কম্পিউটার

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

আপনার স্কাইপ অ্যাকাউন্ট নিরাপদ? আপনার ডেস্কটপ বা মোবাইল স্কাইপ অ্যাপে কি সেরা গোপনীয়তা সেটিংস কনফিগার করা আছে? জনপ্রিয় VOIP পরিষেবা ব্যবহার করার সময় কীভাবে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করা যায় এবং আপনার গোপনীয়তা বজায় রাখা হয় তা আমরা নিশ্চিত করি৷

স্কাইপে গোপনীয়তা বজায় রাখার গুরুত্ব

VOIP কলিং এবং ভিডিও কনফারেন্সিং-এ স্কাইপ হল সবচেয়ে স্বীকৃত নাম, এটির নাম দুটিরই এত সমার্থক যে এটি একটি ক্রিয়াপদে রূপান্তরিত হয়েছে ("স্কাইপ কাউকে") এবং 2011 সালে অক্সফোর্ড ইংরেজি অভিধানে যুক্ত করা হয়েছিল৷

অন্য স্কাইপ ব্যবহারকারীকে কল করা আশ্চর্যজনকভাবে সহজ, এবং ল্যান্ডলাইন এবং মোবাইলে কল করা ফোন ব্যবহার করার মতোই সহজ। এটা শুধু কাজ করে।

তবে স্কাইপে সমস্যা আছে। ঠিক যেমন ল্যান্ডলাইন এবং মোবাইল অযাচিত কলের শিকার হয়, তেমনি স্কাইপ তাত্ক্ষণিক বার্তা পরিষেবার মাধ্যমে পাঠানো বিজ্ঞাপনের আকারে স্ক্যামারদের কেন্দ্রবিন্দু। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ল্যান্ডলাইন এবং মোবাইল অ্যাকাউন্ট সুরক্ষিত এবং অপরাধীদের হ্যাক করার জন্য কিছু প্রচেষ্টার প্রয়োজন (যদি না আপনি আপনার ভয়েসমেইল পিন অপরিবর্তিত রেখে থাকেন); যাইহোক, এটি স্কাইপের ক্ষেত্রে নয়। আপনার সংশ্লিষ্ট ইমেল অ্যাকাউন্ট লঙ্ঘন করা হলে, আপনার স্কাইপ অ্যাকাউন্টও হতে পারে - এবং আমি অভিজ্ঞতা থেকে বলছি।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

সৌভাগ্যবশত এই সমস্যাগুলি প্রতিরোধ করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন, স্কাইপে এবং আপনার সংশ্লিষ্ট ইমেল অ্যাকাউন্টে একটি সুরক্ষিত, স্মরণীয় পাসওয়ার্ড সেট করা (আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে উল্লেখ না করা) থেকে স্কাইপের গোপনীয়তা সেটিংস সঠিকভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করা।

আপনি একটি ডেস্কটপ স্কাইপ বা মোবাইল ডিভাইস ব্যবহার করছেন কিনা, আপনি নীচের সংশ্লিষ্ট ধাপগুলি খুঁজে পেতে পারেন৷ আপনার অপারেটিং সিস্টেমের জন্য সঠিক সেটিংস খুঁজে পাওয়া সহজ করতে, অনুগ্রহ করে এই মিনি বিষয়বস্তুর তালিকাটি ব্যবহার করুন অবিলম্বে সঠিক বিভাগে যেতে:

  • Windows 8
  • Windows 8 আধুনিক
  • Mac OS X
  • লিনাক্স
  • উইন্ডোজ ফোন
  • iPhone/iPad
  • Android

স্কাইপ নিরাপত্তা এবং গোপনীয়তা:সত্য

এগিয়ে যাওয়ার আগে, কয়েকটি বাড়ির সত্য বিবেচনা করা মূল্যবান। যদিও আপনার স্কাইপ অ্যাকাউন্ট সুরক্ষিত করা যেতে পারে – যেকোন প্ল্যাটফর্মে – অবাঞ্ছিত কলার এবং স্প্যামারদের থেকে, কিন্তু কঠিন সত্য হল যে সিস্টেমটি 100% ব্যক্তিগত নয়।

আপনি যখন আপনার ফোন কল করতে ব্যস্ত থাকেন, উদাহরণস্বরূপ, অন্য ব্যক্তি ইভেন্টের একটি রেকর্ডিং তৈরি করতে কল রেকর্ডিং সফ্টওয়্যার ব্যবহার করতে পারে। এই অ্যাপগুলির অনেকগুলিই বিদ্যমান, এর মধ্যে অনেকগুলি বিনামূল্যে৷

একইভাবে স্কাইপে ভিডিও চ্যাটও রেকর্ড করা যায়। আপনার যদি লুকানোর কিছু না থাকে তবে আপনার ভিডিও কথোপকথন - স্বাভাবিকভাবেই একজন বিশ্বস্ত পরিচিতির সাথে - একটি সমস্যা হওয়া উচিত নয়, তবে আপনি যদি এমন কলগুলিতে জড়িত হন যার জন্য কিছু বিচক্ষণতার প্রয়োজন হয়, তাহলে আবার, আপনি কী করছেন তা নিয়ে আপনাকে ভাবতে হবে , এবং একটি ভাল, আরো নিরাপদ বিকল্প আছে কিনা।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

আমাদের স্কাইপ সম্পর্কে চিন্তা করে কয়েক মিনিট ব্যয় করা উচিত। এক সময়, এটি একটি পিয়ার-টু-পিয়ার পরিষেবা ছিল, যার অর্থ কল থেকে ডেটা স্কাইপ ইনস্টল সহ বিভিন্ন কম্পিউটারের মাধ্যমে যায় কিন্তু কলে নিযুক্ত ছিল না। মাইক্রোসফ্ট দ্বারা কেনার আগে, স্কাইপ স্পষ্টতই মার্কিন নিরাপত্তা পরিষেবাগুলির জন্য কল সামগ্রী অ্যাক্সেস করার জন্য কিছু ধরণের ব্যাকডোর সক্ষম করার পরিকল্পনা করছিল৷

টেকওভারের পর থেকে, স্কাইপ কল নেটওয়ার্ক টপোগ্রাফি ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে, বিতরণ করা, পিয়ার-টু-পিয়ার মডেল (যা কমবেশি বিটরেন্ট কীভাবে কাজ করে) থেকে বেশ কয়েকটি কেন্দ্রীয় পরিষেবার ব্যবহার পর্যন্ত। যদিও এটি স্কাইপ ব্যবহারকারীদের হার্ডওয়্যারের উপর লোড কমাতে পারে (বিশেষ করে মোবাইল স্কাইপারদের জন্য উপযোগী) এটি কল তথ্য এবং বিষয়বস্তু সংগ্রহ করা অনেক সহজ করে তুলেছে। তাদের নীতিতে বলা হয়েছে:

“Skype যতক্ষণ পর্যন্ত আপনার তথ্য সংরক্ষণ করবে:(1) যেকোন উদ্দেশ্য পূরণ করা (এই গোপনীয়তা নীতির অনুচ্ছেদ 2 এ সংজ্ঞায়িত করা হয়েছে) অথবা (2) প্রযোজ্য আইন, নিয়ন্ত্রক অনুরোধ এবং প্রাসঙ্গিক আদেশ মেনে চলা উপযুক্ত আদালত থেকে।"

যদিও একটি নীতি যা স্কাইপের মাধ্যমে পাঠানো লিঙ্কগুলির নিরীক্ষণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তা বেশিরভাগই ফিশিং স্প্যামের বিরুদ্ধে লড়াই করার জন্য, এটি লক্ষণীয় যে স্কাইপ ডেটা আইন প্রয়োগকারী এবং নিরাপত্তা সংস্থাগুলির দ্বারা অনুরোধ করা যেতে পারে৷ সুতরাং, আপনি যদি স্কাইপ ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি এমন কিছু করছেন না যা আপনার নিজের বা যাদের সাথে আপনি যোগাযোগ করছেন তাদের এলাকায় অবৈধ বলে বিবেচিত হতে পারে৷

আপনার এবং আপনি যাদের সাথে অনলাইনে যোগাযোগ করেন তাদের একটি ভিজ্যুয়াল প্রোফাইল তৈরি করার জন্য NSA দ্বারা পরিচিতির তথ্য চিবানো থেকে শুরু করে, স্কাইপ ক্লায়েন্টে ভুয়া জাভা, কুইকটাইম বা অ্যাডোব আপডেটগুলি পুশ করার চেষ্টা করার জন্য দূষিত বিজ্ঞাপন পপ আপ করার জন্য, এটা পরিষ্কার যে স্কাইপ' টি নিরাপদ যোগাযোগের সরঞ্জাম যা আমরা এটি হতে চাই। এটি মাথায় রেখে, আপনার রেফারেন্সের জন্য নিম্নলিখিতগুলি একসাথে রাখা হয়েছে - প্রতিটি ডেস্কটপ এবং মোবাইল প্ল্যাটফর্ম জুড়ে প্রতিটি স্কাইপ অ্যাপের জন্য গোপনীয়তা নির্দেশিকা৷

সর্বোপরি, আপনি যদি স্কাইপ ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে আপনি হয়তো জানেন কিভাবে এটি যতটা সম্ভব নিরাপদ থাকবে।

ডেস্কটপ স্কাইপার

আপনি যদি উইন্ডোজ, ম্যাক ওএস এক্স বা লিনাক্স ব্যবহার করেন, আপনি কাজ করার সময় আপনার ডেস্কটপের আরাম থেকে সহজেই স্কাইপ যোগাযোগ করতে পারেন, সম্ভবত নথি বা গেমিং চেক করতে পারেন৷

যাইহোক আপনি স্কাইপ ব্যবহার করেন, আপনার গোপনীয়তা সেটিংস বুঝতে এবং কার্যকরভাবে ব্যবহার করা অপরিহার্য।

Windows 8 এ স্কাইপ গোপনীয়তা

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

স্কাইপের সর্বাধিক ব্যবহৃত সংস্করণ হল উইন্ডোজ ডেস্কটপ ক্লায়েন্ট, যা বছরের পর বছর ধরে বেশ কয়েকবার পরিবর্তিত হয়েছে। সৌভাগ্যবশত বর্তমান সংস্করণে আপনার গোপনীয়তা পরিচালনার জন্য সরঞ্জামগুলির একটি শক্তিশালী সংগ্রহ রয়েছে৷

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

স্কাইপ ক্লায়েন্ট চলমান, এবং Skype> গোপনীয়তা… খোলার সাথে শুরু করুন . এখানে, আপনি স্কাইপ ব্যবহারকারীদের ধরন নির্ধারণ করতে পারেন যারা আপনার সাথে যোগাযোগ করতে পারেন, তাই কল এবং তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের জন্য আপনার স্কাইপ গোপনীয়তাকে শক্ত করতে, শুধুমাত্র আমার পরিচিতি তালিকার লোকেদের সক্রিয় করুন .

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

এর থেকে IM-কে অনুমতি দিন লেবেলযুক্ত সেটিং খুঁজে তাত্ক্ষণিক বার্তাগুলিকে সীমাবদ্ধ করা যেতে পারে , এবং শুধুমাত্র আমার পরিচিতি তালিকার লোক বেছে নিচ্ছে .

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

ভিডিও কল এবং স্ক্রিন শেয়ারিংও পরিচালনা করা যেতে পারে (পুরনো সংস্করণগুলিতে এই বিকল্পটি উন্নত বিকল্পগুলি দেখান প্রসারিত করে উপলব্ধ হবে ) স্বয়ংক্রিয়ভাবে ভিডিও গ্রহণ করুন এবং এর সাথে স্ক্রিন শেয়ার করুন , শুধুমাত্র আমার পরিচিতি তালিকার লোক বেছে নিন ,  অথবা কঠোর গোপনীয়তার জন্য: কেউ নয় )।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

যারা Microsoft-এর লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন নেটওয়ার্কে জড়িত থাকার বিষয়ে উদ্বিগ্ন তাদের জন্য, নিশ্চিত করুন যে Skype প্রোফাইল এবং লিঙ্গ ব্যবহার সহ Microsoft লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলিকে অনুমতি দিন এর বিপরীতে চেক বক্স। সাফ করা হয়েছে৷

অতীতের কথোপকথনগুলির দিকে ফিরে তাকানো দরকারী হতে পারে, বিশেষ করে যদি আপনি এবং আপনার বন্ধুরা নিয়মিতভাবে স্কাইপে লিঙ্কগুলি ভাগ করেন৷ যাইহোক, কিছু পূর্ববর্তী চ্যাট বিব্রতকর প্রমাণিত হতে পারে এবং ডিফল্ট 30 দিনের লগ দরকারী হলেও, ডেস্কটপ ক্লায়েন্ট আপনাকে চ্যাট ইতিহাস সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে সক্ষম করে।

Skype> গোপনীয়তা… খুলে এটি করুন৷ তারপর এর জন্য ইতিহাস রাখুন খোঁজা লেবেল (পুরানো সংস্করণগুলিতে উন্নত বিকল্পগুলি দেখান দেখুন৷ প্রথমে লিঙ্ক)। এটি কোন ইতিহাস নেই সেট করতে ড্রপ ডাউন মেনুটি ব্যবহার করুন৷ , এবং ইতিহাস সাফ করুন ক্লিক করুন৷ তারিখ থেকে আপনার চ্যাট ইতিহাস সরাতে বোতাম।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

যোগাযোগ ব্যবস্থাপনা স্কাইপে সুরক্ষিত থাকার অংশ এবং পার্সেল, এবং পরিচিতিগুলিকে ব্লক করা এবং আনব্লক করা বিশেষভাবে সহজ। কাউকে ব্লক করতে, আপনার স্কাইপ অ্যাপে তাদের ব্যবহারকারীর নামের ডান-ক্লিক করুন এবং এই ব্যক্তিকে ব্লক করুন... নির্বাচন করুন মেনু থেকে। আপনার পরিচিতি তালিকা থেকে সরান চেক করুন বক্স, তারপর ব্লক দিয়ে নিশ্চিত করুন৷ বোতাম।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

আপনি আরেকটি চেকবক্স দেখতে পাবেন, অপব্যবহারের প্রতিবেদন করুন . এটি ব্যবহার করুন যদি পরিচিতি নিজেদের খারাপ ব্যবহার করে থাকে এবং আপনি এটি সম্পর্কে স্কাইপ জানতে চান৷

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

পরিচিতি আনব্লক করা ঠিক ততটাই সহজ। Skype> গোপনীয়তায়… , অবরুদ্ধ পরিচিতিগুলি-এ ক্লিক করুন৷ , আপনি যে পরিচিতিটিকে অবরোধ মুক্ত করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে এই ব্যক্তিটিকে আনব্লক করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 8 এবং 8.1 আধুনিক ইন্টারফেস

যদি কোনো কারণে আপনি স্কাইপের আধুনিক ইন্টারফেস সংস্করণ ব্যবহার করেন (এবং আপনার সত্যিই এটি হওয়া উচিত নয়) তাহলে আপনাকে গোপনীয়তা সম্পর্কিত সতর্কতাও নিতে হবে।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

স্কাইপে কে আপনার সাথে যোগাযোগ করতে পারে তা পরিচালনা করে শুরু করুন, তাই অ্যাপ খোলার সাথে, চার্মস মেনুতে সেটিংস বিকল্পটি খুঁজুন, বিকল্পগুলি নির্বাচন করুন এবং গোপনীয়তা খুঁজুন এখানে আপনার দুটি ক্ষেত্র দেখা উচিত, আপনাকে কে কল করতে পারে? এবং কে আপনাকে তাৎক্ষণিক বার্তা পাঠাতে পারে? .

অতি-সুরক্ষিত হতে এবং সব ধরনের স্প্যাম এড়াতে, উভয় বিকল্প কেবল আমার পরিচিতি-এ সেট করুন . যাইহোক, আপনি যেকেউ আপনাকে কল করতে সক্ষম করতে চাইতে পারেন (স্কাইপে আপনার কাছে একটি ফোন নম্বর সংযুক্ত থাকলে এটি ভাল ধারণা নয়) তাই আপনি সবাইকে প্রথম বিকল্প সেট করতে পছন্দ করতে পারেন . স্কাইপ স্প্যাম ব্যাপক, তাই নিশ্চিত করুন যে আপনি তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ বিকল্প সেট করেছেন যাতে শুধুমাত্র স্কাইপে আপনার পরিচিত লোকেরাই আপনাকে বার্তা পাঠাতে পারে৷

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

আপনি যদি ভিডিও কল এবং স্ক্রিন ভাগ করে নেওয়ার বিষয়ে উদ্বিগ্ন হন তবে গোপনীয়তার উপরে বিকল্পগুলি, ভিডিও, লেবেলযুক্ত ব্যবহার করা যেতে পারে. বিশেষ করে আমরা আগত ভিডিও দেখছি এবং স্ক্রিন শেয়ারিং , যা ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে শুরু হতে সেট করা হয়। জিজ্ঞাসা করুন এ স্যুইচ করে এটিকে ধারণ করুন , যা আপনাকে ভিডিও কল বা স্ক্রিন শেয়ারিং প্রত্যাখ্যান করার বিকল্প দেবে।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

ইনকামিং কলের জন্য, আপনি এই গোপনীয়তা-কেন্দ্রিক মনোভাব চালিয়ে যেতে পারেন। একই স্ক্রিনে কলগুলিতে নীচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে আপনার কাছে আগত কলগুলির স্বয়ংক্রিয়ভাবে উত্তর দিন না এ সেট করুন . আপনাকে নিশ্চিত করতে হবে যে ভিডিও স্বয়ংক্রিয়ভাবে চালু করুননা সেট করা আছে .

অবশেষে, আপনি স্কাইপের আধুনিক ইন্টারফেস সংস্করণে কোন কথোপকথনের ইতিহাস বজায় রাখা হয়েছে তা পরিচালনা করতে পারেন। সেটিংস> বিকল্পগুলিতে সমস্ত কথোপকথনের ইতিহাস সাফ করুন সন্ধান করুন৷ বিভাগ এবং আপনার কম্পিউটার থেকে এই তথ্য মুছে ফেলার জন্য পরিষ্কার ইতিহাস আলতো চাপুন। স্কাইপ ক্লাউড 30 দিনের জন্য আপনার কথোপকথন ধরে রাখবে।

ম্যাক ব্যবহারকারীরা:স্কাইপে ব্যক্তিগত থাকুন

Mac OS X-এ স্কাইপের নিজস্ব গোপনীয়তা সরঞ্জামের সংগ্রহ রয়েছে, যা Windows-এর থেকে খুব বেশি আলাদা নয়। অ্যাপটি চলমান এবং নির্বাচিত হলে, Skype খুলুন মেনু এবং পছন্দগুলি… নির্বাচন করুন গোপনীয়তা খুঁজতে প্যানেল।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

আপনার প্রোফাইল ছবির গোপনীয়তা - একটি সেটিংস যা নির্ধারণ করে যে কে আপনার মুখ দেখতে পারবে - একে আমার ছবি দেখান ব্যবহার করে নির্ধারণ করা যেতে পারে বিকল্প, যেখানে বিকল্পগুলি যে কেউ এবং পরিচিতিগুলি .

পরবর্তী সেটিং, এর থেকে কল করার অনুমতি দিন , একই বিকল্প পছন্দ অফার করে, এবং কে আপনার সাথে স্কাইপ-টু-স্কাইপ কল করতে পারে তা আপনাকে সিদ্ধান্ত নিতে দেয়৷ আপনি যদি স্কাইপ স্প্যাম সম্পর্কে উদ্বিগ্ন হন, এবং আপনার হওয়া উচিত, তাহলে এটি পরিচিতিতে সীমাবদ্ধ হওয়া উচিত . একইভাবে যদি আপনার একটি স্কাইপ নম্বর সেটআপ থাকে, আমার স্কাইপ নম্বরে কল রিসিভ করুন কনফিগার করা যেতে পারে যাতে পরিচিত নম্বর এবং পরিচিতিগুলি আপনাকে কল করতে পারেন; যেকোনওকে বিকল্প হিসাবে সেট করার ফলে আপনি আবার স্প্যাম কল পাবেন, এইবার বিশ্বজুড়ে ল্যান্ডলাইন এবং মোবাইলগুলিকে পীড়িত সাধারণ স্বয়ংক্রিয় সিস্টেম থেকে৷

সম্ভবত এই কারণেই আপনি স্কাইপ ব্যবহার করছেন!

স্কাইপ ব্যবহারকারীদের ভিডিও পাঠানো এবং স্ক্রিন শেয়ারিং সক্ষম করা এর থেকে ভিডিও এবং স্ক্রিন ভাগ করার অনুমতি দিন ব্যবহার করে সীমাবদ্ধ করা যেতে পারে স্থাপন. এখানে, কেউ না নির্বাচন করুন অথবা পরিচিতি সবচেয়ে নিরাপদ বিকল্পের জন্য; আপনি সম্ভবত স্কাইপে মোট অপরিচিতদের ভিডিও পেতে চান না।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

কে আপনাকে বার্তা পাঠাতে পারে তা নির্ধারণ করতে, চূড়ান্ত সেটিং ব্যবহার করুন, এর থেকে বার্তাগুলিকে অনুমতি দিন৷ . আপনি হয়তো উপরে পড়েছেন, স্কাইপে এখনও স্প্যামি তাত্ক্ষণিক বার্তাগুলির সমস্যা রয়েছে, তাই পরিচিতিগুলি বিকল্প এখানে সেরা। পরিচিতি নয় এমন কেউ যদি আপনাকে বার্তা পাঠাতে চায়, তবে তারা আপনাকে একটি নতুন পরিচিতি হিসাবে যুক্ত করতে পারে, যাতে আপনি গুরুত্বপূর্ণ কিছু মিস করবেন না৷

OS X-এ স্কাইপে পরিচিতিগুলি পরিচালনা করা সব-গুরুত্বপূর্ণ। স্কাইপে আপনার পরিচিতিগুলি আপনার প্রয়োজন কিনা তা পরীক্ষা করার জন্য নিয়মিত সময় ব্যয় করুন এবং যদি এমন কোনো পরিচিতি থাকে যা আপনি ব্লক করার সিদ্ধান্ত নেন, তাহলে পরিচিতিগুলি-এ ক্লিক করুন , ব্যক্তির উপর ডান-ক্লিক করুন, তারপর ব্লক নির্বাচন করুন (যা পরিচিতির নাম দ্বারা অনুসরণ করা হয়)। নিম্নলিখিত বাক্সে নিশ্চিত করুন; এছাড়াও আপনি এই ব্যক্তির কাছ থেকে অপব্যবহারের প্রতিবেদন করতে সক্ষম হবেন৷ যদি তারা অযৌক্তিকভাবে কাজ করে থাকে। ব্লক করুন ক্লিক করুন৷ শেষ. আপনি যদি একটি পরিচিতি আনব্লক করতে চান, Skype> পছন্দগুলি…> গোপনীয়তা খুলুন , অবরুদ্ধ ব্যবহারকারীদের পরিচালনা করুন ক্লিক করুন , আনব্লক করতে পরিচিতি নির্বাচন করুন এবং আনব্লক করুন ক্লিক করুন৷ বোতাম।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

Mac OS X ব্যবহারকারীদের জন্য চ্যাট ইতিহাস (সকলের মতো) Skype-এর ক্লাউডে 30 দিনের জন্য ধরে রাখা হয়, কিন্তু আপনি Skype> পছন্দগুলি…> গোপনীয়তা খুলে আপনার কম্পিউটারে দীর্ঘ চ্যাট ইতিহাস সংরক্ষণ করতে পারেন এবং চ্যাট ইতিহাস সংরক্ষণ করুন বিকল্পটি পরিবর্তন করুন৷ তালিকা. Never, 1 Month, 3 Months, 1 Year or Forever বিকল্পগুলির সাথে আপনার প্রয়োজনের সাথে মেলে এমন একটি সেটিং খুঁজে পাওয়া উচিত। চূড়ান্ত গোপনীয়তার জন্য, অবশ্যই, আপনি কখনই না নির্বাচন করবেন৷ . এছাড়াও আপনি সমস্ত চ্যাট ইতিহাস মুছুন দিয়ে ইতিহাস মুছে ফেলতে পারেন বোতাম।

