগ পাঠ্যই নিয়মিত হরফ-ওজন সহ টাইপফেস, অ্যালেগ্রিয়া ব্যবহার করছে। CSS-এ, ডিফল্ট ফন্ট-ওয়েট প্রপার্টির একটি মান আছে 400 (নিয়মিত)।

  • একটি বোল্ড ফন্ট-ওয়েট একটি নিয়মিত ফন্টের মতো একই স্টাইল আছে, যার সাথে মোটা অক্ষর।
  • একটি ইটালিক ফন্ট হল একটি বাম থেকে ডানে তির্যক আপনার টাইপফেসের নিয়মিত ফন্টের সংস্করণ।
  • একটি গাঢ় তির্যক উভয়ই তির্যক এবং মোটা আপনার টাইপফেসের সংস্করণ।

Font-weight সেট করুন CSS-এ বোল্ড করুন:

p {
  font-weight: bold;
}

আপনি সাংখ্যিক মানও ব্যবহার করতে পারেন, সাধারণত, 700 bold এর জন্য .

এইচটিএমএল ট্যাগ দিয়ে আপনার ফন্ট-ওয়েটকে বোল্ডে সেট করতে, আপনি যে শব্দগুলিকে <strong> দিয়ে জোর দিতে চান তা মুড়ে দিন ট্যাগ, এই মত:

<strong>Text here</strong>

CSS-এ ফন্ট-স্টাইল ইটালিক সেট করুন:

p {
  font-style: italic;
}

আপনার ফন্ট-স্টাইলকে HTML ট্যাগের সাথে ইটালিক সেট করতে, আপনি যে শব্দগুলিকে <em> দিয়ে জোর দিতে চান তা মুড়ে দিন ট্যাগ, এই মত:

<em>Text here</em>

CSS-এ বোল্ড-ইটালিক সেট করুন:

p {
  font-style: italic;
  font-weight: bold; /*or 700*/
}

HTML-এর সাথে বোল্ড-ইটালিক ব্যবহার করতে, আপনি যে শব্দগুলিকে এইভাবে জোর দিতে চান তা মোড়ানো করুন

<strong><em>Text here</em></strong>

নিয়মিত, গাঢ় থেকে তির্যক, গাঢ়-তিতালিক থেকে পাশাপাশি তুলনা:

পাঠ্যপাঠ্য পাঠ্য পাঠ্য

কখন ইটালিক বনাম বোল্ড ব্যবহার করবেন

চিন্তার একটি স্কুল হল যেহেতু ইটালিক এবং বোল্ড উভয়ই একটি টেক্সট ব্লকের নির্দিষ্ট অংশের উপর জোর দেওয়ার জন্য ব্যবহৃত হয়, তাই আপনার শুধুমাত্র একটি ব্যবহার করা উচিত, অন্তত একই টেক্সট ব্লকের মধ্যে। চিন্তার আরেকটি স্কুল হল যে হালকা জোর দেওয়ার জন্য তির্যক ব্যবহার করা উচিত, এবং শক্তিশালী জোর দেওয়ার জন্য সাহসী।

আমি বলি যে এটি আপনার টাইপফেসের (ফন্ট-ফ্যামিলি) উপর নির্ভর করে কারণ বোল্ড বা ইটালিক এর জোর মাত্রা টাইপফেস থেকে টাইপফেসে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে।

কিছু টাইপফেস ডিজাইন, বিশেষ করে sans-serif এর শ্রেণীবিভাগ, বরং দুর্বল তির্যক আছে. দুর্বল, আপনি খুব কমই লক্ষ্য করেন যে তারা তির্যক/কাত, এবং এইভাবে তারা জোর দেওয়ার সরঞ্জাম হিসাবে ভাল কাজ করে না। যদি আপনার টাইপফেসে দুর্বল তির্যক থাকে, তাহলে বোল্ড ব্যবহার করুন

কিছু টাইপফেস ডিজাইন, বিশেষ করে serif এর শ্রেণীবিভাগ, শক্তিশালী এবং লক্ষণীয় তির্যক আছে, যে এটি প্রায় একটি গাঢ় হরফের মতোই দাঁড়িয়ে আছে। এই ক্ষেত্রে, আপনি নিজের জন্য সিদ্ধান্ত নিতে পারেন কোনটি ব্যবহার করবেন এবং আপনি যদি জিনিসগুলি সহজ রাখতে চান তবে একটি ব্যবহার করুন পাঠককে বিভ্রান্ত না করার জন্য একই টেক্সট ব্লকের মধ্যে জোর দেওয়া শৈলী।

