কম্পিউটার

ডেটিং সাইট হ্যাক:অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার হ্যাক ব্যবহারকারীরা চিন্তিত

অনলাইন ডেটিং সাইট অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডারের ব্যবহারকারীরা - এবং এর নেটওয়ার্কের বিভিন্ন বিকল্প সাইট - প্রায় 4 মিলিয়ন রেকর্ডের ডাটাবেস হ্যাক এবং ফাঁস হওয়ার পরে উদ্বেগের মধ্যে পড়ে গেছে৷

AdultFriendFinder:যৌনতার জন্য একটি সামাজিক নেটওয়ার্ক

অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডারের সাথে অপরিচিত? এটি মূলত একটি ডেটিং ওয়েবসাইট (একটি ঘটনা যা মহিলাদের চেয়ে পুরুষদের দিকে বেশি লক্ষ্য করা যায়), যদিও ছাতার মধ্যে বেশ কয়েকটি উপ-ওয়েবসাইট রয়েছে, প্রতিটি বেডরুমের বিভিন্ন আগ্রহের জন্য ক্যাটারিং করে৷

এর মধ্যে রয়েছে Alt.com, সিনিয়র ফ্রেন্ডফাইন্ডার, Amigos.com, BigChurch.com এবং অন্যান্য। Match.com এবং Tinder-এর মতো মোবাইল অ্যাপের সাথে প্রতিযোগিতা থাকা সত্ত্বেও "পুরানো ওয়েব" এর একটি অবশেষ, অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার এখনও শক্তিশালী হচ্ছে (যদিও আপনি যদি সেই অ্যাপের সাথে ডেটিং করেন তবে এই সাধারণ টিন্ডার ভুলগুলি এড়িয়ে চলুন)।

ডেটিং সাইট হ্যাক:অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার হ্যাক ব্যবহারকারীরা চিন্তিত

ব্যবহারকারীদের সাইন আপ করতে হবে এবং অন্যদের সাথে চ্যাট শুরু করতে একটি ব্যবহারকারীর নাম এবং ফটো প্রদান করতে হবে এবং অবস্থান, যৌন আগ্রহ, বয়স ইত্যাদির উপর ভিত্তি করে যোগাযোগ করা যেতে পারে , যদি আপনি একটি সদস্যতার জন্য অর্থ প্রদানের জন্য ক্রেডিট কার্ড তথ্য প্রদান করেন, আপনি অতিরিক্ত বৈশিষ্ট্য আনলক করতে পারেন।

অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার দ্বারা সংরক্ষিত সাধারণ তথ্যের মধ্যে আপনার ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ (নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ, নাম এবং বিলিং ঠিকানা) এবং আপনার বয়স, উচ্চতা, চোখের রঙ, ওজন, শারীরিক বৈশিষ্ট্য এবং এমনকি আপনার যৌন আগ্রহের মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকে।

সত্যিই তথ্যের ককটেল নয় যা আপনি অপরাধীদের হাতে খুঁজে পেতে চান৷

লঙ্ঘন এবং এর প্রভাব

64 মিলিয়ন সদস্যের একটি নেটওয়ার্ক সহ, 3.9 মিলিয়ন হল শুধুমাত্র একটি 16 th লঙ্ঘন হতে পারে আকারের. এর মানে এই নয় যে এই পরিস্থিতি কোনোভাবেই ভালো, অবশ্যই।

শুধুমাত্র ডেটা হ্যাক করা হয়নি, এটি $17,000 মূল্যের বিটকয়েনের জন্য বিক্রির জন্যও রাখা হয়েছে। এই ডাটাবেসে সম্ভাব্যভাবে লক করা বিশদ বিবেচনা করে, সেই মূল্য কম বলে মনে হচ্ছে। বিভিন্ন ডাটাবেস ডাম্প রিপোজিটরিতে রিডাক্টেড আকারে প্রিভিউ করার জন্য ডেটা নিজেই উপলব্ধ, যেটির সাথে আমরা লিঙ্ক করতে সক্ষম নই।

AdultFriendFinder-এর প্রতিক্রিয়া

বিবিসি থেকে অনুসন্ধানের পর, অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার নিম্নলিখিত প্রতিক্রিয়া জারি করেছে:

"FriendFinder Networks Inc. শুধুমাত্র এই সম্ভাব্য সমস্যা সম্পর্কে অবগত করা হয়েছে এবং সমস্যাটির গুরুতরতা বোঝে এবং সম্পূর্ণভাবে উপলব্ধি করে৷ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত, ঘটনার সম্পূর্ণ সুযোগ নিশ্চিতভাবে নির্ধারণ করা কঠিন হবে, কিন্তু আমরা করব৷ এই সম্ভাব্য সমস্যাটি মোকাবেলা করার জন্য সতর্কতার সাথে কাজ করা চালিয়ে যান এবং আমাদের তদন্ত থেকে আমরা আরও শিখতে আপডেটগুলি প্রদান করব।" আমরা এই সমস্যাটি সম্পর্কে আরও অনুমান করতে পারি না, তবে নিশ্চিত, আমরা আমাদের গ্রাহকদের যদি তারা প্রভাবিত হয় তবে তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় যথাযথ পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করছি। "

প্রতিক্রিয়াটি নিশ্চিত করেছে যে আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করা হয়েছে, এবং অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার Mandiant.com-এর ফরেনসিক বিশেষজ্ঞদের সাথে কাজ করছে।

কিন্তু কিভাবে তারা এই তথ্য তাদের সদস্যদের সাথে যোগাযোগ করেছে?

লগইন পৃষ্ঠায় একটি সূক্ষ্ম লিঙ্ক সহ। আদর্শ নয়।

ডেটিং সাইট হ্যাক:অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার হ্যাক ব্যবহারকারীরা চিন্তিত

পূর্বে প্রকাশিত তথ্য বিকাশ করে, অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার জোর দিয়েছিল যে কোনও আর্থিক ডেটা বা পাসওয়ার্ড ফাঁস হয়নি৷

"এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে, এই সময়ে, এমন কোন প্রমাণ নেই যে কোনো আর্থিক তথ্য বা পাসওয়ার্ডে আপস করা হয়েছে।"

তারা একটি অভ্যন্তরীণ তদন্তও শুরু করেছে এবং ব্যবহারকারীর নাম অনুসন্ধানের ফলাফলগুলি অক্ষম করেছে যা ফাঁসের দ্বারা প্রভাবিত যে কারও সম্পর্কে বিশদ বিবরণ দেবে৷

আপনি কি ব্ল্যাকমেইলের ভয় পাচ্ছেন?

আপনি যদি এই পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আপনি বছরের পর বছর ধরে অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার বা এর অধস্তনদের একটি ব্যবহার করার একটি ভাল সুযোগ রয়েছে। সম্ভবত আপনি একটি মাতাল নগ্ন সেলফি পোস্ট করেছেন বা একটি অস্বাভাবিক বা অপরিচিত কার্যকলাপে আগ্রহ প্রকাশ করেছেন৷

আমরা বিচার করছি না।

যাইহোক, এটি এবং আপনার প্রোফাইলের অন্যান্য সমস্ত তথ্য আপনার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে৷ তাহলে আপনি কি করেন?

প্রথমে, https://haveibeenpwned.com/ এ যান এবং আপনার ইমেল ঠিকানা বা অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডারে সাইন আপ করতে ব্যবহৃত ব্যবহারকারীর নাম অনুসন্ধান করুন৷ এই সাইটটি পূর্ববর্তী লঙ্ঘনের সাথে কার্যকর প্রমাণিত হয়েছে এবং এটি একমাত্র বৈধ অ্যাকাউন্ট চেকিং টুল। যদি এটি সেই লঙ্ঘনকে হাইলাইট করে একটি ফলাফল দেয়, তাহলে পড়তে থাকুন। অন্যথায়, পায়ে হেঁটে যান, যদিও মনে রাখবেন যে সেখানে ডেটার সাথে, এটির অন্যান্য ব্যবহারগুলি খুঁজে পাওয়া যেতে পারে (যেমন "সে কি আমাকে প্রতারণা করছে?" সার্চ ইঞ্জিন)।

ডেটিং সাইট হ্যাক:অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার হ্যাক ব্যবহারকারীরা চিন্তিত

দ্বিতীয়ত, এবং অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডারের প্রতিবাদ সত্ত্বেও, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফাইলে থাকা যেকোনো ক্রেডিট কার্ড বাতিল করা হয়েছে। সেই তথ্যটি এখন বিক্রির জন্য রয়েছে, এবং আপনি আপনার ক্রেডিট কার্ডটি ক্লোন করা এবং জাগ্রেবে একটি টুথব্রাশ কেনার জন্য ব্যবহৃত খুঁজে পেতে চান না। যদিও সাইটটি দাবি করতে পারে যে আপনার ক্রেডিট কার্ডের তথ্য ফাঁস করা হয়নি, এটি এমন কিছু নয় যা আপনি পরিস্থিতি বিবেচনা করে বিশ্বাস করতে পারেন।

তৃতীয়ত, আপনার ক্রেডিট ফাইল চেক করুন এবং নজর রাখুন। হ্যাকার এবং এই ধরনের ডেটার অপরাধী ক্রেতারা একটি অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডারের তথ্য ব্যবহার করে আপনাকে ক্লোন করতে এবং আপনার নামে আর্থিক অ্যাকাউন্ট তৈরি করতে পারে। অন্য কোথাও, আমরা অন্যান্য পরিচয় চুরির সতর্কতা চিহ্নগুলি তালিকাভুক্ত করেছি যেগুলির জন্য আপনাকে নজর রাখতে হবে।

চতুর্থত, আপনাকে ব্ল্যাকমেইল করা হলে অবিলম্বে পুলিশকে জানান। পরিশোধ করবেন না, কারণ এটি শুধুমাত্র অপরাধীদের আরও দাবি করতে উত্সাহিত করবে৷

এখানে কিছুটা স্বস্তি আছে; খবর সব খারাপ না. অ্যাডাল্ট ফ্রেন্ডফাইন্ডার রিপোর্ট করে যে এটি সক্রিয়ভাবে ডেটা সংগ্রহ করে। আপনি যদি কয়েক বছর ধরে সাইটটিতে নিষ্ক্রিয় থাকেন, তাহলে আপনার ব্যক্তিগত তথ্য (বিব্রতকর ব্যবহারকারীর নাম, নগ্ন এবং ফ্লার্ট মেসেজ থেকে ক্রেডিট কার্ড ডেটা পর্যন্ত) বাতিল করার একটি ভাল সুযোগ রয়েছে এবং এই হ্যাক থেকে নিরাপদ।

আপনি কি এই ফাঁসের দ্বারা প্রভাবিত হয়েছেন? আপনি কি উদ্বিগ্ন যে আপনার যৌন আগ্রহগুলি এখন ক্রয়ের জন্য উপলব্ধ, নাকি এটি ক্রেডিট কার্ড এবং ব্যক্তিগত ডেটা যা আপনাকে সবচেয়ে বেশি চিন্তিত করে? মন্তব্যে আমাদের বলুন৷


  1. গুগল সার্চ থেকে জাল প্রাপ্তবয়স্ক ডেটিং সাইট পুনঃনির্দেশ এবং SERP ফলাফল স্প্যাম – WordPress, Magento, Joomla

  2. সাইট ওয়ার্ডপ্রেস হ্যাকিডো। কোমো রিমুভার ভাইরাস ওয়ার্ডপ্রেস

  3. ওয়ার্ডপ্রেস ব্যাকডোর হ্যাক:লক্ষণ, খুঁজুন এবং ঠিক করুন

  4. ইন্সটাগ্রামে গোপনীয়তা এই নতুন ফাউন্ড হ্যাক দ্বারা বিপন্ন