কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

আমাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন একটি অত্যন্ত শক্তিশালী ডিভাইস যা ডিজিটাল ক্যামেরা, ইবুক রিডার, MP3 প্লেয়ার, ক্যালকুলেটর, টর্চ, ফটো ভিউয়ার, রেডিওর মতো অনেক ডিভাইসের জন্য একটি বিঘ্নকারী প্রযুক্তি হিসাবে কাজ করেছে এবং তালিকাটি চলছে। যাইহোক, প্রতিটি ডিভাইস বাদ দেওয়ার জন্য, Android-এর একটি সংশ্লিষ্ট অ্যাপ প্রয়োজন, এবং এর ফলে আমাদের ফোনে প্রচুর অ্যাপ ভিড় করেছে।

তবে, অনেকগুলি অ্যাপ ইনস্টল করার সমস্যাটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিস্কের স্থান বৃদ্ধির মাধ্যমে সমাধান করা যেতে পারে। আসল সমস্যাটি ঘটে যখন এই অ্যাপগুলির মধ্যে অনেকগুলি ব্যাকগ্রাউন্ডে চলে এবং আমাদের সীমিত সংস্থানগুলি ব্যবহার করে৷ তখনই যখন ফোনটি ল্যাগ হয়ে যায় বা জমে যায় এবং এর ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত নিষ্কাশন করে, একই সাথে প্রচুর সংখ্যক অ্যাপ চলার কারণে। এবং এটি সমাধান করার জন্য, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলিকে কীভাবে বন্ধ করতে হয় তা আমাদের জানতে হবে।

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশানগুলি চলা বন্ধ করার পদক্ষেপগুলি

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশানগুলি বন্ধ করা এবং এইভাবে আপনার ফোনের অভ্যন্তরীণ মেমরি খালি করা এবং ব্যাটারির আয়ুচক্র বৃদ্ধি করা সহজ। নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনাকে এটি করতে সহায়তা করবে:

পদ্ধতি 1. প্রকৃতপক্ষে ব্যাকগ্রাউন্ডে চালানো অ্যাপগুলির তালিকা খুঁজে বের করুন৷

ধাপ 1। আপনার সিস্টেমে বর্তমানে যে অ্যাপটি চলছে তার নাম জানতে সেটিংসে যান এবং তারপর ডেভেলপার অপশনে যান।

দ্রষ্টব্য:আপনি যদি বিকাশকারী বিকল্প, সক্ষম না করে থাকেন তারপর আপনি সেটিংস> ফোন সম্পর্কে গিয়ে সেগুলি সক্ষম করতে পারেন৷ শুধু বিল্ড নম্বর সনাক্ত করুন, এবং আনুমানিক জন্য এটিতে আলতো চাপুন। আপনার মোবাইল ওএস সংস্করণের উপর নির্ভর করে 10 বার। বিকাশকারী বিকল্পগুলি 7 th এ উপস্থিত হবে৷ অথবা 8 th আলতো চাপুন, এবং আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যে আপনি এখন একজন বিকাশকারী৷

ধাপ 2। একবার আপনি বিকাশকারী বিকল্পগুলি আলতো চাপুন, রানিং পরিষেবাগুলি অনুসন্ধান করুন এবং একবার এটিতে আলতো চাপুন৷ বর্তমানে আপনার ডিভাইসে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশানগুলির তালিকাটি তারা যে পরিমাণ RAM ব্যবহার করে তার সাথে প্রদর্শিত হবে৷

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

ধাপ 3। আপনি অ্যাপগুলির একটি নোট তৈরি করার পরে, যেগুলি উচ্চ সংস্থানগুলি ব্যবহার করে, এটি স্পষ্ট যে পরবর্তী পদক্ষেপটি তাদের বন্ধ করা। সেটিংসে নেভিগেট করুন এবং তারপরে অ্যাপস বিভাগে।

পদক্ষেপ 4। অ্যাপ্লিকেশানগুলির জন্য অনুসন্ধান করুন, যেগুলি আপনি ধাপ 2-এ উল্লেখ করেছিলেন, যেগুলি প্রচুর পরিমাণে সংস্থান গ্রহণ করছে, এবং একের পর এক সেগুলিতে আলতো চাপুন৷ চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করতে ফোর্স স্টপ-এ পরবর্তীতে আলতো চাপুন।

দ্রষ্টব্য: এই ক্রিয়াটি অস্থায়ী এবং পরের বার যখন আপনি আপনার ফোন পুনরায় চালু করবেন, সেই অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে এবং আপনাকে আবার প্রক্রিয়াগুলি বন্ধ করতে হবে৷

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

ধাপ 5। যদি এমন কোনো অ্যাপ থাকে যা আপনি শুনেননি বা ব্যবহার করেননি, তাহলে আপনার মোবাইল ডিভাইস থেকে স্থায়ীভাবে অপসারণ করতে ফোর্স স্টপের পরিবর্তে আপনি আনইনস্টল বোতামে ট্যাপ করতে পারেন। চিন্তা করবেন না, আপনি কোনো অ্যান্ড্রয়েড সিস্টেম অ্যাপ আনইনস্টল করতে পারবেন না কারণ আনইনস্টল বিকল্পটি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপের জন্য দেখা যায়।

পদ্ধতি 2. অভিযোজিত ব্যাটারি সক্ষম করলে পটভূমিতে অ্যাপগুলি চলমান বন্ধ করতে পারে৷

অ্যান্ড্রয়েড 10-এ চালু করা একটি নতুন বৈশিষ্ট্য হল অ্যাডাপটিভ ব্যাটারি। এই বৈশিষ্ট্যটি মেশিন লার্নিং কৌশলগুলি ব্যবহার করে তা নির্ধারণ করতে, কোন অ্যাপগুলি আপনি প্রায়শই ব্যবহার করেন এবং যেগুলি আপনি খুব কমই ব্যবহার করেন বা ব্যবহার করেন না তার মধ্যে পার্থক্য করে৷ অভিযোজিত ব্যাটারি বৈশিষ্ট্য বর্তমানে সমস্ত অ্যাপকে চারটি বালতিতে শ্রেণীবদ্ধ করে, যথা, সক্রিয়, ঘন ঘন, কার্যকারী সেট এবং বিরল। আপনার ফোন অপ্টিমাইজ রাখতে এবং ব্যাকগ্রাউন্ডে খুব কমই ব্যবহৃত অ্যাপ বন্ধ করতে এই বৈশিষ্ট্যটি চালু করুন।

আপনি সেটিংসে ব্যাটারি বিকল্পগুলিতে নেভিগেট করে এবং ব্যাটারির আয়ু উন্নত করার জন্য ব্যাকগ্রাউন্ড কার্যকলাপকে অপ্টিমাইজ এবং সীমাবদ্ধ করার জন্য প্রতিটিতে ট্যাপ করে ম্যানুয়ালি সমস্ত অ্যাপ বন্ধ করতে পারেন।

পদ্ধতি 3. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস আপডেট করা অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চলা বন্ধ করতে পারে৷

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

যেকোনো অপারেটিং সিস্টেমের মতো, অ্যান্ড্রয়েডও ঘন ঘন আপডেট পায়, এর মধ্যে কয়েকটি ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি বন্ধ করার বা তাদের ব্যবহার সীমিত করার সাথে সম্পর্কিত। Google Play Store-এর মাধ্যমে সিস্টেম আপডেট এবং অ্যাপস আপডেট চেক করা এবং আপনার ফোন আপডেট রাখা বাঞ্ছনীয়। ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি কীভাবে বন্ধ করা যায় তার মধ্যে এটি তুলনামূলকভাবে একটি সহজ পদক্ষেপ।

পদ্ধতি 4. তৃতীয় পক্ষের অ্যাপগুলি পটভূমিতে চলমান অ্যাপগুলিকে বন্ধ করতে পারে৷

আপনি যদি আপনার Android স্মার্টফোন,-এ উপরে বর্ণিত বিকল্পগুলি খুঁজে না পান তারপর সম্ভবত এটি আপডেট করা হয় না বা এই বিকল্পগুলি আপনার ফোনের কাস্টম OS দ্বারা লুকানো হয়৷ এছাড়াও, যদি আপনি দেখতে পান যে উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনেক বেশি সময় এবং প্রচেষ্টা ব্যয় করবে, তবে আপনি এখানে এবং সেখানে কয়েকটি ট্যাপ দিয়ে এটি করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি কীভাবে বন্ধ করা যায় তার কাজটি মোবাইল অপ্টিমাইজেশানের অধীনে আসে এবং আপনার ফোনকে অপ্টিমাইজ করার সেরা অ্যাপ্লিকেশন হল স্মার্ট ফোন ক্লিনার৷

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি কীভাবে বন্ধ করবেন?

স্মার্ট ফোন ক্লিনার

স্মার্ট ফোন ক্লিনার হল একটি সর্বজনীন অ্যান্ড্রয়েড অপ্টিমাইজেশান সফ্টওয়্যার যা অবাঞ্ছিত জাঙ্ক ফাইল এবং কখনও ব্যবহৃত অ্যাপগুলিকে সরিয়ে আপনার মোবাইল ডিভাইসের কার্যক্ষমতা বাড়ায়৷ এটি লুকানো ক্যাশে ফাইলগুলি থেকেও মুক্তি পায় এবং অপ্রয়োজনীয় দখলকৃত স্থান পুনরুদ্ধার করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

এটি স্থান এবং RAM খালি করে , যা আপনার ফোনকে দ্রুত চালাতে সক্ষম করে।

ব্যাটারি সেভার মোড , which allows the users to shut down apps that you rarely use.

It also includes a game booster , which improves your gaming experience, especially for PUBG.

A duplicate file remover included helps to identify and delete duplicate files.

Placing the apps in hibernating mode, especially the ones that have been inactive for a long time.

The final update of Smart Phone Cleaner included a module of Antimalware , which keeps your phone safe and secure form various types of malicious files available on the internet.

Method 5. Close Recent Apps.

Despite closing an app or multiple apps, the fact of the matter is that they are still running in the background. But, here is a quick way using which you can close all your apps. To demonstrate the steps here, a Samsung Galaxy device is used –

1. Tap on the three vertical lines at the bottom-left corner. Some models have three horizontal linesor square buttons.

2. Tap on Close all or swipe up the app that you want to close.

3. Now, when you will again tap back on the three vertical lines, you’ll find that there are no apps.

Which method did you try and like?

Those were the four methods on how to stop apps running in the background on your Android smartphone. You can first try out the first three methods but if you don’t find a difference in Android device’s performance then probably it could be due to a bug or a malware present in your phone, which means you should opt for Smart Phone Cleaner.

Do share your thoughts and suggestions on how to turn off background apps on your Android smartphone in the comments section below, and subscribe to our Systweak blogs so that you can receive our latest blogs related to technology. Also do not forget to subscribe to Systweak Blogs and our Facebook Channel and Youtube Channel for interesting tech-related articles.


  1. ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে কীভাবে হত্যা করবেন

  2. কিভাবে আপনার পিক্সেল স্মার্টফোনে “Android P” ফ্ল্যাশ করবেন?

  3. কিভাবে আপনার স্মার্টফোনকে অ্যান্ড্রয়েড পি মেকওভার দেবেন?

  4. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করবেন