কম্পিউটার

কোডি মিডিয়া বক্সের সাথে বিবেচনা করার জন্য 7 নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

যত বেশি মানুষ তাদের কেবল টিভি প্যাকেজ বাতিল করার এবং কর্ড কাটার সিদ্ধান্ত নেয়, কোডি জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে।

প্লেক্সের পাশাপাশি, সফ্টওয়্যারটি সেক্টরের দুটি বৃহত্তম খেলোয়াড়ের মধ্যে একটি। প্রতিদ্বন্দ্বীদের মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে, কিন্তু আপনি যদি "টিভি-মুক্ত" হওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে আপনি দুটি অ্যাপের মধ্যে অন্তত একটি ইনস্টল না করা পর্যন্ত বেশিদূর যেতে পারবেন না৷

কোডির কিছু চমত্কার সুবিধা রয়েছে, তবে এটি সমস্ত সাধারণ পালতোলা নয়। অনেক সম্পর্কিত নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা রয়েছে যা আপনার ব্যবহারের উপর প্রভাব ফেলে।

এই নিবন্ধে, আমি সাতটি কোডি-ভিত্তিক নিরাপত্তা সমস্যা ব্যাখ্যা করতে যাচ্ছি যার বিষয়ে আপনাকে সচেতন হতে হবে।

1. ম্যান-ইন-দ্য-মিডল অ্যাটাকস

একটি ম্যান-ইন-দ্য-মিডল (MitM) আক্রমণ হল যখন একজন হ্যাকার দুই পক্ষের মধ্যে যোগাযোগকে বাধা দেয়, রিলে করে এবং পরিবর্তন করে, এভাবে পুরো কথোপকথন নিয়ন্ত্রণ করে। ক্ষতিগ্রস্ত পক্ষগুলি অবিরত বিশ্বাস করে যে তারা একে অপরের সাথে সরাসরি কথা বলছে৷

ম্যালওয়্যার বিতরণের জন্য এটি একটি সাধারণ পদ্ধতি, যদিও বেশিরভাগ ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকলের মধ্যে এখন এন্ডপয়েন্ট প্রমাণীকরণের একটি ফর্ম রয়েছে যা চেষ্টা করার এবং প্রতিরোধ করার জন্য৷

কোডির মধ্যে, MitM আক্রমণগুলি অ্যাপের অ্যাড-অনগুলিকে লক্ষ্য করেছে৷

যখন একটি অ্যাড-অনের একটি আপডেট সংস্করণ পাওয়া যায়, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হয়ে যায়৷ ব্যবহারকারী শুধুমাত্র একটি পপ-আপ বিজ্ঞপ্তি দেখতে পায় যা সম্পূর্ণ হওয়ার বিষয়টি নিশ্চিত করে। নতুন আপডেট খোঁজার জন্য কোডির প্রক্রিয়া সহজ:সাধারণ মানুষের ভাষায়, যদি কোডি সনাক্ত করে অ্যাড-অনের স্থানীয় MD5 ফাইলটি পুরানো, এটি একটি নতুন ডাউনলোড করার চেষ্টা করে৷

উদ্বেগজনকভাবে, সম্পূর্ণ আপডেট প্রক্রিয়াটি HTTP এর মাধ্যমে কোন এনক্রিপশন ছাড়াই সম্পন্ন হয়। অতএব, একটি হ্যাকার যে নেটওয়ার্ক ট্র্যাফিককে বাধা দিয়েছে সে যখন কোডি আপডেটের অনুরোধ করে তখন একটি এলোমেলো MD5 ফাইল পাঠাতে পারে৷

