কম্পিউটার

পরিচয় চুরির সাধারণ প্রকারগুলি আপনার জানা উচিত | আইডি চুরি প্রতিরোধের পরামর্শ ও সমাধান (2022)

আপনি কি জানেন? ছিল 4.8 মিলিয়ন ID চুরি এবং ক্রেডিট কার্ড জালিয়াতি ফেডারেল ট্রেড কমিশন (FTC) কে রিপোর্ট করে, যার ফলে $4.5 বিলিয়ন ক্ষতি হয়েছে। এই ছিল একটি 45% বৃদ্ধি 2019 সালের তুলনায় মামলার সংখ্যা এবং মোট অর্থ হারিয়েছে .

আইডেন্টিটি থেফ্ট নিঃসন্দেহে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে ক্রমবর্ধমান সমস্যাগুলির মধ্যে একটি বিশেষ করে অনলাইনে উপলব্ধ ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্যের পরিমাণের কারণে। পরিচয় চুরির সর্বাধিক পরিচিত ধরনগুলির মধ্যে একটি হল ক্রেডিট কার্ড জালিয়াতি , যা অবশ্যই আইডি-চুরি সংক্রান্ত সমস্ত অভিযোগের 60% এর বেশি। কিন্তু অন্য 40% সম্পর্কে কি? ঠিক আছে, এখানে বিভিন্ন ধরণের পরিচয় চুরির তালিকা রয়েছে যা প্রতিদিন ঘটে এবং ব্যক্তিদের জন্য একটি গুরুতর হুমকি তৈরি করে।

অবশ্যই পরীক্ষা করুন: পরিচয় চুরির পরিসংখ্যান যা আপনাকে অবাক করে দিতে পারে

পরিচয় চুরির বিভিন্ন প্রকার বোঝা

এই পোস্টে, আপনি নিজেকে রক্ষা করতে নিতে পারেন এমন কিছু প্রাথমিক প্রতিরোধমূলক ব্যবস্থার পাশাপাশি আপনি 5 ধরনের পরিচয় চুরি সম্পর্কে শিখবেন।

1. আর্থিক পরিচয় চুরি

সবচেয়ে সাধারণ আইডি চুরি আক্রমণগুলির মধ্যে একটি হল আর্থিক পরিচয় চুরি। এই ধরনের আক্রমণে, প্রতারক আর্থিক লাভের জন্য অন্য ব্যক্তির ব্যক্তিগত তথ্য ব্যবহার করে . বেশিরভাগ ক্ষেত্রে, সাইবার অপরাধী আপনার সোশ্যাল সিকিউরিটি নম্বর, ব্যাঙ্ক কার্ডের পিন, মেইলিং অ্যাড্রেস, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড নম্বর ইত্যাদি অ্যাক্সেস করার চেষ্টা করে৷ এই ধরনের আইডি চুরি শিকারের গুরুতর ক্ষতি করে ক্রেডিট স্কোর নষ্ট করা, ভবিষ্যতে তাদের ঋণ পাওয়ার ক্ষমতা ইত্যাদি। 

আর্থিক পরিচয় চুরি রোধ করতে কি করতে হবে?

প্রথমত, আপনার আর্থিক বিবরণ প্রকাশ করবেন না ক্রেডিট কার্ড নম্বর, SSN এবং আরও অনেক কিছু, যদি না এটি সত্যিই গুরুত্বপূর্ণ হয়। স্থায়ীভাবে গোপনীয় ফাইল এবং ফোল্ডারগুলিকে টুকরো টুকরো করতে ভুলবেন না তাদের ফেলে দেওয়ার আগে। কোনও লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকুন অজানা ওয়েবসাইটে বা ইমেইলে। প্রয়োজন হলে, আপনার ক্রেডিট রিপোর্টে লক রাখার কথা বিবেচনা করুন!

আমি যদি আর্থিক পরিচয় চুরির শিকার হয়ে থাকি তাহলে আমি কী করব?

