কম্পিউটার

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

বিশ্বের কাছে ঘোষণা করা খুব সহজ যে এই আসন্ন বছরে, আপনি ধূমপান ছেড়ে দেবেন, অ্যালকোহল পান করবেন এবং কিছু নতুন অন্তর্বাস কিনবেন। কিন্তু নববর্ষের রেজোলিউশনে লেগে থাকা কঠিন:আপনার মধ্যাহ্নভোজের বিরতির সময় একটি সিগারেট; আপনার বন্ধুর উদ্ভট লিপ ইয়ার পার্টিতে বিনামূল্যে অ্যালকোহল রয়েছে; এবং আপনার বাকি অর্ধেক আপনাকে আশ্বাস দেয় যে তাদের মধ্যে ছিদ্রযুক্ত মোজা আগামী বছরে ফ্যাশনেবল হবে।

যাইহোক, আপনার অনলাইন নিরাপত্তা এবং গোপনীয়তার সাথে শিথিলতার জন্য কোন অজুহাত নেই।

নিজেকে সুরক্ষিত রাখতে এখানে কয়েকটি সাধারণ জিনিস আপনার মেনে চলা উচিত৷

আপনার (এবং অন্যদের) অবস্থান ট্যাগ করা বন্ধ করুন

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

Facebook-এ, রেস্তোরাঁ বা সিনেমা হলে বা ছুটি কাটাতে গেলে অনেক লোক একে অপরকে ট্যাগ করে।

সোশ্যাল নেটওয়ার্কিং-এ পোস্ট করা উচিত নয় এমন জিনিসগুলির তালিকায়, যদিও, এটি উচ্চতর হওয়া উচিত।

আপনি শুধু বন্ধুদেরই সতর্ক করছেন না যে আপনার বাড়ি খালি আছে, আপনি হয়ত চোরদেরও বলছেন। আপনার বন্ধুরা আপনাকে ছিনতাই করবে না, স্পষ্টতই, কিন্তু এই ধরনের ডেটা অনলাইনে রাখা সবসময়ই একটি বড় ঝুঁকি। এটি আপনাকে প্রকাশ করে, এবং সম্ভাব্য আরও খারাপ, আপনি অন্য কাউকেও প্রকাশ করতে পারেন।

কে আপনার প্রোফাইল দেখতে পারে তা দেখতে আপনার গোপনীয়তা সেটিংস চেক করুন - এতে বন্ধুদের বন্ধুদের অন্তর্ভুক্ত থাকতে পারে, যারা এত বিশ্বস্ত নাও হতে পারে৷ এমনকি যদি আপনি পুরোপুরি সুরক্ষিত হন, আপনার বন্ধুদের প্রোফাইল নাও হতে পারে, এবং তাই রেইকিয়াভিকে একটি সপ্তাহান্তে তাদের ট্যাগ করা খুব ভাল ধারণা নয়৷

কি টুকরো টুকরো করতে হবে তা জানুন

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

ইন্টারনেটে এত তথ্য শেয়ার করার সময় এবং অ্যাশলে ম্যাডিসন এবং মুনফ্রুটের মতো বড় কোম্পানিতে হ্যাকারদের আক্রমণের চিরস্থায়ী গল্পের সাথে, আপনি একটি বড় সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির কথা ভুলে যেতে পারেন...

আপনার ট্র্যাশ।

পরিচয় চুরি ভয়ঙ্কর; এটা নিয়ে কোন প্রশ্ন নেই। আপনার ব্যক্তিগত তথ্য আপনার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে. আপনার জীবনে এটিই হতে পারে, কিন্তু অপরাধীদের কাছে ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য (PII) – নাম, ঠিকানা এবং জন্ম তারিখ সহ – ডার্ক ওয়েবের ক্ষেত্রে সমুদ্রের একটি ছোট বিন্দু।

ঝুঁকি কমাতে, আত্মতুষ্টি এড়িয়ে চলুন। ক্রেডিট কার্ড স্বাভাবিকভাবেই ছিঁড়ে ফেলার প্রয়োজন, কিন্তু এমন অনেক আপাতদৃষ্টিতে-নিরীহ নথি রয়েছে যা আপনাকে ধ্বংস করতে হবে। কিছু, বিলের মত, সুস্পষ্ট মনে হতে পারে; অন্যরা, যেমন বোর্ডিং পাস, চমকে আসতে পারে।

আপনার গোপনীয়তার জন্য দাঁড়ান!