2. পুরানো অ্যাড-অন

পুরানো অ্যাড-অনগুলির সমস্যা একটি MiM আক্রমণের হুমকিকে আরও বাড়িয়ে তোলে৷

কিছু অনুমান অনুসারে, সমস্ত ভান্ডারের প্রায় 25% হয় মৃত, সুপ্ত, অথবা পুরানো সামগ্রী রয়েছে৷ কিন্তু উপরে উল্লিখিত হিসাবে, কোডি জানে না এই অ্যাড-অন এবং সংগ্রহস্থলগুলি মৃত। যতক্ষণ না আপনি সেগুলিকে আপনার সিস্টেম থেকে ম্যানুয়ালি সরিয়ে ফেলবেন, কোডি আপডেটগুলি ডাউনলোড করার চেষ্টা চালিয়ে যাবে৷

এগুলি এমআইএম আক্রমণের জন্য পাকা। হ্যাকারদের জন্য একটি মৃত সংগ্রহস্থল খুঁজে পাওয়া এবং এর ফলে হাজার হাজার ডিভাইস হাইজ্যাক করা খুবই সহজ৷

পুরানো অ্যাড-অনগুলি খুঁজে বের করার একমাত্র উপায় হল লগটি পড়া (জটিল) অথবা নিয়মিতভাবে অ্যাড-অনের পোর্টাল পরীক্ষা করা (সময় সাপেক্ষ)।

বরাবরের মতো, প্রভাবগুলি বিস্তৃত এবং সম্ভাব্য গুরুতর। হ্যাকাররা ব্যক্তিগত তথ্য ক্লোন করতে পারে, পাসওয়ার্ড চুরি করতে পারে, এমনকি আপনার মেশিনের সম্পূর্ণ দখলকে উস্কে দিতে পারে।

কোডি মিডিয়া বক্সের সাথে বিবেচনা করার জন্য 7 নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

3. অ্যাড-অনগুলিতে ম্যালওয়্যার

অ্যাড-অনগুলি আপনাকে আপনার কোডি অ্যাপের মাধ্যমে YouTube এবং Dropbox-এর মতো পরিষেবাগুলি অ্যাক্সেস করতে দেয়। এছাড়াও তারা একটি কর্ড কাটার স্বপ্ন -- তারা আপনাকে (প্রায়ই অবৈধভাবে) লাইভ টিভি স্ট্রিম করতে দেয়, মুভি লাইব্রেরি অ্যাক্সেস করতে দেয় এবং অন্যান্য বিনামূল্যের ভিডিও সামগ্রী পেতে দেয়৷

তাদের প্রকৃতির পরিপ্রেক্ষিতে, এটি আশ্চর্যজনক নয় যে কিছু অ্যাড-অনগুলির একটি সন্দেহজনক উত্স রয়েছে৷ তাদের কেউই অফিসিয়াল নয়।

দুর্ভাগ্যক্রমে, একটি দুর্বৃত্ত অ্যাড-অন একটি নিয়মিত কম্পিউটার ভাইরাসের মতোই গুরুতর হতে পারে। কোডির সিনিয়র ডেভেলপারদের একজন সম্প্রতি বলেছেন, "অ্যাড-অনগুলিতে আপনার ডিভাইসটিকে সংক্রামিত জিপ ফাইলে স্নিফিং করা অদ্ভুত কোড থেকে কিছু থাকতে পারে।"

আপনি শুধুমাত্র অফিসিয়াল কোডি রিপোজিটরি থেকে সাদা তালিকাভুক্ত অ্যাড-অনগুলি ব্যবহার করে নিজেকে রক্ষা করতে সাহায্য করতে পারেন, তবে অফিসিয়াল অ্যাড-অনগুলিতে জনপ্রিয় টিভি, চলচ্চিত্র এবং খেলাধুলার সামগ্রী অন্তর্ভুক্ত থাকে না। যারা এই ধরনের সামগ্রী অ্যাক্সেস করতে চান তারা প্রভাবিত হতে থাকবে।

4. ISP ট্র্যাকিং

আমরা অবৈধভাবে প্রাপ্ত বিষয়বস্তু দেখার জন্য কোডি ব্যবহার করাকে ক্ষমা করি না, কিন্তু বাস্তবতা হল অনেক লোক যারা অ্যাপটি ব্যবহার করে তারা এই উদ্দেশ্যে এটি করে।

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন এবং আপনি এইভাবে কোডি ব্যবহার করেন, তাহলে আপনি আপনার ISP থেকে একটি হুমকিমূলক চিঠি আশা করতে পারেন। তারা নিয়মিতভাবে আপনার সমস্ত ওয়েব ট্র্যাফিক নিরীক্ষণ করে এবং সম্প্রতি যারা কোডিতে টিভি এবং সিনেমার সামগ্রী বুটলেগ করে তাদের সম্পর্কে বিশেষভাবে ম্লান দৃষ্টিভঙ্গি নিয়েছে।

কোডি মিডিয়া বক্সের সাথে বিবেচনা করার জন্য 7 নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

এই পর্যায়ে, কেউ জানে না যে আপনি চিঠিটি পাওয়ার পরে কী ঘটবে। আপনি কেটে যেতে পারে? তারা কি অন্যান্য সরকারী সংস্থার কাছে তথ্য পাঠাচ্ছে? আপনার অনুমান আমাদের মতই ভাল।

5. প্রি-লোড করা কোডি বক্স

একজন নবজাতকের জন্য কোডি সেট আপ করা কঠিন হতে পারে এবং এখন প্রি-লোড করা কোডি বাক্সে একটি ক্রমবর্ধমান বাজার রয়েছে। বড় এনএফএল বা প্রিমিয়ার লিগ গেমের সময় টুইটারে একটি সারসরি চেহারা প্রকাশ করে যে সমস্যাটি কতটা বিস্তৃত।

বাক্সগুলি সাধারণত লিনাক্স, অ্যান্ড্রয়েড বা ক্রোম অপারেটিং সিস্টেমে চলে; অ্যামাজন ফায়ার স্টিকগুলিও উপলব্ধ, আপনার টিভির সাথে প্লাগ-এন্ড-প্লে করার জন্য প্রস্তুত৷

কোডি যেমন একটি ব্লগ পোস্টে হাইলাইট করেছেন, এগুলি দুটি উপায়ে বিপজ্জনক:

  1. আর্থিক ক্ষতি -- এগুলি প্রায়শই এমন লোকদের দ্বারা সেট আপ করা হয় যাদের একটি স্থিতিশীল এবং কার্যকরী বাক্স সরবরাহ করার কোন ইচ্ছা নেই৷ তারা শুধু একটি দ্রুত টাকা করতে চান.
  2. পাইরেসি -- প্রি-লোড করা বাক্সের বিষয়বস্তুকে প্রায়ই সম্পূর্ণ আইনি বলে দাবি করা হয়। এটা না. আপনি যদি সামগ্রী পাইরেট করতে চান তবে আপনার নিজের ঝুঁকিতে এটি করা উচিত। আপনি ভুলবশত এটি করা উচিত নয় কারণ কেউ আপনাকে প্রতারিত করেছে।

আগে থেকে লোড করা বাক্স কিনবেন না। দড়ি শিখতে সময় নিন এবং আপনার নিজস্ব স্পেসিফিকেশন অনুযায়ী আপনার নিজস্ব বাক্স সেট আপ করুন।

6. কোডি দেখেছে স্ট্যাটাস লগিং

আমি সচেতন হওয়ার জন্য পাঁচটি নিরাপত্তা সমস্যা কভার করেছি, কিন্তু বাড়ির কাছাকাছি থাকা গোপনীয়তা সংক্রান্ত সমস্যাগুলির কী হবে?

