কম্পিউটার

এই জনপ্রিয় ভিডিও মেসেজিং পরিষেবাগুলি আপনার সম্পর্কে কী জানে?

ভিডিও মেসেজিং সেবা জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। ক্লাস, অফিস এবং পারিবারিক জমায়েত অনলাইনে হলে কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করা শুধুমাত্র একটি প্রাসঙ্গিক ইভেন্টে পরিণত হয়েছে। যদিও এই ভিডিও মেসেজিং পরিষেবাগুলি সারা বিশ্বের মানুষকে দূরত্ব থাকা সত্ত্বেও সংযুক্ত থাকতে সাহায্য করেছিল, সেখানে বেশ কিছু নিরাপত্তা উদ্বেগ ছিল কারণ ব্যবহারকারীরা বুঝতে পেরেছিলেন যে তাদের ডেটা সবসময় ব্যক্তিগত থাকে না৷

সমস্ত সামাজিক প্ল্যাটফর্মে গোপনীয়তার উদ্বেগ উদ্বেগজনক। আপনার কাছ থেকে কোন তথ্য সফ্টওয়্যার সংগ্রহ করে তা বোঝা আপনার নিজের তথ্যের উপর নিয়ন্ত্রণ লাভের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই তথ্যটি আপনাকে ব্যবহার করার জন্য সবচেয়ে নিরাপদ ভিডিও মেসেজিং পরিষেবা খুঁজে পেতে সাহায্য করতে পারে৷

ভিডিও মেসেজিং পরিষেবাগুলি কী?

এই জনপ্রিয় ভিডিও মেসেজিং পরিষেবাগুলি আপনার সম্পর্কে কী জানে?

ভিডিও মেসেজিং পরিষেবা লোকেদের রিয়েল-টাইমে দৃশ্যত একে অপরের সাথে সংযোগ করতে দেয়। এটি বড় জমায়েত বা অপ্রয়োজনীয় মুখোমুখি মিটিং প্রতিস্থাপন করার একটি দুর্দান্ত উপায়।

যদিও অনেক অফিস দূরবর্তী ক্লায়েন্ট বা কর্মীদের সাথে সংযোগ করতে এই পরিষেবাগুলি ব্যবহার করে, আরও বেশি ব্যবহারকারী সামাজিক উদ্দেশ্যে যোগ দিচ্ছেন৷

আপনি যেখানেই থাকুন না কেন এই ভিডিও অ্যাপগুলি আপনার পরিবার এবং বন্ধুদের আপনার সাথে সংযুক্ত থাকতে সাহায্য করে৷ লোকেরা দূরবর্তীভাবে একসাথে গেম খেলতে বা তাদের সঙ্গীদের সাথে আড্ডা দেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত উপায়৷

কিছু সফ্টওয়্যার এমনকি বিনামূল্যে বৈশিষ্ট্য যোগ করে যা প্রত্যেককে অন্তর্ভুক্ত বোধ করতে সহায়তা করে (যেমন জুমের বিনামূল্যে বন্ধ ক্যাপশনিং)।

ভিডিও মেসেজিং পরিষেবাগুলি কি নিরাপদ?

এই ভিডিও মেসেজিং পরিষেবাগুলি অবিশ্বাস্যভাবে দরকারী, কিন্তু কিছু অ্যাপ অন্যদের চেয়ে বেশি তথ্য নেয়। আপনি যদি আপনার সংবেদনশীল তথ্য গোপন রাখতে চান, তাহলে অ্যাপগুলি আপনার কাছ থেকে নেওয়া বিভিন্ন তথ্য সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ।

বেশিরভাগ মেসেজিং অ্যাপস আপনার পরিচয় যাচাই করা থেকে শুরু করে আপনার ব্যক্তিগত ব্যবহারকারীর অভিজ্ঞতাকে উপযোগী করার উদ্দেশ্যে কিছু স্তরের ডেটা সংগ্রহ করে।

সম্ভাব্য শোষণ ছাড়াও, একটি বিশাল উদ্বেগ হল যখন তথ্য বেরিয়ে আসে তখন কী ঘটে। তাত্ত্বিকভাবে, আপনার তথ্য কোথাও সংরক্ষণ করা থাকলে, একজন সফল হ্যাকার এটি অ্যাক্সেস করতে পারে। সৌভাগ্যবশত, এই প্ল্যাটফর্মগুলি সাইবার অপরাধীদের থেকে আপনার ডেটা রক্ষা করার জন্য শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করে।

নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও, কোম্পানিগুলি আপনার কাছ থেকে কী তথ্য সংগ্রহ করে তা জেনে রাখা ভালো। এই জ্ঞান আপনাকে যেকোন সম্ভাব্য হুমকি বা ডেটা লঙ্ঘনের জন্য প্রস্তুত করতে সাহায্য করে বা আপনার গোপনীয়তার অনুভূতি বাড়ায়।

আপনি হয়তো বুঝতে পারেন যে অন্য একটি ব্যক্তিগত কনফারেন্সিং প্ল্যাটফর্মে স্যুইচ করা আপনার সর্বোত্তম স্বার্থে৷

ভিডিও কনফারেন্সিং পরিষেবাগুলি কী ডেটা সংগ্রহ করে?

এই জনপ্রিয় ভিডিও মেসেজিং পরিষেবাগুলি আপনার সম্পর্কে কী জানে?

প্রায় সব সফ্টওয়্যার ব্যবহারকারীদের কাছ থেকে কিছু স্তরের ডেটা সংগ্রহ করে। ব্যবহারকারীদের যাচাই করতে এবং প্রোগ্রামটি মসৃণ এবং কার্যকরভাবে চালানোর জন্য কিছু তথ্যের প্রয়োজন।

যদিও প্রায়ই, কোম্পানিগুলি প্রয়োজনের চেয়ে বেশি সংগ্রহ করে, যা আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার সাথে আপস করতে পারে।

স্কাইপ

যুক্তিযুক্তভাবে সবচেয়ে জনপ্রিয় ভিডিও মেসেজিং পরিষেবা, স্কাইপ মাইক্রোসফটের ব্যক্তিগত পরিষেবার মাধ্যমে ভয়েস, চ্যাট এবং ভিডিও কলের অফার করে৷

যদিও Skype আমাদের কাছ থেকে সংগ্রহ করা ডেটা সম্বন্ধে আমরা সবকিছু জানি না, আমরা জানি যে তারা প্ল্যাটফর্মের মাধ্যমে আমাদের অনেক মিথস্ক্রিয়া সংগ্রহ করে। আপনার অ্যাকাউন্ট নিবন্ধন করার জন্য আপনি যে তথ্য ব্যবহার করেন তার পাশাপাশি, প্ল্যাটফর্মটি ক্লাউড সার্ভারে আপনার ব্যক্তিগত কথোপকথন সংরক্ষণ করে।

মাইক্রোসফ্ট অনুরোধের ভিত্তিতে সরকারী সংস্থাগুলিকে কল তথ্য সরবরাহ করে। এই স্বচ্ছতা মানুষকে অপরাধ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে দেয়; যাইহোক, এই নিরাপত্তা সমস্ত ব্যবহারকারীর গোপনীয়তা বলি দেয়। কোম্পানিটি গোপনীয়তার উদ্বেগের জন্য কুখ্যাত, যদিও এটি যে তথ্য নেয় তা অবিশ্বাস্যভাবে নিরাপদ।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে Microsoft শুধুমাত্র আপনার তথ্য কারো কাছে বিক্রি করে না। আপনি কোম্পানীকে কল করতে পারবেন না এবং একজন বন্ধুর বিব্রতকর ভিডিও বা এর মতো কিছু কেনার জন্য ঘুষ দিতে পারবেন না। কথোপকথন শুধুমাত্র সরকারের সাথে শেয়ার করা হয় যখন এটি বিশ্বাস করা হয় যে ন্যায়বিচার বা নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে।

জুম

দূরবর্তী অফিসের উত্থানের সময়, জুম জনপ্রিয়তা বেড়েছে। এটি একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম যা অফিস এবং স্কুল মিটিংয়ের জন্য কনফারেন্স কলগুলিকে ব্যাপকভাবে সহজতর করে৷

বড় নিরাপত্তা লঙ্ঘনের কারণে জুম বেশ কয়েকবার পরীক্ষা-নিরীক্ষার আওতায় এসেছে যেখানে "জুমবম্বিং" একটি গুরুতর উদ্বেগের বিষয় হয়ে উঠেছে।

দূষিত প্র্যাঙ্কারের হুমকি থাকা সত্ত্বেও, প্রচুর গোপনীয়তা উদ্বেগ রয়েছে যা একটি বড় সমস্যা। বিশ্লেষণে দেখা গেছে যে জুম ফেসবুকে তথ্য পাঠিয়েছে (এমনকি ব্যবহারকারীদের নিবন্ধিত অ্যাকাউন্ট না থাকলেও)। উপরন্তু, "মনোযোগ-ট্র্যাকিং" এর মতো বৈশিষ্ট্যগুলি হোস্টদের তাদের বাড়িতে মিটিং করার সময় ব্যবহারকারীরা তাদের স্ক্রিনে কী করছে তা নিরীক্ষণ করতে সহায়তা করে।