লিনাক্সের জন্য স্কাইপ গোপনীয়তা সেটিংস

এখনও মাইক্রোসফ্ট দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়েছে, লিনাক্সের জন্য স্কাইপ ক্লায়েন্ট অ্যাপটি আপনার অনলাইন গোপনীয়তা পরিচালনা করার জন্য সরঞ্জামগুলির একটি সংগ্রহের সাথে উপযুক্তভাবে সজ্জিত৷

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

গোপনীয়তা খুঁজুন শুরু করার জন্য স্ক্রীন, অ্যাপের বিকল্পে পাওয়া যায় তালিকা. কঠোর নিরাপত্তার জন্য, কেবলমাত্র আমি যাদের অনুমতি দিয়েছি ব্যবহার করুন এর থেকে কল করার অনুমতি দিন এর অধীনে এবং এর থেকে চ্যাটের অনুমতি দিন . আপনি এটির নীচে সেটিংসের ত্রয়ী লক্ষ্য করবেন, চেকবক্স সহ তিনটি বিকল্প তাদের বন্ধ এবং চালু করতে। সবচেয়ে নিরাপদ ফলাফলের জন্য, ওয়েবে আমার স্ট্যাটাস দেখানোর অনুমতি দিন এর বিপরীতে চেকবক্স ,আমার পরিচিতিগুলিকে আমার পরিচিতির সংখ্যা দেখতে দিন৷ এবং স্বয়ংক্রিয়ভাবে ইনকামিং কলের উত্তর দিন সব সাফ করা উচিত।

আপনি যদি এই নির্দেশিকায় অন্য কোনো বিভাগ পড়ে থাকেন তাহলে আপনি জানতে পারবেন যে স্কাইপ (ডিফল্টরূপে 30 দিন) কতক্ষণ চ্যাট ইতিহাস ধরে রাখে এবং এটি আপনার কম্পিউটারে কতক্ষণ থাকে সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। আপনি এর জন্য চ্যাট ইতিহাস রাখুন...-এ সেটিংস পরিবর্তন করে স্থানীয়ভাবে এটি পরিচালনা করতে পারেন উপযুক্ত কিছুর মেনু - এটি 30 দিন, 60 বা এমনকি চিরকালের জন্যও হতে পারে, কিন্তু সবচেয়ে নিরাপদ সেটিং এর জন্য, অক্ষম করুন বেছে নিন।

লিনাক্সে আপনার স্কাইপ যোগাযোগ সেটিংস পরিচালনা করা ঠিক ততটাই সহজ। আপনি আর চান না এমন একটি পরিচিতি সরাতে, পরিচিতিগুলির তালিকা ব্রাউজ করুন, নীচের তীরটিতে ক্লিক করুন এবং পরিচিতিগুলি থেকে সরান নির্বাচন করুন , হ্যাঁ ক্লিক করে নিশ্চিত করতে।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

স্কাইপ পরিচিতিগুলি ব্লক করতে, সম্ভবত তারা আপনাকে হয়রানি করছে, উপযুক্ত ব্যবহারকারীর পাশে নিচের তীরটি নির্বাচন করুন এবং এই ব্যবহারকারীকে ব্লক করুন নির্বাচন করুন . একটি নিশ্চিতকরণ বাক্স প্রদর্শিত হবে। হ্যাঁ ক্লিক করুন৷ চালিয়ে যেতে, যদিও আপনি প্রথমে এই ব্যক্তির কাছ থেকে অপব্যবহারের প্রতিবেদন করুন চেক করতে চাইতে পারেন৷ তাদের অবিবেচনাপূর্ণ আচরণের স্কাইপকে অবহিত করার জন্যও বক্স।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

স্কাইপের ভিডিও কল ফাংশনকে লিনাক্সে আরও ব্যক্তিগত করা যেতে পারে। বিকল্প> ভিডিও ডিভাইস-এর অধীনে , নিশ্চিত করুন যে আমি যখন কলে থাকি তখন স্বয়ংক্রিয়ভাবে আমার ভিডিও শুরু হয়৷ বিকল্প চেক করা হয় না। এটি আপনাকে অন্তত কিছু অত্যন্ত বিব্রতকর মুহূর্ত থেকে বাঁচাতে পারে। ইতিমধ্যে, থেকে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও গ্রহণ করুন... ব্যবহার করুন৷ কে আপনাকে তাদের ভিডিও ফিড পাঠাতে পারে তা নির্দিষ্ট করার জন্য সেটিং। শুধুমাত্র আমি যাদের অনুমতি দিয়েছি বেছে নিন অথবা কেউ , আপনার পছন্দের গোপনীয়তা বিকল্পের উপর নির্ভর করে।

মোবাইল স্কাইপ গোপনীয়তা সেটিংস

এটা সৌভাগ্যের বিষয় যে স্কাইপ মোবাইল ডিভাইসে উপলব্ধ কারণ এটি আপনাকে কল করার অর্থ সাশ্রয় করতে সাহায্য করতে পারে (যদিও ব্যাটারি লাইফ ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি সাম্প্রতিকতম, ব্যাটারি-বান্ধব সংস্করণে আপডেট হয়েছেন)। এখানে এগিয়ে যাওয়ার আগে, আপনি আপনার আসল হ্যান্ডসেটটি যতটা সম্ভব সুরক্ষিত করেছেন তা নিশ্চিত করার জন্য আপনার সময় নেওয়া উচিত, যেকোন অন্তর্নির্মিত সুরক্ষা পিন বৈশিষ্ট্যগুলি সক্রিয় করে নিশ্চিত করা উচিত যে কেউ আপনার ফোন চুরি করে আপনার স্কাইপ অ্যাকাউন্টের সাথে আপস করতে না পারে৷

যদিও মোবাইল স্কাইপ অ্যাপগুলি তাদের ডেস্কটপ ভাই এবং বোনদের মতো তাদের গোপনীয়তা বৈশিষ্ট্যগুলিতে ততটা বিস্তৃত নয়, তারপরও আপনার সময় ব্যয় করা উচিত যাতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন এমনভাবে সবকিছু সেটআপ করা হয়।

উইন্ডোজ ফোন

বিভিন্ন ডেস্কটপ অ্যাপ কমবেশি একই রকম হলেও, উইন্ডোজ ফোনে স্কাইপ অন্যান্য মোবাইল সংস্করণের থেকে একটু আলাদা, এবং সম্ভবত Windows 8 আধুনিক সংস্করণের মতোই।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

তবে, প্রধান পার্থক্য হল যে কার্যকরীভাবে এটি অন্তর্ভুক্ত করা গোপনীয়তা বিকল্পগুলির সংখ্যার মধ্যে সীমাবদ্ধ। যেখানে iOS এবং Android এর সাথে আপনি Windows Phone সংস্করণের সাথে লোক তালিকায় পরিচিতিগুলি পরিচালনা করতে পারেন, পরিচিতিগুলি শুধুমাত্র একটি কথোপকথন উইন্ডো খোলার মাধ্যমে ব্লক করা যেতে পারে৷

উপরন্তু, এবং লজ্জাজনকভাবে একটি Microsoft প্ল্যাটফর্মের জন্য Microsoft দ্বারা উত্পাদিত সফ্টওয়্যারের জন্য, পরিচিতিগুলি কীভাবে আপনার সাথে যোগাযোগ করতে পারে তা নির্দিষ্ট করার কোন উপায় নেই। উদাহরণস্বরূপ, আপনি নির্দিষ্ট করতে পারবেন না যে তাত্ক্ষণিক বার্তা এবং কলগুলি শুধুমাত্র সেই ব্যক্তিদের কাছ থেকে আসে যাদের আপনি পরিচিতি হিসাবে সেটআপ করেছেন৷

এটা বেশ জঘন্য অবস্থা, আমি মনে করি আপনি একমত হবেন।

সংরক্ষণ করুণা হল যে আপনি লোকেদের ব্লক করতে পারেন। এটি করার জন্য, জনগণের দৃশ্যে প্রাসঙ্গিক পরিচিতিতে ট্যাপ করে একটি বার্তা উইন্ডো খুলুন, মেনুটি খুলুন এবং পরিচিতি ব্লক করুন নির্বাচন করুন। . যখন আপনাকে নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হবে, মনে রাখবেন যে স্কাইপে একটি বার্তা পাঠানোর কোনো বিকল্প নেই যে যোগাযোগটিকে আপত্তিকর বা স্প্যামার হিসাবে প্রতিবেদন করে৷

সহজ কথায়, আপনি যদি উইন্ডোজ ফোনের জন্য স্কাইপ ব্যবহার করেন, আপনার প্রধান গোপনীয়তা বিকল্পগুলিকে একটি ডেস্কটপ কম্পিউটারে সেটআপ করতে হবে৷

iPhone এবং iPad স্কাইপ গোপনীয়তা

Apple-এর iOS ডিভাইসে গোপনীয়তা - আশ্চর্যজনকভাবে - Windows ফোনের তুলনায় কম পরিশীলিত৷

প্রকৃতপক্ষে, আইওএস-এ কোনও পরিচিতি ব্লক করাও সম্ভব নয়, রিপোর্ট করতে কিছু মনে করবেন না। iOS-এ স্কাইপ হল গোপনীয়তা বিকল্পগুলির একটি অনুর্বর জঞ্জাল, যেখানে বিজ্ঞপ্তিগুলি কীভাবে প্রদর্শিত হবে এবং আপনার অবস্থান ভাগ করা হবে কিনা তার উপর একমাত্র প্রকৃত নিয়ন্ত্রণ রয়েছে (যা অবশ্যই, আপনার সবসময় সেটিংস> স্কাইপএ অক্ষম করা উচিত।> )।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