একটি সমস্যা কোডির দেখা স্ট্যাটাস লগিং। এটি আপনার দেখা প্রতিটি ভিডিওকে একটি টিক দিয়ে চিহ্নিত করে৷ এটি তাত্ত্বিকভাবে একটি টিভি সিরিজ বা মুভির সাথে আপনি যেখান থেকে বন্ধ রেখেছিলেন তা শুরু করা সহজ করে তোলে৷

কোডি মিডিয়া বক্সের সাথে বিবেচনা করার জন্য 7 নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

দুর্দান্ত শোনাচ্ছে, তবে এটি গোপনীয়তার সমস্যা নিয়ে আসে। এটি আপনার পাসওয়ার্ড চুরি করবে না বা আপনার নেটওয়ার্কের সাথে আপস করবে না -- কিন্তু এটি বিব্রতকর হতে পারে। আপনি কি সত্যিই চান আপনার কিশোরী মেয়ে জানুক আপনি একজন গিলমোর গার্লস আসক্ত?!

ধন্যবাদ, এটি নিষ্ক্রিয় করা সহজ। ব্যবহৃত বিভিন্ন স্কিন সংখ্যার কারণে, সমস্ত সমাধানের সাথে এক-আকারের ফিট নেই -- কিন্তু আপনি সর্বদা ত্বকের সেটিংসের মধ্যে বিকল্পটি খুঁজে পেতে সক্ষম হবেন।

7. ডেটাবেস অবশিষ্টাংশ

কোডি অ্যাপে আপনার দেখা প্রতিটি ভিডিওর রেকর্ড রাখে। আপনি সোর্স ভিডিও মুছে ফেলেছেন, রিপোজিটরি মুছে ফেলেছেন বা অ্যাড-অন কাজ করা বন্ধ করে দিয়েছেন তাতে কিছু যায় আসে না। প্রতিটি আইটেম কর্তব্যের সাথে ভিডিও ডাটাবেসে লগ ইন করা হয়।

অবশ্যই, এটি একটি গোপনীয়তা সমস্যা। অ্যাপটিতে এমন কিছুই নেই যা ডাটাবেস পরিষ্কার করতে পারে। একটি "ক্লিন লাইব্রেরি" বোতাম আছে, কিন্তু এটি শুধুমাত্র মিডিয়া লাইব্রেরিতে যোগ করা বিষয়বস্তুর সাথে কাজ করবে।

কিছু কোডি ধর্মান্ধরা সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ নিয়েছে। তারা "ডেটাবেস প্রি-ওয়াশ স্ক্রাব" নামে একটি অ্যাড-অন প্রকাশ করেছে। এটি পুরানো পাথ এবং ফাইলগুলির রেফারেন্সগুলি সরিয়ে দিয়ে ভিডিও ডেটাবেস পরিষ্কার করবে যা আর অ্যাপের উত্সগুলিতে তালিকাভুক্ত নয়৷

কোডি মিডিয়া বক্সের সাথে বিবেচনা করার জন্য 7 নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা

অ্যাড-অনটি এখনও বিটাতে রয়েছে, তাই আপনার নিজের ঝুঁকিতে ব্যবহার করুন৷

কি সমস্যা আপনাকে উদ্বিগ্ন করে?

আমি আপনাকে সাতটি নিরাপত্তা এবং গোপনীয়তার উদ্বেগ দেখিয়েছি যেগুলি সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে, কিন্তু আরও কিছু আছে৷

আমি কোডি ব্যবহার করার বিষয়ে আপনার উদ্বেগ কি জানতে ভালোবাসি? আপনি এই সমস্যা সচেতন ছিল? সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমি জানতে আগ্রহী যে আপনি কী পদক্ষেপ নেন যাতে আপনি তাদের দ্বারা প্রভাবিত না হন?

আপনি নীচের মন্তব্য বাক্সে আপনার চিন্তাভাবনা এবং পরামর্শ দিতে পারেন৷


  1. 5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

  2. কিভাবে নিরাপদে গোপনীয়তা এবং নিরাপত্তা সহ অনলাইনে কিনবেন

  3. অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

  4. অ্যান্ড্রয়েড বেসিক:নিরাপত্তা এবং গোপনীয়তা