কম্পিউটার

ইবুক কেন আপনার পড়ার অভ্যাস সম্পর্কে তথ্য রেকর্ড করছে

আপনি যখন এই বছর ছুটিতে যান, আপনি কি সৈকতে একটি কিন্ডল পড়বেন, বা সম্ভবত একটি হ্রদের ধারে? হতে পারে আপনার কাছে কিন্ডল নেই, কিন্তু পরিবর্তে আপনার পছন্দের স্মার্টফোনে মোবাইল অ্যাপ ব্যবহার করুন বা ইবুক পড়ার জন্য অন্যান্য টুল ব্যবহার করুন, যেমন বার্নস অ্যান্ড নোবলের নুক রিডার। হয়তো আপনি পিডিএফের উপর নির্ভর করেন।

আপনি সম্ভবত জানেন না যে আপনার পড়ার কার্যকলাপ নিরীক্ষণ, রেকর্ড করা এবং এমনকি সরকারি নিরাপত্তা সংস্থার সাথে শেয়ার করা যেতে পারে।

Fifty Shades of Grey পড়তে এতটা আগ্রহী নই হঠাৎ? পড়ুন...

আপনার পকেটে একটি ইবুক লাইব্রেরির সুবিধা

আপনার পকেট থেকে যেকোন বই বের করে, প্রায় যেকোনো জায়গায় পড়া শুরু করা কতটা চমৎকার তা কেউ অস্বীকার করতে পারবে না। আপনার পছন্দের টোম PDF ফরম্যাটে হোক, EPUB (আপনি হয়তো এটি ডাউনলোড করেছেন বা বইটিকে এই ফরম্যাটে রূপান্তর করেছেন) বা শুধুমাত্র কিন্ডলে উপলব্ধ, প্রকাশিত বইগুলির বেশিরভাগই আপনার সুবিধামত পড়ার জন্য উপলব্ধ৷

ইবুক কেন আপনার পড়ার অভ্যাস সম্পর্কে তথ্য রেকর্ড করছে

কিন্ডল স্টোরে অ্যামাজনের 3.1 মিলিয়ন শিরোনাম রয়েছে এবং শুধুমাত্র 2014 সালেই $5 বিলিয়ন মূল্যের কিন্ডল রিডার বিক্রি করেছে (বেসিক গ্রে মডেল থেকে কিন্ডল ফায়ার এইচডি এবং কিন্ডল ফায়ার এইচডিএক্স পর্যন্ত)। এটি তাদের মার্কেট লিডারের অবিসংবাদিত অবস্থানে রাখে, বেশিরভাগ পাঠক পড়ার জন্য একটি নতুন বই খুঁজছেন, হয় কিন্ডলে বা সেই মজার, পুরানো, ধুলোময় ভৌত বইগুলির মধ্যে একটিতে প্রথম স্টপ৷

কিন্তু এই সাফল্যের সাথে গ্রাহকদের জন্য একটি সম্ভাব্য হুমকি আসে৷

পড়ার সময় আপনার সম্পর্কে সংগৃহীত ডেটা

এটি প্রতিষ্ঠিত হয়েছে যে আমাজন তার পাঠকদের সম্পর্কে নির্দিষ্ট তথ্য সংগ্রহ করে। এটি সেই মৌলিক বিশ্লেষণের বাইরে চলে যায় যা আপনি Amazon (Apple, Barnes &Noble এবং Google Play Books – যেটিতে এখন আপনার নিজের বই যোগ করতে পারেন – অনুরূপ কৌশল ব্যবহার করুন) এর মতো একটি প্রগতিশীল, ডিজিটাল কোম্পানির দ্বারা সংগ্রহ করা হবে। বড় ডেটার ব্যবহার যেমন আপনি পড়ার জন্য কতক্ষণ ব্যয় করেন, আপনি একটি বইয়ের মাধ্যমে কতটা দূরত্ব অর্জন করেন, আপনি যে বইগুলি এবং শৈলীগুলিকে আকর্ষণীয় মনে করেন তা খুঁজে পেতে ব্যবহৃত অনুসন্ধান শব্দগুলি এই কোম্পানিগুলির কৌশলের একটি প্রধান অংশ এবং প্রকাশকদের সাহায্য করে আরও পাঠযোগ্য বই বিকাশ করুন। যেমন কিন্ডলের মুখপাত্র কিনলে পিয়ারসাল ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন:

"আমরা এটিকে কিন্ডলে পড়া সমস্ত লোকের সম্মিলিত বুদ্ধিমত্তা হিসাবে মনে করি।"

(বাই-সংখ্যার একটি উপাদান রয়েছে, এটির যান্ত্রিক পদ্ধতির, আপনি হয়তো লক্ষ্য করেছেন, টেলিভিশন রেটিং বা সিনেমার টিকিট বিক্রির পিছনে প্রযোজকদের ব্যঙ্গ-বিদ্রুপের মতো। বই শিল্পের জন্য, ইবুকগুলি একটি সম্পূর্ণ বিপ্লব হয়েছে। বার্নস অ্যান্ড নোবলের হিসাবে জিম হিল্ট একই নিবন্ধে এটি লিখেছেন:"আমরা যে বড় প্রবণতাটি খুঁজে বের করার চেষ্টা করছি তা হল নির্দিষ্ট ধরণের বইগুলিতে সেই ড্রপ-অফগুলি কোথায়, এবং এটি প্রতিরোধ করতে আমরা প্রকাশকদের সাথে কী করতে পারি? যদি আমরা লেখকদের এমনকি তৈরি করতে সহায়তা করতে পারি আজকের দিনে তারা যে বই তৈরি করেছে তার থেকে ভালো বই, এটা সবার জন্যই জয়।")

ইবুক কেন আপনার পড়ার অভ্যাস সম্পর্কে তথ্য রেকর্ড করছে

জুলাই 2014 পর্যন্ত, যখন Amazon তাদের গোপনীয়তা নীতি পরিবর্তন করেছিল, নিম্নলিখিতগুলি - সংগৃহীত এবং সম্ভাব্য ভাগ করা ডেটা সম্পর্কিত - অন্তর্ভুক্ত ছিল:

  • "আপনার কিন্ডল এবং সমর্থিত ডিভাইসগুলিতে ডিজিটাল সামগ্রী সম্পর্কিত তথ্য এবং এটির আপনার ব্যবহার … যেমন শেষ পৃষ্ঠা পড়া এবং সামগ্রী সংরক্ষণাগার"
  • "টীকা, বুকমার্ক, নোট, হাইলাইট, বা অনুরূপ চিহ্ন সহ"
  • "সার্ভারগুলি যেগুলি দেশের বাইরে অবস্থিত যেখানে আপনি থাকেন"
  • "ব্যক্তিগত করুন এবং ক্রমাগত আপনার কেনাকাটার অভিজ্ঞতা উন্নত করুন"
  • "অন্যান্য ব্যবসার পক্ষ থেকে Amazon.co.uk গ্রাহকদের নির্বাচিত গ্রুপে অফার পাঠান"
  • "আইন মেনে চলুন; আমাদের ব্যবহারের শর্তাবলী এবং অন্যান্য চুক্তিগুলি প্রয়োগ করুন বা প্রয়োগ করুন; অথবা Amazon.co.uk, আমাদের ব্যবহারকারীদের বা অন্যদের অধিকার, সম্পত্তি বা নিরাপত্তা রক্ষা করুন।"

এর মধ্যে কিছু পড়া অস্বস্তিকর করে তোলে। সর্বোপরি, Amazon-এর চীনে সার্ভার রয়েছে, এবং বই জায়ান্টের কেন "টীকা, বুকমার্ক, নোট, হাইলাইট বা অনুরূপ চিহ্ন" সম্পর্কে জানতে হবে?

2014 সালে এই বিবরণগুলির প্রেস রিপোর্ট এনএসএর সাথে একটি সম্পর্কের পরামর্শ দেয়। যদিও এটি স্নোডেন-পরবর্তী কাউকে অবাক করবে না, তখন থেকেই অ্যামাজন তার গোপনীয়তা নীতি সংশোধন করেছে। এখন, বুকমার্কের একমাত্র রেফারেন্স এখানে আসে:

"ব্যাকআপ এবং পুনরুদ্ধার করুন৷৷ কিছু কিন্ডল ডিভাইসে এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যা সক্রিয় করা হলে, সেটিংস, ইমেল এবং ওয়্যারলেস কনফিগারেশন, বুকমার্ক, অনুসন্ধানের ইতিহাস এবং আরও অনেক কিছু সহ আপনার কিন্ডলে ক্লাউডের নির্দিষ্ট ডেটা ব্যাক আপ করে, যাতে আপনি সেই ডেটা পরে একটি কিন্ডলে পুনরুদ্ধার করতে পারেন৷

খুব একটা বিষয় নয়, আপনি একমত হবেন। কিন্তু এই ধরনের তথ্য সংগ্রহ করা যেতে পারে তা এখনও উদ্বেগের বিষয়, এমনকি যে কারণেই হোক, অ্যামাজন সিদ্ধান্ত নিয়েছে যে এটি আর এই ধরনের তথ্য সংগ্রহ করবে না।

কোন নিরাপদ বিকল্প আছে কি?

সুতরাং, আপনি আপনার Kindle-এ যা পড়ছেন তার বিষয়ে একটি গোপনীয়তার হুমকি রয়েছে, ঠিক যেমনটি ওয়েব পৃষ্ঠাগুলি পড়ার ক্ষেত্রে আসে। পার্থক্য, অবশ্যই, আপনি আপনার পকেটে বহন করেন এমন একটি বইয়ের উপাদানগুলিকে উল্লেখ করা সহজ, এমন একটি বই যাতে তথ্য বা ধারণা থাকতে পারে যা একটি প্রচলিত রাজনৈতিক দর্শন দ্বারা অপ্রিয় বলে বিবেচিত হতে পারে৷

ইবুক কেন আপনার পড়ার অভ্যাস সম্পর্কে তথ্য রেকর্ড করছে

iBooks, Google Books, Kobo বা যেকোনও ছোট কোম্পানিতে ঝাঁপিয়ে পড়া এই পর্যায়ে সবচেয়ে ভালো বিকল্প বলে মনে হচ্ছে না, যদিও এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে PDF, নমনীয় এবং প্রায়শই বিনামূল্যে, নিরাপদ নয় এবং এতে ম্যালওয়্যার থাকতে পারে। (ট্রোজান, ওয়ার্ম, ভাইরাস, স্পাইওয়্যার এবং এমনকি র্যানসমওয়্যার)।

যাইহোক, একটি বিকল্প রয়েছে যা আপনি সুরক্ষিত থাকার নিশ্চয়তা দিতে পারেন। আপনি কেবল একটি ইট এবং মর্টার খুচরা বিক্রেতার কাছ থেকে নগদ অর্থ দিয়ে একটি প্রকৃত বই (কাগজ থেকে তৈরি সেই পুরানো জিনিসগুলি মনে রাখবেন?) কিনুন (বা আরও ভাল, সেকেন্ড-হ্যান্ড বই খুচরা বিক্রেতা বা এমনকি গির্জার বিক্রয় থেকে)। শুধুমাত্র আপনি আপনার প্রিয় পৃষ্ঠা এবং প্যাসেজ জানতে পারবেন, শুধুমাত্র আপনি বই মাধ্যমে আপনি কতদূর জানতে হবে. আরও ভাল, আপনি উদ্বেগ ছাড়াই পড়তে সক্ষম হবেন যে, কোথাও, আপনার প্রিয় বইয়ের প্রতি অস্বাস্থ্যকর আগ্রহ রয়েছে।

আপনি কি জানেন যে অ্যামাজন বুকমার্ক রেকর্ড করছে এবং হাইলাইট করছে? আপনি কি PDF এর দুর্বলতা সম্পর্কে সচেতন ছিলেন? আপনি মন্তব্যে কি মনে করেন আমাদের বলুন।


  1. আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

  2. কিন্ডল মডেল তুলনা:কোনটি আপনার পড়ার প্রয়োজন অনুসারে?

  3. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  4. কেন আপনার ডেটা আর বেনামী অনলাইনে নেই?