পরিবর্তে, আপনার গোপনীয়তা সেটিংস পরিচালনা করার জন্য আপনাকে Windows, Linux বা Mac OS X-এ আপনার স্কাইপ অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে৷ এটি স্পষ্টতই একটি বৃহৎ বাদ যা পরবর্তী সময়ের চেয়ে শীঘ্রই সমাধান করা প্রয়োজন, তাই আসুন আশা করি যে iOS এর জন্য ভবিষ্যতের স্কাইপ আপডেটগুলি এই কার্যকারিতা অন্তর্ভুক্ত করবে। সর্বোপরি, এটি বেশ হাস্যকর যে ডেস্কটপ কম্পিউটিং প্রতিস্থাপন করতে সক্ষম একটি প্ল্যাটফর্মে সম্পূর্ণ কনফিগারযোগ্য স্কাইপ অ্যাপ নেই।

একটি স্কাইপ অ্যাকাউন্টে সর্বোত্তম মোবাইল নিয়ন্ত্রণের জন্য, অ্যান্ড্রয়েড ব্যবহার করুন৷

অ্যান্ড্রয়েডে স্কাইপ গোপনীয়তা

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

অ্যান্ড্রয়েড ব্যবহার করছেন? আপনার Skype গোপনীয়তা সেটিংস মেনু> সেটিংস খোলার মাধ্যমে উপলব্ধ প্রধান দৃশ্যে, এবং আপনি IMs অনুমতি দিন সেট করতে পারেন থেকে এবং এর থেকে কল রিসিভ করুন শুধুমাত্র যোগাযোগের জন্য যাতে আরো ব্যক্তিগত জিনিস রাখা. এই বিভাগে আপনি Allow Microsoft targeted ads পাবেন চেকবক্স, যেটি সাফ করা উচিত যদি আপনি দেখতে না চান বা এতে বৈশিষ্ট্যযুক্ত হতে চান।

আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এই Skype গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন

Skype-এ পরিচিতিগুলি হয় লোকদের মধ্যে পরিচালিত হতে পারে৷ স্ক্রীন (একটি পরিচিতি নির্বাচন করে এবং দীর্ঘ-আলতো চাপার মাধ্যমে), অথবা স্ক্রীন থেকে যা দেখায় যে আপনি তাদের সাথে যে কোনো কথোপকথন করেছেন (মেনুর মাধ্যমে)। এখানে আপনি পরিচিতি সরান চয়ন করতে পারেন৷ এমন একটি পরিচিতি বাতিল করতে যা আর কোন কাজে আসে না (এছাড়াও স্প্যাম ছড়ানোর জন্য পুরানো অ্যাকাউন্টগুলি অনলাইন অপরাধীদের দ্বারা হাইজ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে) এবং যোগাযোগ অবরুদ্ধ করতে, যাতে একটি নিশ্চিতকরণ বাক্স এবং স্প্যাম হিসাবে প্রতিবেদন করার বিকল্প রয়েছে৷ শক্তিশালী> অ্যাকাউন্টটি আপনাকে অপ্রয়োজনীয়ভাবে বার্তা পাঠাতে হবে।

মনে রাখবেন স্কাইপের মোবাইল সংস্করণে চ্যাট ইতিহাস পরিচালনা করার কোন বিকল্প নেই। এটি বাতিল করতে, সেটিংস> অ্যাপ্লিকেশন ম্যানেজার খুলুন , Skype নির্বাচন করুন তারপর ডেটা সাফ করুন . Note that this will remove your account from the phone, so you will need to sign in again. For the best results, ensure that you have the preferred chat history settings configured on your desktop Skype client.

Maintain Privacy on Skype, Avoid Problems Later On

Above you'll find everything you need to ensure that your Skype account is free from intrusion from other users.

As we've seen, however, it isn't enough to keep your Skype presence completely free, so if you have any conversations that you want to keep completely private, don't use Skype.

We're certain that by following these steps you should avoid problems, but this doesn't mean that you haven't had issues previously. Let us know what sort of Skype privacy problems you have encountered, and what steps you took to resolve them.


  1. Google এ সংরক্ষণ করুন এবং আপনার Google অ্যাকাউন্টে ওয়েবসাইটগুলি সংরক্ষণ করুন ব্যবহার করুন৷

  2. উইন্ডোজ 10-এ ডেটা লগিং এবং গোপনীয়তা সেটিংস অক্ষম করুন

  3. টু-ফ্যাক্টর প্রমাণীকরণের মাধ্যমে আপনার Instagram অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

  4. আপনার টুইটার অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত করবেন