কম্পিউটার

কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন

সোশ্যাল সিকিউরিটি নম্বর (SSN) কী তা সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তবে এটি একটি সংখ্যাসূচক শনাক্তকারী (নয়-সংখ্যার নম্বর) ব্যক্তিদের তাদের আয় ট্র্যাক করতে এবং সুবিধাগুলি নির্ধারণ করার জন্য বরাদ্দ করা হয়। এটি মূলত পরিচয়-ট্র্যাকিংয়ের উদ্দেশ্যে বরাদ্দ করা হয়েছে।

আইডির এই মূল্যবান অংশটি আইডেন্টিটি চোরদের জন্য তাদের হাত পেতে এবং কিছু গুরুতর সমস্যা করার জন্য সবচেয়ে সহজ উপায় কারণ এটি বহনকারীর নাম এবং ঠিকানার সাথে মিলিত হয়। একটি চুরি করা SSN দিয়ে, একজন চোর এসএসএন ধারকের নামে প্রায় প্রতিটি কাজ সম্পন্ন করতে পারে। সে সম্পত্তি, অর্থ চুরি করতে পারে, সরকারকে ফাঁকি দিতে পারে, প্রতারণামূলক ট্যাক্স রিফান্ড ফাইল করতে পারে, বা অন্যান্য অপরাধ করতে পারে।

আমার পরিচয় চুরি হলে আমি কীভাবে জানব?

সঠিক পদ্ধতিতে, আপনি সহজেই চেক করতে পারেন যে আপনি পরিচয় চুরির শিকার হয়েছেন কিনা! আমাদের চমৎকার পরিচয় জালিয়াতি সহায়তা চেষ্টা করুন!

আপনি সোশ্যাল সিকিউরিটি নম্বর আইডেন্টিটি থেফটের শিকার হলে কী করবেন?

বিভিন্ন ধরনের পরিচয় চুরি সম্পর্কে জানতে, এখানে ক্লিক করুন !

কীভাবে সামাজিক নিরাপত্তায় পরিচয় চুরির প্রতিবেদন করবেন?

একবার পরিচয় চোরের কাছে আপনার SSN হয়ে গেলে, তারা এটির সাথে সব ধরণের আর্থিক জালিয়াতি করতে পারে, আপনাকে তাদের অসদাচরণের জন্য হুকের উপর ছেড়ে দিতে পারে। নীচে সামাজিক নিরাপত্তায় পরিচয় চুরির রিপোর্ট করার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে!

পদক্ষেপ 1- সন্দেহজনক অ্যাকাউন্টটি লক ডাউন করার কথা বিবেচনা করুন 

প্রাথমিক সন্দেহজনক কার্যকলাপের সাথে, শিকারদের অবিলম্বে পদক্ষেপ নিতে হবে, কারণ যত তাড়াতাড়ি আপনি একটি সমস্যা সনাক্ত করবেন, তত তাড়াতাড়ি আপনি এটি ঠিক করতে পারবেন! সংশ্লিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে যোগাযোগ করুন, তাদের অস্বাভাবিক লেনদেন সম্পর্কে অবহিত করুন এবং তাদের লক বা আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে বলুন।

পদক্ষেপ 2- অন্যান্য অ-অনুমোদিত লেনদেনের জন্য আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট স্কিম করুন

আপনার অন্যান্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং পুরানো স্টেটমেন্ট স্ক্যান করা যথেষ্ট হবে না। সেইসব নিষ্ক্রিয় এবং কদাচিৎ ব্যবহৃত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতেও মনোযোগ দিন। আপনি একটি অজানা চার্জ খুঁজে পেতে পারেন যার জন্য আপনি অনুমোদিত নন। যদি আপনি তা করেন, তাহলে তাৎক্ষণিকভাবে আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন যাতে সমস্যাটি সম্পর্কে তাদের সতর্ক করা যায়।

পদক্ষেপ 3- ক্রেডিট কার্ড রিপোর্ট চেক করুন

আপনার ক্রেডিট রিপোর্টের উপর নজর রাখুন, যা আপনি SSN পরিচয় চুরি বা ক্রেডিট কার্ড জালিয়াতির শিকার হয়েছেন কিনা তা অ্যাক্সেস করার চূড়ান্ত উপায়। আপনি দেশব্যাপী ক্রেডিট ব্যুরো যেমন ইকুইফ্যাক্স, ট্রান্সইউনিয়ন বা এক্সপেরিয়ান থেকে ক্রেডিট রিপোর্টের কপির জন্য অনুরোধ করতে পারেন। আপনি যখন তাদের অনুলিপিগুলির জন্য অনুরোধ করবেন, তখন নিরাপত্তা ফ্রিজের জন্যও জিজ্ঞাসা করতে ভুলবেন না, কারণ এটি নতুন অ্যাকাউন্ট খুলতে আপনার ক্রেডিট রিপোর্টগুলিতে অ্যাক্সেসকে বাধা দেবে। অস্থায়ী লক করার বিকল্পগুলিও উপলব্ধ!

পদক্ষেপ 4- ফেডারেল ট্রেড কমিশনের কাছে একটি অভিযোগ দায়ের করুন

পরবর্তী ধাপ হল পরিচয় চুরি নথিভুক্ত করার জন্য একটি পেপার ট্রেইল গঠন করা। সরকারের FTC-এর কাছে একটি রিপোর্ট ফাইল করুন , আপনি একটি পুনরুদ্ধারের পরিকল্পনা, আগে থেকে পূরণ করা চিঠি এবং ফর্ম পাবেন যা একটি পুলিশ রিপোর্ট দায়ের করতে সহায়ক হবে৷

কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন

পদক্ষেপ 5- আপনার স্থানীয় থানার সাথে যোগাযোগ করুন

চুরির আইনি রেকর্ড থাকতে আপনার স্থানীয় থানায়ও অভিযোগ করুন।

পদক্ষেপ 6-  সামাজিক নিরাপত্তা জালিয়াতি হটলাইনে যোগাযোগ করুন

আপনি যদি বিশ্বাস করেন যে আপনার পরিচয় ইতিমধ্যেই অপরাধ করার জন্য ব্যবহার করা হয়েছে, তাহলে (800) 269-0271 এ সামাজিক নিরাপত্তা জালিয়াতি হটলাইনে যোগাযোগ করুন৷

পদক্ষেপ 7- অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবার সাথে সংযোগ করুন

যদি আপনি মনে করেন যে আপনার SSN একটি প্রতারণামূলক ট্যাক্স রিফান্ড ফাইল করার জন্য ব্যবহার করা হয়েছে, চুরির রিপোর্ট করার জন্য IRS কে সতর্ক করুন। আপনি তাদের (800) 908-4490 নম্বরে কল করতে পারেন।

ধাপ 8- ফলো-আপ চিঠি পাঠান

উপরের সংস্থাগুলির সাথে যোগাযোগ করার সময়, কথোপকথনের সময় নোট নিতে ভুলবেন না। মেইল ​​করুন বা তাদের প্রত্যেককে একটি চিঠি লিখুন যাতে আপনার পুরো আলোচনার সারসংক্ষেপ অন্তর্ভুক্ত থাকে। আপনার পাঠানো এবং গ্রহণ করা প্রতিটি মেইল ​​এবং চিঠির একটি কপি রাখুন।

ধাপ 9- একটি নতুন SSN অনুরোধ করার কথা বিবেচনা করুন

একবার আপনি অভিযোগ দায়ের করার পরে, সামাজিক নিরাপত্তা প্রশাসনের কাছ থেকে একটি নতুন নম্বরের অনুরোধ করুন। একটি আদর্শ SSN নম্বরের খালি ক্রেডিট ইতিহাস থাকা উচিত, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সাথে নম্বর পরিবর্তন করতে কোনও অসুবিধা হওয়া উচিত নয় এবং চুরি শনাক্ত করার জন্য সংবেদনশীলতা রয়েছে৷

দ্রষ্টব্য: একটি নতুন SSN পাওয়া মোটেও সহজ নয়, আপনাকে প্রত্যাখ্যান বন্ধক বা আইন প্রয়োগকারী বা খারাপ ক্রেডিট ইত্যাদির সমস্যা হিসাবে চুরি প্রমাণ করতে হবে৷

পদক্ষেপ 10- সতর্কতা নিরাময়ের চেয়ে ভাল

আপনার সামাজিক নিরাপত্তা নম্বরটি সর্বোত্তম সতর্কতা অবলম্বন করে সুরক্ষিত করুন যাতে এটি ভুল হাতে না পড়ে।

  • অতুলনীয় নিরাপত্তার জন্য একটি আদর্শ চুরি সুরক্ষা পরিষেবা ব্যবহার করুন৷

কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন

একটি ডেডিকেটেড থেফট প্রোটেকশন সলিউশন হল যেটি একটি ব্যাপক আইডেন্টিটি থেফ মনিটরিং অফার করে, আপনার ব্যক্তিগত ডেটা সুরক্ষিতভাবে সংগঠিত করার ক্ষমতা রাখে, আপনার আর্থিক বিবরণের জন্য একটি শিল্ড অফার করে, আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য একটি নিরাপদ স্টোরেজ বক্স রয়েছে এবং 24*7 সমর্থন দেয়।

একটি প্যাকেজে এই সমস্ত সম্ভাবনার সন্ধান করা মোটেও সহজ কাজ নয়। যাইহোক, আমরা আপনার জন্য এটি সহজ করে দিয়েছি। Systweak-এর Advanced Identity Protector ব্যবহার করে দেখুন যে এই সব শক্তিশালী কার্যকারিতা এবং আরো সঙ্গে আসে. এটি এই মুহূর্তে বাজারে অন্যতম সেরা পরিচয় চুরি সুরক্ষা পরিষেবা যা আপনার সংবেদনশীল তথ্যকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে এবং প্রতিরোধ করে৷ এটি উন্নত স্ক্যানিং অ্যালগরিদমগুলি নিশ্চিত করে যে আপনার কম্পিউটারে ব্যক্তিগত পরিচয়ের চিহ্নগুলি পিছনে থাকবে না যা হ্যাকিং বা চুরির জন্য সংবেদনশীল হতে পারে৷

এটি নিয়মিতভাবে ওয়েব ব্রাউজার, উইন্ডোজ রেজিস্ট্রি, ইমেল ক্লায়েন্টদের প্রতিটি ব্যক্তিগত তথ্য মুছে ফেলার জন্য নিরীক্ষণ করে ব্যবহারকারীদের রক্ষা করে৷

শুধু সফ্টওয়্যারটি ইনস্টল করুন> স্ক্যানিং সম্পাদন করুন এবং এটি ব্যক্তিগত তথ্যের সমস্ত লুকানো চিহ্নগুলি তালিকাভুক্ত করবে যা চুরি করা যেতে পারে> হয় সেগুলিকে নিরাপদে মুছে ফেলতে বেছে নিন বা এটিকে এর অন্তর্নির্মিত 'সিকিউর ভল্ট'-এ সুরক্ষিত রাখুন যা সবকিছুকে নিরাপদ ও সুরক্ষিত রাখে চিরকাল।

  • নিয়মিতভাবে আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট পর্যালোচনা করুন৷

এখনই আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং ক্রেডিট কার্ডের বিল খুলুন। কোনো অচেনা চার্জের জন্য সেগুলিকে সাবধানে পরীক্ষা করুন এবং অবিলম্বে সামাজিক নিরাপত্তায় পরিচয় চুরির রিপোর্ট করুন৷

  • চেক, ক্রেডিট কার্ড বা SSN দিয়ে কিছু করার সময় সতর্ক থাকুন এবং তাড়াহুড়ো করবেন না।

আপনি যখনই আপনার SSN ব্যবহার করবেন তখন শান্ত থাকুন এবং সতর্ক থাকুন এবং আপনার ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া এজেন্সিদের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করতে ভয় পাবেন না।

  • শুধুমাত্র বিশ্বস্ত ওয়েবসাইট দিয়ে অনলাইন কেনাকাটা করুন।

ট্রাস্ট-ই চিহ্ন, আরও ভালো ব্যবসায়িক ব্যুরো স্ট্যাম্প এবং আরও অনেক কিছু আছে এমন একটি বৈধ ওয়েবসাইট সন্ধান করুন৷

  • স্বাস্থ্যকর পাসওয়ার্ড অভ্যাস অনুসরণ করুন।

আপনার পাসওয়ার্ড অনুশীলনগুলি পোলিশ করুন এবং আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন৷

কীভাবে সামাজিক নিরাপত্তার কাছে পরিচয় চুরির প্রতিবেদন করবেন

Bottom Line

Identity thieves can operate under your identity for years without getting exposed, but if anytime you detect any suspicious activity, do take an action immediately. Hope this simple guide to “How To Report Identity Theft To Social Security?” was helpful enough to guide you through steps that you can take to combat SSN Identity Theft!


  1. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

  2. কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন

  3. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন