কম্পিউটার

আরও অত্যাধুনিক সাইবার আক্রমণ দেখুন 2022

কোভিড-১৯, মহামারী, বদলে দিয়েছে বিশ্বের সমীকরণ। বাড়ি থেকে কাজ করা থেকে শুরু করে, ডিভাইসের ব্যবহারে দশগুণ বৃদ্ধির জন্য একটি নতুন স্বাভাবিকতা দেখা গেছে। এই কারণে, মোট ইন্টারনেট ট্র্যাফিক প্রায় 50% বৃদ্ধি পাবে, যা 2022 সালে 4.8 জেটাবাইটে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। যদি এই হারে ডিজিটাইজেশন বাড়তে থাকে, তাহলে বিশ্বের জনসংখ্যা শীঘ্রই সাইবার হুমকি এবং আক্রমণের একটি নতুন গতিপথে নিজেকে খুঁজে পাবে।

2021 সালে, আমরা অবকাঠামো লঙ্ঘন, SolarWinds হ্যাক, Log4j এবং অন্যান্য অত্যাধুনিক আক্রমণ দেখেছি। এই চলমান আক্রমণগুলি বিবেচনা করে, যখন আমরা 2022-এর দিকে এগিয়ে যাচ্ছি, তখন র‍্যানসমওয়্যার এবং সাইবার আক্রমণের ক্ষেত্রে ভবিষ্যত কী রয়েছে তা দেখার সময় এসেছে। তাহলে আসুন আক্রমণের ক্রমবর্ধমান উপায়গুলি এবং ঝুঁকি কমাতে কী করা যেতে পারে তা দেখে নেওয়া যাক৷

সাইবার আক্রমণ কোথাও যাচ্ছে না।

দৈনন্দিন জীবনকে উন্নত করতে, সর্বদা বিকশিত প্রযুক্তি নতুন এবং উত্তেজনাপূর্ণ অগ্রগতি নিয়ে আসছে। দুর্ভাগ্যবশত, হ্যাকারদের জন্য, এটি ডেটা এবং ডিজিটাল পরিচয় চুরি করার আরও ভিত্তি তৈরি করছে। আজ পর্যন্ত কিছু লোক মনে করে যে হ্যাকাররা শুধুমাত্র ব্যক্তিদের সুবিধা নিতে চায় কিন্তু তাদের প্রভাব এর বাইরেও পৌঁছাতে পারে। অতএব, এই হ্যাকারদের সাথে লড়াই করা যারা আপনার নেটওয়ার্কে অনুপ্রবেশ করতে চায়। হুমকি সম্পর্কে জানার জন্য প্রস্তুত হওয়া গুরুত্বপূর্ণ।

এখানে আমরা কিছু জনপ্রিয় হুমকি নিয়ে আলোচনা করব।

র্যানসমওয়্যার একটি ক্রমবর্ধমান হুমকি৷

2021 সালের প্রথম ত্রৈমাসিকে, 2019 সালের তুলনায় র্যানসমওয়্যার আক্রমণ 3X বৃদ্ধি পেয়েছে। 2022 সালে সংখ্যাটি বাড়বে বলে আশা করা হচ্ছে।

Ransomware এর নাম স্ব-ব্যাখ্যামূলক। টাকা না দিলে; যে ভাইরাস ফাইল লক করে তা চলে যাবে না, অ্যাক্সেস ফিরিয়ে দেবে। সাধারণত, মুক্তিপণ ক্রিপ্টোকারেন্সিতে দিতে বলা হয়। ভুক্তভোগী টাকা না দিলে, সাইবার অপরাধীরা সংগঠনটিকে দুর্বল করে রেখে তথ্য প্রকাশ্যে প্রকাশ করার হুমকি দেয়।

