কম্পিউটার

কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

সোশ্যাল মিডিয়া - ডিজিটাল প্রযুক্তির একটি আশীর্বাদ যা আপনাকে সমগ্র গ্রহের মানুষের সাথে সংযুক্ত করতে পারে। এবং, সংযুক্ত হওয়ার জন্য কেবলমাত্র আমাদের সম্পর্কে কিছু তথ্য সরবরাহ করা লাগে।

কিন্তু, এই সব একটি উল্টানো দিক আছে. আপনি যদি তথ্য ওভারশেয়ার করেন, খারাপ উদ্দেশ্য নিয়ে কেউ এই তথ্য ব্যবহার করতে পারে আপনার ছদ্মবেশী করার জন্য আপনার প্রাপ্য সুবিধাগুলি কাটাতে বা জালিয়াতি বা আরও খারাপ কিছু করতে।

সহজ কথায়, একজন হ্যাকার বা সাইবার অপরাধী পরিচয় চুরি করার বাহন হিসেবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারে। একটি রিপোর্ট অনুসারে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের পরিচয় জালিয়াতির শিকার হওয়ার সম্ভাবনা 30% বেশি। একই রিপোর্ট অনুযায়ী এই ঝুঁকি 46% পর্যন্ত যেতে পারে।

সুতরাং, এই ধরনের সাইবার অপরাধীদের থেকে নিজেকে রক্ষা করতে এবং সোশ্যাল মিডিয়ায় পরিচয় চুরি রোধ করতে আপনি কী করতে পারেন?

হ্যাকারদের হাত থেকে আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে রক্ষা করবেন

1. অনন্য, শক্তিশালী কিন্তু পাসওয়ার্ড মনে রাখা সহজ

বেছে নিন

ঠিক আপনার মতো, আপনার পাসওয়ার্ডও হতে হবে – 

কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

আপনাকে অবশ্যই অনন্য এবং শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে হবে আপনার সমস্ত সামাজিক মিডিয়া অ্যাকাউন্টের জন্য। কিন্তু এর অর্থ এই নয় যে পাসওয়ার্ডগুলি মনে রাখা কঠিন। আপনি সহজে জটিল পাসওয়ার্ড তৈরি করার উপায় বের করতে পারেন কিন্তু সেগুলি এতই আকর্ষণীয় হবে যে সেগুলি মনে রাখা আপনার পক্ষে কঠিন হবে না৷

উদাহরণস্বরূপ - আপনি আপনার মাথায় থাকা সাম্প্রতিক লক্ষ্য বা গানের প্রথম লাইনটি বেছে নিতে পারেন। তারপরে আপনি একটি আন্ডারস্কোর দিয়ে এই লাইনের স্বরবর্ণগুলি বিনিময় করতে পারেন এবং প্রথম অক্ষরটি বড় হাত দিয়ে শুরু করতে পারেন। উদাহরণস্বরূপ – আপনি যদি ফিটনেস আমার প্যাশন ব্যবহার করেন আপনার ভিত্তি হিসাবে, তাহলে আপনার পাসওয়ার্ড হবে F_tn_ss _s my p_ss__n .

একটি শক্তিশালী, অনন্য, এবং সহজ পাসওয়ার্ড তৈরি করা থেকে শুরু করে আপনি যাদের বিশ্বাস করেন তাদের সাথে শেয়ার করা পর্যন্ত সবকিছুর জন্য আমরা পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার সুপারিশ করি।

2. সবকিছু পাবলিক যেতে হবে না

আপনি যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করছেন তা কোন ব্যাপার না - LinkedIn, Instagram, Pinterest, Facebook, Twitter, বা অন্য কিছু। নিশ্চিত করুন যে আপনি আপনার গোপনীয়তা সেটিংস পরিবর্তন করেছেন এবং তথ্যকে ব্যক্তিগত করেছেন কারণ আপনি যা শেয়ার করেন তার সবকিছুই জনসাধারণের কাছে থাকা দরকার নয়।

সুতরাং, আপনি আপনার অতি-বিলাসী পার্টির লাইভ অবস্থান শেয়ার করার আগে, আপনার অবস্থান ট্যাগ করার আগে এবং সবার নিরাপত্তার সাথে আপস করার আগে এক সেকেন্ডের জন্য চিন্তা করুন এবং তারপর বলুন৷