যদিও, আপনার টাইপফেসে একটি মজবুত তির্যক আছে কিন্তু স্পষ্টভাবে আরও সাহসী আপনি আপনার তির্যক ব্যবহার করতে পারেন হালকা জোর দেওয়ার জন্য এবং শক্তিশালী জোর দেওয়ার জন্য সাহসী। এই ধরনের টাইপফেসের একটি উদাহরণ, আপনি এই মুহূর্তে যেটিকে দেখছেন, আলেগ্রিয়া। লক্ষ্য করুন কিভাবে এই অনুচ্ছেদে তির্যক টেক্সট লক্ষণীয়, কিন্তু মোটামুটি ততটা নয়।

যেখানেই সবচেয়ে বেশি পিক্সেল থাকে, সেখানে চোখ সাধারণত প্রথমে ভ্রমণ করবে, তাই বোল্ড, এর মোটা অক্ষর-স্ট্রোকগুলি সাধারণত শক্তিশালী জোর দেওয়ার জন্য সর্বোত্তম বিকল্প, যখন (ভালভাবে ডিজাইন করা) তির্যকগুলি হালকা জোর দেওয়ার জন্য ভাল কাজ করে।

কখন বোল্ড-ইটালিক ব্যবহার করবেন?

প্রতিবার একবারে আপনি একটি গুরুত্বপূর্ণ পাঠ্যের উপর অতিরিক্ত জোর দেওয়ার জন্য সাহসী এবং তির্যক একত্রিত করতে চাইতে পারেন এবং এর জন্য আমাদের কাছে বোল্ড-ইটালিক রয়েছে।

আমার মতে, বোল্ড-ইটালিক ফন্ট ব্যবহার করা ব্যবহারিক ডিজাইন পছন্দের চেয়ে শৈল্পিক পছন্দের বেশি। যদি আপনার টাইপফেসে একটি সুন্দর বোল্ড-ইটালিক ফন্ট থাকে, যেটি আপনার নথিতে ভাল কাজ করে, সর্বোপরি, এটি ব্যবহার করুন। তবে প্রথমে পৃথক বোল্ড এবং ইটালিক ফন্টগুলির সাথে কাজ করার চেষ্টা করুন, কারণ বোল্ড-ইটালিক খুব বেশি ভাল জিনিস হতে পারে (খুব জোর দেওয়া)।

Alegreya একটি সুন্দর তির্যক আছে

Alegreya একটি সুন্দর সাহসী আছে

Alegreya একটি সুন্দর বোল্ড-ইটালিক আছে

আমি এক-অফ টেক্সট উপাদানের জন্য অল্প পরিমাণে বোল্ড-ইটালিক ব্যবহার করি।

আপনার টাইপফেসের বিকল্পগুলি অন্বেষণ করুন

আপনি সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে আপনার টাইপফেসের ফন্টের বৈচিত্রগুলি পরীক্ষা করতে হবে, তির্যক থেকে গাঢ় পর্যন্ত। এছাড়াও মনে রাখবেন যে কিছু টাইপফেসের "চুল" (সবচেয়ে পাতলা) থেকে কালো (সবচেয়ে ঘন) পর্যন্ত অসংখ্য ফন্ট-ওজন থাকে। আপনার নির্দিষ্ট প্রেক্ষাপটের জন্য, "মাঝারি" ফন্ট-ওজন সেরা হতে পারে, অথবা সম্ভবত "অতিরিক্ত-গাঢ়"। পরীক্ষা, পরীক্ষা, পরীক্ষা!

আমি একক-এ হালকা জোর দেওয়ার জন্য তির্যক ব্যবহার করার প্রবণতা রাখি শব্দ মাঝে মাঝে, আমি এক সারিতে একাধিক শব্দে বোল্ড ব্যবহার করব, যেমন যদি আমি দৃঢ়ভাবে একটি বাক্যের অংশ হাইলাইট করতে চাই। আমি দেখেছি যে এই স্টাইলটি এই নির্দিষ্ট টাইপফেসের (Alegreya) জন্য ভাল কাজ করে — তবে এটি আপনার জন্য নাও হতে পারে।

কখনোই গাঢ় এবং তির্যক পরিবর্তনযোগ্যভাবে ব্যবহার করবেন না — একটি কারণ আছে, এবং একই নথির মধ্যে আপনার নির্বাচিত শৈলীর সাথে সামঞ্জস্যপূর্ণ থাকুন। আপনি যাই করুন না কেন, মনে রাখবেন যে কম জোর দেওয়া সবসময় ভালো।

আপনি যদি সবকিছুর উপর জোর দেন তবে আপনি কিছুতেই জোর দেবেন না।


  1. আপনার কি ফায়ারফক্স ফর্ক ব্যবহার করা উচিত?

  2. এজ কম্পিউটিং:কখন আপনার এটি স্থাপন করা উচিত

  3. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত

  4. কেন আপনার ফায়ারফক্স ব্যবহার করা উচিত