আপনি যদি মনে করেন যে আপনি আর্থিক আইডি চুরির লক্ষ্যবস্তু হয়েছেন, তাহলে একটি জালিয়াতির সতর্কতা দিন প্রধান ক্রেডিট ব্যুরো সঙ্গে. আপনার নিকটস্থ স্থানীয় পুলিশের সাথে যোগাযোগ করুন স্টেশন একটি রিপোর্ট ফাইল করার জন্য। পাওনাদারদের সাথে যোগাযোগ করুন যারা আপনার সম্মতি ছাড়াই আপনার নামে অ্যাকাউন্ট খুলেছে এবং তাদের পুরো পরিস্থিতি সম্পর্কে অবহিত করুন।

অবশ্যই পড়তে হবে: কীভাবে ক্রেডিট কার্ডগুলিকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন 

2. অ্যাকাউন্ট টেকওভার জালিয়াতি 

এই ধরনের পরিচয় চুরিতে, কেউ আপনার সম্মতি এবং জ্ঞান ছাড়াই আপনার এক বা একাধিক অ্যাকাউন্টে অ্যাক্সেস লাভ করে। তারা আপনার নাম ব্যবহার করে প্রতারণামূলক লেনদেন পরিচালনা করতে, অর্থ স্থানান্তর করতে বা অন্যান্য অতিরিক্ত অ্যাকাউন্টে নিয়ন্ত্রণ লাভ করে।

অ্যাকাউন্ট টেকওভার জালিয়াতি প্রতিরোধ করতে কি করতে হবে?

ঠিক আছে, এই আক্রমণ অনুসারে, সাইবার অপরাধীদের আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য আপনার পাসওয়ার্ড অ্যাক্সেস করতে হবে। তাই, শক্তিশালী, অনন্য এবং জটিল পাসওয়ার্ড রাখা চাবিকাঠি আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না, টু-ফ্যাক্টর প্রমাণীকরণ বেছে নেওয়ার চেষ্টা করুন নিরাপত্তা জোরদার করতে। নিশ্চিত করুন যে আপনি একটি পেশাদার VPN পরিষেবা ব্যবহার করছেন, ৷ প্রতিবার আপনি সর্বজনীন Wi-Fi এর সাথে সংযোগ করুন৷ এটি অবশ্যই একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা যোগ করে।

আমি যদি অ্যাকাউন্ট টেকওভার জালিয়াতির শিকার হয়ে থাকি তাহলে আমি কী করব?

অবিলম্বে আপনার সমস্ত পাসওয়ার্ড পরিবর্তন করুন৷ চাকরি এক হতে হবে। সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট করতে আপনার ব্যাঙ্ক বা গ্রাহক সহায়তা দলের সাথে যোগাযোগ করুন।

অবশ্যই পড়তে হবে: উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য 13টি সেরা ভিপিএন (আপডেট করা 2022)

3. চিকিৎসা পরিচয় চুরি 

এই ধরনের আইডি চুরি ঘটে যখন কেউ অন্য ব্যক্তির ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য ব্যবহার করে চিকিৎসা সেবা পেতে। এই ধরনের ক্ষেত্রে, শিকারের স্বাস্থ্য বীমা প্রদানকারী প্রতারণামূলক বিল পেতে শুরু করতে পারে। এই ধরনের আইডেন্টিটি থেফ্ট অবশ্যই সমাধানের জন্য জটিল এবং অবশ্যই এখানে উল্লেখিত আইডি চুরির অন্যান্য সাধারণ ফর্মগুলির তুলনায় একটি ব্যয়বহুল ব্যাপার৷

চিকিৎসা পরিচয় চুরি রোধ করতে কি করতে হবে?

ছিঁড়ে ফেলার অভ্যাস বজায় রাখুন পুরানো বীমা ফর্ম, প্রেসক্রিপশন, এবং ব্যক্তিগত তথ্য বা চিকিৎসা বিশদ সহ অন্যান্য নথি। নিশ্চিত করুন যে আপনি সাবধানে সমস্ত বিল এবং অন্যান্য চিঠিপত্র পর্যালোচনা করুন স্বাস্থ্যসেবা প্রদানকারীদের থেকে। সর্বদা চিকিৎসকের বিবৃতি এবং অন্যান্য সংবেদনশীল রেকর্ডের ডিজিটাল কপিগুলি সুরক্ষিত রাখুন .

আমি যদি চিকিৎসা পরিচয় চুরির শিকার হয়ে থাকি তাহলে আমি কী করব?

