কম্পিউটার

আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

মাদারবোর্ড আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। এটি অন্যান্য সমস্ত উপাদানকে সংযুক্ত করে এবং তাদের যোগাযোগ করার অনুমতি দেয়। যদিও মাদারবোর্ডগুলি জিপিইউ বা সিপিইউগুলির মতো তেমন মনোযোগ পায় না, তবুও আপনার কম্পিউটারের ভিতরে কোন মডেলটি রয়েছে তা জানা গুরুত্বপূর্ণ৷

এই গাইডে, আমরা শিখব কিভাবে আপনার কাছে থাকা মাদারবোর্ডটি পাঁচটি দ্রুত পদ্ধতিতে খুঁজে বের করতে হয়।

    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    কেন আপনার জানা দরকার?

    আপনি কোন মাদারবোর্ড ব্যবহার করছেন তা কেন গুরুত্বপূর্ণ? এটি আপনার কম্পিউটার সম্পর্কে আপনার জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস, বিশেষ করে যখন আপনি আপনার সিস্টেমের কোনো অংশ আপগ্রেড করতে চান। আপনি যদি আপনার মাদারবোর্ডের মডেল জানেন, তাহলে আপনি সহজেই জানতে পারবেন কোন ধরনের CPU, RAM, SSD, বা HDD এটি গ্রহণ করে।

    উদাহরণস্বরূপ, আপনাকে শুধুমাত্র মাদারবোর্ডের CPU সমর্থন তালিকা থেকে একটি নতুন CPU বাছাই করতে হবে না, কিন্তু সেই CPU কাজ করার আগে আপনাকে একটি BIOS আপডেট করতে হতে পারে। আপনার কাছে কোন মাদারবোর্ড আছে তা যদি আপনি না জানেন তবে কোন BIOS আপডেটটি ইনস্টল করতে হবে তা আপনি জানতে পারবেন না।

    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    মাদারবোর্ডের মডেলের নাম বোঝা

    আমরা আপনার মাদারবোর্ড মডেল নম্বর উন্মোচন করার পদ্ধতিগুলি দেখার আগে, আপনাকে প্রথমে এটি কীভাবে সনাক্ত করতে হয় তা জানা উচিত। মাদারবোর্ড তৈরির মধ্যে কোন আদর্শ নামকরণের নিয়ম নেই, তবে তাদের মধ্যে কিছু জিনিস মিল আছে।

    আপনি প্রায়শই দেখতে পাবেন যে বেশিরভাগ মাদারবোর্ডে "GA-B85N" এর মতো একটি সাধারণ মডেল কোড থাকে। যাইহোক, আরও ব্যয়বহুল মাদারবোর্ডের আলাদা নাম থাকতে পারে, যেমন GIGABYTE B450 AORUS PRO WIFI৷

    মডেলের নামটি কিছুটা ক্রিপ্টিক কোড বা আরও নির্দিষ্ট ব্র্যান্ডেড নাম হোক না কেন, উভয়ই আপনাকে সাধারণত মাদারবোর্ডের "চিপসেট" সম্পর্কে কিছু সূত্র দেবে। সুতরাং GA-B85N এর ক্ষেত্রে, এটি পুরানো B85 চিপসেটের উপর ভিত্তি করে একটি বোর্ড। যখন এটি B450 আসে, এটি AMD B450 চিপসেট ব্যবহার করে।

    আপনার AMD Ryzen CPU এর জন্য সেরা মাদারবোর্ড কি?

    এখন যেহেতু মাদারবোর্ড মডেলের নাম দেখতে কেমন এবং এমনকি এর অর্থ কী হতে পারে সে সম্পর্কে আপনার আরও ভাল ধারণা রয়েছে, আমরা যেখানে এটি দেখতে পারেন সেখানে চলে যাব৷

    গুগল আপনার কম্পিউটার মডেল

    আপনি যদি একটি প্রি-বিল্ট কম্পিউটার কিনে থাকেন তবে মাদারবোর্ড মডেলটি সম্ভবত অনলাইনে স্পেসিফিকেশন শীটে তালিকাভুক্ত করা হবে। আপনি Amazon-এর মতো সাইটগুলিতে বা কম্পিউটার তৈরি ও বিক্রি করে এমন কোম্পানির সাইটে কম্পিউটারের জন্য পণ্য তালিকায় সেই তথ্য খুঁজে পেতে পারেন৷

    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    আপনি যদি আপনার প্রি-বিল্ট কম্পিউটারের মাদারবোর্ড মডেলটি খুঁজে না পান তবে এটি সম্ভবত একটি OEM মাদারবোর্ড যা আলাদাভাবে বিক্রি হয় না। এই ক্ষেত্রে, পূর্বনির্মাণ কম্পিউটারের মডেল নাম মাদারবোর্ডের জন্য একটি প্রক্সি হিসাবে কাজ করে।

    যদি এটি এখনও আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে সহায়তা না করে, তাহলে আপনার উত্তর পাওয়ার জন্য কম্পিউটারের প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করার জন্য আপনার কাছে সর্বদা একটি বিকল্প রয়েছে৷

    মাদারবোর্ড দেখুন

    হ্যাঁ, এটা যে সহজ. OEM (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) এবং ল্যাপটপ মাদারবোর্ড ব্যতীত, আপনি প্রায় সবসময়ই মাদারবোর্ডে সাহসীভাবে প্রিন্ট করা মডেল নম্বর খুঁজে পাবেন। এমনকি এটি বিভিন্ন জায়গায় একাধিকবার বোর্ডে মুদ্রিত হতে পারে।

    B450 AORUS PRO WIFI-এর এই ছবিটি দেখুন:

    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    আপনি মাদারবোর্ডে প্রিন্ট করা মডেল নম্বরটি দেখতে পাবেন এবং নির্মাতার পৃষ্ঠাটি খুঁজতে Google-এ আপনাকে এটিই রাখতে হবে।

    আপনি যদি এমন একটি মডেল নম্বর দেখতে না পান তবে আপনি বোর্ডের প্রান্ত বরাবর মুদ্রিত একটি সিরিয়াল নম্বর (সাধারণত) সন্ধান করতে পারেন। যদি এটি একটি OEM মাদারবোর্ড হয়, তাহলে আপনি প্রকৃত কম্পিউটার মডেলের নাম অনুসন্ধান করা ভাল৷

    কমান্ড লাইন ব্যবহার করুন

    সাধারণত, উইন্ডোজে ডিভাইস ম্যানেজার ব্যবহার করে আপনার হার্ডওয়্যার সনাক্ত করা সহজ, তবে আপনি যদি সেই তালিকাটি দেখেন তবে আপনি সেখানে আপনার মাদারবোর্ডটি খুঁজে পাবেন না। ভাল খবর হল আপনি শুধুমাত্র সেই তথ্য খুঁজে পেতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

    1. স্টার্ট মেনু খুলুন এবং CMD টাইপ করুন . তারপর কমান্ড প্রম্পট নির্বাচন করুন .
    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন
    1. এখন, wmic baseboard get product,Manufacturer টাইপ করুন এবং Enter টিপুন
    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    আউটপুট তখন আপনাকে আপনার মাদারবোর্ডের নাম বলে দেবে। এই ক্ষেত্রে, আমরা একটি ল্যাপটপ ব্যবহার করছি, তাই মাদারবোর্ডের নামটিও কম্পিউটারের নাম হতে পারে। একটি ডেস্কটপ সিস্টেমে, এটি সাধারণত হয় না৷

    সিস্টেম ইনফরমেশন অ্যাপ ব্যবহার করুন

    কমান্ড প্রম্পট হল একটি পিসিতে মাদারবোর্ড খুঁজে বের করার একটি দ্রুত উপায়, এবং এটি এমন পরিস্থিতিতে সহজ যেখানে আপনি শুধুমাত্র কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে পারেন এবং অপারেটিং সিস্টেমের গ্রাফিক্যাল ইন্টারফেস নয়। যাইহোক, যদি আপনি পূর্ববর্তী কমান্ড ব্যবহার করে কিছুটা বন্ধ হয়ে যান, আপনি আপনার মাদারবোর্ড মডেলটি দেখতে সিস্টেম তথ্য অ্যাপটিও ব্যবহার করতে পারেন।

    1. স্টার্ট মেনু খুলুন এবং সিস্টেম তথ্য টাইপ করুন .
    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন
    1. সিস্টেম তথ্য খুলুন .
    2. সিস্টেম সারাংশ এর অধীনে , বেসবোর্ড পণ্য এন্ট্রি সন্ধান করুন .
    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    আপনি লক্ষ্য করবেন যে এটি একই তথ্য যা আমরা কমান্ড প্রম্পট পদ্ধতি ব্যবহার করে পেয়েছি এবং প্রকৃতপক্ষে সেই কমান্ড এবং সিস্টেম তথ্য উভয়ই একই স্থান থেকে ডেটা পায়।

    একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করুন

    অনেক থার্ড-পার্টি অ্যাপ্লিকেশান দ্রুত আপনার সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে এবং উপরের পদ্ধতিগুলির চেয়ে আরও বেশি ব্যবহারকারী-বান্ধব উপায়ে উপস্থাপন করতে পারে। আমরা বিশেষভাবে CPU-Z পছন্দ করি, যা দীর্ঘকাল ধরে হার্ডকোর ওভারক্লকার এবং গেমার সহ জীবনের সকল স্তরের কম্পিউটার গীকদের জন্য পছন্দের সিস্টেম তথ্য অ্যাপ।

    আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন। তারপর আপনার কম্পিউটারে চালান। CPU-Z এর ক্ষেত্রে, আপনাকে "মেইনবোর্ড" ট্যাবে স্যুইচ করতে হবে এবং তারপরে আপনাকে এটি দেখতে হবে।

    আপনি কি মাদারবোর্ড ইনস্টল করেছেন তা কীভাবে খুঁজে পাবেন

    "মডেল" ক্ষেত্রের অধীনে তথ্য আপনি যা খুঁজছেন, তাই এটি যথেষ্ট সহজ!

    আপনি এগিয়ে যাওয়ার আগে, যাইহোক, CPU-Z আপনাকে মডেল নম্বরের চেয়ে আপনার মাদারবোর্ড সম্পর্কে আরও অনেক কিছু বলতে পারে। এটি আপনাকে চিপসেট, PCIe এক্সপ্রেস গতি এবং আপনার বর্তমান BIOS সংস্করণ নম্বর দেখায়। আপনি যদি "মেমরি" ট্যাবের নীচে তাকান, তাহলে আপনি দেখতে পাবেন কি ধরনের মেমরি ইনস্টল করা আছে। এই তথ্যটি খুঁজে পাওয়ার জন্য আপনি আপনার মাদারবোর্ড মডেলের নাম খুঁজছেন এমন একটি ভাল সুযোগ রয়েছে। যদি তা হয়, তাহলে আপনার অনুসন্ধান এখানেই শেষ হতে পারে।


    1. উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

    2. আমার কাছে কোন কম্পিউটার আছে? কিভাবে মূল স্পেস এবং মডেল জানবেন

    3. এখন উইন্ডোজ 11 এ আপনার কোন এজ ব্রাউজার সংস্করণ আছে তা কীভাবে খুঁজে পাবেন

    4. আপনার কাছে উইন্ডোজের কোন সংস্করণ আছে? এখানে