কম্পিউটার

অ্যাপল আপনার iMessage পরিচিতি ট্র্যাক রাখে

অ্যাপল দীর্ঘদিন ধরে তার গোপনীয়তার প্রমাণপত্রাদি দাবি করে আসছে। সান বার্নাডিনো বন্দুকধারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোন আনলক করতে এফবিআইকে সাহায্য করতে অস্বীকৃতি একটি প্রধান উদাহরণ। যাইহোক, সেই গোপনীয়তা শংসাপত্রগুলি প্রকাশের সাথে একটি নক নিয়েছে যে Apple আপনার iMessage পরিচিতিগুলি লগ করে৷

দ্য ইন্টারসেপ্ট অনুসারে, আপনি যখনই কারও সাথে যোগাযোগ করেন তখন মেসেজিং অ্যাপ অ্যাপলের সার্ভারের সাথে যোগাযোগ করে। এটি সেই ব্যক্তিটি অ্যাপলের মালিকানাধীন মেসেজিং সিস্টেম ব্যবহার করছে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করে৷

যদি তারা একজন সহযোগী অ্যাপল ব্যবহারকারী হয়, আপনার যোগাযোগ iMessage এর মাধ্যমে হবে, নীল বুদবুদ দিয়ে সম্পূর্ণ হবে। যদি তারা একটি নন-অ্যাপল ডিভাইস ব্যবহার করে, তাহলে আপনার যোগাযোগ এসএমএসের মাধ্যমে হবে, সবুজ বুদবুদ দিয়ে সম্পূর্ণ হবে।

অ্যাপল তারিখ এবং সময় এবং আপনার আইপি ঠিকানা সহ এই ডেটা লগ করে। এই ডেটা তারপর 30 দিনের জন্য ধরে রাখা হয়, এই সময়ে আইন প্রয়োগকারী কর্মকর্তারা এটি অ্যাক্সেসের অনুরোধ করতে পারেন। যদি এই ধরনের একটি অনুরোধ করা হয়, অ্যাপল বাধ্য হয় ডেটা ঘুরিয়ে দিতে, প্রকাশ করে যে আপনি আগের মাসে কার সাথে যোগাযোগ করেছিলেন।

অ্যাপল মেটাডেটার টার্নিং ওভার রক্ষা করে

ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ল এনফোর্সমেন্টের ইলেক্ট্রনিক সার্ভিল্যান্স সাপোর্ট টিমের কাছ থেকে পাওয়া একটি নথি থেকে এই প্রকাশ এসেছে। অ্যাপল একটি বিবৃতি জারি করেছে যা প্রাথমিক তথ্য নিশ্চিত করেছে বলে মনে হচ্ছে কিন্তু তারপরও অনুশীলনটিকে রক্ষা করেছে:

"যখন আইন প্রয়োগকারীরা আমাদেরকে একটি বৈধ সাবপোনা বা আদালতের আদেশের সাথে উপস্থাপন করে, তখন আমরা অনুরোধকৃত তথ্য প্রদান করি যদি তা আমাদের দখলে থাকে। কারণ iMessage এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়েছে, আমাদের সেই যোগাযোগের বিষয়বস্তুতে অ্যাক্সেস নেই।" আমরা আইন প্রয়োগকারী সংস্থার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করি যাতে তারা বুঝতে পারে যে আমরা কী প্রদান করতে পারি এবং এই ক্যোয়ারী লগগুলিতে কথোপকথনের বিষয়বস্তু নেই বা প্রমাণ করা যায় যে কোনো যোগাযোগ আসলেই ঘটেছে।"

অ্যাপল iMessage এর মাধ্যমে প্রেরিত বার্তাগুলির প্রকৃত বিষয়বস্তুর উপর নজর রাখছে না জেনে আনন্দের বিষয়। কিন্তু এটি এখনও ব্যবহারকারীদের গোপনীয়তার রক্ষক হিসাবে অ্যাপলের খ্যাতি নষ্ট করে।

এই তথ্যটি কি আপনাকে অবাক করে? নাকি আপনাকে নিরাশ করে? আপনি কি অনুমান করেন যে আপনি আপনার ফোনে যা বলেন এবং যা করেন তা যাইহোক লগ করা আছে? অনুগ্রহ করে নীচের মন্তব্যে আপনার মতামত আমাদের জানান!


  1. কিভাবে আপনার অ্যাপল অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন

  2. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন

  3. এটি আপনার বছরের সবচেয়ে বেশি প্লে হওয়া ট্র্যাকগুলি পুনরায় দেখার সময়

  4. কিভাবে আপনার Apple ID দেশ বা অঞ্চল পরিবর্তন করবেন