Google Hangouts

একটি কোম্পানি হিসাবে, Google আপনার সম্পর্কে অনেক তথ্য আছে। যদিও Google Hangouts আপনার কথোপকথনগুলিকে ব্যক্তিগত রাখতে টপ-অফ-দ্য-লাইন এনক্রিপশন ব্যবহার করে, তখন এটা জানা গুরুত্বপূর্ণ যে Google আপনার প্রচুর ডেটা সঞ্চয় করে।

যদিও এটি মানুষের জন্য উদ্বেগের কারণ হতে পারে, মনে রাখবেন যে Google Hangouts সম্ভবত আপনার সমস্যাগুলির মধ্যে সবচেয়ে কম৷

কোম্পানি ইমেল যোগাযোগ, ক্রোম অ্যাক্টিভিটি এবং Google সার্চ থেকে আপনার সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করে। আপনি কি জানেন যে Google আপনার সার্চ ইতিহাসকে চিরতরে সংরক্ষণ করে, এমনকি আপনি আপনার স্থানীয় ডিভাইসে এটি মুছে ফেললেও?

আপনার লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি কতটা সঠিক তা লক্ষ্য করা শুরু করার সময় এইগুলি মনে রাখা গুরুত্বপূর্ণ। এবং হ্যাঁ, Google Meet একই ধরনের সিস্টেম ব্যবহার করে।

Microsoft টিম

Microsoft Teams একটি অত্যন্ত নিরাপদ সার্ভার। এই পরিষেবাটিতে Microsoft-এর সমস্ত ক্ষমতা রয়েছে, অনেকটা Skype-এর মতো, কিন্তু ব্যবসার সেটিংসের জন্য এটি আরও ভাল।

অনেকটা স্কাইপের মতো, মাইক্রোসফ্ট টিমগুলিও মাইক্রোসফ্টের গোপনীয়তা প্রবিধান মেনে চলে। এই অস্পষ্ট নীতিটি প্রতিশ্রুতি দেয় যে আপনার ডেটা সুরক্ষিত থাকবে, কিন্তু উপরে উল্লিখিত ভিডিও কনফারেন্সিং অ্যাপের মতো, অনেক তথ্য সংরক্ষিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

WebEx

আপনি যদি একটি নিরাপদ ভিডিও মেসেজিং বিকল্প খুঁজছেন, অনেকেই WebEx কে সেরা বিকল্প হিসেবে বিবেচনা করেন। অন্যান্য ভিডিও মেসেজিং পরিষেবার বিপরীতে, কোম্পানিটি কী তথ্যের প্রয়োজন এবং কীভাবে এটি আপনার গোপনীয়তা এবং ডেটা সুরক্ষা নিশ্চিত করে সে সম্পর্কে অবিশ্বাস্যভাবে স্বচ্ছ৷

ফার্মটি সহজবোধ্য যখন এটি বলে যে এটি আপনার উপর গুপ্তচরবৃত্তি করে না।

যদিও কোনও ভিডিও মেসেজিং সফ্টওয়্যারের কর্মচারীরা সক্রিয়ভাবে কোনও স্ক্রিনে বসে আপনার কার্যকলাপ পর্যবেক্ষণ করে না, অনেকে তথ্য সঞ্চয় করে, এমন সফ্টওয়্যার ব্যবহার করে যা আপনার কার্যকলাপকে কাজে লাগায় এবং পরবর্তী তারিখের জন্য তথ্য সংরক্ষণ করে।

WebEx-এর সাথে এটি সম্ভব নয় কারণ এটি ব্যবসা এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য আপনার নিরাপত্তা এবং গোপনীয়তাকে অগ্রাধিকার দেয়।

ভিডিও মেসেজিং পরিষেবাগুলি কি ব্যবহার করা নিরাপদ?

এই জনপ্রিয় ভিডিও মেসেজিং পরিষেবাগুলি আপনার সম্পর্কে কী জানে?

ভিডিও মেসেজিং পরিষেবাগুলি এখন একটি প্রয়োজনীয়তা হিসাবে দেখা হয়। তারা একটি উপযোগী অভিজ্ঞতার জন্য অনুমতি দেয় যা সারা বিশ্ব জুড়ে দলগুলিকে সংযুক্ত করতে সহায়তা করে৷

যদিও এই অ্যাপ্লিকেশানগুলি সুরক্ষিত এবং দরকারী, তারা কিছু তথ্য নেয় যা আপনি সচেতন হতে চান। ডেটা কোম্পানিগুলি আপনার কাছ থেকে কী নেয় সে সম্পর্কে জানা আপনাকে আপনার গোপনীয়তার উপর নিয়ন্ত্রণ রাখতে এবং আপনার সফ্টওয়্যার ব্যবহারের বিষয়ে সচেতন সিদ্ধান্ত নিতে সাহায্য করে।


  1. হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. ডেডলি ড্রাইডেক্স ম্যালওয়্যার সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার