কম্পিউটার

সাইবার অপরাধের বিবর্তন!

সাইবার ক্রাইম হল সমস্ত ইন্টারনেট জুড়ে সমৃদ্ধ-এটি তার নিজস্ব অঞ্চল তৈরি করেছে! সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ তাদের অ্যাকাউন্ট চেক করা, অনলাইনে কেনাকাটা করা বা আর্থিক লেনদেন করার মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি চালানোর জন্য প্রযুক্তি ব্যবহার করে৷ হ্যাকাররা সক্রিয়ভাবে দায়িত্ব গ্রহণ করে, যাতে তারা ব্যবহারকারীদের নির্লজ্জতাকে কাজে লাগানোর কোনো সুযোগ হাতছাড়া না করে। গত কয়েক বছরে সাইবার-অপরাধী কার্যকলাপ বেড়েছে বলে জানা গেছে। প্রতিদিন এক টন নিরীহ ব্যবহারকারী সাইবার অপরাধীদের জঘন্য পরিকল্পনার শিকার হয়৷

গত কয়েক বছরে সাইবার অপরাধের বিবর্তন ব্যাপকভাবে বেড়েছে৷ আমরা অনেকেই হয়তো সচেতন নই, কিন্তু ইন্টারনেটের প্রথম দিন থেকেই সাইবার ক্রাইম ছড়িয়ে পড়ছে। আমরা প্রায়ই একটি ভুল ধারণার মধ্যে বাস করি যে এটি বর্তমানের একটি গর্জন, কিন্তু পরিবর্তে, এটি অতীতের একটি বিস্ফোরণ। ঠিক আছে, এটি কিছু পরিমাণে সত্য, প্রতিদিন রিপোর্ট করা সাইবার অপরাধমূলক কার্যকলাপের ক্রমবর্ধমান সংখ্যা প্রমাণ করে। আপনি কি জানেন যে প্রথম পিসি ভাইরাস 80 এর দশকের শুরুতে তৈরি হয়েছিল? বিড়ম্বনা তাই না? আসুন এখানে সম্পূর্ণ গল্পটি জানি!

এছাড়াও দেখুন:৷ বিধ্বংসী কম্পিউটার ভাইরাস যা Stuxnet কে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে

The Story of first PC Virus-BRAIN

Mikko Hypponen, একটি সুপরিচিত নিরাপত্তা সংস্থার CRO, ইতিহাসে বিকশিত প্রথম PC ভাইরাসের মূল লেখকদের খুঁজে বের করার অনুসন্ধানে নেমেছিলেন৷ ব্রেন ছিল প্রথম পিসি ভাইরাস যা দুই পাকিস্তানি ভাই বাসিত এবং আমজাদ প্রায় 30 বছর আগে তৈরি করেছিলেন- ফ্লপি ডিস্কের যুগে। 2011 সালে, মিকো ভাইরাসের নির্মাতাদের সাক্ষাৎকার নেওয়ার জন্য পাকিস্তানে দীর্ঘ পথ ভ্রমণ করেছিলেন। ঠিকানা ট্র্যাক করার পরে, অবশেষে লেখকদের সাথে কিছু কথা বলার সুযোগ পেয়েছিলেন।

মিকো যে প্রথম প্রশ্নটি ছুঁড়েছিল তা হল "কেন আপনি ব্রেন লিখেছেন?" ভাইরা পারস্পরিকভাবে উত্তর দিয়েছিলেন “আমরা এই ভাইরাসটি তৈরি করেছি কিছু জিনিস পরীক্ষা করার জন্য, অপারেটিং সিস্টেমের নিরাপত্তার ত্রুটিগুলি অন্বেষণ করার জন্য LINUX বা UNIX-এর বিপরীতে। ডস সেই সময়ে নতুন কিছু ছিল, তাই কেবলমাত্র ডস সম্পর্কিত সমস্যাগুলি অন্বেষণ করার কৌতূহলের বাইরে, আমরা এই নির্দিষ্ট কোডটি কতটা দুর্বল তা লিখেছিলাম”। তারা আরও যোগ করেছে, “এছাড়াও একই সময়ে আমাদের খুঁজে বের করতে হবে যে কীভাবে ফ্লপি অন্যান্য প্রোগ্রাম এবং সফ্টওয়্যারগুলি সিস্টেমের চারপাশে ঘোরাফেরা করে, যেমন আমরা যদি কিছু ভাইরাস তৈরি করি তবে তা কি সারা বিশ্বে ছড়িয়ে পড়বে নাকি একটি নির্দিষ্ট গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ থাকবে। ”।

Mikko আরও জিজ্ঞাসা করলেন "আপনি কি সেই সময়ে অন্য কোনও ভাইরাস সম্পর্কে সচেতন ছিলেন?" ভাইয়েরা বললেন, “না আমরা সচেতন ছিলাম না। ব্রেইন ছিল একটি অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ভাইরাস যা কোনো ধরনের ধ্বংসের কারণ বা ব্যবহারকারীদের কাছ থেকে কোনো আর্থিক সুবিধা লাভের জন্য তৈরি করা হয়নি।"

আপনিও পছন্দ করতে পারেন৷ : কীভাবে এথিক্যাল হ্যাকিং করবেন:এথিক্যাল হ্যাকার হওয়ার জন্য একটি নির্দেশিকা

আপনি সম্পূর্ণ সাক্ষাৎকারটি এখানে দেখতে পারেন:

উপসংহার

প্রযুক্তির বিকাশের সাথে সাথে সাইবার অপরাধীরা নতুন উপায়ে অর্থ উপার্জন করতে, তাদের ট্র্যাকগুলি লুকিয়ে রাখতে এবং ছায়ার মধ্যে লুকিয়ে থাকতে সক্ষম হয়৷ 1980-এর দশকের শেষের দিক থেকে, 2000-এর দশকের গোড়ার দিকে, অনলাইন হ্যাকিং এবং ম্যালওয়্যার লেখা সবই অর্থের বিষয় ছিল না। এটি ছিল কৌতূহল, খ্যাতি এবং বিপর্যয়ের কারণ। সাইবার ক্রাইম ক্রমাগত বিকশিত হচ্ছে, কিন্তু এর মোকাবিলায় প্রতিরক্ষা ব্যবস্থাও তাই। এই প্রতিরক্ষাগুলি যথাস্থানে রাখা নিশ্চিত করা আমাদের সকলের উপর নির্ভর করে।


  1. কিভাবে BonziBuddy ভাইরাস দূর করবেন

  2. Vzwpix ইমেল ভাইরাস কি?

  3. সাইবার নিরাপত্তা কি উন্নতি হচ্ছে নাকি খারাপ হচ্ছে?

  4. সাইবার নিরাপত্তা:বেদনাদায়ক সত্য