কম্পিউটার

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

উইন্ডোজে ত্রুটি এবং বিজ্ঞপ্তি সতর্কতার সম্মুখীন হওয়া খুবই স্বাভাবিক। ঠিক আছে, কিন্তু ভাল জিনিস হল যে সাধারণ সমস্যা সমাধানের মাধ্যমে বা সিস্টেম সেটিংসে কিছু পরিবর্তন করে সহজেই অনেকগুলি সাধারণ উইন্ডোজ ত্রুটি ঠিক করা যায়৷

আপনি কি Windows 10-এ Dism.exe 1392 ত্রুটি কোড বার্তার সাথে আটকে গেছেন? যখনই একটি সিস্টেম ফাইল বা ডিরেক্টরি দূষিত হয়, এই ত্রুটিটি বিরল পরিস্থিতিতে আপনার ডিভাইসে আঘাত করতে পারে। ভাবছেন কিভাবে এই ত্রুটি থেকে মুক্তি পাবেন?

উইন্ডোজ 10-এ Dism.exe 1392 ত্রুটি কীভাবে ঠিক করা যায় তা হাইলাইট করে সমাধানের দিকে এগিয়ে যাওয়ার আগে, আসুন এই ত্রুটি বার্তা এবং এর সংঘটন সম্পর্কে আরও কিছু শিখি।

Dism.exe কি?

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

ডিআইএসএম মানে ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট, এটি একটি সফ্টওয়্যার টুল যা কমান্ড-লাইন প্রম্পটে চালিত হয় এবং ডিপ্লয়মেন্টের আগে উইন্ডোজ ইমেজ বা হার্ড ডিস্ক মাউন্ট এবং সার্ভিস করে। Dism.exe 1392 ত্রুটি আপনার ডিভাইসে একটি সতর্কতা বার্তা হিসাবে প্রদর্শিত হয়৷ আপনার Windows OS-এ একবার এই ত্রুটি দেখা দিলে আপনি ডিভাইসের কর্মক্ষমতা, সিস্টেম ক্র্যাশ এবং বেশ কিছু পিছিয়ে যাওয়ার সমস্যাও অনুভব করতে পারেন৷

আপনি যদি এই ত্রুটিটি সরানোর জন্য আর কোনো পদক্ষেপ না নেন, তাহলে এটি হার্ডওয়্যারের ক্ষতি, এমনকি ডেটা ক্ষতির মতো গুরুতর পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে। আসুন কিছু সমাধান নিয়ে আলোচনা করি যা আপনাকে Windows 10 PC-এ DISM ত্রুটি সমাধান করতে দেয়।

Windows 10-এ Dism.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন?

সমাধান #1:একটি SFC স্ক্যান চালান

এই DISM ত্রুটি বার্তাটি মোকাবেলা করার জন্য আপনি যে সহজ হ্যাকগুলি চেষ্টা করতে পারেন তা হল আপনার ডিভাইসে একটি SFC স্ক্যান চালানো। SFC (সিস্টেম ফাইল চেকার) হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি টুল যা হার্ড ডিস্কের ত্রুটিগুলি স্ক্যান করে, সংশোধন করে এবং মেরামত করে এবং আপনার ডিভাইসে পাওয়া গেলে সিস্টেমের কোনো অসঙ্গতি সমাধান করে। আপনার উইন্ডোজ মেশিনে একটি SFC স্ক্যান চালানোর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

স্টার্ট মেনু সার্চ বক্স চালু করুন, "কমান্ড প্রম্পট" টাইপ করুন। "কমান্ড প্রম্পট" বিকল্পে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

কমান্ড প্রম্পট শেলে, "SFC/scannow" টাইপ করুন এবং এই কমান্ডটি কার্যকর করতে এন্টার টিপুন৷

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

আপনার ডিভাইসে সম্পূর্ণ স্ক্যান না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন। উইন্ডোজ শীঘ্রই স্ক্রীনে ফলাফল প্রদর্শন করবে, এর মধ্যেই বসে থাকুন এবং আরাম করুন!

সমাধান #2:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

আপনার ডিভাইসে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি সঠিকভাবে কাজ করার জন্য সিস্টেম সেটিংসের যে কোনওটিতে হস্তক্ষেপ করতে পারে এমন একটি বিরল সম্ভাবনা থাকতে পারে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের উপস্থিতি ডিআইএসএম-এর সাথে তালগোল পাকিয়েছে কিনা তা পরীক্ষা করতে, আমরা সাময়িকভাবে এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি।

শুধু আপনার ডিভাইসে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালু করুন. সেটিংসে যান এবং এটি অক্ষম করুন। তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস স্যুট নিষ্ক্রিয় করার পরেও আপনি Dism.exe 1392 ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করতে আপনার ডিভাইসটি পুনরায় বুট করুন৷

সমাধান #3:CHKDSK কমান্ড ব্যবহার করুন

CHKDSK (চেক ডিস্ক) হল আরেকটি দরকারী উইন্ডোজ ইউটিলিটি কমান্ড যা সিস্টেমের অখণ্ডতা যাচাই করে এবং ফাইল সিস্টেমের ত্রুটিগুলি ঠিক করতে আপনার ডিভাইসটি স্ক্যান করে। CHKDSK কমান্ড ব্যবহার করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

স্টার্ট মেনু সার্চ বক্স খুলুন, "কমান্ড প্রম্পট" টাইপ করুন, এন্টার টিপুন।

কমান্ড প্রম্পট শেলে, "chkdsk C:/f" কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

উপরের উদাহরণে, আমরা রেফারেন্স হিসাবে C:ড্রাইভ ব্যবহার করেছি। অন্য কোনো স্টোরেজ ড্রাইভে স্ক্যান করার প্রয়োজন হলে আপনি ড্রাইভ লেটারটিও প্রতিস্থাপন করতে পারেন।

CHKDSK কমান্ড সফলভাবে কার্যকর হওয়ার পরে, আপনি এখনও DISM ত্রুটির সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করতে আপনার মেশিনটি পুনরায় বুট করুন৷

সমাধান #4:সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

আপনার ডিভাইসে কোনো সাম্প্রতিক পরিবর্তন করা হলে, আপনি পূর্ববর্তী চেকপয়েন্টে রোলব্যাক করতে সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। Windows 10-এ সিস্টেম রিস্টোর ইউটিলিটি ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

স্টার্ট মেনু অনুসন্ধান বাক্সটি চালু করুন, "একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন" টাইপ করুন এবং এন্টার টিপুন৷

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোতে, "সিস্টেম পুনরুদ্ধার" বোতামে আলতো চাপুন৷

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

একটি নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে সিস্টেম পুনরুদ্ধার উইজার্ডে প্রদর্শিত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এগিয়ে যেতে "পরবর্তী" এ আলতো চাপুন৷

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

পরবর্তী পৃষ্ঠায়, আপনি পূর্বে তৈরি করা পুনরুদ্ধার পয়েন্টগুলির একটি তালিকা দেখতে পাবেন, সাথে তারিখ এবং সময় তথ্যগুলি কখন তৈরি করা হয়েছিল। যেকোনো একটি পুনরুদ্ধার পয়েন্ট বেছে নিন এবং তারপরে "পরবর্তী" বোতামটি চাপুন।

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

আপনার ডিভাইসটিকে একটি পূর্ববর্তী চেকপয়েন্টে পুনরুদ্ধার করতে এবং সাম্প্রতিক পরিবর্তনগুলি রোলব্যাক করতে "সমাপ্ত" এ আলতো চাপুন৷

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

সমাধান #5:সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন

Windows 10 এ Dism.exe 1392 ত্রুটি সমাধানের 5 উপায়

যদি উপরে উল্লিখিত সমাধানগুলি কোনও ভাগ্য নিয়ে না আসে, তবে এটি নির্দেশ করে যে আপনার ডিভাইসটি একটি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত। লুকানো দূষিত হুমকির জন্য আপনার ডিভাইস স্ক্যান করতে, Windows PC-এর জন্য Systweak অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন যা যেকোনো ধরনের ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার, ট্রোজান এবং র‍্যানসমওয়্যার আক্রমণের বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে।

এখানে কয়েকটি সমাধান ছিল যা আপনাকে Windows 10 ডিভাইসে Dism.exe 1392 ত্রুটি ঠিক করতে সাহায্য করবে। কোন সমাধান আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করেছে তা আমাদের জানান। নির্দ্বিধায় মন্তব্য স্থান আঘাত!


  1. উইন্ডোজ এরর 43

  2. Windows 10-এ Startupinfo exe সিস্টেমের ত্রুটি ঠিক করুন

  3. Windows 7 Taskeng.Exe ত্রুটি ঠিক করার ৩টি উপায়

  4. Windows Defender Appleidav.exe ত্রুটির কারণ? এই হল সমাধান!