কম্পিউটার

MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

এখানে MakeTechEasier-এ, আমরা গোপনীয়তা সম্পর্কে অনেক কথা বলি এবং হ্যাকার, স্ক্যামার এবং সরকারী সংস্থার হাত থেকে রক্ষা করা কতটা গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় গোপনীয়তা ভয় 2013 এর সময় ছিল যখন এডওয়ার্ড স্নোডেন PRISM প্রোগ্রাম সম্পর্কে তথ্য ফাঁস করেছিলেন এবং রাষ্ট্র-স্পন্সর নজরদারির ভয়ঙ্কর বাস্তবতা সামনে নিয়ে এসেছিলেন। PRISM ইন্টারনেট কমিউনিকেশনের সরাসরি নজরদারি করার জন্য অনেক দূর এগিয়েছে, কারণ এটি প্রাথমিকভাবে ওয়েব সার্ভিস প্রোভাইডারদের সার্ভারে হয়েছিল।

এনএসএ ফোন কলগুলি নিরীক্ষণ করার জন্য একটি প্রোগ্রাম ব্যবহার করে বলেও প্রকাশ করা হয়েছিল - সরাসরি নয় (অন্তত প্রাথমিকভাবে নয়) কিন্তু "মেটাডেটা" গণ-সংগ্রহ এবং বিশ্লেষণ করে।

একটি বোঝাপড়া আছে যে মেটাডেটা সংগ্রহ সম্পূর্ণ নজরদারি হিসাবে "তত খারাপ" নয়, কিন্তু মেটাডেটা কি? মেটাডেটা সংগ্রহ আপনার গোপনীয়তার জন্য ক্ষতিকর হতে পারে? ডেটা সংগ্রহ থেকে নিজেকে রক্ষা করার জন্য আপনি কি কিছু করতে পারেন?

এই নিবন্ধে আমরা সেই সমস্ত প্রশ্নের উত্তর দেব।

মেটাডেটা কি?

MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

সংক্ষিপ্ত, সরলীকৃত সংস্করণ হল মেটাডেটা হল ডেটা সম্পর্কিত ডেটা। সুতরাং, উদাহরণস্বরূপ, আপনার অদ্ভুত, পঙ্গু রোগ সম্পর্কে আপনার ডাক্তারের কাছে আপনার ফোন কলের একটি রেকর্ডিং মেটাডেটা নয় - এটি কেবলমাত্র ডেটা। যাইহোক, সেই কল সম্পর্কে সংগৃহীত ডেটা (কখন এটি করা হয়েছিল, কে অংশগ্রহণ করেছিল, কতক্ষণ ছিল ইত্যাদি) হল মেটাডেটা।

এটি শুধুমাত্র ফোন কলের ক্ষেত্রেও প্রযোজ্য নয়। ইন্টারনেটে মেটাডেটা বিশাল, এবং এটি ডিফল্টভাবে কাজ করে এমন কিছু উপায়ের কারণে, মেটাডেটা আপনার সুবিধার চেয়ে বেশি তথ্য দিতে পারে।

আপনার মেটাডেটা সংগ্রহ করার পিছনে অনেক প্রভাব রয়েছে। আসুন সেগুলোতে ঝাঁপিয়ে পড়ি।

কেন আপনার মেটাডেটা গুরুত্বপূর্ণ

MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

মেটাডেটা নিজেই সহজাতভাবে ক্ষতিকারক নয় এবং আমাদের সমাজে আমাদের অনেকের বেঁচে থাকার চেয়ে বেশি সময় ধরে রয়েছে। উদাহরণস্বরূপ, গ্রন্থাগারগুলি যুগ যুগ ধরে মেটাডেটা (লেখকের নাম, তারিখ, ধরণ, ইত্যাদি) ব্যবহার করে বই সংগঠিত করে আসছে। মেটাডেটা শুধুমাত্র একটি ডিজিটাল ধারণা নয়।

এমনকি ডিজিটালভাবে, মেটাডেটা প্রায়শই অনলাইনে এবং আপনার কম্পিউটারে বিষয়বস্তু সনাক্ত এবং সংগঠিত করতে ব্যবহৃত হয়।

মেটাডেটা কখন সংগ্রহ করা হয় এবং কখন এটি ব্যক্তিগত হয়ে যায় তা নিয়ে সমস্যা আছে। আপনার ফোনের দ্বারা উত্পাদিত সমস্ত মেটাডেটাতে অ্যাক্সেস থাকা কেউ জানে আপনি কাকে কল করছেন, আপনি তাদের সাথে কতক্ষণ কথা বলছেন, আপনি তাদের সাথে কতটা নিয়মিত কথা বলছেন এবং এমনকি আপনার ফোন নম্বর থাকলে আপনার উভয় পরিচয় খুঁজে পেতে সক্ষম হতে পারে অনলাইনে পাওয়া যায়।

একই জিনিস আপনার বাড়ির কম্পিউটারে আপনার ইমেল ঠিকানা, আপনার পাঠানো ফাইলগুলিতে অন্তর্ভুক্ত মেটাডেটা (যেমন ফটো) এবং আরও অনেক কিছুতে প্রযোজ্য হতে পারে। এই তথ্যে অ্যাক্সেসের ফলে গোপনীয়তার বৃহত্তর লঙ্ঘন হতে পারে, আপনার ব্যক্তিগত ডেটা যেমন আপনার পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ড নম্বর অ্যাক্সেস সহ।

আপনি কিভাবে নিজেকে রক্ষা করতে পারেন

প্রথমত, তথ্য সংগ্রহের বিপদ সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন। এর পরে, অনলাইনে আপনার সাধারণ গোপনীয়তা রক্ষা করার উপায়গুলি সন্ধান করা শুরু করুন:আপনার অপারেটিং সিস্টেম সুরক্ষিত করা, আপনার ব্রাউজার সুরক্ষিত করা, বা এমনকি গোপনীয়তা এক্সটেনশনগুলি ইনস্টল করার দিকে নজর দিন৷

নিরাপত্তা-ভিত্তিক সামগ্রী এখানে MakeTechEasier-এ যথেষ্ট প্রচুর। ভাল ডেটা সুরক্ষা অনুশীলনের সাথে, আপনি আপনার ডেটা সুরক্ষিত করতে সক্ষম হবেন


  1. আপনার আইএসপি আপনার সম্পর্কে কী জানে এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  2. কেন SSL আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য গুরুত্বপূর্ণ এবং কীভাবে এটি বিনামূল্যে পাবেন

  3. গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  4. GDPR এবং আপনার ওয়েবসাইট - গোপনীয়তা এবং মানসিক শান্তির নির্দেশিকা