কম্পিউটার

বীমা কোম্পানিগুলি কি আপনার গোপনীয়তা লঙ্ঘন করে?

আপনি কতটা ব্যক্তিগত?

আমি সম্প্রতি সোশ্যাল নেটওয়ার্ক/নিউজ এগ্রিগেটর রেডডিটে একটি পোস্ট পড়েছি যাতে ঠিক কীভাবে OP (আসল পোস্টার) একটি বীমা কোম্পানিকে প্রতারণা করেছিল। ওপি নিশ্চিত ছিল যে তাদের পরিচয় সুরক্ষিত ছিল, এবং যে বিমা কোম্পানি তাদের সনাক্ত করতে সক্ষম হবে না। উপরন্তু, তারা বিশ্বাস করে যে তাদের অপরাধ সীমাবদ্ধতার আইনের অধীনে ব্যয় করা হয়েছে।

লক্ষ লক্ষ নাগরিকের জন্য এই দৃশ্যটি ভিন্নভাবে চলে। বীমা কোম্পানিগুলি লাভজনক ব্যবসা, অনেকগুলি শেয়ারহোল্ডারদের কাছে দায়বদ্ধ। অবশ্যই, এর অর্থ হল তাদের গ্রাহকদের কাছে তাদের সম্ভাব্য দায় কমানো -- আপনার এবং আমার মতো লোকেদের।

আমি নিশ্চিত যে আপনার একটি অংশ বোঝে, এবং এমনকি বীমা কোম্পানিগুলির প্রতি সহানুভূতিও প্রকাশ করে। সর্বোপরি, প্রতারণামূলক দাবি অন্যান্য ট্রিগারগুলির মধ্যে প্রিমিয়াম বৃদ্ধি করে। অন্যদিকে, বীমা কোম্পানিগুলি প্রতারণামূলক এবং অন্যান্য দূষিত দাবি কম রেখে সম্ভাব্য দাবি তদন্ত ও যাচাই করার জন্য ক্রমবর্ধমান আক্রমণাত্মক কৌশল ব্যবহার করে৷

তারা কতদূর যায়? এটা কি খুব দূরে? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটা কি বৈধ?

তথ্যের যুগ

তথ্যের তথাকথিত যুগ তথ্যের একটি বিবর্তিত ল্যান্ডস্কেপ উপস্থাপন করে। বীমা কোম্পানিগুলি খুব সচেতন যে কয়েক মিলিয়ন ব্যক্তি কখনও কখনও পাবলিক ওয়েবসাইটগুলির একটি চমকপ্রদ অ্যারে জুড়ে ব্যক্তিগত তথ্য পোস্ট করে এবং ভাগ করে। এমনকি আমরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে উপেক্ষা করলেও, আমাদের অধিকাংশই একটি সহজে-অপচ্য ডিজিটাল ট্রেল ছেড়ে চলে যায়।

বীমা কোম্পানিগুলি কি আপনার গোপনীয়তা লঙ্ঘন করে?

আপনি যখন বীমার জন্য আবেদন করেন তখন বেশ কয়েকটি ভেরিয়েবল বিবেচনা করা হয়। আপনার বয়স, অবস্থান, পেশা, পূর্ববর্তী বীমা ইতিহাস - দাবি এবং বাতিলকরণ সহ, এমনকি আপনার ক্রেডিট ইতিহাস - বিবেচনা করা হবে। আমি উপরে তালিকাভুক্ত ডেটা প্রকারের মধ্যে পার্থক্য দেখতে পারেন। বীমা গ্রাহকরা স্বেচ্ছায় তাদের বয়স, জন্মতারিখ ইত্যাদি প্রদান করেন। কিন্তু আপনি যখন সেই উদ্ধৃতিটির জন্য জিজ্ঞাসা করবেন, তখন আপনার সম্ভাব্য বীমাকারী অগণিত পাবলিক রেকর্ডের মাধ্যমে ট্রল করবেন।

বিস্তারিত ব্যক্তিগত প্রশ্ন

আপনাকে যে পরিমাণ তথ্য দিতে হবে তা আপনি যে ধরনের কভার বের করার চেষ্টা করছেন তার সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, পাবলিক সিটিজেন, একটি অলাভজনক ভোক্তা অধিকার অ্যাডভোকেসি গ্রুপ, যখন তারা একটি নতুন চিকিৎসা স্বাস্থ্য বীমা প্রদানকারীর জন্য কেনাকাটা করার সিদ্ধান্ত নিয়েছে তখন একটি ধাক্কা পেয়েছে:

যে জিনিসটি আমাদের বিরক্ত করেছিল তা এতটা দাম ছিল না -- আমরা বার্ষিক স্টিকার শক করতে অভ্যস্ত -- কিন্তু প্রশ্নাবলী যা আমরা বেশ কয়েকজন নতুন দরদাতার কাছ থেকে পেয়েছি। তারা আমাদের কতজন কর্মচারী, কতজন নির্ভরশীল এবং কোন বয়সের তা জানতে চেয়েছিল; তাদের প্রত্যেকের বিশদ ব্যক্তিগত চিকিৎসা ইতিহাস প্রয়োজন যারা কভার করা হবে।

ঠিক আছে, এটি 2001 সালে হয়েছিল, কিন্তু প্রশ্নগুলি পরিবর্তিত হয়নি। চিকিৎসা বীমা কোম্পানিগুলি নিশ্চিত করতে চায় যে তারা যে পলিসি জারি করে তা দৃঢ়, পেআউটের সুযোগকে উপভোগ না করে। এবং এমনকি যদি আপনার স্বাস্থ্য ভালো থাকে, তবে যারা তা করে না তাদের দ্বারা আপনাকে শাস্তি দেওয়া হবে।

জেনেটিক প্রবৃত্তি

বীমা প্রিমিয়াম কম রাখা অনেক মার্কিন নাগরিকদের জন্য একটি প্রধান উদ্বেগ। যাইহোক, জেনেটিক পরীক্ষা এখন সস্তা এবং সহজলভ্য। যেমন, কিছু বীমা কোম্পানি সম্ভাব্য পলিসি ধারকদের বাধ্যতামূলক জেনেটিক পরীক্ষা করার বিকল্পটি অন্বেষণ করেছে। আপনি জেনে খুশি হবেন যে সম্ভাব্য পলিসি হোল্ডারদের বিরুদ্ধে বৈষম্য করার জন্য জিনগত পরীক্ষা ব্যবহার করে বীমা কোম্পানিগুলিকে নিষিদ্ধ করার জন্য রাজ্য এবং ফেডারেল স্তরে বেশ কয়েকটি আইন বিদ্যমান:

জিনগত বৈষম্য ঘটে যখন লোকেদের তাদের নিয়োগকর্তা বা বীমা কোম্পানির দ্বারা ভিন্নভাবে আচরণ করা হয় কারণ তাদের একটি জিন মিউটেশন রয়েছে যা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ব্যাধির ঝুঁকি সৃষ্টি করে বা বাড়িয়ে দেয়। বৈষম্যের ভয় জিনগত পরীক্ষা বিবেচনা করে মানুষের মধ্যে একটি সাধারণ উদ্বেগ।

জেনেটিক ইনফরমেশন নন-ডিসক্রিমিনেশন অ্যাক্ট (GINA) ঠিক এই বিষয়টি মাথায় রেখে তৈরি করা হয়েছে। GINA দুটি অংশে গঠিত। শিরোনাম I স্বাস্থ্য বীমাতে জেনেটিক বৈষম্য থেকে রক্ষা করে, এবং শিরোনাম II চাকরিতে জেনেটিক বৈষম্য থেকে রক্ষা করে৷

যাইহোক, GINA সম্পূর্ণরূপে রক্ষা করে না, অন্তত প্রতিটি পরিস্থিতিতে নয়। আপনি দেখতে পাচ্ছেন, GINA স্বাস্থ্য বীমার জন্য আবেদন করতে পারে, এটি অন্যান্য প্রধান নীতিগুলি যেমন জীবন, অক্ষমতা, বা দীর্ঘমেয়াদী যত্ন, সেইসাথে অন্যান্য নির্দিষ্ট পরিস্থিতিতে কভার করে না। এর নক-অন প্রভাব ধ্বংসাত্মক হতে পারে।

উদাহরণস্বরূপ, যদি জেনেটিক পরীক্ষার ফলাফল সম্ভাব্য পলিসি প্রদানকারীর কাছে প্রকাশ করা হয় তবে জীবন বীমার জন্য একটি আবেদন সহজেই প্রত্যাখ্যান করা যেতে পারে।

বীমা কোম্পানিগুলি কি আপনার গোপনীয়তা লঙ্ঘন করে?

সাধারণ জনসংখ্যার 12% স্তন ক্যান্সারে আক্রান্ত হবে। বিপরীতে, বিআরসিএ 1 মিউটেশন সহ আনুমানিক 55--65% মহিলা 70 বছর বয়সের মধ্যে স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন। যদিও জীবন বীমা শিল্পের কেবল একটিই চিন্তা রয়েছে:যদি আমরা লক্ষ লক্ষ ক্যান্সারে আক্রান্ত এবং অন্যদের গ্রহণ করি তবে আমাদের ব্যবসায়িক মডেল ভেঙে পড়বে। জেনেটিক রোগ।

আপনার গাড়িতেও

বিস্তারিত প্রশ্ন চিকিৎসা বীমা সীমাবদ্ধ নয়. ব্যবহার-ভিত্তিক বীমা (UBI) নীতিগুলি বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করে, সেইসাথে একজন সম্ভাব্য বীমা প্রাপককে তাদের গাড়িতে একটি ডিভাইস ইনস্টল করার জন্য জিজ্ঞাসা করে। আপনার প্রিমিয়াম শেষ পর্যন্ত আপনার বয়স, অবস্থান, লিঙ্গ, ড্রাইভিং ইতিহাস এবং যানবাহনের উপর নির্ভর করবে, যদিও আপনার পেশা এবং বাড়ির মালিকানার অবস্থাও বিবেচনা করা হবে।

বীমা কোম্পানিগুলি কি আপনার গোপনীয়তা লঙ্ঘন করে?

যদিও ব্যবহার-ভিত্তিক নীতিগুলি একটি ভিন্ন সমস্যা উপস্থাপন করে। ড্রাইভার তাদের গাড়িতে ইনস্টল করা একটি ট্র্যাকিং ডিভাইসে সম্মত হন। পূর্বে উল্লিখিত ভেরিয়েবলগুলি বিবেচনা করার পাশাপাশি, একটি ব্যবহার-ভিত্তিক নীতি আপনার প্রিমিয়াম পরিমাপ করতে টেলিমেটিক্স ব্যবহার করে। পরিমাপ প্রদানকারী থেকে প্রদানকারীতে পরিবর্তিত হয়। কিছু প্রদানকারী একচেটিয়াভাবে মাইলেজ বিবেচনা করে, অন্যরা গড় গতি, ব্রেক করার অভ্যাস, দিনের সময়, গতি, ত্বরণ এবং ভ্রমণের অবস্থান বিবেচনা করে।

ট্র্যাকিং কোথায় থামবে? ডেভিড মার্লেট, অ্যাপালাচিয়ান স্টেট ইউনিভার্সিটির IIANC বিশিষ্ট ইন্স্যুরেন্স প্রফেসর অন্তত তথ্য ভাগাভাগির ক্ষেত্রে ব্যবহার-ভিত্তিক বীমাকে সোশ্যাল মিডিয়ার মতো মনে করেন:

অনেক লোক সামাজিক মিডিয়ার মাধ্যমে অবস্থান এবং তাদের ব্যক্তিগত তথ্য ভাগ করে নিতে স্বাচ্ছন্দ্য বোধ করে, তাই এটি সত্যিই খুব বেশি আলাদা নয়। অনেক বীমাকারী ইতিমধ্যেই তাদের আন্ডাররাইটিংয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে এবং গ্রাহকের সম্মতি ছাড়াই তদন্ত দাবি করে৷

অবশ্যই, এর মানে আমরা সম্ভবত সব জায়গা থেকে তথ্য ছিনিয়ে নিয়ে ঠিক আছি, তাই না?! এবং এটি উপরের উদ্ধৃতির চূড়ান্ত বাক্যটিকে বিবেচনা না করেই। চিন্তা করবেন না, আমরা পরবর্তীতে দেখব!

একটি UBI পলিসি সম্ভাব্যভাবে সারা বছর ধরে অর্থ সাশ্রয় করতে পারে, তবে সাইন-আপ করার আগে আমি অবশ্যই বীমা কোম্পানি এবং তাদের ডেটা ব্যবহারের নীতি তদন্ত করব।

সেলফ-স্নিচিং সোশ্যাল

ফেসবুকের 1.7 বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। 2015 সালে, প্রতি 60 সেকেন্ডে প্রায় 3.3 মিলিয়ন পোস্ট ছিল। লোকেরা সব ধরণের তথ্য ভাগ করে নেয়, কখনও কখনও দ্বিতীয় চিন্তা ছাড়াই। আপনি ডোনাল্ড ট্রাম্প বা হিলারি ক্লিনটনকে কতটা ঘৃণা করেন সেই পোস্টটি চিরকাল অনলাইনে থাকবে। ব্যক্তিগত তথ্যের এই ধ্রুবক প্রবাহ বীমা কোম্পানিগুলির নজরে পড়েনি৷

বীমা কোম্পানিগুলি কি আপনার গোপনীয়তা লঙ্ঘন করে?

Facebook সম্প্রতি একটি বীমা প্রিমিয়াম সেট করার আগে তরুণ ড্রাইভারদের টাইমলাইন দেখার জন্য একটি ইউকে বীমা প্রদানকারীর পরিকল্পনাকে বাধা দিয়েছে। অ্যাডমিরাল চালক হিসাবে তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তাদের পোস্ট এবং পছন্দগুলি বিচার করার জন্য নতুন ড্রাইভারদের অনুমতি চেয়েছিলেন:

Facebook-এর একজন মুখপাত্র বলেছেন, "Facebook-এ মানুষের গোপনীয়তা রক্ষা করা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আমাদের কাছে স্পষ্ট নির্দেশিকা রয়েছে যা Facebook থেকে প্রাপ্ত তথ্যকে যোগ্যতার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ব্যবহার করা থেকে আটকায়৷ "আমাদের বোধগম্য হল যে অ্যাডমিরাল তারপরে সাইন আপ করা ব্যবহারকারীদের জিজ্ঞাসা করবেন প্রশ্নগুলির উত্তর দিতে যা তাদের যোগ্যতা মূল্যায়ন করতে ব্যবহৃত হবে।"

অ্যাপটি যুক্তরাজ্যের অ্যালগরিদমগুলির মধ্যে এটির প্রথম ধরনের একটি তরুণ ব্যক্তির টাইমলাইন এবং ফেসবুক অ্যাকাউন্ট স্ক্যান করবে। অ্যালগরিদম তারপরে তাদের সংগঠনের স্তর, তাদের বাক্য গঠন, ব্যাকরণের ব্যবহার, তালিকার ব্যবহার এবং এমনকি পোস্টগুলিতে দেখানো "আস্থা" স্তরের মতো উপাদানগুলিকে বিচার করবে৷

ব্যক্তিগতভাবে, এটি ভয়ঙ্কর শোনাচ্ছে, কিন্তু শুধুমাত্র এই কারণে যে আমি আমার Facebook ফিডে সব ধরনের এলোমেলো বিষয়বস্তু পোস্ট করেছি। যাইহোক, ড্যান মাইনস, যিনি অ্যাডমিরাল-এ ফার্স্টকারকোট প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলেন তিনি দ্রুত জোর দিয়েছিলেন যে "এটি অবিশ্বাস্যভাবে স্বচ্ছ। আপনি যদি এটি একটি উদ্ধৃতিতে ব্যবহার করতে না চান তবে আপনাকে এটি করতে হবে না। আমরা নির্মাণের জন্য যথাসাধ্য চেষ্টা করছি। একটি পণ্য যা তরুণদের নিরাপদ ড্রাইভার হিসেবে নিজেদের পরিচয় দিতে দেয়।"

নজরদারি

একটি দাবি বৈধ কিনা তা নিশ্চিত করার জন্য বীমা প্রদানকারীদের অনেক সরঞ্জাম রয়েছে। কিন্তু যেখানে সন্দেহ আছে, এবং অবশ্যই দীর্ঘায়িত বা ব্যয়বহুল দাবির ক্ষেত্রে, একটি বীমা কোম্পানি নজরদারি ব্যবহার করতে পারে। এটি একটি সম্ভাব্য প্রতারণামূলক দাবির বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে এমন প্রমাণ সংগ্রহ করা জড়িত। এটি অনেক জালিয়াতি বিরোধী কৌশলগুলির একটি মূল হাতিয়ার। যাইহোক, এটি নজরদারিতে থাকা ব্যক্তিদের গোপনীয়তা লঙ্ঘনের অনুভূতির সাথে ছেড়ে দেয়, বোধগম্য।

সোশ্যাল মিডিয়া পোস্টগুলিও এই নজরদারি থেকে বাদ পড়ে না। ডিজিটালভাবে তথ্য আপডেট করা বীমা কোম্পানি এবং তাদের তদন্তকারীদের তাদের সন্দেহের বিষয়ে কাউকে সতর্ক না করেই একটি সহজ উইন্ডো দেয়। প্রক্রিয়াটি অবশ্যই প্রতারণা কমায়, কিন্তু বীমাকে আরও ক্ষণস্থায়ী, বিবর্তিত পণ্যে পরিণত করে।

আমি মনে করি না যে অনেক লোক তাদের বীমা প্রদানকারীর জন্য তাদের কেনা পণ্যটি গতিশীলভাবে আপডেট করার জন্য প্রস্তুত। অন্যদিকে, সোশ্যাল মিডিয়া "নতুন" নয়, তবে এটি ক্রমবর্ধমান থাকে৷ নতুন ব্যবহারকারীদের শিক্ষিত করা, তা তরুণ হোক বা বৃদ্ধ, অবশ্যই সোশ্যাল মিডিয়া গোপনীয়তাকে সাহায্য করবে, কিন্তু তা অনেকেরই পছন্দ নয়৷

একটি যত্নশীল ভারসাম্য আইন

আমাদের গোপনীয়তা রক্ষা করা একটি প্রধান উদ্বেগের বিষয়। এমন একটি যুগে যেখানে অনেক আমেরিকান গোপনীয়তা ছেড়ে দিচ্ছে বলে মনে হচ্ছে, এবং আমাদের ব্যক্তিগত তথ্য ভাগাভাগি ক্রমাগত বাড়ছে, বীমাকারীদের তাদের প্রয়োজনীয় ডেটা উন্মোচন করতে বেশিদূর তাকাতে হবে না৷

আমার মতে, আপনি যদি কোনো বীমা কোম্পানির সাথে প্রতারণা করেন, তাহলে আপনার গোপনীয়তা লঙ্ঘনের আশা করতে হবে। সর্বোপরি, আপনি আপনার চুক্তি লঙ্ঘন করছেন, যা আমি নিশ্চিত যে আপনাকে বলার প্রয়োজন নেই, এটি একটি সম্ভাব্য ফেডারেল অপরাধ। একইভাবে, আপনি শুধু আপনার বীমা কোম্পানিকে প্রতারণা করছেন না। আপনি সক্রিয়ভাবে অন্যান্য পরিশ্রমী নাগরিকদের জন্য প্রিমিয়াম বাড়াচ্ছেন।

আপনি কোথায় বীমা কোম্পানির সাথে গোপনীয়তা লাইন আঁকবেন? তাদের কি সোশ্যাল মিডিয়া থেকে বিরত রাখা উচিত? অথবা এটা কি ব্যক্তির উপর নির্ভর করে তাদের পোস্টগুলি সংযত করা? নীচে আপনার চিন্তা আমাদের জানান!


  1. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  3. আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য অ্যান্টি-ট্র্যাকিং ব্রাউজার

  4. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে