কম্পিউটার

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

"আপনাকে পর্যবেক্ষণ করা হচ্ছে। সরকারের একটি গোপন ব্যবস্থা রয়েছে, একটি মেশিন যা প্রতিদিন প্রতি ঘন্টায় আপনার উপর গুপ্তচরবৃত্তি করে। আমি মেশিনটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড সনাক্ত করার জন্য ডিজাইন করেছি কিন্তু এটি সবকিছুই দেখে..."। যে কেউ যিনি টিভি সিরিজের ভক্ত আগ্রহের ব্যক্তি৷ সেই লাইনটিকে প্রোগ্রামের মনোলোগের শুরু হিসাবে স্বীকৃতি দেবে।

কিন্তু এটা কি শুধুমাত্র তৈরি টেলিভিশন বিনোদন, নাকি এটা আসলে বাস্তব? আপনি কি সত্যিই প্রতিদিন প্রতি ঘন্টায় গুপ্তচরবৃত্তি করা হচ্ছে? নাকি সেই হট বেব রাস্তার ওপার থেকে সত্যিই আপনার দিকে তাকিয়ে আছে?

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

911-এর পরে, পশ্চিমা দেশগুলিতে নজরদারি স্পষ্টতই বৃদ্ধি পেয়েছে। ক্যামেরাগুলি এখন রাস্তা এবং সংবেদনশীল ভবনগুলি পর্যবেক্ষণ করছে, যখন ভারী সশস্ত্র পুলিশ এবং সৈন্যরা সর্বজনীন স্থান যেমন বিমানবন্দর, ট্রেন স্টেশন এবং গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণগুলিকে রক্ষা করছে৷

কিন্তু যেখানে নজরদারি সবচেয়ে বেশি বিস্তৃত তা হল অনলাইন, ডিজিটালি। যে জিনিসগুলিকে প্রথম নজরে ইতিবাচক বলে মনে হতে পারে, আপনি যদি আরও গভীরভাবে খনন করেন তবে তা আসলে কিছুটা বেশি অশুভ কিছু হতে পারে৷

আমি বলছি না যে আমাদের নিরাপত্তার প্রয়োজন নেই, এবং খারাপ লোকেরা সেখানে নেই। অবশ্যই তারা। কিন্তু আপনি নিম্নলিখিত উদাহরণগুলি থেকে দেখতে পাচ্ছেন, হয়ত সেই নজরদারি এবং পর্যবেক্ষণের কিছু কিছুটা দূরে চলে গেছে....

লয়্যালটি কার্ড

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

আমি নিশ্চিত যে আপনি এটি অনেকবার অনুভব করেছেন। আপনি যখন আপনার মুদিখানার কেনাকাটা চেকআউটের মাধ্যমে করছেন, তখন অপারেটর বলছেন "আপনার কি আমাদের কাছে লয়্যালটি কার্ড আছে?"

প্রথম নজরে, লয়্যালটি কার্ডগুলিকে সুন্দর বলে মনে হচ্ছে, আপনি যত বেশি তাদের সাথে কেনাকাটা করবেন তত বেশি পয়েন্ট পাচ্ছেন। 10,000 পয়েন্ট আপনি একটি টোস্টার পেতে! অথবা আপনি যদি একটি সুপারমার্কেট চেইন দিয়ে কেনাকাটা করেন, তাহলে আপনি বিনামূল্যে কফি এবং বিনামূল্যে সংবাদপত্র পাবেন। আপনি যদি Starbucks-এ যান, আপনি প্রতিবার কফি কেনার সময় আপনার কার্ডে একটি স্ট্যাম্প পেতে পারেন এবং তারপর আপনি একটি নির্দিষ্ট সংখ্যক স্ট্যাম্প (সাধারণত 10) অর্জন করলে আপনি একটি বিনামূল্যে পাবেন।

শান্ত শোনাচ্ছে? তাহলে এই কার্ডে সমস্যা কি?

প্রথমে, সুপারমার্কেট আপনাকে একটি আবেদনপত্র দেয় এবং আপনার সমস্ত বিবরণ পায় যা তারা ডেটা ব্রোকারদের কাছে বিক্রি করে। আপনি আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, জন্ম তারিখ, লিঙ্গ, বৈবাহিক অবস্থা এবং আরও অনেক কিছু স্বেচ্ছায় করছেন। তারপরে আপনার মুদি কেনাকাটাগুলি লগ করা শুরু হয় এবং একটি গ্রাহক প্রোফাইল তৈরি হয়। কি যে আগে দরজা বাইরে তাড়াহুড়ো ছিল? শুধুমাত্র আপনার গোপনীয়তা "Adios" বলে।

অন্যান্য ক্রেতাদের তুলনায় আপনি কোন কুপন এবং অফার পাবেন তা নির্ধারণ করতে সেই গ্রাহক প্রোফাইলটি তারপর পরীক্ষা করা হয় এবং টুইক করা হয়। এবং খাদ্য ও পানীয় কোম্পানিগুলি সুপারমার্কেটের কাছে যাবে এবং তাদের পণ্যের গ্রাহকের ডেটা জিজ্ঞাসা করবে, যাতে তারা তাদের প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যেতে পারে। তখনই পোস্টের মাধ্যমে জাঙ্ক মেল আসতে শুরু করে এবং স্প্যাম ইমেলগুলি আপনার ইনবক্সকে আটকাতে শুরু করে৷

গার্ডিয়ানের এই নিবন্ধটি খুবই চোখ ধাঁধানো এবং পড়ার মতো। নিজেকে একটি উপকার করুন এবং এখন সেই আনুগত্য কার্ডগুলি ধ্বংস করুন। কিন্তু তারপরে আবার, গার্ডিয়ানের নিবন্ধে বলা হয়েছে, তারা আপনাকে আপনার ডেবিট এবং ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ দিয়েও ট্র্যাক করতে পারে এবং যদিও আপনি নগদ অর্থ প্রদান করেন! তাই বোধহয় রেহাই নেই? হয়তো অনাহারই একমাত্র বিকল্প?

Kindle/Kobo/Nook/iBooks হাইলাইটিং

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

সারাজীবন কাগজের বইয়ের প্রেমিক হওয়ার পরে, আমি অবশেষে দুর্বল হয়ে পড়ছি এবং আরও কিন্ডল বই এবং আইবুকগুলি উপভোগ করতে শুরু করছি। আমি তাত্ক্ষণিকভাবে বইটি পাওয়ার ধারণাটি পছন্দ করি, একটি বিনামূল্যের প্রিভিউ পেতে পারি, এবং আমি বুঝতে পারি না এমন শব্দগুলির সংজ্ঞা খুঁজে পেতে সক্ষম। কিন্তু একটি জিনিস যা আমি একেবারেই পছন্দ করি - এবং যা আমি কখনই করব না একটি বাস্তব বইতে করুন - এটি পরবর্তী রেফারেন্সের জন্য হাইলাইট প্যাসেজ। iBooks-এ, আপনি পরবর্তী রেফারেন্সের জন্য সেই হাইলাইট করা প্যাসেজগুলি নিজের কাছে ইমেল করতে পারেন৷

কিন্তু যদি সেই বই কেনাকাটা এবং হাইলাইটগুলিকে দেখা হয়? আপনি এডওয়ার্ড স্নোডেন যা বলেছেন তা বিশ্বাস করলে সম্ভবত মনে হচ্ছে। তার মতে, অ্যামাজন মার্কিন সরকারের কাছে "চালনির মতো তথ্য ফাঁস করে"। এটি কর্তৃপক্ষকে আপনার কেনাকাটা নিরীক্ষণ করতে এবং আপনি যা পড়ছেন তার উপর নজর রাখতে সক্ষম করে। আপনি কি বোমা তৈরির একটি অংশ হাইলাইট করেছেন? এটি আপনাকে একটি লাল পতাকা অর্জন করবে। কোরানের অনুচ্ছেদ হাইলাইট? এটি একজন NSA বিশ্লেষককে আপনাকে আরও ঘনিষ্ঠভাবে দেখার জন্য অনুরোধ করতে পারে।

অ্যাপলের জন্য, তারা কখনও NSA-এর জন্য কাজ করার কথা অস্বীকার করে, কিন্তু গার্ডিয়ান দ্বারা প্রাপ্ত একটি ফাঁস NSA নথি অন্যথা প্রমাণ করে। NSA-এর কাছেও iPhone-এ ব্যাকডোর অ্যাক্সেস আছে বলে মনে হচ্ছে।

আপনি কাগজের বই এবং পেফোনে ফিরে যেতে চান তাই না?

Gmail/Google অনুসন্ধানগুলি

MakeUseOf-এ আমার পূর্ববর্তী নিবন্ধগুলির মধ্যে একটিতে, আমি আলোচনা করেছি কীভাবে নিজেকে Google থেকে সম্পূর্ণ আলাদা করতে হয়, যদি আপনি এটি চান। তবে আসুন এখন কেন আপনি এটি করতে চান তার কারণগুলি দেখুন৷

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

ওয়েল, প্রথম সুস্পষ্ট - গুগল অনুসন্ধান. আপনি যদি ছদ্মবেশী মোড ব্যবহার না করেন, এবং/অথবা সাইন আউট না করে অনুসন্ধান করেন, আপনার সমস্ত অনুসন্ধান রেকর্ড করা হবে, বিব্রতকর অনুসন্ধানগুলি সহ। এতে আপনার দীর্ঘস্থায়ী অসুস্থতার নিরাময় পেতে আপনার সমস্ত উপসর্গ টাইপ করা এবং অস্তিত্বে থাকা প্রতিটি একক বেট মিডলারের গানের লিরিক্স খোঁজা অন্তর্ভুক্ত রয়েছে। শীঘ্রই তাদের কাছে আপনার একটি সম্পূর্ণ প্রোফাইল থাকবে, যা নির্ধারণ করে যে আপনি অনুসন্ধান করার সময় কী ফলাফল ফিরে পাবেন।

Google একটি দুর্দান্ত পরিষেবা এবং আপনার যা জানা দরকার তা আপনাকে বলতে পারে৷ তবে আপনাকে যে পৃষ্ঠাগুলি দেখানো হয়েছে, আপনাকে সর্বদা এমন মনোভাব অবলম্বন করতে হবে যে অন্য, সম্ভবত আরও ভাল, পৃষ্ঠাগুলি লুকানো হচ্ছে। এই নিষেধাজ্ঞাগুলি এড়াতে, আপনাকে একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করতে হবে - এবং পাশাপাশি লগ আউট করতে ভুলবেন না!

তারপর জিমেইল বিবেচনা করুন। পরিষেবাটি একেবারে দুর্দান্ত, তবে তারা একটি "কাস্টমাইজড অভিজ্ঞতা" প্রদান করতে আপনার সমস্ত ইমেল স্ক্যান করে। আপনার মধ্যে কতজন আপনার ব্যক্তিগত এবং ব্যক্তিগত তথ্য স্ক্যান করার চিন্তায় বিচলিত হয়েছেন?

অনলাইন বিজ্ঞাপন

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

আপনি কতবার অ্যামাজনের মতো একটি ই-কমার্স সাইট পরিদর্শন করেছেন এবং আপনি যখন অন্য একটি সাইটে সার্ফ করেছেন (গুগল নয়), তখন আপনি এইমাত্র যে আইটেমটি দেখেছেন ঠিক সেই আইটেমটি দেখানো একটি অ্যামাজন বিজ্ঞাপন আছে? কোয়োট প্রস্রাবের বোতলটি তখন আপনাকে তাড়িত করছে যখন আপনি ইন্টারওয়েবসের মাধ্যমে নেভিগেট চালিয়ে যাচ্ছেন।

আপনাকে আপনার অর্থের সাথে অংশীদার করতে অ্যামাজন নো-হোল্ডে বাধা নীতির মধ্যে আপনার কম্পিউটারে একটি কুকি স্থাপন করা জড়িত এবং আপনি কখন এবং কোথায় একটি অ্যামাজন পণ্য খুঁজছিলেন এই কুকি রেকর্ড করে। তারপরে আপনি যখন অ্যামাজন অ্যাফিলিয়েটস প্রচারমূলক বাক্স সহ একটি সাইট পরিদর্শন করেন, আপনি আগে যা দেখেছিলেন তা সেখানে বসে আপনার দিকে তাকিয়ে বলবে "আমাকে কিনুন!"

সমাধান? আপনার অনুসন্ধান করার সময় Amazon থেকে লগ আউট থাকুন, এবং এটি ছদ্মবেশী মোডে করুন৷ বিকল্পভাবে, আপনার কুকিগুলির তালিকায় ডুব দিন এবং আপনার কাজ শেষ করার পরে অ্যামাজনগুলি মুছুন৷ কিন্তু আমার কাছে এটা খুব দ্রুত বিরক্তিকর হয়ে উঠবে।

RFID চিপস

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

RFID (যা রেডিও ফ্রিকোয়েন্সি সনাক্তকরণের জন্য দাঁড়ায়) ক্রমবর্ধমানভাবে বিভিন্ন উপায়ে ব্যবহৃত হচ্ছে। প্রথমটি হাইওয়ে টোল পাস এবং পাতাল রেল পাস বজায় রাখা। সুতরাং এর মানে হল যে যে কেউ প্রযুক্তি নিয়ন্ত্রণ করবে সে জানবে আপনি কোথায় ছিলেন এবং এখন কোথায় আছেন।

RFID ভ্রমণের লাগেজ এবং পার্সেলগুলিও ট্র্যাক করে৷ সুতরাং আপনি কোথায় ছিলেন এবং আপনি কী অর্ডার করছেন তা রেকর্ড করা হয়েছে। তৃতীয়ত, সুপারমার্কেটে RFID ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে, তাই মুদি কেনাকাটা করা হয়েছে।

চতুর্থত, পাসপোর্ট এখন আরএফআইডি প্রযুক্তির সাথে এম্বেড করা হয়েছে, যার ফলে পাসপোর্ট জাল করা অসম্ভব। কিন্তু সেই ই-পাসপোর্ট (একটি বায়োমেট্রিক পাসপোর্ট নামেও পরিচিত) এখন আপনার সম্পর্কে অনেক তথ্য রয়েছে। তাই হয়তো এখন আপনার ভ্রমণও লগ করা হচ্ছে?

কিন্তু তাদের মধ্যে সবথেকে বেশি শীতল, আরএফআইডি চিপ এখন মানুষের মধ্যে বসানো হচ্ছে। তাই এখন আপনি শুধুমাত্র একটি স্ব-নির্মিত ট্র্যাকিং বীকন হয়ে উঠেছেন। অভিনন্দন।

টিভি দেখা ও গান শোনা

বড় বাবা দেখছেন:6 উপায়ে আপনি প্রতিদিন নিরীক্ষণ করা হয়

যেহেতু স্নোডেন দাবি করেছেন যে অ্যামাজন "চালনির মতো তথ্য ফাঁস করে", এটি প্রশ্ন তোলে যে অ্যামাজন ইনস্ট্যান্ট ভিডিও কতটা নিরাপদ৷ যেহেতু অ্যামাজন প্রাইমে কোনো জিহাদি সোপ-অপারাস নেই, এবং আপনি সর্বশেষ মার্কো পোলো ধরছেন কিনা তা সরকারও কম চিন্তা করতে পারে না। টিভি শো, এখানে আপনাকে শুধুমাত্র যে বিষয়ে চিন্তা করতে হবে তা হল Amazon আপনার দেখার ডেটা বিক্রি করে ডেটা ব্রোকারদের কাছে যা আপনার সম্পর্কে একটি গ্রাহক প্রোফাইল তৈরি করতে চাইছে৷

নেটফ্লিক্স এবং হুলুর ক্ষেত্রেও একই কথা। তাদের গ্রাহকের ডেটা এমন কোম্পানির জন্য সোনার খনি যা তথ্যের লেনদেন করে।

আইটিউনস, স্পটিফাই, প্যান্ডোরা বা অন্য কোনও অনুরূপ পরিষেবাতে সংগীত শোনার ক্ষেত্রে এটি টিভি দেখার মতোই। যদিও সিআইএ এবং এমআই 5 ডলি পার্টনের কাছে আপনার ঘুম হারাবে না, গ্রাহক তথ্য হল ডেটা কোম্পানিগুলির জন্য হলি গ্রেইল৷

এটা কিভাবে বন্ধ করা যায়? একটি VPN ব্যবহার করুন, এবং সাইন আপ করার সময় মিথ্যা বিবরণ দিন (স্পষ্টত ক্রেডিট কার্ড ছাড়া)। সুতরাং উদাহরণস্বরূপ, আপনি যদি টেক্সাসে বসবাসকারী একজন 25 বছর বয়সী সাদা পুরুষ হন, তার পরিবর্তে টরন্টোতে বসবাসকারী 62 বছর বয়সী কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে সাইন আপ করুন৷ অথবা পুরানো পদ্ধতিতে কাজ করুন - একটি আসল টিভি সেট চালু করুন এবং রেডিও শুনুন। একটি রেডিও কি? গুগলে খোজুন. আমি তোমার জন্য অপেক্ষা করব।

এটি টিনফয়েল টুপি সম্পর্কে নয়

যদিও আমি একজন মিস্টার টিনফয়েল-হ্যাট এরিয়া-51-এজেন্ট-মুল্ডার টাইপের লোক হিসাবে আসি (আপনি আমাকে আশ্বস্ত করতে ছুটে গেলে আমি বিরতি দেব যে আমি নই!), এটি অবশ্যই সত্য যে আপনার ব্যক্তিগত তথ্য অপব্যবহার করা হচ্ছে। জাঙ্ক এবং স্প্যাম মেইল ​​কিভাবে অন্য ব্যাখ্যা? এবং RFID চিপগুলি সর্বজনীন রেকর্ডের বিষয়। তাই আমি সম্পূর্ণরূপে প্রত্যয়িত নই।

আপনি কি মনে করেন যে আমাদের প্রতিদিন আরও বেশি করে পর্যবেক্ষণ করা হচ্ছে? আমাদের নাগরিক স্বাধীনতা কি ধীরে ধীরে ক্ষয় হচ্ছে, আর কখনো ফিরে আসবে না? এর মানে কি সন্ত্রাসীরা জিতেছে? নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. রাজনৈতিক প্রচারণাগুলি আপনাকে ফেসবুকে ট্র্যাক করছে, এখানে কেন

  2. 5টি জীবন ধ্বংসকারী উপায়ে আপনি অনলাইনে শিকার হতে পারেন

  3. শীর্ষ 5 উপায়ে আপনি প্রতিদিন গুপ্তচরবৃত্তি করছেন এবং এটি জানেন না

  4. বড় আমেরিকান ফোন প্রদানকারীরা আপনার অবস্থানের ডেটা নিয়ে মামলা করা হচ্ছে। আপনার কেন উদ্বিগ্ন হওয়া উচিত তা এখানে