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

যখন আত্মতুষ্টির কথা আসে, এটি একটি সম্পূর্ণ ভিন্ন বলগেম। এবং আমরা অনেকেই এর জন্য দোষী। সরকারী সংস্থাগুলিকে আমাদের অধিকার হরণ করতে দেওয়ার ধারণাটি ক্রমশ প্রচলিত হয়ে উঠছে। আমরা মনে করি, 'আমি কিছু ভুল করি না, তাহলে আমি কেন যত্ন করব?' - বিশেষ করে যখন সন্ত্রাসবাদ বা শিশুরা ঝুঁকিতে থাকা হুমকির সম্মুখীন হয়।

তাহলে কেন উচিত আপনি কি যত্ন?

কৌতুক অভিনেতা ফ্র্যাঙ্কি বয়েল তথাকথিত স্নুপারস চার্টার, যুক্তরাজ্যের আইন নিয়ে আলোচনা করেছেন যা পরিষেবা প্রদানকারীদের তার ব্যবহারকারীদের টেলিযোগাযোগ রেকর্ড রাখতে বাধ্য করবে। দ্য গার্ডিয়ান-এর জন্য একটি উজ্জ্বল মতামত অংশে , তিনি বলেছেন:

"আমি মনে করি যে আমাদের ইন্টারনেটের ইতিহাস কী তা আমাদের বিবেচনা করা দরকার। আইনটি এটিকে কর্মের তালিকা হিসাবে দেখে বলে মনে হচ্ছে, কিন্তু তা নয়। এটি এমন একটি নথি যা দেখায় যে আমরা কী ভাবছি। সরকার জানতে চায় আমরা কী' এর চেয়ে ভয়ঙ্কর আর কী হতে পারে? সোশ্যাল মিডিয়ায় আমরা যে মিথ্যা আত্মাকে প্রজেক্ট করি তাতে হয়তো আমরা এতটাই জড়িয়ে পড়েছি যে আমরা ভুলে গেছি যে আমাদের আসল আত্মা, আমাদের ব্যক্তিগত আত্মাগুলি আলাদা, সংরক্ষণের যোগ্য "

উপরন্তু, একটি প্রাপ্তবয়স্ক ফিল্টার যা দেশব্যাপী চালু করা হয়েছে তা আপনাকে কিছু নির্দোষ সাইট, সেইসাথে NSFW উপাদান অ্যাক্সেস করা বন্ধ করে দেয়।

আরও কী, ব্যাকডোর এনক্রিপশনের জন্য ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) এর বিড রয়েছে, যা তাদের আপনার ডেটাতে সহজে অ্যাক্সেসের অনুমতি দেয়। এজেন্সি ইতিমধ্যেই অধিকার প্রসারিত করেছে, সাইবার সিকিউরিটি অ্যাক্টের জন্য ধন্যবাদ, যা সরকার এবং বেসরকারী খাতের মধ্যে যোগাযোগের ডেটা আদান-প্রদান করা সহজ করে তুলেছে, অর্থাৎ। সেবা প্রদানকারী. কিছু পরিমাণে, গোপনীয়তা অ্যাক্টিভিস্টদের লাথি দেওয়া সত্ত্বেও কিছু করতে অনেক দেরি হয়ে গেছে।

আমরা এই অনুপ্রবেশ সম্পর্কে একটি গোলমাল আপ লাথি প্রয়োজন. মনে হচ্ছে বেশিরভাগ আমেরিকান গণ রেকর্ড সংগ্রহের জন্য পদত্যাগ করেছে এবং এটি খুবই দুঃখজনক। আপনার স্থানীয় প্রতিনিধি খুঁজুন, এবং আপনার মতামত আছে. এমনকি যদি আপনি মনে করেন যে এটি নিরর্থক, অবশ্যই আপনি যা সঠিক বলে মনে করেন তার পক্ষে দাঁড়ানো সর্বদা কেবল ঘূর্ণায়মান হওয়ার পক্ষে আরও অনুকূল হবে। আপনি গোপনীয়তা অধিকার ক্লিয়ারিংহাউসেও যেতে পারেন।

যুক্তরাজ্যে, আপনার স্থানীয় এমপির সাথে যোগাযোগ করা উচিত। ওপেন রাইটস গ্রুপ, লিবার্টি হিউম্যান রাইটস বা প্রাইভেসি ইন্টারন্যাশনাল ব্যবহার করে দেখুন। আপনার কথা বলুন এবং পিটিশনে স্বাক্ষর করুন। এটি বেশি সময় নেয় না, তবে আপনি অন্তত একটি অবস্থান তৈরি করছেন৷

ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করুন

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

আমরা সবাই প্রাইভেট ব্রাউজিং এর সাথে পরিচিত, কিন্তু অনেকে মনে করে এটা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট দেখার জন্য বা উপহার অর্ডার করার জন্য উপযোগী। তাই না!

আপনার ইতিহাস মুছে ফেলা হয়েছে, এবং তাই কুকিজ, অস্থায়ী ইন্টারনেট ফাইল, স্বয়ংসম্পূর্ণ ডেটা, এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, ইমেল, পাসওয়ার্ড এবং সম্ভাব্য ঠিকানা সহ ফর্মগুলিতে আপনি যে কোনো তথ্য টাইপ করেন - মূলত যেকোনো ডেটা ইনপুট প্রয়োজন!

এমনকী একটি Chrome এক্সটেনশনও রয়েছে যা আপনাকে কেবল ছদ্মবেশী মোডে যেতে দেয়৷

এটি নিখুঁত থেকে অনেক দূরে:আপনি যে পৃষ্ঠাগুলি পরিদর্শন করেছেন তা এখনও আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) দ্বারা রেকর্ড করা হবে, তাই আপনি সরকারী সংস্থাগুলি থেকে তথ্য গোপন রাখতে সক্ষম হবেন না - যদি আপনার ব্রাউজিং ইতিহাস তদন্ত করা হয়, উদাহরণস্বরূপ - তবে ব্যক্তিগত আপনি একই কম্পিউটার ব্যবহার করে চোখ ফাঁকি থেকে বিশদ নিরাপদ রাখতে অনুমতি দেয়। এটি আপনার আশেপাশের লোকদের সাথে সম্পর্কিত আপনার গোপনীয়তার বিষয়ে, আপনার ইন্টারনেট অভ্যাসের কোন ধরণের পরীক্ষা প্রয়োগ করার ক্ষমতা যাদের আছে তাদের নয়৷

আপনার পাসওয়ার্ড শক্ত করুন

5টি সহজ নতুন বছরের রেজোলিউশনের সাথে গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করুন

সমস্ত সতর্কতা, বিরক্তিকর, এবং সাধারণ ভয়-কৌশল সত্ত্বেও, অনেকেই প্রতিটি অ্যাকাউন্টে মাত্র একটি, দুই বা তিনটি পাসওয়ার্ড ব্যবহার করে। কারণ আমরা মনে করি, 'আরে, কেউ কখনও এটি অনুমান করতে যাচ্ছে না, তাই আমি একাধিক সাইটে এটি ব্যবহার করলে এটা কোন ব্যাপার না।'

এটি ত্রুটিপূর্ণ চিন্তা।

সাধারণত, লোকেরা আপনার পাসওয়ার্ড অনুমান করতে পারে না, তবে অ্যালগরিদমগুলি সক্ষম হতে পারে৷ দেখুন কিভাবে ডিজিটাল শ্যাডো আপনার Facebook প্রোফাইলকে আলাদা করে এবং আপনার পছন্দ এবং কথোপকথনের উপর ভিত্তি করে আপনার দিকে পাসওয়ার্ড পরামর্শ দেয়। এবং এটি খুব দ্রুত করে!

যদি একজন হ্যাকার আপনার পাসওয়ার্ড তৈরি করতে পারে - শুধুমাত্র একটি, এমনকি - সে কি অ্যাক্সেস পেতে পারে? আপনার পেপ্যাল? আমাজন? কিভাবে eBay সম্পর্কে? অথবা অনলাইন ব্যাংকিং...?

চিন্তিত, তাই না?

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন. একটু মিশিয়ে নিন। সফ্টওয়্যার হ্যাকার ব্যবহার করে তাদের পরীক্ষা. একদিকে, আপনার উদ্বেগ তাদের ভুলে যাবে; অন্যদিকে, অন্য কেউ আপনার বিবরণ ব্যবহার করে তাদের হৃদয়ের বিষয়বস্তুতে ব্যয় করতে পারে।

অসংখ্য স্মরণীয় পাসওয়ার্ড তৈরি করুন। দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা সবসময়ই ভালো।

নতুন বছরকে একটি দুর্দান্ত করে তোলা?

এগুলো সবই সহজে অর্জন করা যায়।

এগুলি হল সাধারণ রেজোলিউশন যা সব থেকে বড় রেজোলিউশন তৈরি করতে সাহায্য করে:মনের শান্তি পেতে৷

আপনার কাছে আর কি নিরাপত্তা টিপস আছে? আপনি কোন প্রযুক্তি-ভিত্তিক নববর্ষের রেজোলিউশন তৈরি করছেন?


  1. 5টি নতুন গ্যাজেট যা নতুন নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা উপস্থাপন করে

  2. কিভাবে নিরাপদে গোপনীয়তা এবং নিরাপত্তা সহ অনলাইনে কিনবেন

  3. আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা উন্নত করতে আপনি কীভাবে জিওফেনসিং ব্যবহার করতে পারেন

  4. কিভাবে ছোট ব্যবসাগুলি উপলব্ধ সংস্থানগুলির সাথে সাইবার নিরাপত্তা উন্নত করতে পারে