কম্পিউটার

আপনার কাজিন ডিএনএ কি আপনাকে সন্দেহভাজন করে তোলে?

মনে রাখবেন যখন বংশতালিকা একটি বিশেষজ্ঞ শিল্প ছিল? যখন আপনার পারিবারিক ইতিহাস উন্মোচন করতে হাজার হাজার ডলার খরচ হবে, সেইসাথে স্থানীয় লাইব্রেরির পিছনে ধূলিময় টোমগুলির উপর অগণিত ঘন্টা ছিটিয়ে পারিবারিক গাছের একটি অনুপস্থিত শাখা খুঁজতে হবে? আপনি সম্ভবত 2000-এর দশকের মাঝামাঝি সময়ে বংশবৃত্তান্তের প্রতি আগ্রহের বিস্ফোরণের কথাও মনে রেখেছেন, যেখানে অসংখ্য ওয়েবসাইট আবির্ভূত হয়েছিল, প্রতিটি আপনাকে আপনার পারিবারিক ইতিহাস উন্মোচন করতে সাহায্য করার জন্য নিবেদিত।

গ্রহণ দ্রুত ছিল. ভাল সাইট খারাপ থেকে বাছাই করা হয়েছে, এবং ব্যবহারকারী-বেস বৃদ্ধি পেয়েছে. একই সময়ের মধ্যে, ডিএনএ সিকোয়েন্সিং পরীক্ষার খরচ দ্রুতগতিতে হ্রাস পেয়েছে, যার ফলে বেশ কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট তাদের ব্যবহারকারীদের বংশগত ট্রেসিং, চিকিৎসা ডায়াগনস্টিক পরীক্ষা এবং শেষ পর্যন্ত কেন্দ্রীভূত, সাইট-নির্দিষ্ট ডাটাবেসে সঞ্চয় করার জন্য তাদের নিজস্ব ডিএনএ পাঠাতে আমন্ত্রণ জানায়। . সেই সময়ে, গোপনীয়তা প্রবক্তারা বিশাল, কেন্দ্রীভূত জেনেটিক ডেটাবেস তৈরির বিরুদ্ধে সতর্ক করেছিলেন৷

আপনার কাজিন ডিএনএ কি আপনাকে সন্দেহভাজন করে তোলে?

এখন, আইন প্রয়োগকারী সংস্থাগুলি বংশ তালিকার ওয়েবসাইটের দরজায় কড়া নাড়ছে, দেখে মনে হচ্ছে সেই উকিলরা অর্থের উপর সঠিক ছিল৷

ব্যাপক আপটেক

অনলাইন বংশবৃত্তান্ত এখন একটি বহু-বিলিয়ন ডলারের শিল্প, যা বিশ্বের চার কোণে প্রসারিত৷ অন্তত একজন বংশগত বিশেষজ্ঞ ছাড়া পৃথিবীতে একটি দেশ নেই (যদিও আমি নিশ্চিত যে বংশতালিকার ওয়েবসাইটগুলির আধিক্য ছাড়া প্রচুর আছে)। বৃহত্তম সাইটগুলি ধীরে ধীরে তাদের ডাটাবেস সহ প্রতিযোগিতা গ্রাস করেছে৷

আপনার কাজিন ডিএনএ কি আপনাকে সন্দেহভাজন করে তোলে?

সবচেয়ে প্রতিযোগিতামূলক ওয়েবসাইটগুলি এখন আপনার পারিবারিক গাছ সম্পর্কে আপনার গবেষণাকে আরও এগিয়ে নিতে আপনার নিজের ডিএনএ-তে বংশগত ট্রেসিং এবং মেডিকেল ডায়াগনস্টিক পরীক্ষা অফার করে। যারা অনুসন্ধান করছেন তাদের জন্য চমৎকার; আইন প্রয়োগকারী সংস্থাগুলি তাদের নিজস্ব ডিএনএ ডাটাবেসে যোগ করার জন্য সমানভাবে লোভনীয়। ওয়েবসাইট 23andMe এবং Ancestry.com উভয়েরই এক মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে, যেখানে MyHeritage 80 মিলিয়নেরও বেশি গর্ব করে৷

অবশ্যই, এই সকল সদস্যের ডিএনএ সিকোয়েন্স করা হয়নি -- তবে তাদের আকর্ষণ যা আইন উপেক্ষা করার জন্য খুব বেশি প্রমাণিত হয়েছে।

পারিবারিক ডিএনএ দ্বারা প্রকাশিত

বিশ্বের বেশিরভাগ প্রধান আইন প্রয়োগকারী সংস্থার মতো, এফবিআই তার নিজস্ব জেনেটিক ডাটাবেস রক্ষণাবেক্ষণ করে যার মধ্যে হাজার হাজার ব্যক্তির নমুনা রয়েছে, যা কয়েক দশক ধরে তৈরি করা হয়েছে, তবে এটি কোনওভাবেই সম্পূর্ণ নয়। স্বভাবতই, একটি আইন প্রয়োগকারী জেনেটিক ডাটাবেস একটি নির্দিষ্ট সুযোগের মধ্যে সীমাবদ্ধ, এবং অনেক আইন মান্যকারী ব্যক্তি সর্বদাই থাকবে, স্বাভাবিকভাবেই, কর্তৃপক্ষের সুযোগের বাইরে।

এই সীমিত সুযোগ, এবং বিকল্প ব্যক্তিগত বংশোদ্ভূত ডেটাবেসের স্বাভাবিক বৃদ্ধি আইন প্রয়োগকারী সংস্থার আগ্রহকে বোধগম্য করেছে, যারা গত বছর Ancestry.com-এর প্রথম অনুরোধ করেছিল৷ 1996 সালের হত্যার জন্য একজন ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা সত্ত্বেও, মিথ্যা কারাদণ্ডের দাবির মধ্যে আইডাহো জলপ্রপাত পুলিশ বিভাগ জাতীয় মিডিয়ার মনোযোগের সম্মুখীন হয়; অপরাধের দৃশ্য থেকে ডিএনএ সন্দেহভাজনদের সাথে মিলতে ব্যর্থ হয়েছে, না জাতীয় ডাটাবেসে ইতিমধ্যেই প্রোফাইল করা লক্ষ লক্ষ ব্যক্তির সাথে।

2015 সালে, তদন্তকারীরা কৌশল পরিবর্তন করে, তাদের চিন্তাভাবনাকে পারিবারিক অনুসন্ধান নামে পরিচিত একটি কৌশলে পরিণত করে , একটি কৌশল যা Y-ক্রোমোজোমের উপর ফোকাস করে DNA বিশ্লেষণের মাধ্যমে সম্ভাব্য সন্দেহভাজন ব্যক্তির উপাধি সনাক্ত করতে চায়। আইডাহো ফলস পুলিশ ডিপার্টমেন্ট Ancestry.com-কে তাদের ডিএনএ ডাটাবেসে অ্যাক্সেসের অনুরোধ জানিয়ে একটি সাবপোনা জারি করেছে, বিশেষভাবে সুরক্ষিত ওয়াই-ক্রোমোজোমের দিকে তাকানো, যা অপরাধের ঘটনাস্থলে পাওয়া বীর্যের নমুনার মধ্যে একটি প্রতিশ্রুতিশীল "আংশিক মিল" উন্মোচিত করেছে, এবং একজন মাইকেল উসরি সিনিয়র।

যদিও অনুসন্ধানটি অবিলম্বে মাইকেল উসরি সিনিয়রকে বাদ দিয়েছিল, এটি দৃঢ়ভাবে পরামর্শ দেয় যে অপরাধী একজন ঘনিষ্ঠ আত্মীয় ছিল এবং তদন্তকারীদের উস্রি পুরুষদের পাঁচ প্রজন্মের অন্বেষণ করতে প্ররোচিত করেছিল। শেষ পর্যন্ত অনুসন্ধানটি মাইকেল উসরি সিনিয়রের ছেলে মাইকেল উসরি পর্যন্ত সংকুচিত করা হয়েছিল। পুলিশ একটি নতুন ডিএনএ সোয়াব নিয়েছে, এবং অপেক্ষার খেলা চলছে।

এক মাস অতিবাহিত হয়, এবং অবশেষে, Usry খালাস করা হয়. সার্জেন্ট আইডাহো জলপ্রপাত পুলিশ বিভাগের জেমস হফম্যান বলেছেন:

"পরিস্থিতিগত সমস্ত প্রমাণই সঠিক ছিল...তিনি সত্যিই একজন ভালো প্রার্থীর মতন বলে মনে হয়েছিল। কিন্তু আমরা আগেও এমনটি করেছি...এটা কিছুই হয়ে উঠল না...আমি আশা করি এটি একটি শেষ পরিণতি না হতো, কিন্তু এটি ছিল"

মাইকেল উসরি সিনিয়র বছর আগে সোরেনসন মলিকুলার জেনেওলজি ফাউন্ডেশনে লালা সোয়াব প্রদান করেছিলেন বলেই নেতৃত্বটি এসেছিল। একটি মরমন-স্পন্সর প্রকল্পের অংশ হিসাবে দেওয়া সোয়াব ধারণকারী ডাটাবেস, Ancestry.com দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, একটি কোম্পানি যার গোপনীয়তা নীতিতে বলা হয়েছে যে আদালতের আদেশে পরিবেশিত হলে এটি আইন প্রয়োগকারী সংস্থার সাথে সহযোগিতা করবে। তাই যখন মাইকেল উসরি সিনিয়র সরল বিশ্বাসে তার নমুনা সরবরাহ করেছিলেন, তখন তার লালার চূড়ান্ত গন্তব্য সম্পর্কে তার সামান্য ইঙ্গিত ছিল, এবং নিশ্চিতভাবে বছর পরে একটি অপরাধ তদন্তে এটির ব্যবহার অনুমান করতে পারেনি।

বংশবৃত্তান্তের ল্যান্ডস্কেপ পরিবর্তন করা হচ্ছে

এই একক কেসটি ব্যক্তিগত ব্যবসায় সূক্ষ্ম ব্যক্তিগত তথ্য প্রদানকারী ব্যক্তিদের জন্য অপেক্ষা করা সম্ভাব্য ক্ষতির চিত্র তুলে ধরে। আইডাহো ফলস পুলিশ বিভাগের যথেষ্ট সম্ভাব্য কারণ ছিল তাদের নেতৃত্ব অনুসরণ করার, একটি অতিরিক্ত সোয়াব নেওয়া এবং বিশ্লেষণের জন্য অপেক্ষা করা। কিন্তু বেসরকারী নাগরিক এবং জননিরাপত্তার মধ্যে লাইনটি কোথায় টানা উচিত?

অতিরিক্ত ডিএনএ ডাটাবেস অনুসন্ধান করা একটি স্বতন্ত্রভাবে অরওয়েলিয়ান অনুভব করে, যেমন পারিবারিক অনুসন্ধানের মতো কৌশলগুলি রাষ্ট্রের অনুসন্ধানের সুযোগকে ব্যাপকভাবে প্রসারিত করে। গ্রেফতারের পর আসামীদের ইতিমধ্যেই একটি ডিএনএ নমুনা প্রদান করতে হবে, এবং ক্রস-বিশ্লেষণের জন্য জাতীয় ডাটাবেসে যুক্ত করা হবে। এটি প্রত্যাশিত অনুশীলন, এবং আমি নিশ্চিত যে এই সিস্টেমের বিরুদ্ধে কিছু যুক্তি আছে।

বিনোদনমূলকভাবে সংগৃহীত ডিএনএ নমুনার মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থার পরিধি প্রসারিত করা ভিন্ন। ভোক্তা জেনেটিক পরীক্ষা রাষ্ট্রের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। দীর্ঘ-হারিয়ে যাওয়া আন্টি এথেলের একটি লিঙ্ক খুঁজে পাওয়ার জন্য দেওয়া একটি নমুনা বছরের পর বছর ধরে লিঞ্চপিন হয়ে উঠতে পারে, এবং বিষয়টির সত্যতা হল যে কেবল আপনার পারিবারিক গাছের তদন্তে লিপ্ত পারতে পারে আপনার পরিবারের সদস্যদের অপরাধী সন্দেহভাজন হতে দেখুন।

যাইহোক, আইন প্রয়োগকারীর সমর্থকরা, সহজভাবে, পুলিশ অ্যাক্সেসের জন্য যুক্তি দেয়। কেন আমাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলি, স্থানীয় বা জাতীয় পর্যায়ে, সম্ভাব্য অপরাধীদের - অপরাধীরা এখনও আমাদের মধ্যে ঘুরে বেড়াচ্ছে - আলোতে আনতে এই ডেটাবেসগুলি অন্বেষণ করতে সক্ষম হবে না?

ভবিষ্যৎ কী রাখে

গত বছর, 23andMe তাদের প্রথম অফিসিয়াল প্রাইভেসি অফিসার, কেট ব্ল্যাক নিয়োগ করেছিল, যারা দ্রুত তাদের প্রথম স্বচ্ছতা রিপোর্ট প্রকাশ করেছিল। তিনি বোঝেন যে তাদের গ্রাহকের ডিএনএ আইন প্রয়োগকারী সংস্থার সাথে ভাগ করার জন্য বর্ধিত সম্ভাবনার আলোকে, অনেক ব্যক্তির ওয়েবসাইটের গোপনীয়তা এবং নিরাপত্তা অনুশীলনের আশ্বাসের প্রয়োজন হবে। সমানভাবে, স্বচ্ছতা প্রতিবেদনটি কোন অনিশ্চিত শর্তে বানান করে "আমরা এটিই করি -- আমরা সর্বদা আইনের সাথে সহযোগিতা করব," যেমনটি আপনি আশা করেন। ডিএনএ অনুরোধের সাথে লড়াই করে বংশবিস্তার ওয়েবসাইটগুলির আক্ষরিক অর্থে কিছুই নেই, এবং অন্য কিছু অনুমান করা নির্বোধ হবে৷

23এবং আমি চারটি অনুরোধ পেয়েছি, যার ফলে পাঁচটি অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য পাস করা হয়েছে, সন্দেহজনক অ্যাকাউন্ট হোল্ডার, তাদের চাচাতো ভাই, বাবা, চাচা, দাদী এবং আরও অনেক কিছু। বংশগতির ওয়েবসাইট-অধিষ্ঠিত DNA-এর জন্য অনুরোধগুলি অব্যাহত থাকবে, আমাদের আদালতে আরও বেশি ফ্রিকোয়েন্সি সহ উপস্থিত হবে এবং গোপনীয়তা প্রবক্তারা তাদের ভবিষ্যদ্বাণী সম্পর্কে সঠিক বা ভুলভাবে খুব অস্বস্তিকর বোধ করবে৷

ট্রেসিংয়ের জন্য আপনি কি আপনার ডিএনএ একটি বংশগত ওয়েবসাইটে দিয়েছেন? আপনি কি পরবর্তী তারিখে আপনার বিরুদ্ধে এটি ব্যবহার করা নিয়ে চিন্তিত হবেন? আপনি কি এখন আপনার নমুনা ধ্বংস করার জন্য জিজ্ঞাসা করতে পারেন? নিচে আমাদের জানান!


  1. আপনার প্রিয় ওয়েবসাইট কি আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে?

  2. আপনি কি আপনার ফোন রুট বা জেলব্রেক করেন?

  3. আপনার ফোনে একটি মেডিসিন রিমাইন্ডার অ্যাপ কীভাবে আপনাকে সাহায্য করে?

  4. আপনার আইএসপি আপনার সম্পর্কে কি জানেন?