কম্পিউটার

সাইবার ইন্স্যুরেন্স:কেন আপনার এটি প্রয়োজন

প্রসারণ সাইবার অপরাধ আপনাকে সাইবার বীমা, শব্দটি দেখতে বাধ্য করতে পারে যা দ্রুত জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। আমি বিশদে যাওয়ার আগে, আসুন শুধু বলি যে এটি সংস্থা এবং ব্যক্তিদের জন্য তাদের ক্ষতির পরিমাণ নির্ধারণ এবং ইন্টারনেট-ভিত্তিক ঝুঁকির বিরুদ্ধে কভারেজ পাওয়ার একটি উপায়। বিশেষ করে সংবেদনশীল তথ্য বা তথ্যের ক্ষতি/চুরি/ধ্বংসের প্রকৃতিতে। নামটি যাইহোক বেশ স্পষ্ট।

সাইবার ইন্স্যুরেন্স প্রতিনিয়ত আপনার ডেটা রক্ষা করবে না৷ অদূর ভবিষ্যতে এটি যা করতে পারে তা হ'ল ডেটা চুরির ঘটনা বা আরও বিশেষভাবে র্যানসমওয়্যার আক্রমণের ঘটনাগুলি হ্রাস করা। যাইহোক, এটি যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। সম্ভবত, আপনার ডেটা বিমা করার আগে প্রচুর কাগজের কাজ এবং মূল্যায়ন জড়িত থাকবে৷

শুরুতে, সাইবার বীমা হল ডেটা চুরি, ক্ষতি বা ক্ষতির জন্য স্পষ্টভাবে একটি বীমা৷ অন্য কোনো বীমা যেমন কাজ করবে, তেমনি বিবৃত পরিস্থিতিতে এটিও বীমা কোম্পানির কাছে দায়বদ্ধ। দৃশ্যত, অনেক কোম্পানি এবং ব্যাঙ্ক আছে (কিছু দেশে) যারা সাইবার দায় বীমা অফার করে। কিন্তু বড় প্রশ্ন হল- কেউ-বিশেষ করে সংস্থা-এর কি সত্যিই প্রয়োজন? যদি হ্যাঁ, তাহলে আপনি কিভাবে এটি সম্পর্কে যেতে হবে.

তাই... আপনার কি আপনার ডেটা বীমা করা উচিত?

অবশ্যই আপনি আপনার ডেটার বীমা পেতে পারেন তবে এটি আপনাকে কেবলমাত্র অ্যানিহিলেট ডেটার বিরুদ্ধে কিছু পরিমাণ অর্থ দাবি করতে বাধ্য করবে৷ অধিকন্তু, ডেটা লঙ্ঘনের বিরুদ্ধে একটি বীমা বিশেষত সহায়ক হবে যখন এটি ব্যবসায়িক সংস্থাগুলির জন্য একটি ভাল আর্থিক অবস্থার জন্য আসে। যাইহোক, সাইবার বীমার মাধ্যমে ডেটা পুনরুদ্ধারযোগ্য হবে না।

সকল সাইবার দায় বীমা কি কভার করে?

বিমা কভারেজ বিভিন্ন লোকের কাছে ভিন্ন জিনিস বোঝাতে পারে৷ তবুও, 4টি মৌলিক উপাদান রয়েছে যা কভারেজ তৈরি করে। এর মধ্যে রয়েছে ত্রুটি এবং ভুল , মিডিয়ার দায় , নেটওয়ার্ক নিরাপত্তা এবং গোপনীয়তা .

  • ত্রুটি এবং বাদ দেওয়া: এটি পরিষেবার কার্যকারিতার ত্রুটি থেকে উদ্ভূত সমস্ত দাবিকে কভার করে৷ কয়েকটির নাম বলতে, প্রযুক্তি পরিষেবা যা মূলত সফ্টওয়্যার এবং পরামর্শকে কভার করবে৷
  • মিডিয়ার দায়: একটি বিজ্ঞাপনের আঘাত মিডিয়ার দায় দাবি করার জন্য একটি সংস্থাকে ঘটনাস্থলে নিয়ে আসে। সুনির্দিষ্টভাবে বলতে গেলে, এতে কপিরাইট/ট্রেডমার্কের লঙ্ঘন বা মেধা সম্পত্তির লঙ্ঘন অন্তর্ভুক্ত থাকবে। আজকাল, এই নীতিটি সাধারণ দায় নীতিতে ভালভাবে আচ্ছাদিত এবং এটি একটি পৃথক মিডিয়া দায় নীতি হিসাবেও উপলব্ধ। এখানে কভারেজ অফলাইন সামগ্রীতেও প্রসারিত।
  • নেটওয়ার্ক নিরাপত্তা: সর্বোপরি, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিগুলির মধ্যে একটি এবং কোণে চারপাশে থাকা অনেকগুলি বিশিষ্ট সমস্যাকে কভার করে৷ নেটওয়ার্ক নিরাপত্তায় কোনো ফাঁকফোকর থাকলে তা যেকোনো কোম্পানির কাছে দায়বদ্ধ। পরিস্থিতির পরিণতি হল ভোক্তা তথ্য লঙ্ঘন, ডেটা ধ্বংস, ভাইরাস সংক্রমণ এবং সাইবার চাঁদাবাজি। যে কোন উপায়ে, নেটওয়ার্ক নিরাপত্তা ব্যর্থতা সংস্থাগুলির জন্য বিশাল ক্ষতির কারণ হয় যেহেতু গ্রাহক ডেটা হাইজ্যাক হয়ে যায়। এখানে একটি দাবি ভোক্তাদের নিশ্চিত ক্ষতিপূরণের প্রতিশ্রুতি দেয় এবং সংস্থাকে ভোক্তাদের মধ্যে আস্থা তৈরি করতে সহায়তা করে।
  • গোপনীয়তা: গোপনীয়তা শুধুমাত্র নেটওয়ার্ক নিরাপত্তা ব্যর্থতা প্রয়োজন হয় না; এটি শারীরিক রেকর্ডও অন্তর্ভুক্ত করে। এগুলি ডাম্পস্টারে ফেলে দেওয়া ফাইল, বা হারিয়ে যাওয়া ল্যাপটপের মতো মানবিক ত্রুটি, বা ভুল ইমেল ঠিকানায় গ্রাহক অ্যাকাউন্টের তথ্য পূর্ণ ফাইল পাঠানো হতে পারে।

এই 4টি উপাদান এবং এর দায়বদ্ধতা নীচের চিত্রে ভালভাবে ব্যাখ্যা করা হয়েছে৷

সাইবার ইন্স্যুরেন্স:কেন আপনার এটি প্রয়োজন

চিত্র উৎস:https://wsandco.com

সাইবার ইন্স্যুরেন্সে কী অন্তর্ভুক্ত নয়?

যদিও সাইবার দায় বীমা বেশিরভাগ দিককে কভার করে, কিন্তু এখনও কিছু ক্ষেত্র রয়েছে যার জন্য বীমা কোম্পানিগুলি কোনো দায়বদ্ধতা রাখে না৷

  • খ্যাতি ক্ষতি।
  • ভবিষ্যত রাজস্বের ক্ষতি
  • নিজের বৌদ্ধিক সম্পত্তির হারানো মূল্য
  • অভ্যন্তরীণ প্রযুক্তি ব্যবস্থা উন্নত করতে খরচ।

সাইবার ইন্স্যুরেন্সের উপর ডেটা ব্যাকআপ

সাইবার ইন্স্যুরেন্স হল একটি নিশ্চিত উপায় যে কোনও সংস্থার সমস্ত দায় পরিশোধ করার জন্য যদি কোনও ডেটা লঙ্ঘন হয়৷ যাইহোক, ডেটা ব্যাকআপ আপনাকে একটি নিরাপদ অবস্থানে দাঁড়াতে সাহায্য করে। এমনকি যদি এমন পরিস্থিতি হয়, আপনি তাত্ক্ষণিকভাবে ব্যাকআপ প্ল্যান থেকে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

কীভাবে ডেটা ব্যাকআপ একটি ভাল পরিকল্পনা?

সাধারণ ভাষায়, ব্যাকআপকে ডেটা সুরক্ষিত করার সবচেয়ে নিরাপদ উপায় হিসাবে বিবেচনা করা হয়৷ আপনি সবসময় একটি বরং নিরাপদ ফ্ল্যাঙ্কে আপনার তথ্য আছে. এটি ছাড়াও, আপনি অন্যান্য অনেক কারণে ব্যাকআপ পরিকল্পনার উপর নির্ভর করতে পারেন।

  • অনেকবারই নয়, আপনার হারানো, ক্ষতিগ্রস্ত বা চুরি হওয়া ডেটা পুনরুদ্ধার করা সবচেয়ে সস্তার উপায়।
  • ব্যাকআপের মাধ্যমে পুনরুদ্ধার দ্রুত হয়, যেমন আপনার যেকোনো দস্তাবেজ তাৎক্ষণিকভাবে হাতে থাকতে পারে।
  • ব্যাকআপ তৈরি করার জন্য বিভিন্ন অফসাইট মাধ্যম রয়েছে, যেমন- ড্রপবক্স, গুগল ড্রাইভ, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, রাইট ব্যাকআপ অ্যাপ এবং আরও অনেক কিছু।


  1. কেন আপনার একটি ট্র্যাকবল মাউস দরকার

  2. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  3. কেন আপনার পর্ণ ব্লকার দরকার?

  4. ডেটা ব্যাকআপের বিভিন্ন প্রকার? কেন আপনি তাদের প্রতিটি প্রয়োজন