অবিলম্বে ফেডারেল ট্রেড কমিশনের সাথে একটি অভিযোগ দায়ের করুন৷ আপনি এটি অনলাইনে করতে পারেন অথবা শুধুমাত্র 877-438-4338 এ কল করুন। পদক্ষেপের চেকলিস্ট সহ FTC দ্বারা প্রদত্ত মেডিকেল আইডি চুরির ফ্যাক্ট শীট পরীক্ষা করার কথা বিবেচনা করুন , আপনার মেডিকেল রেকর্ড অ্যাক্সেস এবং সংশোধন করার জন্য আপনাকে সঞ্চালন করতে হবে, যদি জালিয়াতি করা হয়।

4. সামাজিক পরিচয় চুরি

Facebook-এ আপনার বন্ধু বা আত্মীয় থাকার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে, তাদের কাছ থেকে নতুন বন্ধুর অনুরোধ গ্রহণ না করার বিষয়ে আপনাকে সতর্ক করা হয়েছে। ঠিক আছে, এটি সম্ভবত কারণ তারা সামাজিক আইডি চুরির অধীনে আটকা পড়েছে। কেউ একজন অবশ্যই একটি জাল ক্লোন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তৈরি করতে তাদের নাম, ছবি এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ ব্যবহার করেছেন .

সামাজিক পরিচয় চুরি রোধ করতে কি করতে হবে?

এই ধরনের পরিচয় চুরির ঝুঁকি কমাতে, আপনার বিবরণ অনলাইনে প্রকাশ না করার অভ্যাস গড়ে তুলতে শুরু করুন . Facebook এবং অন্যান্য প্ল্যাটফর্মে আপনার ছবি এবং পোস্ট কে দেখবে তা আপনি সীমাবদ্ধ করেছেন তা নিশ্চিত করুন৷ আপনি গোপনীয়তা সেটিংস চেক করতে পারেন এবং আপনার ভবিষ্যত পোস্ট কে দেখতে পারে সেট করুন বন্ধু বা বন্ধুদের কাছে, ছাড়া, ইত্যাদি। 

আমি যদি সামাজিক পরিচয় চুরির শিকার হয়ে থাকি তাহলে আমি কী করব?

ভাবছেন যদি আপনি একটি নকল ফেসবুক বা ইনস্টাগ্রাম প্রোফাইল খুঁজে পান তবে কী করবেন? ভাল, একটি সামাজিক নেটওয়ার্ক প্ল্যাটফর্মে অ্যাকাউন্টটি অবিলম্বে রিপোর্ট করুন৷ . Facebook-এর জন্য, আপনি এখানে অনলাইন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন এবং জাল অ্যাকাউন্টের রিপোর্ট করতে পারেন। Instagram এর জন্য, আপনি প্রোফাইল রিপোর্ট করতে এই লিঙ্কটি ব্যবহার করতে পারেন। টুইটার ব্যবহারকারীরা এখানে ছদ্মবেশী প্রতিবেদন ফাইল করতে পারেন। সবশেষে, ফেডারেল ট্রেড কমিশন-এ যেকোনো ধরনের পরিচয় চুরির রিপোর্ট করা গুরুত্বপূর্ণ .

5. শিশু পরিচয় চুরি

শিশু পরিচয় চুরি হয় যখন কেউ একজন নাবালকের ব্যক্তিগত বিবরণ চুরি করে বা অপব্যবহার করে . বেশ কিছু ক্ষেত্রে, প্রতারক জাল অ্যাকাউন্ট খুলতে একটি শিশুর সামাজিক নিরাপত্তা নম্বর, জন্মদিন, ঠিকানা ইত্যাদি ব্যবহার করে। তারা আরও সরকারি সুবিধা পেতে বা স্কুল বা গাড়ির ঋণ ইত্যাদির জন্য আবেদন করতে সন্তানের নাম ব্যবহার করে। 

শিশু পরিচয় চুরি রোধ করতে কি করতে হবে?

আপনার সন্তানের তথ্য আরও ভালভাবে সুরক্ষিত করতে এই পদক্ষেপগুলি নিন:নিয়মিতভাবে তাদের ক্রেডিট রিপোর্ট পরীক্ষা করে শুরু করুন . সন্দেহজনক কিছু ধরা পড়লে ক্রেডিট ব্যুরোকে জানান। দ্বিতীয়ত, আপনার সন্তানের জন্ম শংসাপত্র, চিকিৎসা বীমা কার্ড, এবং অন্যান্য আইনি নথি একটি নিরাপদ স্থানে অন্তর্ভুক্ত করুন . নিশ্চিত করুন যে আপনি আপনার সন্তানদের শিক্ষিত করুন অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা সম্পর্কে।

আমি যদি শিশু পরিচয় চুরির শিকার হয়ে থাকি তাহলে আমি কী করব?

আপনি যদি মনে করেন আপনার সন্তানের পরিচয় চুরি করা হয়েছে, তাহলে প্রথম ধাপ হল জালিয়াতি অ্যাকাউন্টগুলিকে রিপোর্ট করা এবং বন্ধ করা , দ্বিতীয়ত, আপনার আপনার সন্তানের ক্রেডিট জমা করা বিবেচনা করা উচিত প্রতিবেদন . তৃতীয়ত, আপনাকে ফেডারেল ট্রেডে চাইল্ড আইডি চুরির রিপোর্ট করতে হবে কমিশন .

অবশ্যই পড়তে হবে: কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন 

উন্নত আইডেন্টিটি প্রোটেক্টর পান – সেরা আইডি চুরি সুরক্ষা টুল (2022)

আপনি যদি ডেটা গোপনীয়তা সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন হন এবং পরিচয় চুরির শিকার হওয়া এড়াতে চান, তাহলে অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টর ব্যবহার করার কথা বিবেচনা করুন। আপনার সব প্রশ্নের উত্তর পেতে. অ্যাপ্লিকেশনটি নিবেদিতভাবে আপনার পিসি স্ক্যান করে এবং আপনার কম্পিউটারে লুকানো গোপনীয়তা-প্রকাশকারী ট্রেসগুলির সমস্ত ব্যক্তিগত তথ্য একটি সুরক্ষিত ভল্টে স্থানান্তর করে। এটি AES-256 এনক্রিপশন কৌশল অফার করে একটি এনক্রিপ্টেড বিন্যাসে আপনার সমস্ত ডেটা সংরক্ষণ করতে যা আপনার কাছে অ্যাক্সেসযোগ্য। একবার আপনি অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টরের সাথে একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান চালালে, এটি আপনাকে তিনটি বিকল্প দেবে - সমস্ত সংবেদনশীল ডেটা একটি সিকিউর ভল্টে সরান, যা সম্পূর্ণরূপে এনক্রিপ্ট করা এবং কঠিন সুরক্ষার সাথে লক করা। দ্বিতীয়ত, এটি স্থায়ীভাবে সমস্ত সনাক্ত সংবেদনশীল ট্রেস অপসারণ করতে সাহায্য করে। তৃতীয়ত, এটি আপনাকে বর্জন তালিকায় সমস্ত ডেটা যুক্ত করার অনুমতি দেয় যাতে সেগুলি পরবর্তী স্ক্যান ফলাফলে উপস্থিত না হয়।

পরিচয় চুরির সাধারণ প্রকারগুলি আপনার জানা উচিত | আইডি চুরি প্রতিরোধের পরামর্শ ও সমাধান (2022)

এটির জ্ঞানের ভিত্তি এবং গ্রাহক সহায়তা ব্যবস্থা সর্বদা আপনার সহায়তার জন্য উপলব্ধ।

উপলব্ধতা: উইন্ডোজ এবং ম্যাক

ওয়েবসাইট:  https://www.advancedidentityprotector.com/

আপনি পড়তে চাইতে পারেন: 

  • 2022 সালে সেরা 9টি সেরা পরিচয় চুরি সুরক্ষা পরিষেবা
  • পরিচয় চুরির দুষ্ট চক্র - আপনি কি অপ্রত্যাশিত জন্য প্রস্তুত?
  • পরিচয় চুরির সন্দেহ হলে করণীয় শীর্ষ 5টি জিনিস
  • পরিচয় চুরি থেকে নিজেকে রক্ষা করার ১৩টি উপায় 


  1. 8 দরকারী Google Hangouts টিপস এবং কৌশলগুলি আপনার জানা উচিত

  2. পরিচয় চুরির পরিসংখ্যান যা আপনাকে অবাক করে দিতে পারে

  3. ওয়েবসাইটগুলি আনব্লক করুন:5টি সমাধান আপনার জানা উচিত

  4. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত