কম্পিউটার

পাওয়ারহ্যামার:পাওয়ার সাপ্লাইয়ের মাধ্যমে সিস্টেম হ্যাক করার নতুন আবিষ্কৃত কৌশল

এখন এয়ার-গ্যাপড পিসি হ্যাক হওয়ার সময়। ইসরায়েলের গবেষকরা এমন একটি উপায় খুঁজে পেয়েছেন যা সহজেই আপনার সিস্টেম হ্যাক করতে ব্যবহার করা যেতে পারে৷

মানুষের তৈরি কোনো যন্ত্রপাতিই নিখুঁত নয় এবং আপনার কম্পিউটারের CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট)। একটি সিপিইউ একত্রিত করার পরে, পয়েন্টগুলিতে বায়ু স্থানগুলি অপূর্ণ রেখে দেওয়া হয়। আপনি কি জানেন যে এই বায়ু ফাঁকগুলি এখন আপনার সিস্টেমে হ্যাক করতে ব্যবহার করা যেতে পারে?

গবেষকরা ইতিমধ্যে কিছু অন্যায্য কৌশল তৈরি করেছেন যার মাধ্যমে বিচ্ছিন্ন বা এয়ার গ্যাপ করা কম্পিউটার থেকে ডেটা বের করা যেতে পারে।

এছাড়াও পড়ুন: কিভাবে আপনার ডেটা হ্যাকারদের থেকে সুরক্ষিত রাখবেন

গবেষকরা কি কৌশল ব্যবহার করেন?

গবেষকরা যে বিভ্রান্তিকর এবং অন্যায্য কৌশলটি ব্যবহার করছেন তা একটি ড্রোন সহায়ক কৌশল। এটি একটি সিস্টেমের LED ফ্ল্যাশিং লাইটে সঞ্চালিত হয় একটি CPU-এর কম ফ্রিকোয়েন্সি ম্যাগনেটিক রেডিয়েশন ব্যবহার করে ডেটা বের করার জন্য, এবং এই সিস্টেমগুলি নিরীক্ষণ করতে ব্যবহৃত CCTV ক্যামেরাগুলিকে আক্রমণ করেও এটি করা যেতে পারে৷

তাদের তৈরি আরেকটি সাম্প্রতিক এবং আসন্ন কৌশলটির নাম 'পাওয়ারহ্যামার'। নামটিই বলেছে, এটি বাতাসের ফাঁকযুক্ত কম্পিউটারগুলিতে প্রবেশ করতে বিদ্যুৎ লাইনের মধ্য দিয়ে প্রবাহিত বর্তমান ওঠানামা ব্যবহার করে৷

এই কৌশলটির প্রতিষ্ঠাতারা মূল লাইন থেকে প্রতি সেকেন্ডে 1000 বিট হারে ডেটা বের করতে এবং অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিলেন যেখানে দ্বিতীয় পাওয়ার গ্রিড থেকে, এটিকে সংরক্ষণ করার জন্য প্রতি সেকেন্ডে 10 বিট ডেটা বের করার হার ছিল। আক্রমণের ক্ষেত্রে হ্যাকাররা।

ম্যাগনেটো এবং ওডিনি এমন আক্রমণ যা আপনার সিস্টেমে ম্যালওয়্যার ছেড়ে দেওয়ার জন্য একই কৌশল ব্যবহার করে। অন্য দিকে পাওয়ারহ্যামার, ব্যবহার নিয়ন্ত্রণ করতে এবং আপনার সিস্টেমের শক্তি নিয়ন্ত্রণ করতেও ব্যবহার করা যেতে পারে৷

আক্রমণকারীরা লাইনের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের পরিবর্তন বিশ্লেষণ করতে পারে বা নির্দিষ্ট সিস্টেমে বিদ্যুৎ সরবরাহকারী লাইনের মাধ্যমে।

পাওয়ারহ্যামার আবিষ্কারকারী গবেষক, মোর্দেচাই গুরি, পাওয়ারহ্যামার পেপারের প্রধান লেখক একটি বিবৃতিতে বলেছেন,

“বর্তমান প্রবাহের ওঠানামার উপরে ডেটা মড্যুলেট, এনকোড এবং প্রেরণ করা হয় এবং তারপরে এটি পাওয়ার লাইনের মাধ্যমে পরিচালিত এবং প্রচার করা হয়। এই ঘটনাটি একটি পরিচালিত নির্গমন হিসাবে পরিচিত।

তার বক্তব্যের একটি অ্যাড-অনে তিনি আরও বলেন,

“আমরা দেখাই যে একটি দূষিত কোড কম্পিউটারের ক্ষণস্থায়ী শক্তি খরচকে প্রভাবিত করতে পারে, কম ফ্রিকোয়েন্সি ব্যান্ডে পাওয়ার লাইনে ডেটা-মডুলেটেড পরিবাহিতা তৈরি করে। উত্পন্ন শব্দ ইনপুট পাওয়ার লাইন বরাবর ভ্রমণ করে এবং একটি আক্রমণকারী পাওয়ার তারগুলি পরীক্ষা করে পরিমাপ করতে পারে।"

এই কৌশলটি অনুমান করার পরে কাজ করে যে সিস্টেমটি ইতিমধ্যে সংক্রামিত হয়েছে এবং হ্যাক হয়েছে এবং কীভাবে বাকী ডেটা সংরক্ষণ এবং সুরক্ষিত করা যেতে পারে।

পাওয়ারহ্যামার আক্রমণ সম্পর্কে উদ্বিগ্ন যে কেউ তার প্রতিকারের বিকল্পগুলির একটি পরিসর রয়েছে, যেমন স্ট্যান্ডার্ড ট্রান্সমিশন প্যাটার্ন থেকে বিচ্যুতির জন্য পাওয়ার লাইনে মুদ্রা প্রবাহ পর্যবেক্ষণ করা। অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে পাওয়ার-লাইন ফিল্টার এবং সিগন্যাল জ্যামার৷

এছাড়াও পড়ুন: Windows-এ ব্রডব্যান্ডের গতি বাড়াতে হ্যাকস

প্রতিরোধে থাকার জন্য কী করা যেতে পারে?

বিভিন্ন সংশোধনমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে। প্রধান প্রতিরোধ যা নেওয়া উচিত তা হল, স্ট্যান্ডার্ড প্যাটার্নের চেয়ে বেশি ওঠানামার জন্য পাওয়ার লাইনে প্রবাহিত কারেন্ট পর্যবেক্ষণ করা।

আরেকটি প্রতিরোধ যা নেওয়া যেতে পারে তা হল পাওয়ার লাইন ফিল্টার এবং সিগন্যাল জ্যামার ব্যবহার করা যাতে আক্রমণকারীরা পাওয়ার রেট পড়তে এবং পর্যবেক্ষণ করতে না পারে।

বোনাস টিপ:

সিপিইউতে বাতাসের শূন্যস্থান পূরণের জন্য, থার্মাল পেস্ট ব্যবহার করা যেতে পারে। তাপীয় পেস্টকে তাপীয় জেল, তাপ যৌগ এবং তাপীয় গ্রীসও বলা হয়। এটি হিট সিঙ্ক এবং সিপিইউ-এর মধ্যে থাকা বাতাসের ফাঁক পূরণ করতে ব্যবহৃত হয় যা উন্নত কর্মক্ষমতা এবং সামগ্রিক ঠাণ্ডা করে। ধাতু ভিত্তিক পেস্ট, সিরামিক, সিলিকন এবং কার্বন-ভিত্তিক বিভিন্ন ধরণের তাপীয় পেস্ট রয়েছে। এটি CPU-তে ফাঁকের সীমানা সিল করে, যার মাধ্যমে আমরা নিম্ন তাপমাত্রা অর্জন করি এবং আমাদের সিস্টেমকে অতিরিক্ত গরম থেকে ঠান্ডা রাখতে পারি।

আপনি যদি এটি সহায়ক বলে মনে করেন, দয়া করে আমাদের জানান। আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার প্রতিক্রিয়া ড্রপ করতে পারেন.


  1. কীভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

  2. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন

  3. ওয়েবসাইট হ্যাক হয়েছে? একবার আপনি আপনার ওয়েবসাইটে একটি হ্যাক আবিষ্কার করার পরে নিতে 5টি তাত্ক্ষণিক পদক্ষেপ

  4. সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম