কম্পিউটার

টুইটার কি সত্যিই আপনার সরাসরি বার্তা পড়ছে, এবং যদি তাই হয়, কেন?

সোশ্যাল নেটওয়ার্কিং আপনার গোপনীয়তার জন্য এবং আপনার নিরাপত্তার জন্য একটি বিশাল ঝুঁকি। সর্বোপরি, আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইলে ডিজিটাল শ্যাডোর মতো কিছু আলগা করতে দেন তবে এটি আপনার সম্পর্কে সমস্ত ধরণের তথ্য সংগ্রহ করতে পারে। আপনি যদি একটি সুরক্ষিত কিন্তু স্মরণীয় একটি তৈরি না করে থাকেন তবে এটি আপনার পাসওয়ার্ডগুলিও অনুমান করতে পারে৷

কিন্তু আপনি যদি স্মার্ট হন এবং প্রকাশ্যে দেওয়া তথ্য সীমিত করেন, তাহলে আপনি ব্যক্তিগত তথ্যের একটি ন্যায্য মাত্রা ব্যক্তিগত রাখতে পারেন।

টুইটার, যাইহোক, গোপনীয়তার জন্য সবচেয়ে বড় হুমকিগুলির মধ্যে একটি - এবং যদি একটি নতুন মামলা সঠিক হয় তবে এটি আরও বড় সমস্যা হতে পারে...

এখানে কি ঘটতে পারে

টুইটার কি সত্যিই আপনার সরাসরি বার্তা পড়ছে, এবং যদি তাই হয়, কেন?

আপনার প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে সর্বজনীন। আমরা এটা জানি. একইভাবে, আমরা জানি যে আপনি এটিকে ব্যক্তিগত করতে পারেন, এবং আপনি সহজেই যেকোন বিরক্তিকর অনুসরণকারীদের ব্লক করতে পারেন।

সরাসরি বার্তা (DMs), যদিও, সবসময় নিরাপদ বোধ করেছে:আপনি যদি কারো সাথে যোগাযোগ করতে চান তাদের ফিড না ফেলে, বা বিশ্বকে না জানিয়ে কিছু ব্যক্তিগত ডেটা বিনিময় করতে চান, তাহলে তাদের DM করা একটি নিরাপদ বাজি। এই বছরের শুরুর দিকে, টুইটার আপনাকে যে কারো কাছ থেকে সরাসরি বার্তা গ্রহণের জন্য অপ্ট-ইন করার ক্ষমতা দিয়েছে - শুধুমাত্র আপনি যাদের অনুসরণ করেন না।

কিন্তু সাম্প্রতিক একটি মামলায় অভিযোগ করা হয়েছে যে আপনার DMগুলি সম্পূর্ণ ব্যক্তিগত নয়; টুইটার অনুমিতভাবে সেগুলি পড়ছে৷

14 th সোমবার ফাইল করা হয়েছে৷ সেপ্টেম্বর 2015, উইলফোর্ড রানি কোম্পানির ডিএম-এ লিঙ্কগুলিকে আটকানো এবং পুনঃনির্দেশ করার ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন। আপনি জানেন যখন একটি লিঙ্ক ছোট হয়? এটি একটি সহজ জিনিস কারণ আপনি এখনও 140 অক্ষরের মধ্যে সীমাবদ্ধ, এবং এটি আপনাকে কথা বলার জন্য আরও জায়গা দেয়৷ ঠিক? আচ্ছা, না। কারণ ডিএম-এ লিঙ্কগুলি আপনার সীমাতে যোগ করে না। রানির অভিযোগ:

"টুইটার উদ্দেশ্যপ্রণোদিত প্রাপকের কাছে বার্তা পৌঁছে দেওয়ার আগে, টুইটার বার্তাটির বিষয়বস্তুগুলিকে আটকে দেয় এবং অ্যাক্সেস করে৷ যে মুহুর্তে গ্রাহক পাঠান ক্লিক করেন, টুইটারের পরিষেবাটি খুলবে, স্ক্যান করবে এবং সম্ভাব্যভাবে বার্তাটির বিষয়বস্তু পরিবর্তন করবে৷"

সংক্ষিপ্ত লিঙ্কগুলি একটি অ্যালগরিদম দ্বারা তৈরি করা হয় যা বার্তাগুলি স্ক্যান করে এবং স্বয়ংক্রিয়ভাবে আরও ক্লিপ করা সংস্করণগুলির সাথে সম্পূর্ণ URLগুলি প্রতিস্থাপন করে৷ ব্যবহারকারীরা তবুও বছরের পর বছর ধরে TinyURL এর মত সাইট ব্যবহার করে নিজেরাই এটি করে আসছে।

স্বাভাবিকভাবেই, টুইটার দাবি করে যে তারা এই "যোগ্যতাহীন" অভিযোগের বিরুদ্ধে লড়াই করবে।

এটি আপনার জন্য কী বোঝাতে পারে

টুইটার কি সত্যিই আপনার সরাসরি বার্তা পড়ছে, এবং যদি তাই হয়, কেন?

ইউআরএলগুলি যদি আপনার অক্ষর সীমাকে প্রভাবিত না করে, তাহলে কী লাভ? আপনাকে দেখতে হবে কেন টুইটার এটা করছে – অথবা অন্তত অনুমান করতে হবে।

মামলায় অভিযোগ করা হয়েছে সবই টাকার জন্য। এবং টুইটারকে একটি ব্যবসা হিসেবে দেখে (পডকাস্টিং ব্যবসার দ্বারা তৈরি), আপনি অবশ্যই এর পয়েন্ট দেখতে পারেন৷

কোন ওয়েবসাইটের ব্যবহারকারীরা "তৃতীয়-পক্ষের ওয়েবসাইট এবং বিজ্ঞাপনদাতাদের কাছে [টুইটারের] অনুভূত মূল্য বৃদ্ধি করে", রানি দাবি করেন, যার অর্থ উচ্চতর বিজ্ঞাপন ফি। যারা প্রচারিত টুইট সম্পর্কে চিন্তা করুন. আপনি তাদের বিরক্তিকর খুঁজে পেতে পারেন, কিন্তু তারা আপনার জন্য উপযোগী করা হয়েছে. Facebookও একই কাজ করে – আপনি সোশ্যাল নেটওয়ার্কে না থাকলেও, Facebook এখনও আপনার একটি ছায়া প্রোফাইল তৈরি করে। এটা ভাবা নির্বোধ হবে যে টুইটার রেট বাড়াতে একই ধরনের কৌশল ব্যবহার করে না।

তাদের স্বয়ংক্রিয় বাধা আসলে গোপনীয়তার আক্রমণ কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আদালতের উপর নির্ভর করে৷

একইভাবে, Facebook-এর তথাকথিত ব্যক্তিগত বার্তা পরিষেবার মতোই, ডিএম-এর মাধ্যমে আপনার সম্পর্কে আরও ডেটা অর্জিত হতে পারে তা সংগ্রহ করা কল্পনার একটি বড় প্রসারণ নয়। এটি মূলত মেটাডেটা হতে পারে - বা অন্য কথায়, আপনি কখন অনলাইনে আছেন এবং আপনি কোন ডিভাইস ব্যবহার করছেন তার বিশদ বিবরণ। আবার, এর অর্থ হল বিপণন বিশেষভাবে আপনাকে টার্গেট করা হয় পিক টাইমে এবং আপনি যদি একটি ফ্যাবলেটের মালিক হন তাহলে এর সাথে সম্পর্কিত৷

এটি বিশেষত একটি নিরাপত্তা উদ্বেগ নয় - ঠিক আছে, এটি একটি বিট, কিন্তু সেখানে আরো খারাপ জিনিস আছে. একজন ব্যক্তির সম্পর্কে যথেষ্ট তথ্য পান এবং পাসওয়ার্ড এবং পিনের ক্ষেত্রে আপনি শিক্ষিত অনুমান করতে পারেন। কিন্তু গোপনীয়তা এখানে বড় উদ্বেগ। গোপনীয়তা আমাদের অধিকার, বা, যেমন এডওয়ার্ড স্নোডেন খুব বিখ্যাতভাবে বলেছেন:

"তর্ক করা যে আপনি গোপনীয়তার অধিকারের বিষয়ে চিন্তা করেন না কারণ আপনার কাছে লুকানোর কিছু নেই, এটা বলার চেয়ে আলাদা নয় যে আপনি বাকস্বাধীনতার বিষয়ে চিন্তা করেন না কারণ আপনার বলার কিছু নেই।"

প্রকৃতপক্ষে, আপনি যদি নিজের গোপনীয়তা সম্পর্কে চিন্তিত না হন তবে কেন DMs ব্যবহার করবেন? অবশ্যই, আপনি যুক্তি দিতে পারেন যে একটি খুব পাবলিক ফোরাম হিসাবে, এটা স্বাভাবিক যে টুইটার আপনার উপর নজর রাখছে, এবং আপনি সাইন আপ করার সময় তাতে সম্মত হন।

আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

টুইটার কি সত্যিই আপনার সরাসরি বার্তা পড়ছে, এবং যদি তাই হয়, কেন?

টুইটার কি পড়ছে তা নিয়ে আপনি চিন্তিত। যথেষ্ট ন্যায্য. এগুলি অযৌক্তিক উদ্বেগ হতে পারে, তবে এখনও কিছু জিনিস রয়েছে যা আপনি এটি সম্পর্কে করতে পারেন৷

এটা বোকা মনে হতে পারে, কিন্তু লিঙ্ক পাঠাবেন না. অ্যালগরিদমগুলি আপনার DMগুলিকে ঘায়েল করতে পারে, তবে তারা আপনার আগ্রহের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ বিশদ সংগ্রহ করবে এবং এটি আপনার পছন্দ অনুসারে বিজ্ঞাপনগুলি অফার করার ক্ষমতাকে সীমাবদ্ধ করে। যত বেশি লোক এটি করবে, সাধারণভাবে কম মূল্যের DMগুলি কোম্পানির কাছে মূল্যবান।

টুইটারে আপনি যাদের সাথে 'ব্যক্তিগতভাবে' কথা বলেন তাদের বেশিরভাগই এমন ব্যবহারকারী যাদেরকে আপনি ভালোভাবে চেনেন। আপনি সাধারণত অপরিচিতদের সাথে ব্যক্তিগত তথ্য আদান-প্রদান করেন না (আশা করি!), তাহলে কেন আপনি আপনার এবং একজন বন্ধুর মধ্যে থাকতে চান এমন বার্তাগুলিকে অন্য, নিরাপদ প্ল্যাটফর্মে নিয়ে যাবেন না – যেমন, এনক্রিপ্ট করা মেসেঞ্জার?

iMessage এর মতো সহজ কিছু আপনাকে কথোপকথন করতে দেয় (sans eavesdroppers) আপনার পরিচিত এবং যত্নশীল কারো সাথে। তাই স্কাইপ করে। অনেক বিকল্প আছে। উদাহরণস্বরূপ, WhatsApp অত্যন্ত জনপ্রিয় এবং ঠিকই তাই – কিন্তু Facebook এর অধিগ্রহণের পরে, অনেকেই প্রশ্ন করছেন এটি আসলে কতটা ব্যক্তিগত৷

উদ্বেগের বিষয় হল যে এনক্রিপ্ট করা বার্তা পরিষেবাগুলি শীঘ্রই একটি বিপন্ন প্রজাতি হতে পারে:কেবলমাত্র ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) 'ফ্রন্ট-ডোর' অ্যাক্সেস খুঁজছে না, তবে যুক্তরাজ্যের প্রস্তাবিত স্নুপারস চার্টারের অর্থও শেষ হতে পারে৷

ঠিক আছে, আপনি যদি একজন সেলিব্রিটির সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন তাহলে আপনি কি করবেন? হতে পারে আপনি একটি সাক্ষাত্কারের জন্য আগ্রহী এবং আপনার প্রস্তাবটি প্রকাশ্যে ঘোষণা করতে চান না যদি:i) এটি কখনই ঘটে না; বা ii) এটি আসলে ঘটে। সম্ভবত আপনি কেবল তাদের জানাতে চান যে আপনি একজন বড় ভক্ত, কিন্তু সমস্ত বিশ্ব দেখতে চান না? পরিবর্তে ইমেল বা একটি ফ্যান চিঠি পাঠানোর চেষ্টা করুন. পূর্ববর্তীটি স্পষ্টতই যে কারো জন্য প্রযোজ্য যার ঠিকানা হয় অনুসন্ধানযোগ্য বা আপনার পরিচিত; পরেরটা... কম তাই।

আপনি যদি চিন্তিত হন লোকেরা জানবে যে আপনি প্লেবয়, বা তার চেয়েও খারাপ, জাস্টিন বিবারের ভক্ত, আপনার যাইহোক তাদের অনুসরণ করা উচিত নয়৷

আপনি কি DM নিয়ে চিন্তিত?

টুইটার হল সবচেয়ে পাবলিক সোশ্যাল নেটওয়ার্কগুলির মধ্যে একটি, কিন্তু কোম্পানির দ্বারাই গোয়েন্দাগিরি করা একটি ভিন্ন স্তরের নিরীক্ষণ - কারণ তাদের কাছে সম্ভাব্য ডেটার পরিমাণ রয়েছে৷

কিন্তু এটা এখনো প্রমাণিত হয়নি। মামলার নিষ্পত্তি এখনো বাকি। টুইটার এটি যুদ্ধ করতে যাচ্ছে. তবুও তারা কীভাবে আত্মরক্ষা করে তা দেখা আকর্ষণীয় হবে। অক্ষর সীমার অনুমতি না দিলে ঠিক কেন তারা লিঙ্কগুলি ক্লিপ করছে?

আপনি কি উদ্বিগ্ন? যে অ্যালগরিদমগুলি DM অনুসন্ধান করে এবং সংক্ষিপ্ত URL প্রয়োগ করে সেগুলি কি আপনার গোপনীয়তাকে প্রভাবিত করে? অথবা আপনি কি মনে করেন এটি থেকে গুরুত্বপূর্ণ কিছুই আসবে না?


  1. ইবুক কেন আপনার পড়ার অভ্যাস সম্পর্কে তথ্য রেকর্ড করছে

  2. কে আপনার পক্ষে NSA এর বিরুদ্ধে এবং গোপনীয়তার জন্য লড়াই করছে?

  3. অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

  4. MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