কম্পিউটার

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

শুধু কল্পনা করুন নিচের

  1. 0 ব্যাটারি সহ আপনার মোবাইল ফোনের সাথে একটি দিন
  2. ল্যাপটপে ব্যাটারি ছাড়াই একটি দিন
  3. 24 ঘন্টা বিদ্যুৎ নেই
  4. ইন্টারনেট ছাড়াই একটি দিন

মনে হচ্ছে যে কোনো ক্ষেত্রেই দিন শুরু হবে না। পৃথিবী থমকে যেত। এবং আমরা এই জিনিসগুলিতে এতটাই অভ্যস্ত যে আমরা তাদের ছাড়া পাগল হয়ে যেতে পারি।

কিন্তু আপনি কি সত্যিই মনে করেন যে কয়লার ভাণ্ডার আমাদের কাছে আছে তা এই পৃথিবীতে আগামী সমস্ত বছর ধরে চলবে, যে গতিতে আমরা সেগুলো ব্যবহার করছি তা সত্ত্বেও? প্রকৃতপক্ষে, এই জলাধারগুলি তাদের শেষ পর্যায়ে পৌঁছেছে। এবং এটি আমাদের বর্তমান চাহিদা মেটাতে এবং শক্তির ভবিষ্যত আসন্ন চাহিদা মেটাতে শক্তি ব্যবহার করার বিকল্প খুঁজতে শুরু করার জন্য একটি সংকেত৷

শক্তির অনেক সম্ভাব্য নবায়নযোগ্য উৎস রয়েছে৷ এই ব্লগটি সোলার এনার্জি ব্যবহার করার বিভিন্ন পদ্ধতির জন্য নিবেদিত।

  1. গোলাকার সূর্য পাওয়ার জেনারেটর –

জার্মান স্থপতি আন্দ্রে ব্রোসেল একটি গোলাকার সূর্য পাওয়ার জেনারেটর ডিজাইন করেছেন, শুধুমাত্র সৌরশক্তিতে বিপ্লব ঘটাতে৷ তিনি গোলাকার সূর্য পাওয়ার জেনারেটরের একটি প্রোটোটাইপ তৈরি করেছেন, যাকে বিটা রশ্মিও বলা হয়।

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

এই সিস্টেমটি দুটি প্রযুক্তির সংমিশ্রণ - গোলাকার জ্যামিতি এবং দ্বৈত অক্ষ ট্র্যাকিং সিস্টেম, যা একটি প্রচলিত সৌর প্যানেলের দ্বিগুণ আউটপুট করার অনুমতি দেয়৷

গোলাকার শক্তি জেনারেটর মেঘাচ্ছন্ন দিনে, ভোরবেলা, গভীর সন্ধ্যায় সূর্যালোক ব্যবহার করতে পারে এবং এটি চাঁদের আলোও শোষণ করতে সক্ষম। এটি হাইব্রিড সংগ্রাহক নিয়ে গঠিত যা তাপ শক্তি শোষণ করে এবং বিদ্যুতে রূপান্তর করে। Beta.ray-এর গোলাকার আকৃতি এটিকে একটি প্রাকৃতিক অপটিক্যাল ট্র্যাকিং ডিভাইস করে তোলে, এটিকে প্রায় যেকোনো বৃহৎ এলাকায় ব্যবহার করার অনুমতি দেয়, যার মধ্যে দেয়াল এবং পৃষ্ঠগুলি ঝুঁকে আছে। ক্রিস্টাল গ্লোব একটি ক্ষুদ্র, অতি-দক্ষ ফটোভোলটাইক কোষে ছড়িয়ে পড়া আলোকে কেন্দ্রীভূত করতে সক্ষম।

  1. ইথিওপিয়াতে টিউলিপ আকৃতির সৌর উদ্ভিদ স্থাপন করা হবে –

AORA Solar সৌর শক্তি ব্যবহার করার এই নতুন ধারণা নিয়ে এসেছে৷ ইথিওপিয়ায় এই সৌর-জৈবগ্যাস বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছে। ধারণাটি সূর্যমুখী দ্বারা অনুপ্রাণিত, সূর্যের মুখোমুখি সোলার প্যানেল তৈরি করে।

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

এই এনার্জি প্ল্যান্টগুলিতে একটি টিউলিপ আকৃতির টাওয়ার রয়েছে যার মধ্যে একটি লেন্স রয়েছে এবং এটি সূর্যকে ট্র্যাক করতে এবং টিউলিপ টাওয়ারে ঘনীভূত সৌর রশ্মি প্রতিফলিত করার জন্য ডিজাইন করা আয়নার ক্ষেত্র দ্বারা বেষ্টিত। . লেন্সের পিছনে, 1000 সেলসিয়াস তাপমাত্রা চাপযুক্ত বায়ুকে গরম করতে ব্যবহৃত হয়, যার ফলে একটি গরম চাপযুক্ত গ্যাস হয়। এই গ্যাসটি বিদ্যুৎ উৎপাদনের জন্য টারবাইনের ব্লেড সরাতে ব্যবহৃত হয়।

একটি মেঘলা আবহাওয়া বা রাত্রিপাতের সময়, টাওয়ারটি ভিতরের বাতাসকে গরম করতে জৈব জ্বালানী ব্যবহার করে এবং টারবাইনকে নিরবচ্ছিন্ন ইউটিলিটি গ্রেড পাওয়ার 24/7 উত্পাদন করতে স্যুইচ করবে।

  1. মহাকাশ থেকে সৌর শক্তি –

মহাকাশ-ভিত্তিক সৌর শক্তি হল মহাকাশে সৌর শক্তি সংগ্রহ করে পৃথিবীতে বিতরণ করার কৌশল। জাপান স্পেস এজেন্সি তারবিহীনভাবে বিদ্যুৎ প্রেরণের প্রযুক্তি বিকাশের জন্য কঠোর পরিশ্রম করছে৷

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

মহাকাশে উপলব্ধ সৌর শক্তি আক্ষরিক অর্থে আমরা আজকের তুলনায় বিলিয়ন গুণ বেশি। মহাকাশ সৌর শক্তি ভবিষ্যতের যেকোনো বৈদ্যুতিক পরিবহন ব্যবস্থার জন্য প্রয়োজনীয় পরিষ্কার শক্তি সরবরাহ করতে পারে। এই ধারণার বড় সুবিধা হল মহাকাশে সৌরশক্তির সংগ্রহের হার বেশি হবে কারণ বিচ্ছুরণকারী বায়ুমণ্ডলের অভাবে সূর্যের আলো বেশি সময় পাওয়া যায়। সুতরাং, আরও শক্তি উৎপন্ন করা যেতে পারে।

  1. 3d প্রিন্টেড সৌর শক্তি গাছ –

3D প্রিন্টিং আসলে উপকার করছে এবং জীবনের প্রায় সব ক্ষেত্রেই প্রবেশ করছে৷ এখন এটি বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে তার সুবিধাগুলি ছড়িয়ে দিচ্ছে। ফিনল্যান্ডের ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টারের বিজ্ঞানীরা একটি 3D মুদ্রিত গাছের জন্য একটি প্রোটোটাইপ তৈরি করেছেন যা সৌর শক্তি সংগ্রহ করতে তার চারপাশ ব্যবহার করে৷

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

তারা একটি গাছের ছোট প্রোটোটাইপ 3D প্রিন্ট করেছে যেখানে পাতাগুলি জৈব সৌর কোষ দিয়ে তৈরি৷ এই সৌর কোষগুলি সূর্যালোকের সাথে বিক্রিয়া করে সেল ফোন বা অন্যান্য ছোট ডিভাইস পাওয়ার জন্য পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করে।

এই পাতাগুলি বায়ু শক্তিকেও কাজে লাগাতে পারে, কারণ এগুলি নমনীয় কোষ দ্বারা গঠিত যা বাতাসের প্রবাহে কম্পিত হলে বিদ্যুৎ উৎপন্ন করে৷ কাঠ-ভিত্তিক জৈব সংমিশ্রণ ব্যবহার করে ট্রাঙ্কগুলি 3D প্রিন্ট করা হয়।

  1. সৌর শক্তি উৎপাদন বৃদ্ধির জন্য একটি পাওয়ার স্টিকার –

প্রথাগত এবং পুরানো উপায়গুলি কম কার্যকরী হতে পারে কিন্তু আমরা কখনই সেগুলি থেকে সম্পূর্ণরূপে দূরে থাকতে পারি না কারণ সেগুলি ভবিষ্যতের উন্নয়নের ভিত্তি৷ এবং আমরা সবসময় উন্নত বেশী ঐতিহ্যগত সিস্টেম ট্রেস দেখতে পারেন. এবং তারপরে কেউ কেউ তাদের দক্ষতা বাড়ানোর জন্য ঐতিহ্যগত সিস্টেমের উপর উন্নয়ন করে।

সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

সৌর প্যানেল বিভাগের সর্বশেষ বিকাশ হল প্যানেলের সামনের অংশে প্রয়োগ করা একটি বড় স্বচ্ছ স্টিকার যা পাওয়ার আউটপুট প্রায় 10% বৃদ্ধি করে৷ জেনি লেন্স টেকনোলজিস এই বিকাশের পিছনে দৃঢ়। এই পলিমারগুলি আরও আলো শোষণ করতে সক্ষম, তাই আরও শক্তি উৎপন্ন হয়। পলিমার শীটের মাইক্রোস্ট্রাকচারগুলি সূর্যের আলোকে বাঁকানো এবং পুনঃনির্দেশিত করতে সক্ষম৷

এই পলিমার ফিল্মগুলি প্রয়োগ করার পরে যে তিনটি প্রধান ক্রিয়া কাজ করে তা হল:

  1. এটি সূর্যের আলোকে সৌর প্যানেল পৃষ্ঠ থেকে প্রতিফলিত হতে বাধা দেয়।
  2. এই পলিমার সূর্যালোককে সেমিকন্ডাক্টিং পদার্থের ভিতরে আটকে রাখে যা একে শক্তিতে রূপান্তরিত করে।
  3. এটি আলোকে পৃষ্ঠের মধ্য দিয়ে যেতে বাধা দেয় বরং এটি আলোকে সেমিকন্ডাক্টর উপাদান পৃষ্ঠ বরাবর ভ্রমণ করতে পুনঃনির্দেশ করে। তাই, এটি আগের চেয়ে আলো শোষণের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

এই নতুন উন্নয়নের পিছনে একমাত্র উদ্দেশ্য হল এই নবায়নযোগ্য শক্তির উৎসগুলির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সম্ভাবনা বাড়ানো। ব্লগটি সৌর শক্তি ব্যবহার করার জন্য কিছু নতুন সিস্টেম তালিকাভুক্ত করেছে। বিজ্ঞানীরা কেবল একক উত্স থেকে শক্তির ব্যবহার করার জন্য নতুন সিস্টেমগুলি বিকাশ করছেন না তবে উত্সগুলির সংমিশ্রণ থেকে শক্তি তৈরি করে এমন সিস্টেমগুলি বিকাশের জন্যও কাজ করছেন। আমার পরবর্তী ব্লগগুলিতে, আমি এমন সিস্টেমগুলির তালিকা করব যেগুলি একাধিক পুনর্নবীকরণযোগ্য শক্তি সংস্থান ব্যবহার করে৷


  1. কিভাবে এনার্জি সেভার প্রেফারেন্স প্যান ব্যবহার করবেন

  2. ক্লাউড কম্পিউটিং এর শর্তাবলী এবং প্রযুক্তি

  3. পিজোইলেকট্রিক ক্রিস্টাল থেকে পাওয়ার জেনারেশন

  4. নির্মিত পরিবেশের ভবিষ্যত চালান