কম্পিউটার

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

ডিফল্ট রাউটার সেটিংস আপনার নেটওয়ার্ককে ঝুঁকিতে ফেলে। আপনার আশেপাশের অপরিচিত ব্যক্তিরা আপনার অনুমতি ছাড়াই শুধুমাত্র আপনার Wi-Fi ব্যবহার করতে পারে না, তাদের ফ্রিলোডিং পরবর্তীকালে আপনার ব্যান্ডউইথ কমিয়ে দিতে পারে এবং আপনার ডেটা ভাতা শেষ করতে পারে।

আরও উদ্বেগের বিষয় হল, তাদের ক্রিয়াকলাপ আপনাকে সমস্যায় ফেলতে পারে যদি তারা আপনার নেটওয়ার্ককে অবৈধ কার্যকলাপের জন্য ব্যবহার করে, কপিরাইটযুক্ত সামগ্রী ডাউনলোড করা হোক বা আপনার ডিভাইসে হ্যাক করা হোক। ডিফল্ট সেটিংস আপনার নেটওয়ার্কের অ্যাডমিন প্যানেলে লগ ইন করতে এবং আপনার সেটিংস হাইজ্যাক করার জন্য wannabe হ্যাকারদের আমন্ত্রণ জানাতে পারে।

আমরা স্ট্যান্ডার্ড রাউটার সেটিংস সংক্ষিপ্ত করেছি যা আপনার নেটওয়ার্কে জোঁক এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করতে পারে।

মৌলিক রাউটার নিরাপত্তা সেটিংস

নিম্নে নূন্যতম নিরাপত্তা-সম্পর্কিত সেটিংস রয়েছে। তারা সেট আপ করা সহজ. একটি LAN কেবল ব্যবহার করে আপনার কম্পিউটারকে আপনার রাউটারের সাথে সংযুক্ত করুন এবং রাউটারের আইপি ঠিকানা ব্যবহার করে লগ ইন করুন এবং - যদি না আপনি ইতিমধ্যে সেগুলি পরিবর্তন করেন -- নির্মাতার দেওয়া প্রশাসকের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড।

যদি আপনার রাউটার ইন্টারফেস অবিলম্বে নীচে তালিকাভুক্ত সেটিংস প্রকাশ না করে বা উদাহরণ স্ক্রিনশটগুলির মতো না দেখায়, আমি আপনাকে আপনার রাউটারের ম্যানুয়ালটির সাথে পরামর্শ করার পরামর্শ দিচ্ছি; আপনি সম্ভবত এটি অনলাইন খুঁজে পেতে পারেন. Linksys এবং Netgear সহ অনেক নির্মাতারা বিশদ সমর্থন পৃষ্ঠাগুলিও অফার করে৷

ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর শংসাপত্র পরিবর্তন করুন

আপনার রাউটারে লগ ইন করার জন্য আপনি যে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করেন তা প্রায়শই হাজার হাজার অন্যান্য ডিভাইসের জন্য একই এবং সেগুলি অনলাইনে দেখা যেতে পারে। এইভাবে আপনার রাউটারে লগ ইন করুন এবং উভয় পরিবর্তন করুন। (কিভাবে আমি আমার Wi-Fi পাসওয়ার্ড পরিবর্তন করব?)

যেহেতু আপনি আপনার রাউটারে লগ ইন করতে একটি ব্রাউজার ব্যবহার করেন, তাই আপনি LastPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজারে নতুন লগইন শংসাপত্র সংরক্ষণ করতে পারেন। যদি শুধুমাত্র আপনি বা পরিবারের সদস্যদের আপনার রাউটারে শারীরিক অ্যাক্সেস থাকে, তাহলে আপনার রাউটারে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ একটি স্টিকার লাগানোর কোনো ক্ষতি নেই৷

একটি Linksys রাউটারের জন্য নমুনা সেটিংস:

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

একটি ওয়্যারলেস পাসওয়ার্ড বা পাসফ্রেজ সেট করুন

আপনি আপনার রাউটারে লগ ইন করার সময়, আপনি আপনার Wi-Fi এর জন্য একটি পাসওয়ার্ড সেট করেছেন তা নিশ্চিত করুন৷ উপরে উল্লিখিত হিসাবে, একটি উন্মুক্ত Wi-Fi নেটওয়ার্কের সমস্ত ধরণের নেতিবাচক পরিণতি হতে পারে। যাইহোক, একটি পাসওয়ার্ড যা ক্র্যাক করা সহজ তা প্রায় কোন পাসওয়ার্ডের মতই খারাপ। নিরাপদ থাকার জন্য, সবসময় WPA2 এনক্রিপ্ট করা পাসওয়ার্ড ব্যবহার করুন কারণ অন্য যেকোন কিছু বাইপাস করা খুব সহজ।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

WPS বন্ধ করুন

ওয়াই-ফাই প্রোটেক্টেড সেটআপ (WPS) হল একটি ওয়্যারলেস স্ট্যান্ডার্ড যা একটি এনক্রিপ্ট করা ওয়্যারলেস কানেকশন সেট আপ করা খুব সহজ করে তোলে। আপনার ওয়্যারলেস নেটওয়ার্কে একটি ডিভাইস অ্যাক্সেস দিতে, আপনি হয় রাউটার এবং আপনার ডিভাইস উভয়ের একটি বোতাম টিপুন অথবা আপনি আপনার রাউটারের একটি স্টিকারে প্রিন্ট করা 4 থেকে 8 সংখ্যার নম্বর লিখুন।

সমস্যা হল, এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে চালু থাকে এবং যেহেতু আপনি কতবার একটি ভুল কোড লিখতে পারেন তার কোনো সীমা নেই, তাই WPS ব্রুট ফোর্স দ্বারা ক্র্যাকযোগ্য। সঠিক টুলের সাহায্যে, যা অনলাইনে পাওয়া যেতে পারে, আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে আপোস করতে মিনিট বা ঘন্টা লাগে। একবার WPS কোড ক্র্যাক হয়ে গেলে, আপনার Wi-Fi কীও প্রকাশিত হয়।

এই দুর্বলতা থেকে নিরাপদ থাকতে, আপনাকে ম্যানুয়ালি এটি বন্ধ করতে হবে। আপনার রাউটার অ্যাডমিন প্যানেলে সংশ্লিষ্ট সেটিং খুঁজুন এবং এটি নিষ্ক্রিয় করুন।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

দুর্ভাগ্যবশত, WPS বন্ধ করে আসলে কিছু নাও হতে পারে। অনেক নির্মাতারা হয় বন্ধ করার বিকল্প অফার করে না, অথবা WPS অক্ষম থাকা সত্ত্বেও কাজ করে চলেছে।

ডিফল্ট SSID নাম পরিবর্তন করুন

SSID হল আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের নাম। আপনার ডিভাইসগুলি পূর্বে ব্যবহৃত নেটওয়ার্কগুলিকে শনাক্ত করার জন্য SSID ব্যবহার করে এবং তারা লগইন ডেটা সঞ্চয় করা যেকোনও মিলে যাওয়া নেটওয়ার্কের সাথে হুক আপ করার চেষ্টা করবে৷ একটি ডিফল্ট SSID এর সাথে, আপনি সম্ভাব্যভাবে আপনার ডিভাইসগুলিকে ডিফল্টরূপে অনেক অদ্ভুত নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সেট আপ করছেন৷

তাছাড়া, যদি ডিফল্ট SSID আপনার রাউটারটি প্রকাশ করে, হ্যাকাররা মডেলটি সনাক্ত করতে সক্ষম হতে পারে, যার ফলে তারা আপনার নেটওয়ার্কে রাউটার-ভিত্তিক দুর্বলতাগুলিকে উন্মোচন করতে পারে।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

আপনার SSID লুকাতে প্রলুব্ধ হবেন না! সাধারণ সুপারিশের বিপরীতে, আপনার SSID লুকানো একটি খারাপ ধারণা কারণ আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করা ডিভাইসগুলি মূলত সেখানকার যেকোনো AP (অ্যাক্সেস পয়েন্ট) এর সাথে মেলে ধরার চেষ্টা করবে। এখন একটি দূষিত নেটওয়ার্ক আপনার নেটওয়ার্কের ছদ্মবেশ ধারণ করতে পারে এবং আপনার ডিভাইসে অ্যাক্সেস পেতে পারে৷ আপনার SSID ক্লোক করার পরিবর্তে, আপনি আমাদের সুপারিশ অনুসরণ করেছেন এবং এটিকে একটি অনন্য নাম দিয়েছেন তা নিশ্চিত করুন।

ডিফল্ট রাউটার আইপি পরিবর্তন করুন

উপরে আমরা আপনাকে আপনার ডিফল্ট লগইন শংসাপত্র পরিবর্তন করতে বলেছি। এটি আপনার রাউটারে অযাচিত অ্যাক্সেস প্রতিরোধ করার একটি সহজ এবং কার্যকর উপায়। হ্যাকারদের জন্য আপনার রাউটারের অ্যাডমিন প্যানেল খুঁজে পাওয়া আরও কঠিন করতে, ডিফল্ট অভ্যন্তরীণ গেটওয়ে বা তুলনামূলক আইপি পরিবর্তন করুন। আপনি যদি আপনার লগইন ডেটা সঞ্চয় করতে LastPass ব্যবহার করেন, সেখানেও IP আপডেট করুন।

রিমোট প্রশাসন বা ব্যবস্থাপনা নিষ্ক্রিয় করুন

রিমোট অ্যাক্সেস চালু করা থাকলে, ইন্টারনেটে থাকা যে কেউ আপনার রাউটার অ্যাক্সেস করতে এবং সেটিংস পরিবর্তন করতে পারে। অযাচিত রিমোট অ্যাক্সেস রোধ করতে, আপনাকে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে।

মনে রাখবেন যে এটি এখনও আপনার Wi-Fi ধরতে যথেষ্ট কাছের যেকোন ব্যক্তিকে অ্যাডমিন প্যানেল অ্যাক্সেস করার অনুমতি দেয়, যদি তারা লগইন শংসাপত্রগুলি জানে। আপনার রাউটার যদি এই বিকল্পটি অফার করে, তাহলে এটিকে শুধুমাত্র রাউটারের সাথে তারযুক্ত সংযোগ দিয়ে অ্যাডমিন প্যানেলে অ্যাক্সেসের অনুমতি দিতে সেট করুন। এটি একটি বিরল বৈশিষ্ট্য এবং এটি পেতে আপনাকে আপনার রাউটার ফার্মওয়্যার আপগ্রেড বা পরিবর্তন করতে হতে পারে৷

উন্নত রাউটার নিরাপত্তা সেটিংস

আপনার রাউটারগুলিকে সুরক্ষিত করার জন্য আপনার মধ্যে যারা যথেষ্ট আত্মবিশ্বাসী তারা নিম্নলিখিত সেটিংস বিবেচনা করতে চাইতে পারেন। আপনার রাউটার উচ্চ ঝুঁকিপূর্ণ পরিবেশে অবস্থিত হলে তাদেরও সুপারিশ করা হয়, যেমন একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং বা একটি পাবলিক স্পেসের কাছাকাছি।

ফার্মওয়্যার আপডেট করুন

সাধারণত, ফার্মওয়্যার হল এক ধরনের সফ্টওয়্যার যা হার্ডওয়্যারে কোড করা হয় যাতে এটি অপারেশন চালাতে এবং পেরিফেরালগুলির সাথে যোগাযোগ করতে সহায়তা করে। যখনই একটি রাউটারের দুর্বলতা প্রকাশ পায়, নির্মাতারা সাধারণত নিরাপত্তা গর্ত বন্ধ করতে নতুন ফার্মওয়্যার প্রকাশ করে। এই কারণেই আপনার রাউটার ফার্মওয়্যার পর্যায়ক্রমে চেক এবং আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে। বেশিরভাগ স্ট্যান্ডার্ড রাউটার একটি অন্তর্নির্মিত রাউটার আপডেট বিকল্পের সাথে আসে, সাধারণত রাউটার প্রশাসনের অধীনে পাওয়া যায়।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

