কম্পিউটার

ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেনশন:কারণ এবং সমাধান

আপনার OpenCart অ্যাকাউন্ট সাসপেন্ড হয়েছে? অনেক কারণ থাকতে পারে যার কারণে আপনার হোস্ট আপনার OpenCart স্টোর স্থগিত করতে পারে। যার মধ্যে সবচেয়ে সাধারণ হল – নীতি লঙ্ঘন, পেমেন্ট ব্যর্থতা, ম্যালওয়্যার আক্রমণ বা আপনার সাইটে স্প্যাম।

আপনার ওয়েব স্টোরটি সরিয়ে নেওয়ার ফলে আপনার ব্যবসার ক্ষতি হতে পারে। যদিও এটি আপনার গ্রাহকদের অসুবিধার কারণ হতে পারে। অথবা অন্তত একটি উপদ্রব হিসাবে দেখা হচ্ছে।

আপনার স্থগিত OpenCart স্টোর পুনরুদ্ধার করতে আপনার পক্ষ থেকে যথেষ্ট প্রচেষ্টা নিতে পারে। যা আমরা এই নিবন্ধে পরে আলোচনা করা হবে. আমরা বিভিন্ন OpenCart অ্যাকাউন্ট স্থগিত বার্তা এবং তাদের কারণগুলি বিস্তারিতভাবে আলোচনা করব। এছাড়াও, স্থগিত অ্যাকাউন্ট পুনরুদ্ধারে আপনাকে গাইড করার জন্য টিপস রয়েছে।

ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেনশন মেসেজ

বিভিন্ন হোস্ট থেকে স্থগিত ওপেনকার্ট অ্যাকাউন্টের বার্তাগুলি এইরকম দেখায়:

  • ব্লুহোস্ট: yourdomain.com-এর জন্য আপনার ওয়েব হোস্টিং অ্যাকাউন্ট তারিখ হিসাবে নিষ্ক্রিয় করা হয়েছে. (কারণ:পরিষেবা লঙ্ঘনের শর্তাবলী – ম্যালওয়্যার/ভাইরাস)
  • GoDaddy: এই অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে৷
  • সাইট গ্রাউন্ড: ম্যালওয়ারের জন্য হোস্টিং অ্যাকাউন্ট এবং ওয়েবসাইট সাসপেন্ড।
ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেনশন:কারণ এবং সমাধান
  • হোস্টগেটর: আপনার example.com হোস্টগেটর অ্যাকাউন্ট ম্যালওয়ারের কারণে স্থগিত করা হয়েছে।
  • ড্রিমহোস্ট: অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে <তারিখ>।

ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেনশন:কারণ এবং সমাধান

ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেনশনের 4টি সবচেয়ে সাধারণ কারণ

1. ম্যালওয়্যার, ভাইরাসের জন্য ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে

হ্যাকিং গ্রুপগুলি ওপেনকার্টকে প্রায়শই লক্ষ্য করে কারণ এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। একটি শূন্য-দিনের শোষণ উন্মোচন করে, তারা বিভিন্ন খারাপ উদ্দেশ্যে একাধিক OpenCart সাইটকে সংক্রমিত করতে পারে। তারপরে, এই হ্যাকাররা SEO স্প্যাম, ক্রিপ্টোকারেন্সি মাইনিং, স্প্যামিং ইত্যাদির জন্য আপনার ওয়েবসাইটকে কাজে লাগায়৷ এটি আপনার ওপেনকার্ট স্টোরের SEO এবং খ্যাতির উপর বিশাল নেতিবাচক প্রভাব ফেলতে পারে৷ ম্যালওয়্যার ক্লিনআপের পরে পুনরায় সংক্রমিত করার জন্য, হ্যাকাররা প্রায়শই পিছনের দরজা ছেড়ে যায় যাতে সাইটটি পরিষ্কার করা কঠিন হয়৷

ম্যালওয়্যারটি একই সার্ভারের অন্যান্য ওয়েবসাইটেও ছড়িয়ে পড়ার চেষ্টা করে। অথবা মাঝে মাঝে, ম্যালওয়্যারটি সার্ভারে অনেকগুলি সংস্থান গ্রাস করতে পারে, যার ফলে সমস্ত সাইট ধীর হয়ে যায়৷ ফলস্বরূপ, হোস্ট আপনার অ্যাকাউন্ট স্থগিত করতে পারে এবং 'ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেন্ড' বার্তা প্রদর্শিত হতে পারে৷

2. পেমেন্টের অভাবে ওপেনকার্ট অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে

প্রতিটি হোস্টের জন্য হোস্টিং পরিকল্পনা একে অপরের থেকে পরিবর্তিত হয়। তাই বিলিং চক্র আপনার হোস্টের উপর নির্ভর করতে পারে (বার্ষিক, ত্রৈমাসিক, সাপ্তাহিক, মাসিক)। হোস্ট ইমেল, এসএমএস বা অন্যান্য উপায়ে আপনার আসন্ন অর্থপ্রদানের বিষয়ে আপনাকে সতর্ক করতে পারে। কখনও কখনও, আপনার ইমেল সার্ভার এই ইমেলগুলি বাউন্স করতে পারে, অথবা সেগুলি স্প্যাম ফোল্ডারে শেষ হয়ে যেতে পারে৷

স্বয়ংক্রিয় বিলিংয়ের ক্ষেত্রে, কখনও কখনও আপনার ক্রেডিট কার্ডের মেয়াদ শেষ হয়ে যেতে পারে বা আপনার ব্যাঙ্ক ব্লক করে দিয়েছে। ফলস্বরূপ, আপনি অর্থপ্রদানে ডিফল্ট হতে পারেন এবং এটি আপনার OpenCart অ্যাকাউন্ট স্থগিত হওয়ার কারণ হতে পারে।

3. ওপেনকার্ট অ্যাকাউন্ট সার্ভার কর্মক্ষমতা প্রভাবিত করার জন্য সাসপেন্ড করা হয়েছে

আপনার কেনা প্রতিটি হোস্টিং পরিকল্পনার জন্য, সীমিত সংখ্যক সার্ভার সংস্থান বরাদ্দ করা হয়। যদি আপনি আপনার কোটা অতিক্রম করেন, এটি সার্ভারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে এবং ফলস্বরূপ, অন্যান্য সাইটগুলিও প্রভাবিত হতে পারে। হোস্টিং প্রদানকারীরা এই ধরনের ওয়েবসাইট সনাক্ত করতে এবং তাদের স্থগিত করতে বিভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে। এর জন্য বিভিন্ন কারণ হতে পারে:

  • একটি নতুন প্লাগইন, থিম, স্ক্রিপ্ট, ইত্যাদি সার্ভারের শক্তি বেশি খরচ করে৷
  • সেকেলে PHP সংস্করণের কারণে সার্ভার লোডের সম্ভাব্য বৃদ্ধি।
  • একটি ম্যালওয়্যার সংক্রমণ যা ক্রিপ্টোকারেন্সি মাইন করতে আপনার সাইট ব্যবহার করছে।
  • আপনার সাইট থেকে বাল্ক স্প্যাম পাঠানো একটি ম্যালওয়্যার যা আপনার সার্ভারের সংস্থানগুলিকে গ্রাস করতে পারে৷
  • আপনার সাইটে উপস্থিত ফিশিং স্ক্রিপ্টের একটি সম্ভাবনা।

4. নীতি লঙ্ঘনের কারণে OpenCart অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে

প্রতিবার আপনি একটি নতুন হোস্টিং পরিষেবার জন্য সাইন আপ করার সময়, আপনাকে নির্দিষ্ট শর্তাবলী এবং পরিষেবার শর্তাবলীতে সম্মত হতে হবে৷ সেগুলি সাবধানে পড়ুন কারণ তাদের সার্ভারে কী এবং কী অনুমোদিত নয় সে সম্পর্কিত তথ্য রয়েছে৷ এগুলো মেনে না চলায় OpenCart অ্যাকাউন্ট সাসপেনশন হতে পারে। কিছু সাধারণ সমস্যা নীচে দেওয়া হল:

প্লাজিয়ারিজম

চুরি চুরি আপনার OpenCart স্টোরের এসইওতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাছাড়া, এটি হোস্টিং প্রদানকারীর সুনামকেও প্রভাবিত করতে পারে। তাই, কিছু হোস্টিং প্রদানকারীর একটি কঠোর নীতি অনুসরণ করার সময় চুরির বিষয়ে একটি নম্র নীতি রয়েছে। এছাড়াও, অন্যের বিষয়বস্তু চুরি করা অনৈতিক। এর ফলে অনেক হোস্টিং প্রদানকারী চুরির কারণে তাদের অ্যাকাউন্ট স্থগিত করে।

অবৈধ সামগ্রী

প্রতিটি হোস্টিং প্রদানকারীর নিজস্ব পরিষেবার শর্তাবলী রয়েছে। এই TOS তাদের সার্ভারে কোন বিষয়বস্তু আপলোড করা যাবে এবং কী করা যাবে না তা নির্ধারণ করুন। উদাহরণস্বরূপ, যদিও আপনি কিছু বিষয়বস্তুকে হিংসাত্মক বলে মনে করতে পারেন না, হোস্টিং প্রদানকারীরা ভিন্ন হতে পারে। তাই, বিষয়বস্তু সহ একটি ওয়েবসাইট সেট আপ করার আগে TOS পড়া গুরুত্বপূর্ণ। অন্যথায়, এটি OpenCart অ্যাকাউন্ট স্থগিত বার্তার দিকে নিয়ে যেতে পারে৷

কপিরাইট উপাদান

কপিরাইট আইন দ্বারা মালিকানাধীন উপাদানের জন্য সর্বদা একটি লাইসেন্স কিনুন। আপনি যদি উপাদান চুরি করে পোস্ট করেন, তাহলে এটি একটি DMCA কপিরাইট নোটিশের দিকে নিয়ে যেতে পারে। সেক্ষেত্রে আইএসপি পুরো সার্ভার ব্লক করতে পারে। এই ধরনের পরিস্থিতি এড়াতে, হোস্টিং প্রদানকারী সার্ভার রক্ষা করতে আপনার সাইট ব্লক করতে পারে।

ফিশিং

কখনও কখনও, আক্রমণকারীরা আপনার OpenCart স্টোরে জাল পৃষ্ঠা বা অর্থপ্রদানের পদ্ধতি ইনজেক্ট করতে পারে। এগুলি আপনার ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের তথ্য বা অন্যান্য বিবরণ চুরি করতে পারে। হোস্টিং প্রদানকারীরা প্রায়ই এই ধরনের নকল পৃষ্ঠাগুলি খুঁজে পেতে ভাইরাস স্ক্যানারের মতো বিভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে। এটি আপনার ওয়েবসাইটে পাওয়া গেলে, এটি আপনার OpenCart অ্যাকাউন্ট স্থগিত হতে পারে। অতএব, এমনকি আপনার দোষ ছাড়া, সাইটটি ব্লক করা হবে।

স্প্যাম

কখনও কখনও, হ্যাকাররা স্প্যাম বিতরণ করতে আপনার OpenCart স্টোর ব্যবহার করতে পারে। এই স্প্যাম সার্ভারকে ধীর করে দিতে পারে এবং ইমেল স্প্যামের ক্ষেত্রে, ইমেল সার্ভার। এই স্প্যাম আপনার ব্যবহারকারীদের অন্য সাইটে পুনঃনির্দেশ করতে পারে। যখন সার্চ ইঞ্জিন আপনার সাইট ক্রল করে তখন স্প্যাম শনাক্ত হয় এবং তারা এটিকে কালো তালিকাভুক্ত করতে পারে। তাই, একই সার্ভারে অন্যান্য সাইটের সুনাম রক্ষা করতে, হোস্টিং প্রদানকারী আপনার OpenCart স্টোর স্থগিত করতে পারে।

সাসপেন্ড করা অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হচ্ছে

অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে, আমাদের প্রথমে জানতে হবে যে কারণে অ্যাকাউন্টটি স্থগিত করা হয়েছে। সুতরাং, নীচে কারণগুলি দেওয়া হল এবং কীভাবে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা যায়।

পেমেন্ট ম্যানেজ করা

যদি আপনার OpenCart অ্যাকাউন্ট অর্থপ্রদানের অভাবের জন্য স্থগিত করা হয়, নিশ্চিত করুন যে প্রথম পদক্ষেপটি হল আপনার পাওনা পরিশোধ করা। একবার অর্থপ্রদান হয়ে গেলে, কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং দ্রুত অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য অর্থপ্রদানের বিষয়ে তাদের জানান। ভবিষ্যতে এই সমস্যাটি এড়াতে, নিশ্চিত করুন যে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করেছেন:

  • কল, ইমেল, ইত্যাদির মতো প্রদত্ত হোস্টিং থেকে অনুস্মারক বেছে নিন।
  • আপনার ব্যক্তিগত স্তরে, অর্থপ্রদানের কথা মনে করিয়ে দিতে আপনার ফোনে অনুস্মারক ব্যবহার করুন।
  • যদি হোস্টিং প্রদানকারীর ইমেল ট্র্যাশে শেষ হয়, তাহলে এটি আপনার বিশ্বস্ত পরিচিতিতে যোগ করুন।
  • দেখুন পেমেন্ট স্বয়ংক্রিয় করার বিকল্প আছে কিনা।

সার্ভার সংস্থান সীমিত করা

সার্ভার সম্পদের অত্যধিক ব্যবহারের কারণে স্থগিত OpenCart অ্যাকাউন্টের বিশদ বিবরণ জানতে, কোম্পানির পাঠানো ইমেলগুলি পরীক্ষা করুন। আপনার OpenCart স্টোর সাসপেনশন ঠিক করতে এই ইমেলগুলিতে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ যদি এটি আপনার স্টোরের কার্যকারিতাকে প্রভাবিত করে এবং আপনার আরও সম্পদের প্রয়োজন হয়, উচ্চতর পরিকল্পনার জন্য যান। আপনি সবসময় আপনার প্রয়োজনের জন্য কিছু খুঁজে পেতে পারেন.

TOS মেনে চলা

  • আপনার হোস্টিং প্রদানকারীর সাইটে গিয়ে তাদের TOS পড়ুন। যে বিভাগে আপনার সমস্যা দেখা যায় তা নোট করুন, যেমন, কপিরাইট, অবৈধ সামগ্রী ইত্যাদি।
  • ডিএমসিএ নোটিশের মাধ্যমে জারি করা যেকোনো বিষয়বস্তু সরান এবং হয়ে গেলে আপনার হোস্টিং প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। কন্টেন্ট ব্যবহার করুন যা একটি ওপেন সোর্স লাইসেন্স তার জায়গায়।
  • চুক্তি চুরির ক্ষেত্রে, আপনি পোস্ট করার আগে আপনার বিষয়বস্তুর চুরির বিষয়টি অবাধে পরীক্ষা করতে Quetext এর মতো অনলাইন টুল ব্যবহার করতে পারেন।
  • ফিশিং এবং স্প্যাম সমস্যাগুলির জন্য, হোস্টের পাঠানো ইমেলটি দেখুন এটি সংক্রামিত ফাইলটির উল্লেখ করে কিনা। যদি থাকে, অবিলম্বে এটি সরান। যাইহোক, ব্যাকডোর থাকলে সংক্রমণ আবার হতে পারে।

ম্যালওয়্যার ক্লিনআপ

ম্যালওয়্যার সংক্রমণ পরিষ্কার করার জন্য, প্রথমে এটি সনাক্ত করা গুরুত্বপূর্ণ। এটি করার জন্য, হোস্টের পাঠানো ইমেলগুলিতে কোনও সংক্রামিত ফাইলের উল্লেখ আছে কিনা তা দেখুন। অন্যথায়, Astra এর মত বিনামূল্যে অনলাইন স্ক্যানার ব্যবহার করুন।

কালো তালিকাভুক্তির ক্ষেত্রে আপনি Google নিরাপত্তা ট্যাবটিও উল্লেখ করতে পারেন। আপনি যদি জানেন যে কখন সংক্রমণ প্রথম হয়েছিল, আপনি সেই তারিখে সংশোধিত সমস্ত ফাইল পরীক্ষা করতে পারেন। এটি করতে, SSH এর মাধ্যমে স্টোরে লগইন করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

find /path-of-www -type f -printf '%TY-%Tm-%Td %TT %pn' | sort -r

ম্যানুয়ালি সমস্ত পরিবর্তিত ফাইল থেকে দূষিত কোড চেক করুন এবং সরান। যদি আপনি কিছু কোড সন্দেহ করেন, এটি মন্তব্য করুন এবং Astra যোগাযোগ করুন. মূল ফাইলগুলি অফিসিয়াল OpenCart রেপো দ্বারা প্রতিস্থাপিত করা যেতে পারে। আপনার কাছে যদি সাইটটি ব্যাক আপ থাকে, তবে এটি সংক্রামিত ফাইলগুলি প্রতিস্থাপনের ক্ষেত্রেও কার্যকর হতে পারে৷

একবার আপনি নিশ্চিত হন যে ম্যালওয়্যার সংক্রমণ চলে গেছে, আপনার হোস্টিং প্রদানকারীর সাথে যোগাযোগ করুন এবং আপনার দ্বারা নেওয়া পদক্ষেপগুলি সম্পর্কে জানান৷ তারা পর্যালোচনা করার পরে কিছু সময়ের মধ্যে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে পারে। যাইহোক, যদি আপনি একাধিক প্রচেষ্টার পরেও ম্যালওয়্যার অপসারণ করতে অক্ষম হন, পেশাদারদের সাথে যোগাযোগ করুন৷

উপসংহার

যেমন দেখা গেছে, সেখানে অনেকগুলি সমস্যা রয়েছে যা OpenCart স্থগিত বার্তার দিকে নিয়ে যেতে পারে। অতএব, এটি ঠিক করার আগে সমস্যাটি খুঁজে বের করার পরামর্শ দেওয়া হয়। এই পরিস্থিতি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল হোস্টিং প্রদানকারীর নির্দেশিকাগুলির সাথে কাজ করা। ম্যালওয়্যারের সবচেয়ে সাধারণ সমস্যা প্রতিরোধ করার জন্য, এটি একটি ফায়ারওয়াল বা কোনো ধরণের নিরাপত্তা সমাধান ব্যবহার করার সুপারিশ করা হয়। Astra ছোট থেকে বড় ওপেনকার্ট স্টোরের চাহিদা অনুযায়ী সঠিক পণ্য সরবরাহ করে। তদুপরি, এটি যে কোনও ব্যবহারকারীর দ্বারা ব্যবহার করা একেবারে সহজ। নিজেই একটি ডেমো নিন এবং বিশ্বাস করুন।


  1. Prestashop index.php আপস করা হয়েছে:লক্ষণ, কারণ ও সমাধান

  2. সিমফনি ওয়েবসাইট হ্যাক - লক্ষণ, কারণ ও সমাধান

  3. কিভাবে Magento A2 হোস্টিং অ্যাকাউন্ট সাসপেনশন ঠিক করবেন

  4. Gmail অ্যাকাউন্ট ইমেল পাচ্ছে না:কী করবেন? (2022 সংশোধন)