কম্পিউটার

TikTok অল্প বয়স্ক ব্যবহারকারীদের প্রোফাইল ডিফল্টরূপে ব্যক্তিগত করে

TikTok তরুণ ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা বাড়াচ্ছে। প্ল্যাটফর্মটি অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের জন্য বেশ কয়েকটি পরিবর্তন এনেছে এবং এতে তাদের অ্যাকাউন্টগুলিকে ডিফল্টরূপে ব্যক্তিগত করা অন্তর্ভুক্ত রয়েছে৷

TikTok তার অল্প বয়স্ক দর্শকদের জন্য গোপনীয়তাকে শক্তিশালী করে

TikTok নিউজরুমের একটি পোস্টে, প্ল্যাটফর্মটি অ্যাপে অল্প বয়স্ক কিশোর-কিশোরীদের অ্যাকাউন্টের জন্য গোপনীয়তা সেটিংসে বেশ কিছু পরিবর্তনের কথা ঘোষণা করেছে। প্ল্যাটফর্মটি উল্লেখ করেছে যে এটির লক্ষ্য "তাদেরকে বয়স-উপযুক্ত গোপনীয়তা সেটিংস এবং নিয়ন্ত্রণ প্রদান করা।"

এখন, 13 থেকে 15 বছরের মধ্যে যেকোনো ব্যবহারকারীর ডিফল্টরূপে একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট থাকবে। এর মানে হল যে তাদের অ্যাকাউন্ট এবং ভিডিওগুলি শুধুমাত্র তাদের অনুসরণকারীদের কাছে দৃশ্যমান হবে। অল্প বয়স্ক ব্যবহারকারীদেরও অনুমোদন করতে হবে যারা তাদের অনুসরণ করে, তাই শুধু যে কেউ তাদের প্রোফাইল দেখতে পারবে না।

এছাড়াও, TikTok 13 এবং 15-এর মধ্যে ব্যবহারকারীদের দ্বারা তৈরি করা ভিডিওগুলিতে কে মন্তব্য করতে পারে তার উপর সীমাবদ্ধতা স্থাপন করছে। তরুণ ব্যবহারকারীরা শুধুমাত্র বন্ধুদের তাদের ভিডিওগুলিতে মন্তব্য করার অনুমতি দেওয়া চয়ন করতে পারেন, অথবা তারা সম্পূর্ণভাবে মন্তব্যগুলি সীমাবদ্ধ করতে পারেন। TikTok-এর মতে, এটি সেই সেটিংকে সরিয়ে দিচ্ছে যা অ্যাপের প্রত্যেককে তরুণ ব্যবহারকারীদের ভিডিওতে মন্তব্য করতে দেয়।

TikTok অন্যান্য ডিফল্ট সেটিংসেও কিছু সমন্বয় করেছে। এটি এখন স্বয়ংক্রিয়ভাবে অন্যদের কাছে আপনার অ্যাকাউন্টের পরামর্শ দিন বন্ধ করে দেবে কম বয়সী ব্যবহারকারীদের জন্য বৈশিষ্ট্য। প্ল্যাটফর্মটি 16 বছরের কম বয়সী ব্যবহারকারীদের দ্বারা তৈরি ভিডিও ডাউনলোড নিষিদ্ধ করছে।

TikTok এছাড়াও 16 বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীদের জন্য ডুয়েট এবং স্টিচ তৈরি সীমাবদ্ধ করছে এবং সরাসরি মেসেজিং এবং লাইভ স্ট্রিম হোস্টিংয়ের জন্যও একই কাজ করছে।

TikTok বয়স্ক কিশোরদের জন্যও পরিবর্তন করে

16 থেকে 17 বছর বয়সী ব্যবহারকারীদের অ্যাকাউন্টেও পরিবর্তন আসছে। ডিফল্টরূপে, তাদের অ্যাকাউন্টগুলি কোনো ব্যবহারকারীকে তাদের ভিডিও ডাউনলোড করার অনুমতি দেবে না। কিশোর-কিশোরীদের এই বৈশিষ্ট্যটি সক্ষম করার জন্য ম্যানুয়ালি চালু করতে হবে।

অবশেষে, TikTok এখন "18 বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীদের ভার্চুয়াল উপহার কেনা, পাঠানো এবং গ্রহণ করাকে সীমাবদ্ধ করছে।"

TikTok তার ফ্যামিলি পেয়ারিং ফিচারটি 2020 সালের নভেম্বরে প্রসারিত করেছে, যার ফলে বাবা-মা তাদের সন্তানের অ্যাকাউন্টের উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে পারবেন। কিন্তু এমনকি যদি একজন অভিভাবক পারিবারিক পেয়ারিং বৈশিষ্ট্যটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেন, তবুও এটি স্পষ্ট যে টিকটক কিশোর-কিশোরীদের জন্য গোপনীয়তা বৈশিষ্ট্যগুলিকে শক্তিশালী করেছে।

TikTok কি বাচ্চাদের জন্য নিরাপদ?

দেখে মনে হচ্ছে TikTok অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের জন্য নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নিচ্ছে। এই ডিফল্ট গোপনীয়তা সেটিংস রোল আউট করা অবশ্যই বাচ্চাদের সুরক্ষিত রাখতে সাহায্য করবে, এবং বাচ্চাদের অজান্তে সর্বজনীন প্রোফাইল থাকা থেকে বিরত রাখবে।

এই উন্নত সেটিংস সত্ত্বেও, আপনার সন্তানের TikTok অ্যাকাউন্টে নজর রাখা এখনও গুরুত্বপূর্ণ। নিরাপত্তার একটি অতিরিক্ত স্তরের জন্য আপনি ফ্যামিলি পেয়ারিং বৈশিষ্ট্যটি দেখতে চাইতে পারেন৷


  1. Windows 10 এ সমস্ত ব্যবহারকারীর জন্য ডিফল্ট ব্যবহারকারী লগইন ছবি সেট করুন

  2. Windows-এর জন্য অফিস সমস্ত ব্যবহারকারীদের জন্য নতুন Windows 11-অনুপ্রাণিত UI উপলব্ধ করে

  3. সকল Windows 11 ব্যবহারকারী এখন সহজেই ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে পারেন

  4. ডিফল্টে ফায়ারফক্স প্রাইভেট ব্রাউজিং মোড পান