Ransomware হল সবচেয়ে বিপজ্জনক হুমকিগুলির মধ্যে একটি যা মেশিনে শারীরিক অ্যাক্সেসের মাধ্যমেও ছড়িয়ে পড়ে। ব্যবহারকারীদের বিশদ ভাগ করে নেওয়ার জন্য বা ক্ষতিকারক লিঙ্কগুলিতে ক্লিক করার জন্য হ্যাকাররা ফিশিং ইমেলগুলি ব্যবহার করে এবং ডিজিটাইজেশন বৃদ্ধির সাথে সাথে এই আক্রমণগুলি জল চিকিত্সা সুবিধা, গ্যাস পাইপলাইন এবং হাসপাতাল সহ গুরুত্বপূর্ণ অবকাঠামোকে লক্ষ্য করে বলে আশা করা হচ্ছে৷

এই হুমকিগুলি মোকাবেলা করার কার্যকরী পদ্ধতি হল কর্মচারীদের শিক্ষিত করে পরীক্ষা করা কর্মীদের তারা বিপদ সম্পর্কে সচেতন কিনা তা জানতে। এই অনুশীলনগুলি, যখন বাস্তবায়িত হয়, সম্ভাবনা কমিয়ে আট গুণ করে।

ভালনারেবল থিংসের ইন্টারনেট

ইন্টারনেট অফ থিংস (IoT) 2022 সালের মধ্যে সংযুক্ত ডিভাইসের সংখ্যা 18 বিলিয়নে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে। সংযুক্ত ডিভাইসগুলির এই ব্যাপক বৃদ্ধির সবচেয়ে বড় অসুবিধা হল ডিজিটাল সিস্টেমে অ্যাক্সেস পেতে সাইবার অপরাধীদের আরও সম্ভাব্য অ্যাক্সেস পয়েন্ট দেওয়া। দীর্ঘদিন ধরে, IoT ডিভাইসগুলি অতীতের মতো একটি নির্দিষ্ট হুমকি হিসাবে স্বীকৃত হয়েছে, হ্যাকাররা কম্পিউটার বা ফোন অ্যাক্সেস করার জন্য সংযুক্ত গৃহস্থালী যন্ত্রপাতি ব্যবহার করেছে৷

2022 সালে আমরা নিঃসন্দেহে IoT ডিভাইসগুলিতে আক্রমণের সংখ্যা বৃদ্ধি দেখতে পাব। আবার, শিক্ষা এবং সচেতনতা এই দুর্বলতা থেকে রক্ষা করতে সাহায্য করবে।

ভিকটিম হওয়া এড়াতে আমরা সকলেই পদক্ষেপ নিতে পারি:

1. ব্যবহারকারী সচেতনতা

সাইবার হুমকিগুলি আরও আক্রমনাত্মক হয়ে উঠলে, নিরাপত্তা জোরদার করার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া দরকার। ফায়ারওয়াল এবং অত্যাধুনিক আইটি প্রোটোকল বাস্তবায়ন ছাড়াও, কোম্পানির উচিত তাদের কর্মীদের প্রশিক্ষণ সেমিনারের মাধ্যমে শিক্ষিত করা; এটি ডেটা লঙ্ঘনের শিকার হওয়া প্রতিরোধে সহায়তা করবে৷

সাইবার আক্রমণ পদ্ধতির ক্রমবর্ধমান সংখ্যা সম্পর্কে মানুষের অসচেতনতা সাইবার অপরাধীদের পরিশীলিত আক্রমণ ডিজাইন করতে সহায়তা করে। হুমকি এবং আক্রমণের আক্রমণ প্রতিরোধ করার জন্য সংবেদনশীল তথ্য পরিচালনাকারী কর্মীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে কোম্পানিগুলিকে নীতি তৈরি করতে হবে৷

2. ক্লাউড নিরাপত্তা

সেরা ক্লাউড ম্যানেজমেন্ট সফ্টওয়্যার সমাধানগুলির সাহায্যে, আরও বেশি ব্যবসা এবং সংস্থাগুলি তাদের ডেটা এনক্রিপ্ট করা এবং সুরক্ষিত রাখতে পারে৷ যাইহোক, ডেটা পর্যন্ত বেশিরভাগ পরিষেবা নিরাপদ এনক্রিপশন, প্রমাণীকরণ এবং অডিট লগিং অফার করে না। তাই, অ্যান্টিভাইরাস টুল চালানোর মাধ্যমে সুরক্ষিত থাকার জন্য একটি পাসওয়ার্ড ম্যানেজার এবং পরিচয় চুরি সুরক্ষা পরিষেবা হল সর্বোত্তম বাজি৷

3. অ্যান্টিভাইরাস ব্যবহার করুন

ম্যালওয়্যার এবং অন্যান্য ক্ষতিকারক হুমকি থেকে সিস্টেমকে সুরক্ষিত করতে, সিস্টউইক অ্যান্টিভাইরাস সুপারিশ করা হয়৷

Systweak দ্বারা ডিজাইন করা, এই চমৎকার এবং শক্তিশালী নিরাপত্তা টুল রিয়েল-টাইমে হুমকি শনাক্ত করে, সম্ভাব্য দূষিত ওয়েবসাইট ব্লক করে এবং সংক্রমণের জন্য স্টার্টআপ আইটেম স্ক্যান করে। এই সবই সর্বশেষ এবং প্রচলিত হুমকির বিরুদ্ধে সুরক্ষিত থাকতে সাহায্য করে।

এছাড়াও, আপনি যখন চান স্ক্যান চালানোর জন্য একটি সময়সূচী সেট করতে পারেন। আপনি নিরাপত্তা টুল ব্যবহার করে দ্রুত স্ক্যান, ডিপ স্ক্যান এবং কাস্টম স্ক্যান করতে পারেন।

Systweak অ্যান্টিভাইরাস ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

1. ডাউনলোড এবং ইনস্টল করুন সিস্টওয়েক অ্যান্টিভাইরাস৷ .

2. সিস্টওয়েক অ্যান্টিভাইরাস চালু করুন৷

3. বাম ফলক থেকে স্ক্যান প্রকার নির্বাচন করুন – দ্রুত স্ক্যান / ডিপ স্ক্যান / কাস্টম স্ক্যান৷

আরও অত্যাধুনিক সাইবার আক্রমণ দেখুন 2022

4. পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করার জন্য ডিপ স্ক্যানের সাথে যান৷

5. স্ক্যানিং প্রক্রিয়া শেষ হতে দিন, এতে কিছুটা সময় লাগতে পারে।

6. সনাক্ত করা হুমকিগুলি পরিষ্কার করতে এখনই রক্ষা করুন ক্লিক করুন৷

আরও অত্যাধুনিক সাইবার আক্রমণ দেখুন 2022

7. এভাবেই আপনি আপনার পিসিকে দূষিত থ্রেট থেকে সুরক্ষিত রাখতে পারেন।

র্যাপ আপ

সাইবার হামলা শীঘ্রই বন্ধ হবে না, এমন কোনো জাদুর কাঠিও নেই যা সাইবার নিরাপত্তার সমস্ত ফাঁক পূরণ করতে পারে। সুরক্ষিত ও সুরক্ষিত থাকার জন্য কংক্রিট পদক্ষেপ নিতে হবে। সচেতনতা ও শিক্ষা না দিলে সংগঠনগুলো হামলার বিরুদ্ধে দাঁড়াতে পারে না।

সাইবার নিরাপত্তা এমন কিছু নয় যা আমরা ব্যবসার বৃদ্ধির জন্য উপেক্ষা করতে পারি; আমাদের সাইবার নিরাপত্তা থেকে সাইবার স্থিতিস্থাপকতার দিকে যেতে হবে এবং বিশ্বস্ত ও টেকসই ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে। সময়ের ডিজিটাইজেশন, সংযুক্ত ডিভাইস এবং সাপ্লাই চেইনের সাথে সবকিছু বাড়বে। তাই, সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত থাকার জন্য, একটি বিশ্বস্ত, সুরক্ষিত এবং সুরক্ষিত ডিজিটাল পরিবেশ তৈরি করতে হবে।


  1. কিভাবে ফিশিং এর শিকার হওয়া এড়ানো যায় (2022)

  2. 7 সাইবার হামলার জন্য সতর্ক থাকার জন্য

  3. সাইবার সোমবার ডেটা রিকভারি সফ্টওয়্যার ডিল 2022 এ

  4. ব্যাকডোর কি এবং কিভাবে 2022 সালে ব্যাকডোর অ্যাটাক প্রতিরোধ করা যায়