3. দ্বি-ফ্যাক্টর অনুমোদন সক্রিয় করুন

বেশিরভাগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আপনাকে সাইন আপ করার সময় বা আপনি প্ল্যাটফর্ম ব্যবহার করার সময় যেকোন সময় দুই-ফ্যাক্টর অনুমোদন সেট আপ করতে দেয়। এখন, এখানে কেন এটি সুপারিশ করা হচ্ছে যে আপনি দ্বি-ফ্যাক্টর অনুমোদন সক্রিয় করুন - এমনকি এমন একটি ইভেন্টেও যদি একজন হ্যাকার আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অনুমান করতে পারে এবং লগ ইন করতে পারে, তাকে বা তাকে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তরের মধ্য দিয়ে যেতে হবে, এমন কিছু যা শুধুমাত্র আপনি (প্রকৃত ব্যবহারকারী) বাইপাস করতে সক্ষম হওয়া উচিত। এই স্তরটি হয় আপনার ফোনে প্রেরিত একটি কোড, আপনি আগে সেট আপ করেছিলেন এমন একটি নিরাপত্তা প্রশ্ন বা এমনকি আপনার আঙ্গুলের ছাপও হতে পারে৷

4. জাল প্রোফাইল থেকে সতর্ক থাকুন

কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

শুধু আপনিই নন যারা পরিচয় চুরির শিকার হতে পারেন। এমনকি আপনার পরিচিত কেউ একজন দুষ্ট চোখের রাডারে আসতে পারে এবং কেউ তাদের জন্য একটি নকল প্রোফাইল তৈরি করেছে।

সুতরাং, একবারে একবার চেক করুন আপনার বা আপনার পরিচিতদের নামে একই নামে কোনো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আছে কিনা। এবং, যদি এই ধরনের প্রোফাইলগুলি পূর্বের অনুমোদন ছাড়াই তৈরি করা হয় এবং যদি তাদের ব্যবহারকারীরা একটি উপদ্রব তৈরি করে তবে আপনার কাছে তাদের রিপোর্ট করার সম্পূর্ণ অধিকার রয়েছে।

উদাহরণস্বরূপ, যদি কেউ ইনস্টাগ্রামে আপনার অ্যাকাউন্টের ছদ্মবেশ ধারণ করে, আপনি এই পোস্টে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন ইনস্টাগ্রাম নিজেই প্রকাশ করেছে।

উপরন্তু, আপনি যদি এমন একটি অ্যাকাউন্ট থেকে বন্ধুত্বের অনুরোধ পান যার সাথে আপনি ইতিমধ্যে দীর্ঘদিন ধরে বন্ধু, আপনি সর্বদা গবেষণা করতে পারেন বা ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারেন যে তিনি আপনাকে একটি নতুন অ্যাকাউন্টের সাথে বন্ধুত্বের অনুরোধ পাঠিয়েছেন কিনা।

5. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতিবার লগ আউট করুন

ব্যক্তিগত ডিভাইসে হোক বা একটি সর্বজনীন ডিভাইসে, আমরা আপনার কাজ শেষ করার সাথে সাথে আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে লগ আউট করার জন্য আপনাকে অত্যন্ত অনুরোধ করছি। বিশেষ করে একটি পাবলিক- Wi-Fi বা একাধিক ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত একটি ডিভাইসে নিশ্চিত করে যে আপনি প্রমাণপত্র মনে রাখবেন ব্যবহার করবেন না। বা সমতুল্য বিকল্প এবং যত তাড়াতাড়ি আপনি সম্পন্ন করেন, নিশ্চিত করুন যে আপনি সমস্ত ডিভাইস থেকে আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট লগ আউট করেছেন।

6. একটি আইডেন্টিটি প্রোটেকশন সফটওয়্যারের সাহায্য নিন

আপনার পিসিতে একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা যোগ করা আপনাকে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে সাহায্য করতে পারে। কারণ আসুন এটির মুখোমুখি হই - যখন আপনি এটি আশা করেন না তখন পরিচয় চুরি আপনাকে রক্ষা করতে পারে। একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি দূষিত লিঙ্কে ক্লিক করার কল্পনা করুন এবং এর ফলে অজান্তে আপনার কম্পিউটারের ভিতরে একটি হ্যাকারকে অনুমতি দেওয়া হচ্ছে৷

এখন হ্যাকার ভালো করেই জানে যে –  

  • আপনি একজন দক্ষ পেশাদার যার বেশ কয়েকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বিনিয়োগ, ক্রেডিট কার্ড রয়েছে যার বিবরণ কম্পিউটারে সংরক্ষিত আছে 
  • আপনার পিসি হল ইমেলগুলির একটি দ্বার যাতে ক্লায়েন্টের তথ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণের মতো বিবরণ থাকে৷ একজন হ্যাকার এগুলো ব্যবহার করে আপনার ক্লায়েন্ট কেড়ে নিতে পারে, তার নিজের ব্যবসার উপকার করতে পারে বা আপনার মানহানি করতে পারে 
  • আপনার পিসিতে এমনকি আপনার সোশ্যাল সিকিউরিটি নম্বর সম্পর্কিত বিশদ বিবরণ রয়েছে যা আপনাকে বেনিফিট কাটাতে সাহায্য করতে পারে বা সেই বিষয়ে ঋণ নিতেও সাহায্য করতে পারে, ইত্যাদি

এই আইডেন্টিটি ট্রেসগুলি কোথায় সংরক্ষণ করা হয়?

উপরে উল্লিখিত তথ্য ব্রাউজার এবং উইন্ডোজ রেজিস্ট্রিতে সংরক্ষণ করা যেতে পারে।

অ্যাডভান্সড আইডেন্টিটি প্রটেক্টরের মতো একটি চুরি সুরক্ষা সরঞ্জাম আপনার পিসিতে সংরক্ষিত গোপনীয় তথ্য যেমন ইমেল অ্যাকাউন্ট, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের বিবরণ, সামাজিক নিরাপত্তা নম্বর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ এবং গোপনীয় বিবরণ রক্ষা করতে পারে।

উন্নত আইডেন্টিটি প্রোটেক্টরের সাহায্যে আইডেন্টিটি থেফ্ট কিভাবে প্রতিরোধ করা যায়?

কিভাবে অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টরগুলি আপনার কম্পিউটারে গুরুত্বপূর্ণ বিশদ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে কাজ করে তার একটি আভাস দেওয়ার আগে, কীভাবে অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টরের সাথে ব্যক্তিগত তথ্য সুরক্ষা অক্ষুণ্ণ রাখা যায় সে সম্পর্কে আমাদের পোস্টটি দেখুন। . 

1. অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টর ডাউনলোড, চালান এবং ইনস্টল করুন

2. এখনই স্ক্যান শুরু করুন -এ ক্লিক করুন আপনার কম্পিউটারে সমস্ত পরিচয় ট্রেস এবং ব্যক্তিগত তথ্য সন্ধান করতে বোতাম। যেহেতু ফলাফলগুলি স্পষ্টভাবে প্রদর্শিত হয়, তাই পরবর্তী কাজগুলি আপনার জন্য একটি কেকওয়াক হয়ে ওঠে

কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

3. আপনি এই ট্রেসগুলিকে একটি সুরক্ষিত ভল্টে স্থানান্তর করতে পারেন এবং এমনকি যেগুলি প্রয়োজন হয় না সেগুলি সরিয়ে ফেলতে পারেন

কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

4. এমনকি আপনি স্ক্যান পছন্দগুলি সেট করতে পারেন৷ ক্ষেত্রের উপর ভিত্তি করে এবং টাইপ

র্যাপিং আপ

আপনি যদি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করেন তবে আপনি সহজেই আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে সোশ্যাল মিডিয়া পরিচয় চুরি করার হ্যাকারের অভিপ্রায়কে ব্যর্থ করতে পারেন৷ আমরা আপনাকে এই ধার্মিকতাটি নিজের কাছে না রাখতে এবং আপনার যত্নশীল সকলের কাছে শক্তি ছড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করব। এরকম আরও কন্টেন্টের জন্য, সাথে থাকুন এবং wethegeek পড়তে থাকুন।


  1. আপনার পিসি বিক্রি করার আগে পরিচয় চুরি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

  2. কীভাবে ক্রেডিট কার্ডগুলিকে পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

  3. কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন

  4. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন