কম্পিউটার

আপনার ওয়েব সামগ্রী নিয়ন্ত্রণ করুন:ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশন

ওয়েব বিপদে পরিপূর্ণ হতে পারে, অগণিত সত্ত্বা আপনার তথ্য চুরি করতে মরিয়া, তাদের লিঙ্কে ক্লিক করার জন্য আপনাকে জোর করে, বা তাদের সাথে আপনার ডেটা ভাগ করে নেওয়ার জন্য আপনাকে কারসাজি করে। এর বিজ্ঞাপন সংস্থাগুলি আপনার পছন্দ এবং অপছন্দ সম্পর্কে জানতে চায়, সোশ্যাল নেটওয়ার্কগুলি আপনার অনলাইন গতিবিধিগুলি ট্র্যাক করে বা অপরাধীরা আপনার ডেটা চুরি করার চেষ্টা করে, সত্যটি হল সর্বদা কেউ বা কিছু আপনার ইন্টারনেট কার্যকলাপ এবং বিষয়বস্তু নিরীক্ষণ করছে৷ শেষ পর্যন্ত, আমরা এই গ্রুপগুলোকে যত কম তথ্য দিই, ততই আমরা নিরাপদ হব।

এর আলোকে, আমরা চারটি ব্রাউজার টুলের দিকে নজর দিই যা আপনাকে আপনার ওয়েব সামগ্রীকে আরও কার্যকরভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে - তাদের আপেক্ষিক যোগ্যতা এবং ত্রুটিগুলির সাথে তারা কী করে তা পর্যালোচনা করে৷

NoScript

মজিলা সিকিউরিটি গ্রুপের একজন সদস্য দ্বারা তৈরি, NoScript হল একটি ওপেন সোর্স এক্সটেনশন যা সমস্ত Mozilla-ভিত্তিক ব্রাউজারে কাজ করে; এটি এমন অনেক টুলের মধ্যে একটি যা ফায়ারফক্সকে আরও সুরক্ষিত করে তুলতে পারে।

আপনার ওয়েব সামগ্রী নিয়ন্ত্রণ করুন:ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশন

অ্যাড-অনটি এই নীতিতে কাজ করে যে বেশিরভাগ ব্রাউজার আক্রমণের জন্য স্ক্রিপ্টিংয়ের একটি ফর্মের প্রয়োজন হয় (প্রোগ্রামিং কোড যা কাজগুলিকে মানব ইনপুটের প্রয়োজনের পরিবর্তে স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন করতে দেয়) এবং তাই, জাভাস্ক্রিপ্ট, জাভা, ফ্ল্যাশ, সিলভারলাইট এবং অন্যান্য সক্রিয়কে ব্লক করে। ডিফল্টরূপে প্লাগইন। ব্যবহারকারীদের ম্যানুয়ালি তাদের বিশ্বাসযোগ্য সাইটগুলির একটি সাদা তালিকা কনফিগার করতে হবে, যদিও বিকাশকারী একটি খুব সংক্ষিপ্ত ডিফল্ট তালিকা অফার করে যার মধ্যে পেপাল, ইয়াহু, ইউটিউব, জিমেইল এবং MSN এর মতো সাইট রয়েছে৷

সুবিধা

  • অপারেট করা সহজ: জাভাস্ক্রিপ্ট, জাভা এবং অন্যান্য প্লাগইনগুলি স্ট্যাটাস বার আইকনে একটি সাধারণ বাম-ক্লিকের মাধ্যমে আপনি বিশ্বাস করেন এমন সাইটগুলির জন্য সহজেই সক্ষম করা যেতে পারে৷
  • অজানা হুমকি: এক্সটেনশনটি সুরক্ষা দুর্বলতাগুলির শোষণ প্রতিরোধে সহায়তা করতে পারে যা এখনও আবিষ্কৃত হয়নি কারণ এটি ভাইরাস/ভালনারেবিলিটি ডাটাবেসের উপর নির্ভর করে না।
  • কমানো ব্যান্ডউইথ: বেশিরভাগ বিজ্ঞাপনই সমৃদ্ধ গ্রাফিক্স যা জাভাস্ক্রিপ্ট দ্বারা পরিবেশিত হয়। NoScript জাভাস্ক্রিপ্ট ব্লক করার ফলস্বরূপ, গবেষণা পরামর্শ দেয় যে ব্যান্ডউইথের ব্যবহার 40 শতাংশ পর্যন্ত কমানো যেতে পারে।
  • 'ক্লিকজ্যাকিং' প্রতিরোধ করে: ক্লিকজ্যাকিং হল এমন একটি প্রক্রিয়া যেখানে একটি পৃষ্ঠার বোতামগুলি হয় লুকানো থাকে বা অন্য কিছু হিসাবে ছদ্মবেশে থাকে। এক্সটেনশনের ClearClick বৈশিষ্ট্য ব্যবহারকারীদের ভুলবশত তাদের উপর ক্লিক করতে বাধা দেয়।
  • ক্রস-সাইট আক্রমণ প্রতিরোধ করুন: NoScript-এর অ্যান্টি-XSS কার্যকারিতা ক্রস-সাইট স্ক্রিপ্টিং আক্রমণের বেশিরভাগ ঘটনাকে প্রতিরোধ করবে।

খারাপ

  • সময় সাপেক্ষ: আপনি যখন প্রথম NoScript ব্যবহার শুরু করেন, তখন আপনাকে এটি সেট আপ এবং পরিচালনা করার জন্য একটি সক্রিয় ভূমিকা নিতে হবে অন্যথায় আপনি আপনার প্রিয় সাইটগুলি থেকে প্রচুর সামগ্রী খুঁজে পাবেন না।
  • সম্ভাব্য হ্রাস কর্মক্ষমতা: যদিও একটি সাধারণ সমালোচনা নয়, বিভিন্ন ফোরামে প্রতিবেদন রয়েছে যে খুব দীর্ঘ কালো তালিকা থাকা ব্যবহারকারীরা অ্যাপটিকে অলস হয়ে যেতে দেখেছেন। এই সমস্যাটি বেশিরভাগ ব্যবহারকারীকে প্রভাবিত করবে না।

ভূতুড়ে

Ghostery Chrome, Firefox, Opera, এবং Safari, সেইসাথে Android এবং iOS মোবাইল প্ল্যাটফর্মে উপলব্ধ৷

অ্যাপটি দাবি করে যে এটি আপনাকে একজন ওয়েব গোয়েন্দা হয়ে উঠতে সাহায্য করতে চায় এবং এটি কুকিজ, ওয়েব বাগ (একটি ওয়েবপেজে এমবেড করা বস্তু যা আপনার ব্রাউজিং অভ্যাসকে সংগ্রহ করার অনুমতি দেয়) সহ বিস্তৃত হুমকির বিষয়ে সতর্ক করে তার উচ্চাকাঙ্ক্ষার মাধ্যমে অনুসরণ করে ), এবং ট্র্যাকিং পিক্সেল/বীকন – এর সাথে আপনাকে 1,900টি বিজ্ঞাপন নেটওয়ার্ক এবং আচরণগত ডেটা প্রদানকারীর একটি বিস্তৃত তালিকায় অ্যাক্সেস দেয়৷

এটি একটি নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠা থেকে কল করা সমস্ত ওয়েব সার্ভার পর্যবেক্ষণ করে এবং ডেটা সংগ্রহের সরঞ্জামগুলির একটি লাইব্রেরির সাথে মেলে। যদি একটি মিল পাওয়া যায়, অ্যাপটি ব্যবহারকারীকে সতর্ক করবে - যদি ব্যবহারকারী Ghostify-কে সার্ভারের সাথে যোগাযোগ ব্লক করতে বলে থাকেন তাহলে কলটি সংযুক্ত হবে না।

আপনার ওয়েব সামগ্রী নিয়ন্ত্রণ করুন:ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশন

সুবিধা

  • কুকিজ ব্লক করার চেয়ে ভালো: Ghostify দ্বারা গৃহীত পদ্ধতিটি কেবল অপ্ট-আউট বা কুকিজ ব্লক করার চেয়ে ভাল। এই ধরনের কৌশলগুলি এখনও ব্রাউজারকে যোগাযোগ বা প্রতিক্রিয়া পরিবর্তন করে ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়।
  • অনেক ব্লক করার বিকল্প: অ্যাপটি যেভাবে ডিজাইন করা হয়েছে তা ব্যবহারকারীদের ট্র্যাকার-বাই-ট্র্যাকার ভিত্তিতে, সাইট-বাই-সাইট ভিত্তিতে বা দুটির মিশ্রণে ব্লক করতে দেয়। আপনি যখন উপযুক্ত মনে করেন তখন ব্লক করা সম্পূর্ণভাবে বিরাম দেওয়া যেতে পারে।

খারাপ

  • Ghostrank: Ghostrank একটি দ্বি-ধারী তলোয়ার। একদিকে এটি কীভাবে কোম্পানি অর্থোপার্জন করে এবং এটি ব্যবহারের জন্য বিনামূল্যে থাকে তা নিশ্চিত করে। অন্যদিকে, সংগৃহীত তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করা হয় বলে অভিযোগ রয়েছে। বিকাশকারীরা দাবি করে এটিকে রক্ষা করে যে তারা তাদের নিজস্ব বিশ্লেষণ যোগ করে এবং বিপণন সরঞ্জামগুলির সাথে তাদের অডিট এবং সম্পর্ক পরিচালনা করতে সহায়তা করার জন্য এটি কোম্পানির কাছে বিক্রি করে। আপনি যদি অংশগ্রহণ করতে না চান তাহলে আপনি Ghostrank থেকে অপ্ট-আউট করতে পারেন।
  • লোড হওয়ার সময়: প্রতিবার আপনি একটি সাইট লোড করার সময় অ্যাপটি বিভিন্ন পৃষ্ঠার উপাদানগুলির জন্য একটি স্ক্যান করে – এটি পৃষ্ঠা লোড হওয়ার সময় বৃদ্ধি করতে পারে, বিশেষ করে যদি আপনার সংযোগ খুব দ্রুত না হয়।

সংযোগ বিচ্ছিন্ন করুন

সংযোগ বিচ্ছিন্ন একটি অ্যাপ যা Windows 7/8, Apple OS X 10.7+, Android 4.0+ এবং iOS 7.0+ এ কাজ করে।

এটি এমন লোকেদের লক্ষ্য করে যারা ব্যক্তিগত তথ্য কী/কীভাবে ভাগ করা হয় তার উপর অনলাইনে অধিকতর নিয়ন্ত্রণ রাখতে চান। এটি ছয়টি প্রধান বৈশিষ্ট্য অফার করে; নিরাপদ এবং দ্রুত ব্রাউজিং, ভিজ্যুয়ালাইজড ট্র্যাকিং, বেনামী অনুসন্ধান, কাস্টমাইজযোগ্য VPN অবস্থান, সমন্বিত গোপনীয়তা আইকন এবং এনক্রিপ্ট করা ইন্টারনেট৷

সফ্টওয়্যারটি একটি এনক্রিপ্ট করা টানেলের মাধ্যমে ব্যবহারকারীর সমস্ত ট্র্যাফিক রুট করে কাজ করে, এইভাবে তাদের ফিল্টার তালিকায় থাকা কোনও সংস্থাকে আপনার সাথে যোগাযোগ করতে বাধা দেয় এবং আপনার সমস্ত অনলাইন অভ্যাস সম্পূর্ণ বেনামী করে দেয়৷

আপনার ওয়েব সামগ্রী নিয়ন্ত্রণ করুন:ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশন

সুবিধা

  • ডেটা বিক্রি হয়নি: Ghostery এর বিপরীতে, সংযোগ বিচ্ছিন্ন করা স্পষ্টভাবে বলেছে যে তারা আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ, বিক্রি বা অন্যথায় সুবিধা গ্রহণ করে না। তারা ব্যবহারকারীকে চার্জ করে তাদের অর্থ উপার্জন করে, যার অর্থ সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত পরিষেবার জন্য একটি খরচ হয়। ডেস্কটপ ব্যবহারকারীরা যা উপযুক্ত মনে করেন তা পরিশোধ করতে পারেন, মোবাইল ব্যবহারকারীদের বিনামূল্যে বা প্রিমিয়াম বিকল্প রয়েছে। আপনি কেনার আগে চেষ্টা করতে পারেন।
  • গোপনীয়তা আইকন: ব্যবহারকারী-অভিজ্ঞতার দৃষ্টিকোণ থেকে সংযোগ বিচ্ছিন্ন করার সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি আইকন। এগুলি কেবল বোঝাই সহজ নয়, তবে সেগুলি সমস্ত সাইটে সামঞ্জস্যপূর্ণ, যা আপনাকে বিভিন্ন সাইটের যোগ্যতাগুলিকে সহজে এবং কার্যকরভাবে তুলনা করতে দেয়৷ এগুলি অনুসন্ধান ফলাফল এবং ব্রাউজার আইকন উভয়েই উপস্থিত হয় এবং কাস্টমাইজ করা যায়৷

খারাপ

  • সর্বদা চলমান: উইন্ডোজ এবং ম্যাকে, সফ্টওয়্যারটি এক্সটেনশন/প্লাগইন হওয়ার পরিবর্তে সরাসরি হার্ড-ড্রাইভে ইনস্টল করা হয়। এর মানে হল যে আপনি সুরক্ষিত আছেন তা নিশ্চিত করতে আপনাকে অ্যাপটি খোলা রাখতে হবে - এমন কিছু যা আপনি নিয়মিত অভ্যাস না হওয়া পর্যন্ত উপেক্ষা করা সহজ।
  • একাধিক VPN: যদিও ডিসকানেক্ট একটি VPN হিসাবে কাজ করে অনেক উপায়ে সুবিধাজনক, স্পষ্টতই আপনি একই সময়ে দুটি VPN ব্যবহার করতে পারবেন না। অতএব, আপনি যদি জিও-ব্লকিং বা কাজের নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য একটি VPN ব্যবহার করেন, আপনি একই সময়ে সংযোগ বিচ্ছিন্ন অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

পুলিশ

পুলিশ সদস্য তার ব্যবহারকারীদের গোপনীয়তা এবং সুরক্ষার জন্য আরও সামগ্রিক দৃষ্টিভঙ্গি দেওয়ার চেষ্টা করে, যা আপনাকে পরিদর্শন করা ডোমেন এবং যে ধরণের সংস্থান ব্যবহার করা হচ্ছে তার উপর ভিত্তি করে নিয়ম তৈরি করতে দেয়। এটি শুধুমাত্র Mozilla-ভিত্তিক ব্রাউজারে কাজ করে। আপনি যদি একজন Chrome ব্যবহারকারী হন তাহলে আরও বিকল্পের জন্য আমাদের শীর্ষ 8টি Chrome নিরাপত্তা প্লাগইনগুলির তালিকা দেখুন৷

আপনার ওয়েব সামগ্রী নিয়ন্ত্রণ করুন:ট্র্যাকিং এবং স্ক্রিপ্টগুলি ব্লক করার জন্য প্রয়োজনীয় এক্সটেনশন

সুবিধা

  • উন্নত: গোপনীয়তা এবং নিরাপত্তার ক্ষেত্রে দক্ষ ব্যবহারকারীদের অ্যাপটি পাঠোদ্ধার করতে কোনো সমস্যা হবে না। এই নিবন্ধের সমস্ত বিকল্পের মধ্যে এটি যুক্তিযুক্তভাবে সবচেয়ে কাস্টমাইজযোগ্য, বিষয়বস্তুর প্রকারের উপর ভিত্তি করে নিয়মগুলি আপনাকে আপনার অনলাইন সামগ্রীকে মাইক্রো-ম্যানেজ করার অনুমতি দেয়৷

খারাপ

  • সমর্থন: এটি উপরে উল্লিখিত তিনটি পরামর্শের চেয়ে অনেক ছোট প্রকল্প। এর মানে অ্যাপটিতে একই পরিমাণ সহায়ক সাহিত্য নেই এবং বিকাশকারী দ্রুত প্রকল্পটি আপগ্রেড করতে সক্ষম নাও হতে পারে।
  • জটিলতা: অ্যাপটি সব বিকল্পের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহারকারী-নিবিড়। বিকাশকারী অত্যন্ত স্পষ্টভাবে বলেছেন যে প্রয়োজনীয় বিষয়বস্তুর অনুমতি না দেওয়া পর্যন্ত অনেক সাইটই কাজ করবে না।

আপনার পছন্দ?

কোন গোপনীয়তা অ্যাপ, এক্সটেনশন এবং প্লাগইনগুলি আপনার পছন্দের? আমরা নির্বাচিতদের সাথে আপনার কি কোনো অভিজ্ঞতা আছে? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা এবং প্রতিক্রিয়া আমাদের জানান৷


  1. আপনার গোপনীয়তা সম্পর্কে জানতে এবং সুরক্ষিত করার জন্য 5টি টুল

  2. ব্যাশ-ইট - আপনার স্ক্রিপ্ট এবং উপনাম নিয়ন্ত্রণ করতে ব্যাশ ফ্রেমওয়ার্ক

  3. আপনার পিসিকে ম্যালওয়্যার এবং ডেটার নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করুন

  4. কিভাবে আপনার কোম্পানির ডেটা চুরি এবং অপব্যবহারের বিরুদ্ধে রক্ষা করবেন!