কম্পিউটার

আপনার ব্রাউজার আপনার সম্পর্কে কি প্রকাশ করছে তা খুঁজে বের করুন

কোনো ওয়েবসাইট পরিদর্শন করার সময়, কোনো অনুমোদন না দিয়েই আপনি স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করেন এমন উল্লেখযোগ্য পরিমাণ তথ্য। আপনি যদি একটি লিঙ্কে ক্লিক করার মাধ্যমে আপনার সম্পর্কে কী ধরনের তথ্য জানা যায় সে সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে কেন এই সাইটগুলি পরীক্ষা করবেন না?

ওয়েবকে

Webkay (What Every Browser Knows About You) একটি ওয়েবসাইট দেখার সময় আপনার সম্পর্কে যে সমস্ত জিনিস জানেন তার একটি তালিকা প্রদর্শন করে। প্রথমে সাইটের অনুমতি না দিয়ে আপনি যে তথ্যটি স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করছেন তার মধ্যে রয়েছে:আপনার আনুমানিক অবস্থান, আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যারের বৈশিষ্ট্য, আপনি যে পৃষ্ঠা থেকে এসেছেন এবং Facebook, Google, Dropbox, Twitter সহ আপনি যে সামাজিক সাইটগুলিতে লগ ইন করেছেন , এবং আমাজন।

আপনার ব্রাউজার আপনার সম্পর্কে কি প্রকাশ করছে তা খুঁজে বের করুন

Panopticlick

প্রাইভেসি ওয়াচডগ ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (EFF) একটি ওয়েবসাইট তৈরি করেছে, Panopticlick, যা আপনাকে ধারণা দেয় যে আপনার ব্রাউজার আপনার সম্পর্কে আর কী প্রকাশ করছে এবং আপনার ব্রাউজার কতটা নিরাপদ।

এটি আপনাকে জানাবে যে আপনার ব্রাউজার ট্র্যাকিং বিজ্ঞাপন এবং অদৃশ্য ট্র্যাকারগুলিকে ব্লক করে, যদি এটি ট্র্যাক না করার প্রতিশ্রুতি দেয় এমন তৃতীয় পক্ষগুলিকে আনব্লক করে, এবং যদি আপনার ব্রাউজার আপনাকে আঙ্গুলের ছাপ থেকে রক্ষা করে। EFF ব্যাখ্যা করে আঙ্গুলের ছাপ কি:

"ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং" হল আইপি ঠিকানা এবং অনন্য কুকির মতো ঐতিহ্যগত ট্র্যাকিং পদ্ধতির পরিবর্তে, কনফিগারেশন এবং সেটিংস তথ্য দ্বারা ওয়েব ব্রাউজারগুলিকে ট্র্যাক করার একটি পদ্ধতি যা তারা ওয়েবসাইটগুলিতে দৃশ্যমান করে৷

ক্লিক করুন

ক্লিক আরেকটি আকর্ষণীয় ওয়েব পরীক্ষা যা দেখায় যে আপনার ব্রাউজার আপনার সম্পর্কে আর কী জানে৷ এই সাইটটি মাউসের প্রতিটি নড়াচড়া ট্র্যাক করতে সক্ষম, আপনি কখন সাইটটি ছেড়েছেন এবং স্ক্রিনে আপনি কোন পদক্ষেপ নেওয়ার সঠিক সময়ে তা জানেন।

আপনার ব্রাউজার আপনার সম্পর্কে কি প্রকাশ করছে তা খুঁজে বের করুন

ক্লিক আপনি কতটা তথ্য ভাগ করছেন তা আবিষ্কার করার প্রক্রিয়াটিকেও গ্যামিফাই করে। আপনি সাইটটি ব্যবহার করার সাথে সাথে কৃতিত্বগুলি আনলক করতে পারেন - এবং সেগুলির মধ্যে 100 টিরও বেশি আবিষ্কার করতে পারেন৷

আপনার ব্রাউজার আপনার সম্পর্কে কি প্রকাশ করছে তা খুঁজে বের করুন

কিন্তু এটা সব মজা এবং খেলা নয়. আপনি ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং প্রতিরোধ করতে পারেন কিছু উপায় আছে. EFF Disconnect, No Script for Firefox বা EFF-এর গোপনীয়তা ব্যাজারের মত এক্সটেনশনগুলি ব্যবহার করার পরামর্শ দেয়, ব্যক্তিগত বা ছদ্মবেশী মোডে ব্রাউজ করুন, এমনকি Tor এর মত একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন।

আপনি কি আপনার ব্রাউজারকে আপনার সম্পর্কে ব্যক্তিগত তথ্য প্রকাশ করা থেকে বিরত রাখার ব্যবস্থা নেন? আমাদের মন্তব্যে কিভাবে জানি. এটা এত বড় চুক্তি মনে হয় না? আমাদের জানান কেন৷


  1. ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

  2. Google আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করার 5টি উপায়৷

  3. আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

  4. আপনার আইএসপি আপনার সম্পর্কে কি জানেন?