কম্পিউটার

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

Mozilla Firefox আপনাকে সমস্ত ওয়েবসাইটের পাশাপাশি আপনার পরিদর্শন করা পৃথক সাইটগুলির জন্য নিরাপত্তা এবং অনুমতি সেটিংস কাস্টমাইজ করার বিকল্প দেয়। উদাহরণস্বরূপ, আপনি কিছু বিষয়বস্তু ব্লক করতে পারেন, কুকি মুছে ফেলতে পারেন এবং Firefox সংগ্রহ করা তথ্য সীমিত করতে পারেন। ফায়ারফক্সে কীভাবে অনুমতিগুলি পরিচালনা করতে হয় এবং কীভাবে একটি সাইটকে বিশেষ অনুমতি দিতে হয় তা জানুন।

এই নিবন্ধের তথ্য সকল অপারেটিং সিস্টেমের জন্য ফায়ারফক্সের ডেস্কটপ সংস্করণে প্রযোজ্য।

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস অ্যাক্সেস করবেন

আপনি শুরু করার আগে, ফায়ারফক্সকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে ভুলবেন না যাতে আপনার সর্বশেষ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস থাকে। গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস খুঁজতে, about:preferences#privacy লিখুন ফায়ারফক্স ঠিকানা বারে। আপনি গোপনীয়তা এবং নিরাপত্তা এ পৌঁছে যাবেন৷ পর্দা, যা চারটি প্রধান বিভাগে বিভক্ত।

ফায়ারফক্সে কমান্ড সম্পর্কে বিভিন্ন ব্রাউজার পছন্দ এবং সেটিংস মেনুতে শর্টকাট প্রদান করে।

ফায়ারফক্স ব্রাউজার গোপনীয়তা

এই বিভাগে, আপনি সম্ভাব্য বিপজ্জনক বিষয়বস্তুর বিরুদ্ধে সুরক্ষার স্তরটি বেছে নিতে পারেন৷ মানক চয়ন করুন৷ , কঠোর , অথবা কাস্টম , যা আপনাকে কী ব্লক করতে হবে এবং কী পরিমাণে বেছে নিতে দেয়। ফায়ারফক্স কীভাবে আপনার ব্রাউজিং ইতিহাস, কুকিজ, পাসওয়ার্ড এবং স্বয়ংক্রিয়-পূর্ণ তথ্য সংরক্ষণ করে তাও আপনি চয়ন করতে পারেন৷

বিষয়বস্তু-ব্লকিং সেটিংস আরও কাস্টমাইজ করতে, ব্যতিক্রম নির্বাচন করুন লগইন এবং পাসওয়ার্ড এর অধীনে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করার অনুমতি নেই এমন ওয়েবসাইটগুলির একটি তালিকা তৈরি করতে বিভাগ৷

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

ফায়ারফক্স অনুমতি

অনুমতি এর অধীনে , আপনি অবস্থান ট্র্যাকিং বন্ধ করতে পারেন, আপনার মাইক্রোফোনে অ্যাক্সেস ব্লক করতে পারেন এবং আপনি কীভাবে বিজ্ঞপ্তি পাবেন তা নিয়ন্ত্রণ করতে পারেন৷ এই বিভাগের প্রতিটি আইটেম সেটিংস পরিবর্তন করতে এবং ব্যতিক্রম যোগ করতে পরিবর্তন করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সেটিংস নির্বাচন করুন৷ ক্যামেরা এর পাশে যদি কোনো ওয়েবসাইট আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে বলে তাহলে Firefox কে কি করতে হবে তা জানাতে।

আপনি পপ-আপ উইন্ডো এবং ওয়েবসাইটগুলি যেগুলি স্বয়ংক্রিয়ভাবে অডিও চালানোর চেষ্টা করে বা অ্যাড-অনগুলি ইনস্টল করার চেষ্টা করে সেগুলিকে ব্লক করার বিকল্পগুলিও দেখতে পাবেন৷ ব্যতিক্রম নির্বাচন করুন নির্দিষ্ট সাইটগুলিতে বিশেষ অনুমতি দেওয়ার জন্য প্রতিটি বিকল্পের পাশে।

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

ফায়ারফক্স ডেটা সংগ্রহ এবং ব্যবহার

এই বিভাগটি ফায়ারফক্সকে জানায় কিভাবে সংবেদনশীল এবং ব্যক্তিগত তথ্য পরিচালনা করতে হয়। আপনি Mozilla-তে প্রযুক্তিগত তথ্য এবং ক্র্যাশ রিপোর্ট পাঠাতে চান কিনা এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে Firefox-কে এক্সটেনশনের সুপারিশ করার অনুমতি দিতে চান কিনা তা সিদ্ধান্ত নিতে Mozilla-এর গোপনীয়তা বিজ্ঞপ্তি পর্যালোচনা করুন।

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

ফায়ারফক্স নিরাপত্তা

চূড়ান্ত বিভাগে, আপনি কনফিগার করতে পারেন কিভাবে Firefox আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলিতে সম্ভাব্য বিপজ্জনক বা প্রতারণামূলক বিষয়বস্তু পরিচালনা করে। ফায়ারফক্স তার ফিশিং এবং ম্যালওয়্যার সুরক্ষা বৈশিষ্ট্য সহ ফিশিং এবং অন্যান্য ধরণের আক্রমণ থেকে রক্ষা করে, যা ক্ষতিকারক বলে পরিচিত সাইটের তালিকার বিরুদ্ধে আপনার পরিদর্শন করা পৃষ্ঠাগুলি পরীক্ষা করে৷

ফায়ারফক্স কীভাবে ওয়েব সার্টিফিকেট পরিচালনা করে তাও আপনি চয়ন করতে পারেন। একটি ওয়েব সার্ভার শংসাপত্র হল একটি গ্যারান্টি যে সাইটের মালিক বৈধ। যদি একটি সাইট আপনাকে আপনার ব্যক্তিগত শংসাপত্রের জন্য অনুরোধ করে, তাহলে সাইটটি আপনার কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে বা আপনার ব্রাউজারের সাথে একটি সুরক্ষিত সংযোগ স্থাপন করতে চাইতে পারে (URL https দিয়ে শুরু হয় কিনা তা আপনি বলতে পারেন )।

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

Firefox সুরক্ষিত করার জন্য আপনি নিতে পারেন এমন আরও অনেক পদক্ষেপ রয়েছে, যেমন HTTPS Everywhere অ্যাড-অন ইনস্টল করা।

ফায়ারফক্স কন্ট্রোল সেন্টার

একটি নির্দিষ্ট ওয়েবসাইটে বিভিন্ন সেটিংস ব্যবহার করতে, ফায়ারফক্স কন্ট্রোল সেন্টারে যান। কন্ট্রোল সেন্টার খুঁজতে, যেকোনো ওয়েবসাইটে যান এবং ঢাল নির্বাচন করুন সেই পৃষ্ঠার জন্য নির্দিষ্ট নিয়ন্ত্রণ সহ একটি মেনু খুলতে ঠিকানা বারে বাম URL-এ।

আপনি যদি গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংসে কন্টেন্ট ব্লকিং কনফিগার করেন, তাহলে আপনি দেখতে পাবেন যে সাইটে আপনাকে ট্র্যাক করার ক্ষমতা আছে কি না, অথবা এতে Firefox ব্লক করেছে এমন কন্টেন্ট আছে কিনা। এই সেটিংস পরিবর্তন করতে, সুরক্ষা সেটিংস নির্বাচন করুন৷ .

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন

ওয়েবসাইট সংযোগ নিরাপত্তা এবং অনুমতি

একটি সাইট সুরক্ষিত হলে, ঠিকানা বারে একটি প্যাডলক আইকন প্রদর্শিত হয়। যদি একটি সাইট নিরাপদ না হয় (উদাহরণস্বরূপ, সাইটের মালিকের শংসাপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে), আপনি একটি i দেখতে পাবেন একটি প্যাডলকের পরিবর্তে আইকন৷

একটি সাইটের নিরাপত্তা সম্পর্কে আরও তথ্য পেতে, প্যাডলক নির্বাচন করুন ঠিকানা বারে URL এর পাশে, তারপর ডান নির্বাচন করুন তীর সংযোগ সুরক্ষিত এর পাশে . একটি নতুন উইন্ডো ওয়েবসাইটের মালিকের পাশাপাশি সার্টিফিকেশন কর্তৃপক্ষকে প্রদর্শন করবে যারা সাইট সার্টিফিকেট জারি ও যাচাই করেছে। আপনি যে ওয়েবসাইটে আছেন তার জন্য বিশেষ অনুমতি সেট করতে চাইলে অনুমতি নির্বাচন করুন .

কিভাবে ফায়ারফক্স গোপনীয়তা এবং নিরাপত্তা পছন্দগুলি ব্যবহার করবেন
  1. Android-এ Chrome এর জন্য গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস কীভাবে পরিচালনা করবেন

  2. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন

  3. Firefox ScreenshotGo অ্যাপ কিভাবে ব্যবহার করবেন?

  4. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?