মনে রাখবেন যে আপনার ফার্মওয়্যার আপডেট করা ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করতে পারে, যার অর্থ আপনাকে আপনার পূর্বে করা যেকোনো পরিবর্তন পুনরায় প্রয়োগ করতে হবে। যদি সম্ভব হয়, ফার্মওয়্যার আপডেট করার আগে আপনার কাস্টম সেটিংসের একটি ব্যাকআপ নিন৷

5GHz ব্যান্ডে স্যুইচ করুন

স্ট্যান্ডার্ড ব্যান্ড হল 2.4GHz, যা আরও ভ্রমণ করে। 5GHz ব্যান্ড ব্যবহার করে, আপনি আপনার Wi-Fi নেটওয়ার্কের নাগাল কমিয়ে দেন এবং এইভাবে একজন খারাপ লোকের এটি তুলে নেওয়ার এবং ভাঙার চেষ্টা করার সম্ভাবনা থাকে৷ এটি হস্তক্ষেপও হ্রাস করে, গতি উন্নত করে এবং আপনার নেটওয়ার্কের স্থিতিশীলতা বাড়ায়৷

দুর্ভাগ্যবশত, সব ডিভাইস 5 GHz ব্যান্ড সমর্থন করে না। এখানে একটি সমাধান, আপনি যদি সতর্ক হতে চান, হয় একটি ইথারনেট কেবল ব্যবহার করে এই ডিভাইসগুলিকে সংযুক্ত করা বা আপনার রাউটারকে 802.11ac-তে আপগ্রেড করা এবং একটি দ্বৈত নেটওয়ার্ক সেটআপ তৈরি করা। প্রতিটি ব্যান্ড বিজ্ঞাপনের জন্য আপনার কাছে একটি নেটওয়ার্ক থাকবে যা আপনার বেশিরভাগ ট্রাফিককে 5 GHz ব্যান্ডে নিয়ে যেতে পারে। অবশ্যই এটি আসলে আপনার নিরাপত্তা বাড়াবে না কারণ এখন আপনি আপনার নেটওয়ার্ক আক্রমণ করার জন্য দুটি পয়েন্ট অফার করবেন৷

PING, Telnet, SSH, UPnP, এবং HNAP নিষ্ক্রিয় করুন

আপনার রাউটার ইন্টারফেসে সংশ্লিষ্ট সেটিংস খুঁজুন এবং সেগুলি অক্ষম করুন। এই পোর্টগুলি বন্ধ করার পরিবর্তে, স্টিলথ সেটিংস ব্যবহার করুন (যদি উপলব্ধ থাকে) যার ফলে বাইরে থেকে আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করার প্রয়াস নীরবতার সাথে মিলিত হবে, এইভাবে পোর্টটি লুকিয়ে রাখা হবে। আপনার রাউটার লুকানোর একটি কার্যকরী উপায় হল এটিকে PING কমান্ডে সাড়া দেওয়া থেকে আটকানো৷

রাউটার ফায়ারওয়াল সক্ষম করুন

আপনার রাউটারের নিজস্ব ফায়ারওয়াল থাকলে, এটি সক্রিয় করুন। আপনার শুধুমাত্র আপনার রাউটারের ফায়ারওয়ালের উপর নির্ভর করা উচিত নয়, তবে এটিকে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর বিবেচনা করুন।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

ওয়্যারলেস MAC ফিল্টার নিষ্ক্রিয় করুন

সংক্ষেপে, MAC ঠিকানাগুলি ফাঁকি দেওয়া সহজ এবং এইভাবে MAC ফিল্টারিং প্রচেষ্টার মূল্য নয়৷

প্রো রাউটার নিরাপত্তা সেটিংস

অবশেষে, এখানে আপনি তাদের জন্য সেটিংস আছে যারা তাদের নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য প্রতিটি শেষ পদক্ষেপ নিতে চান।

