কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?

নেটওয়ার্ক রক্ষা করতে কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?

তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ। একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা ম্যালওয়্যার সনাক্ত করে এবং প্রতিরোধ করে। একটি অসঙ্গতি সনাক্ত করা হয়. একটি অ্যাপ্লিকেশন নিরাপত্তা. ডিএলপি কিছুক্ষণ ধরে আছে। ইমেলের জন্য একটি নিরাপত্তা নীতি। শেষ পয়েন্টে নিরাপত্তা। একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম।

নেটওয়ার্ক নিরাপত্তা কৌশল কি?

802.11 এই স্পেসে সর্বাধিক ব্যবহৃত নেটওয়ার্ক নিরাপত্তা কৌশলগুলির মধ্যে একটি। রাউটার/সুইচগুলিতে অ্যাক্সেস তালিকা এবং ফায়ারওয়াল নিয়ম, 1x প্রমাণীকরণ। একটি ফায়ারওয়াল বা অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS) সাধারণত ইন্টারনেট এবং কোম্পানির অভ্যন্তরীণ নেটওয়ার্কের মধ্যে নেটওয়ার্ক প্রান্তে একটি IPS-এর পাশাপাশি স্থাপন করা হয়৷

নিরাপত্তা প্রযুক্তির উদাহরণ কী?

অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম, এনক্রিপশন, প্যাচ ম্যানেজমেন্ট এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ হল সবচেয়ে জনপ্রিয় পাল্টা ব্যবস্থা। ক্লাউড কম্পিউটিং পরিবেশে, ক্লাউড সিকিউরিটি এমন নীতি ও প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করে যা ডেটা এবং অবকাঠামো সুরক্ষার নিশ্চয়তা দেয়।

প্রযুক্তিগত নেটওয়ার্ক নিরাপত্তা কি?

একটি টেকনোলজি সিকিউরিটি কোর্স (TECHSEC) হল একটি কোর্স যা প্রমাণীকরণ এবং সংবেদনশীল ডেটা এবং তথ্যে অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে সুরক্ষা কভার করে। এটি সাধারণত ব্যবসা সেটিংসে ব্যবহৃত হয়। ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র যাচাইকৃত ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে কারণ এটি ব্যবহারকারীর লগইন এবং ডেটা প্রমাণীকরণ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন ধরনের কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

নিরাপত্তা প্রযুক্তির ধরন কি কি?

একটি তথ্য ক্ষতি প্রতিরোধ নীতি. অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম. একটি সিস্টেম যা বিল্ডিং-এ অনুপ্রবেশ রোধ করে... নিরাপত্তা ঘটনা এবং ইভেন্ট কার্যকলাপের নিরীক্ষণ এবং পরিচালনা... একটি ফায়ারওয়াল আপনার সিস্টেমকে রক্ষা করার জন্য অনুমিত হয়... একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম৷

একটি নেটওয়ার্ক সুরক্ষিত করতে কম্পিউটারে কী ব্যবহার করা হয়?

ফায়ারওয়াল হল নিরাপত্তা ডিভাইস - ইলেকট্রনিক হার্ডওয়্যার বা সফ্টওয়্যার - ট্র্যাফিক ফিল্টার করে এবং কম্পিউটারে ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস ব্লক করে হ্যাকারদের থেকে নেটওয়ার্ক রক্ষা করতে ব্যবহৃত হয়৷

কোন প্রতিষ্ঠানের নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য কী পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে?

নিশ্চিত করুন যে আপনার ব্যবসার নেটওয়ার্ক রাউটার একটি নিরাপদ, এনক্রিপ্ট করা পাসওয়ার্ড প্রোটোকল ব্যবহার করে, যেমন WPA2। আপনি DHCP অক্ষম করতে পারেন বা এর ব্যবহার সীমিত করতে পারেন। একটি VPN এর সুবিধা নিন... আপনাকে ফাইল শেয়ারিং অক্ষম করতে হবে... আপনার রাউটার ফার্মওয়্যার আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করুন৷ আপনার একটি ফায়ারওয়াল বা একটি অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম (IDS) ব্যবহার করা উচিত... আপনাকে WAF ইনস্টল করতে হবে৷ SSL সার্টিফিকেট ব্যবহার করা উচিত।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে সাধারণত নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন অন্তর্ভুক্ত থাকে। .

নিরাপত্তা কৌশল কী?

যেকোনো কৌশলে আক্রমণ বন্ধ করা। আপনি এখানে নিরাপত্তা ধারণা, উন্নয়ন এবং ভবিষ্যতের প্রবণতা সম্পর্কে আরও পড়তে পারেন। হ্যান্ডবুক অফ রিসার্চ অন থ্রেট ডিটেকশন অ্যান্ড সিকিউরিং দ্য ইন্টারনেট, এর শিরোনাম:নিরাপত্তা কৌশল।

অত্যাধুনিক নিরাপত্তা প্রযুক্তি কি?

এটা কোন গোপন বিষয় নয় যে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং গভীর শিক্ষা আজকাল এই ধরনের আলোচিত বিষয়। আচরণগত নিদর্শন উপর ভিত্তি করে বিশ্লেষণ. একটি হার্ডওয়্যার প্রমাণীকরণ সিস্টেম এমবেডেড হার্ডওয়্যারে একীভূত... ক্রিপ্টোকারেন্সি এবং ব্লকচেইন নিরাপত্তা... একটি জিরো-ট্রাস্ট মডেলের উদাহরণ।

নিরাপত্তায় প্রযুক্তি কীভাবে ব্যবহার করা হয়?

মৌলিক নিরাপত্তা নিয়ন্ত্রণ বাস্তবায়িত করা শারীরিক নিরাপত্তা প্রযুক্তির সাহায্যে সম্পন্ন করা যেতে পারে। এই নিয়ন্ত্রণগুলির মধ্যে রয়েছে শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ, পরিবেশগত অবস্থার পর্যবেক্ষণ, ব্যবহারকারীদের শনাক্ত করা, অ্যাক্সেসের অনুমোদন বৈধ কিনা তা নিশ্চিত করা এবং অধিভুক্তির মূল্যায়ন।

নিরাপত্তার 2টি উদাহরণ কী?

একটি স্টক হল এক ধরনের ইক্যুইটি নিরাপত্তা। ঋণ দ্বারা সমর্থিত বন্ড এবং ব্যাঙ্কনোটের মতো সিকিউরিটিজ। একটি ডেরিভেটিভ হল এমন যেকোন সম্পদ যা আয় করার ক্ষমতা রাখে এবং একটি অন্তর্নিহিত সম্পদ থেকে উদ্ভূত হয়। এর মধ্যে রয়েছে বিকল্প এবং ভবিষ্যৎ।

প্রযুক্তিগত নিরাপত্তার উদাহরণ কী?

প্রযুক্তিগত সুরক্ষা ব্যবস্থা থাকা অবস্থায় তথ্য ব্যবস্থাকে প্রযুক্তিগতভাবে নিরাপদ বলে মনে করা হয়। এখানে কিছু উদাহরণ আছে। একটি নির্দিষ্ট সময়ের পরে, তথ্য সিস্টেম আপনাকে স্বয়ংক্রিয়ভাবে লগ অফ করবে। ব্যবহারকারীর প্রমাণীকরণের জন্য লগ-ইন এবং পাসওয়ার্ড প্রয়োজন৷

3 ধরনের নিরাপত্তা কী কী?

নিরাপত্তার জন্য নিয়ন্ত্রণকে তিনটি প্রধান ক্ষেত্র বা বিভাগে ভাগ করা যায়। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল, অপারেশনাল সিকিউরিটি কন্ট্রোল, এবং ফিজিক্যাল সিকিউরিটি কন্ট্রোল সবই এর অংশ।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?