কম্পিউটার

কিভাবে হোম নেটওয়ার্ক নিরাপত্তা আপগ্রেড করবেন?

আমি কিভাবে আমার রাউটারের নিরাপত্তা আপগ্রেড করব?

আপনার রাউটার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় তা নিশ্চিত করুন। অনেক রাউটার নির্মাতারা সারা বছর ধরে নিরাপত্তা আপডেটগুলি রোল আউট করে। নিশ্চিত করুন যে আপনি ব্যবহার করেন না এমন কোনো বৈশিষ্ট্য বন্ধ করে দিন... আপনার পাসওয়ার্ড যতটা সম্ভব শক্তিশালী করুন। নেটওয়ার্কের SSID পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে আপনি WPA3 ব্যবহার করছেন.... পাসওয়ার্ড পরীক্ষা পাস করা সম্ভব।

আমি কীভাবে আমার ওয়াইফাইকে আরও সুরক্ষিত করব?

যত তাড়াতাড়ি সম্ভব আপনার ডিভাইসের সফ্টওয়্যার আপডেট করুন. আপনার ব্রাউজারের URL/সার্চ বারে যান এবং আপনার রাউটারের IP ঠিকানা টাইপ করুন... নিশ্চিত করুন যে আপনার রাউটার সর্বশেষ ফার্মওয়্যারের সাথে আপ টু ডেট আছে।

আমি কি আমার রাউটারের নিরাপত্তা আপগ্রেড করতে পারি?

বেশিরভাগ আধুনিক রাউটার মডেলগুলিতে উপলব্ধ স্বয়ংক্রিয় ফার্মওয়্যার আপডেট বৈশিষ্ট্য ইনস্টল করার মাধ্যমে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার রাউটারে সর্বদা সর্বশেষ, সবচেয়ে সুরক্ষিত সফ্টওয়্যার থাকবে। বেশিরভাগ নতুন রাউটার একটি সহচর অ্যাপের সাথে আসে যা প্রক্রিয়াটিকে সহজ করে। এটি দেখতে আপনাকে অন্য রাউটারের সেটিংস চেক করতে হবে।

আমি কিভাবে আমার রাউটারকে WPA3 এ আপগ্রেড করব?

মেনু থেকে "উন্নত" নির্বাচন করুন। "ওয়্যারলেস" বিভাগটি খুললেই পাওয়া যাবে। আপনি "ওয়্যারলেস সেটিংস" নির্বাচন করে ওয়্যারলেস সেটিংস খুঁজে পেতে পারেন। আপনার এখানে WPA2/WPA3 Personal নির্বাচন করার বিকল্প আছে। আপনাকে "সংস্করণ" ট্যাবে WPA3-SAE বিকল্পটি নির্বাচন করতে হবে৷

আপনার রাউটার আপগ্রেড করলে কি কিছু হয়?

সাম্প্রতিক রাউটারগুলি নেটওয়ার্কগুলিতে আধুনিক ব্যবহারকারীদের চাহিদাগুলি পরিচালনা করার ক্ষমতা সহ আরও ভাল Wi-Fi পরিসর এবং শক্তিশালী সংকেত সরবরাহ করে। আপনার রাউটার আপগ্রেড করার মাধ্যমে, আপনি প্রতিটি উপায়ে আপনার নেটওয়ার্ককে ব্যাপকভাবে উন্নত করতে পারেন:শক্তিশালী সংকেত, দীর্ঘ পরিসর এবং আপনার ব্যান্ডউইথের আরও দক্ষ ব্যবহার।

আমি কীভাবে আমার রাউটারের নিরাপত্তা সেটিংস পরিবর্তন করব?

আপনার রাউটারের সেটিংসে আপনার বেতার নিরাপত্তা বা ওয়্যারলেস নেটওয়ার্ক সেটিংসে নেভিগেট করুন এবং তারপর ওয়্যারলেস নেটওয়ার্ক কনফিগারেশন বিভাগটি দেখুন। আপনি WPA এবং WPA 2 প্রোটোকলের মধ্যে বেছে নিতে পারেন। যদি নতুন সেটিংস এখনই কার্যকর না হয়, তাহলে রাউটার রিবুট করার প্রয়োজন হতে পারে। "সংরক্ষণ করুন" এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন৷

কেন আমার ওয়াইফাই সুরক্ষিত নয়?

আপনি কফি শপ এবং লাইব্রেরির মতো সর্বজনীন স্থানে এই ধরনের WiFi নেটওয়ার্ক খুঁজে পেতে পারেন৷ সমস্ত ওয়াইফাই সংযোগ সুরক্ষিত নয় - নেটওয়ার্কে অ্যাক্সেস আছে এমন যে কেউ পাসওয়ার্ড ছাড়াই এটিতে সংযোগ করতে পারে৷ যদিও রাউটার, মডেম এবং নেটওয়ার্ক নিরাপত্তা বৈশিষ্ট্য দিয়ে তৈরি করা হয়, অনেক ব্যবহারকারী তাদের ডিফল্ট সেটিংস ঠিক রেখে দেন।

কোন ওয়াইফাই সেটিং বেশি সুরক্ষিত?

WPA এর উপর WPA2-PSK (AES) ব্যবহার করার সময় নিরাপত্তা নাটকীয়ভাবে উন্নত হয়। আপনার এই বিকল্পটি ব্যবহার করা উচিত কারণ এটি সর্বশেষ AES এনক্রিপশন প্রোটোকল সহ WPA2, সর্বশেষ Wi-Fi এনক্রিপশন স্ট্যান্ডার্ড ব্যবহার করে৷


  1. আমি কিভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা সেটিংস পরিবর্তন করব?

  2. আপনি কিভাবে হোম নেটওয়ার্ক নিরাপত্তা পেতে পারেন?

  3. কিভাবে ক্রোমবুকে নেটওয়ার্ক নিরাপত্তা পরিবর্তন করতে হয়?

  4. কিভাবে হোম নেটওয়ার্ক নিরাপত্তা সেটিংস পরিবর্তন করতে?