বিকল্প ফার্মওয়্যার ইনস্টল করুন

থার্ড-পার্টি রাউটার ফার্মওয়্যার শুধুমাত্র অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করে না, তবে আপনার রাউটারের প্রস্তুতকারকের দেওয়া সর্বশেষ ফার্মওয়্যারের চেয়েও বেশি নিরাপদ। বিকল্প ফার্মওয়্যারগুলি সাধারণত দুর্বলতা দ্বারা কম প্রভাবিত হয়। জনপ্রিয় ওপেন সোর্স ফার্মওয়্যারের মধ্যে রয়েছে লিনাক্স ভিত্তিক ডিডি-ডব্লিউআরটি এবং টমেটো।

আপনার হোম নেটওয়ার্ককে সত্যিই সুরক্ষিত করতে আপনার রাউটার কীভাবে কনফিগার করবেন

আপনি নতুন ফার্মওয়্যার ইনস্টল করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার রাউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি খুঁজে পেয়েছেন, তারপরে এটি ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী পর্যালোচনা করুন৷

ডিফল্ট DNS (ডোমেন নাম সার্ভার) পরিবর্তন করুন

আপনার ISP এর ডিফল্ট DNS সার্ভার ব্যবহার করার পরিবর্তে, একটি OpenDNS বা Google পাবলিক DNS সার্ভার বেছে নিন। এটি আপনার ইন্টারনেট গতি এবং আপনার নেটওয়ার্কের নিরাপত্তা উন্নত করতে পারে।

অতিথিদের জন্য Wi-Fi নেটওয়ার্কের সাথে সতর্ক থাকুন

আবার, এখানে সুপারিশগুলি পরস্পরবিরোধী। কেউ কেউ বলে যে গেস্ট নেটওয়ার্কগুলি অক্ষম করা ভাল কারণ তারা কোনও লগইন সুরক্ষার সাথে আসে না এবং ডিফল্ট পাসওয়ার্ডগুলি অনলাইনে পাওয়া যায়৷ যাইহোক, আপনি যদি একটি কাস্টম লগইন তৈরি করতে পারেন এবং একটি নির্দিষ্ট সময়ের পরে অতিথি নেটওয়ার্কের মেয়াদ শেষ করতে পারেন, তাহলে আপনার নেটওয়ার্কে যেকোন শেয়ার করা ফোল্ডার বা ডিভাইসগুলিকে ব্যক্তিগত রেখে অতিথিদের আপনার নেটওয়ার্কে অস্থায়ী অ্যাক্সেস প্রদান করার জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প। পি>

আপনার রাউটার কি নিরাপদ?

এই রাউটার নিরাপত্তা সেটিংসের মধ্যে কতগুলি আপনি ইতিমধ্যে ব্যবহার করেছেন এবং কোনটি সম্পর্কে আপনি আগে জানতেন না? আপনি যদি আরও টিপস খুঁজছেন, কিছু অতিরিক্ত সাহায্যের জন্য নেটওয়ার্কিং অল-ইন-ওয়ান ফর ডামিস বইটি দেখুন৷

আপনার রাউটার একমাত্র সংযুক্ত ডিভাইস নয় যা আপনি সুরক্ষিত করতে চান৷ আপনার স্মার্ট এবং ইন্টারনেট অফ থিংস ডিভাইসগুলিকে সুরক্ষিত করার জন্য এই 5 টি টিপস দেখুন৷

ইমেজ ক্রেডিট: Linksys এর মাধ্যমে Linksys সেটিংস, NETGEAR এর মাধ্যমে NETGEAR জিনি


  1. কীভাবে অ্যালেক্সাকে অ্যান্ড্রয়েডে আপনার ডিফল্ট সহকারী বানাবেন

  2. কিভাবে আপনার বাড়ির রান্নাঘর আরও স্মার্ট করবেন

  3. আপনার বাড়ি বা অফিস নেটওয়ার্কে কীভাবে একটি নেটওয়ার্ক প্রিন্টার ইনস্টল করবেন

  4. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন